আপনার শিশুর বোতলে চালের সিরিয়াল যোগ করা কি নিরাপদ?

আপনার শিশুর বোতলে চালের সিরিয়াল যোগ করা কি নিরাপদ?

আপনি যদি প্রথমবারের মতো বাবা-মা হন, তবে আপনার শিশুর জন্মের কয়েক মাস পরে বা আপনার শিশুর ঘুমের প্যাটার্নে অভ্যস্থ না হওয়া পর্যন্ত আপনি ঘুমের সমস্যাগুলির সঙ্গে লড়াই করতে পারেন। তবে, আপনি রাতে আপনার শিশুকে আরও ভালোভাবে ঘুমাতে উৎসাহিত করার বিভিন্ন উপায়গুলি অনেকে সুপারিশ করতে পারেন এবং আপনার শিশুর ফর্মুলা দুধে চালের সিরিয়াল যোগ করার পরামর্শও পেতে পারেন। এটা কি সত্যি? আপনার শিশুর বোতলে চালের সিরিয়াল যোগ করা কি একটি নিরাপদ বিকল্প? নিচের নিবন্ধে আমরা আপনার শিশুর বোতলে চালের সিরিয়াল যোগ করার বিষয়ে আপনার যা জানা প্রয়োজন তা নিয়ে আলোচনা করব।

আপনি কি শিশুর বোতলে চালের সিরিয়াল যোগ করতে পারেন?

আপনি হয়তো চালের সিরিয়াল যোগ করার পরামর্শ পেয়েছেন, এবং আপনি ভাবছেন যে আমি কি আমার শিশুর বোতলে চালের সিরিয়াল যোগ করতে পারি? উত্তরটি সহজ হতে পারে না কারণ কখনও কখনও ডাক্তার বিভিন্ন কারণে শিশুর বোতলে চালের সিরিয়াল যোগ করার সুপারিশ করতে পারেন। এছাড়াও, এটি অতীতের বিষয় ছিল, এর অর্থ এমন হতে পারে যে, লোকেরা হয়তো তাদের শিশুদের আরও ভাল ঘুমের জোগানোর জন্য চালের সিরিয়াল বেছে নিতে পারেন। তবে, এই বিষয়ে কোন প্রমাণ উপলব্ধ নেই। এটা খুবই গুরুত্বপূর্ণ যে শিশুদের ক্ষুধা ও ঘুমের খুব কম সংযোগ থাকে। কারণ শিশুটিকে যদি ভালভাবে খাওয়ানোও হয়, তবে এমনকি রাতে ঘুম থেকে উঠতে পারে বা বাবা-মায়ের উপস্থিতি অনুভব করতে চাইতে পারে। যাই হোক না কেন, প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের, অপরিণত স্নায়ুতন্ত্র থাকে, যা প্রসারিত ঘুমের প্যাটার্ন বা পাঁচ ঘণ্টার বেশি ঘুমের প্যাটার্ন বুঝতে পারে না। অতএব