গর্ভাবস্থায় তৃতীয় ত্রৈমাসিকের স্ক্যান

গর্ভাবস্থায় তৃতীয় ত্রৈমাসিকের স্ক্যান

সমস্ত বাধা অতিক্রম করার পরে এবং আপনার গর্ভাবস্থার কারণে আপনার দেহ জীবনযাত্রায় এতগুলি পরিবর্তন সহ্য করার পরে, আপনি অবশেষে আপনার গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিকে পৌঁছেছেন। আপনার প্রসবের নির্ধারিত তারিখটি নিকটবর্তী হওয়ার সাথে সাথে এবং আপনার বাচ্চাকে আপনার হাতে ধরতে পারার সময় যখন ঘনিয়ে আসছে, আপনার ডাক্তার সম্ভবত আপনাকে তৃতীয়ত্রৈমাসিকের বৃদ্ধির স্ক্যানের জন্য যেতে বলবেন।

তৃতীয় ত্রৈমাসিকের বৃদ্ধির স্ক্যান কী?

তৃতীয় ত্রৈমাসিকের বৃদ্ধির স্ক্যান কী?

এটি একটি রুটিন প্রক্রিয়া যা শিশুর বৃদ্ধি বিকাশ পরীক্ষা করতে এবং সামনে কোন জটিলতা আসছে কিনা তা পরীক্ষা করতে করা হয়। এই স্ক্যানে আপনার শিশুর পেটের পরিধি, মাথা এবং পা পরিমাপ করা হয়। আপনাকে গর্ভাবস্থার ২৮ সপ্তাহে একটি বৃদ্ধির স্ক্যান এবং ৩২ সপ্তাহে আরেকটি বৃদ্ধির স্ক্যান করার পরামর্শ দেওয়া হবে।

কেন এই স্ক্যান সম্পন্ন হয়?

আপনার চিকিৎসক আপনাকে এই স্ক্যানগুলি করতে বলার জন্য এখানে কিছু কারণ রয়েছে:

  • একাধিক বাচ্চা: এত কম জায়গা থাকায় গর্ভে যমজ বা তার বেশি শিশুর বৃদ্ধির কোন সমস্যার সম্ভাবনা বেশি থাকে। চিকিৎসকরা সবকিছু ঠিক আছে তা নিশ্চিত করতে চাইবেন।
  • আকার এবং সুস্থতা নিরীক্ষণ করা: আপনার যদি উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস থাকে, তবে আপনার চিকিৎসক শিশুর বাড়তে সমস্যা হচ্ছে না তা নিশ্চিত করতে এই পরীক্ষাগুলি করতে চান। কখনও কখনও দেখা যায় যে বাচ্চা খুব ছোট বা খুব বড়, এটা উদ্বেগের বিষয়।
  • জটিলতার লক্ষণ: আপনার যদি জটিলতার কোন লক্ষণ থাকে তবে আপনার ডাক্তারকে আপনার শিশুর অবস্থা পরীক্ষা করতে হবে। এর মধ্যে ব্যথা, ভ্রূণের গতি হ্রাস বা রক্তক্ষরণও অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • অ্যানাটমি পর্যালোচনা: আপনার ডাক্তার প্রায় ১৯ সপ্তাহের মধ্যে করা আল্ট্রাসাউন্ডের সময় সনাক্ত হওয়া কোন সন্দেহজনক অস্বাভাবিকতার অবস্থাটি আরও একবার পরীক্ষা করবেন।
  • প্লাসেন্টাল পর্যালোচনা: কখনও কখনও ১৯ সপ্তাহের আল্ট্রাসাউন্ডের সময় প্ল্যাসেন্টা খুব কম বলে দেখাতে পারে। ক্রমবর্ধমান জরায়ুর কারণে সার্ভিক্স থেকে দূরে সরে যাওয়ার সাথে সাথে আপনি যখন তৃতীয় ত্রৈমাসিকে প্রবেশ করেন তখন এটি সাধারণত নিজে নিজে ঠিক হয়ে যায়।
  • অবস্থান নির্ধারণ: এটি আপনার নির্ধারিত তারিখ কাছে আসার সাথে সাথে আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, কারণ চিকিৎসকের অবশ্যই নিশ্চিত হওয়া দরকার যে শিশু প্রসবের জন্য সঠিক অবস্থানে রয়েছে।

স্ক্যান চলাকালীন ডাক্তার কি কি পরীক্ষা করবেন?

তৃতীয় ত্রৈমাসিকের স্ক্যানগুলি সর্বদা আপনার নিজের চিকিৎসার ইতিহাসের ভিত্তিতে এবং আপনার পূর্ববর্তী আল্ট্রাসাউন্ডের ফলাফলের ভিত্তিতে করা হবে। আল্ট্রাসাউন্ডের সময় চিকিৎসক পরীক্ষা করবেন এমন কয়েকটি বিষয় এখানে রয়েছে:

. শিশুর পরিমাপ:

সাধারণত, কোন শিশুর পরিমাপ বাবামায়ের উপর নির্ভর করে। শিশুর মাথা, পেটের পেশী এবং পায়ের দৈর্ঘ্য এই মানদণ্ডের সাথে পরিমাপের জন্য লক্ষ্য করা হবে এবং পরিমাপ করা হবে।

. অ্যামনিয়োটিক তরল:

আপনার শিশুটির ভাল বিকাশের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ উপস্থিত থাকতে হবে। গর্ভাবস্থায় এই তরলগুলির বিস্তৃত পরিধি থাকে, যদিও এটি গর্ভাবস্থার স্তর অনুযায়ী পরিবর্তন হবে।

. শিশুর হার্টের হার এবং তাল:

একটি শিশুর গড় হার্টবিট প্রতি মিনিটে প্রায় ১২০১৮০ বিট হয়। আপনার শিশুর হার্টের হার সম্ভবত পৃথক হতে পারে। বড়দের যেমন হয়।

. প্ল্যাসেন্টার অবস্থান:

প্ল্যাসেন্টার অভ্যন্তরীণ প্রান্তটি জরায়ুর খুব কাছে থাকা উচিত নয়, এটি প্ল্যাসেন্টা প্রেভিয়ানামে পরিচিত একটি ঘটনা।

. জরায়ুর দৈর্ঘ্য:

এটি সর্বাধিক গুরুত্বপূর্ণ যদি আপনি অকাল প্রসব শ্রমে যান, যোনি থেকে রক্তক্ষরণ হয় এবং ব্যথা অনুভব করছেন। কিছু ক্ষেত্রে, সমস্যাটি ঠিক কী তা দেখার জন্য একটি ট্রান্সভ্যাজিনাল আল্ট্রাসাউন্ড করা হবে।

. শিশুর ৩ডি চিত্র:

কিছু বাবামা তাদের গর্ভে বাচ্চাদের দেখার অনুরোধ করেন এবং গর্ভে সন্তানের ৩ডি চিত্র নেওয়ার উপায় রয়েছে বলে এটি আরও ভাল।

. শিশুর আকার:

ভ্রূণের অনুমিত ওজন (EFW) সাধারণত একই গর্ভকালীন বয়সের অন্যান্য ভ্রূণের সাথে তুলনা করা হয়। একটি ইএফডাব্লু যা ৫০তম পার্সেন্টাইল দেখায় সেটি গড় আকার হিসাবে বিবেচিত হয়। যদি কোন শিশু ১০ শতকের চেয়ে কম হয় তাহলে সেটি হল ছোট শিশু এবং যদি পারসেন্টাইল ৯০এর উপরে হয় তবে এটি একটি বড় শিশু।

. অ্যাম্বলিক্যাল কর্ডে রক্ত ​​প্রবাহ:

নাভির মাধ্যমে শিশুর শরীরে রক্ত ​​প্রবাহের পরিমাপ ডপলার স্টাডি নামে উপায় ব্যবহার করে পরিমাপ করা হয়। এগুলি আপনার শিশুর সুস্বাস্থ্য নির্ধারণে খুব সহায়ক। যেসব শিশুদের সঠিকভাবে বিকাশ হচ্ছে না তাদের জন্য রক্ত ​​প্রবাহে পরিবর্তন আসবে এবং চিকিৎসকরা এটি পর্যবেক্ষণ করতে পারেন, কারণ তারা নির্ধারণ করতে সক্ষম হবেন যে শিশুর প্রসবের সঠিক সময়ের আগে প্রসব করতে হবে কিনা।

. শিশুর অবস্থান:

তিনটি উপায়ে আপনার গর্ভের অভ্যন্তরে সন্তানের অবস্থান নির্ধারণ করা যেতে পারে। এগুলি হল সিফালিক অবস্থান (মাথা নিচের দিকে), ব্রিচ পজিশন (নিতম্ব নীচে, জরায়ুর উপরের দিকে মাথা) এবং ট্রান্সভার্স পজিশন (শিশুটি জরায়ু জুড়ে আড়াআড়ি থাকে) গর্ভাবস্থার সময়কালের সমাপ্তির কাছাকাছি সময়ে চিকিৎসকরা আরও মনোযোগ দেবেন।

১০. জরায়ু:

জরায়ুর কোন সমস্যার জন্য পরীক্ষা করা প্রয়োজন। উদাহরণস্বরূপ, যদি কোনও মায়ের জরায়ু ফাইব্রয়েড থাকে তবে তাদের সনাক্ত করা যায় এবং অবস্থানটি ডাক্তার উল্লিখ করবেন।

স্ক্যানে শিশুর চেহারা কেমন হবে?

যদিও বেশিরভাগই মনে করেন যে শিশু যত বড় হয়, তত সহজে দেখা যায়, তবে সত্যিটা এর থেকে আলাদা হয়। এটি শিশুকে দেখতে অনেকটা কঠিন করে তোলে, এবং বেশিরভাগ ক্ষেত্রে শিশুটিকে কিছু অংশে দেখা যাবে।

আপনার গর্ভে থাকাকালীন আপনার শিশুর কয়েকটি সুন্দর এবং পরিষ্কার ছবি পাওয়া সম্ভব। কয়েকটি জিনিস রয়েছে যা শিশুকে কতটা ভালভাবে দেখা যায় এবং শিশুর কোন অংশগুলি দৃশ্যমান হবে তাকে প্রভাবিত করে। শিশুর অবস্থান, মায়ের পেট এবং গর্ভে উপস্থিত অ্যামনিয়োটিক তরলের পরিমাণগুলি এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তৃতীয় ত্রৈমাসিকের স্ক্যান কি কি প্রকাশ করতে পারে না?

এখানে তৃতীয়ত্রৈমাসিকের স্ক্যানগুলি প্রকাশ করতে পারে না এমন কয়েকটি জিনিস রয়েছে:

  • শিশুর ওজন: বাচ্চা যত বড় হয়, তার বৃদ্ধি সম্পর্কে সমস্ত তথ্য যাচাই করা তত কঠিন হয়। শিশুর ওজন এমন জিনিস যা চিকিৎসক নির্ধারণ করতে পারেন না, কারণ মাঝে মাঝে শিশুর মাথার অবস্থান, পেট এবং পা মাপার ব্যবস্থাকে বাধা দেয়।
  • রক্তপাতের উৎস: যদি কোনও রক্তপাত হয় তবে তা কোথা থেকে আসছে, সেটি বুঝতে স্ক্যানগুলি সক্ষম হবে না।
  • নির্ধারিত তারিখ: ২০তম সপ্তাহের আগেই আপনার প্রসবের নির্ধারিত তারিখটি ইতিমধ্যেই নির্দিষ্ট হয়ে যাওয়া উচিত ছিল, কারণ শিশু আকার এবং গঠনে অনন্য হয়ে যায়।

তৃতীয় ত্রৈমাসিকের স্ক্যান কি নিরাপদ?

যদিও এই স্ক্যানগুলি পুরোপুরি নিরাপদ এবং এর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই, তবে আপনার চিকিৎসক যদি কিছু ভুল বা ত্রুটি থাকার সন্দেহ করেন তবেই একমাত্র এটি করার পরামর্শ দিতে পারেন।

বারংবার জিজ্ঞাসিত প্রশ্ন

তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে ট্রান্সঅ্যাবডোমিনাল আল্ট্রাসাউন্ড ব্যবহার করে আল্ট্রাসাউন্ড করা হয়, যেখানে স্বচ্ছ জেল এবং প্রোব ব্যবহার করে পেটের মাধ্যমে স্ক্যান করা হয়। আপনার শিশুর বৃদ্ধি এবং অগ্রগতি পর্যবেক্ষণ করার অন্য একটি উপায় হল ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ডের ব্যবহার। এর মধ্যে যোনিতে প্রোব রাখাও জড়িত। ট্রান্সভ্যাজিনাল আল্ট্রাসাউন্ড সঞ্চালনের আগে সর্বদা আপনার অনুমতি প্রয়োজন।

. তৃতীয় ত্রৈমাসিকের আল্ট্রাসাউন্ডের জন্য আমার কি একটি পূর্ণ মূত্রথলি প্রয়োজন?

আংশিক পরিপূর্ণ মূত্রাশয় ট্রান্সঅ্যাবডোমিনাল আল্ট্রাসাউন্ডের জন্য আদর্শ, কারণ চিত্রগুলি আরও পরিষ্কার হবে। এটি এতটা পরিপূর্ণ হওয়া উচিত নয় যে এটি বেদনাদায়ক হয়ে ওঠে। যদি এটি হয় তবে এটি পরিচালন করার আগে আপনাকে আপনার মূত্রাশয়টিকে খালি করতে বলা হবে। যদি ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ডের প্রয়োজন হয়, আপনাকে শুরু করার আগে আপনার মূত্রাশয়টি খালি করতে বলা হবে।

. তৃতীয় ত্রৈমাসিকের আল্ট্রাসাউন্ড স্ক্যানের সময় মহিলারা মাঝে মাঝে কেন অজ্ঞান হওয়া বোধ করেন?

আপনি শুয়ে থাকলে আপনার পেটের পেছনের ভেনা কাভা শিশুর ওজনের কারণে সংকুচিত হয়ে যায়। এর ফলে আপনাকে মাথা ঝিমঝিম করে এবং অজ্ঞান করে দেয়, বিশেষত যদি আপনি একটি বড় আকারের শিশু বহন করে থাকেন বা একাধিক শিশু বহন করছেন। আপনার আল্ট্রাসাউন্ডের জন্য শুয়ে থাকার সময় যদি আপনি এটি অনুভব করেন তবে আপনার সোনোগোগ্রাফারকে এটি জানানো সর্বদা ভাল, কারণ আপনি আরও খারাপ লাগতে শুরু করার আগে থামতে পারবেন এবং নিজের সুবিধা মতো দিকে শুয়ে থাকতে পারেন বা আরও খাড়া অবস্থানে যেতে পারবেন।

শিশুর বৃদ্ধি আরও দ্রুত হওয়ার সাথে সাথে চিকিৎসকরা প্রায়শই আপনাকে কেবল একটি স্ক্যান না করে একাধিক স্ক্যান করার পরামর্শ দেন, কারণ এটি আপনার শিশুর সুস্বাস্থ্যের বিষয়ে আরও সঠিকতার সাথে তথ্য সংকলন করতে সক্ষম করবে। যদিও আপনাকে যখন এই স্ক্যানগুলির জন্য যেতে বলা হয় তখন এটি আপনার কাছে বিরক্তিকর এবং চিন্তার বিষয় বলে মনে হতে পারে। তবে মনে রাখবেন যে, সর্বদা এর অর্থ এই নয় যে অবশ্যই কোনও জটিলতা হতে চলেছে; বেশিরভাগ ক্ষেত্রে সব কিছু ঠিকঠাক থাকে, কিন্তু তা নিশ্চিত করার জন্য করা হয়। এমনকি যদি উদ্বিগ্ন হওয়ার মতো কিছু থাকে তবে যত তাড়াতাড়ি সম্ভব সমস্যাগুলি মোকাবেলা করতে সক্ষম হওয়াই সবসময় ভাল, যাতে আপনার এবং আপনার শিশুর উজ্জ্বল ভবিষ্যৎ হয়।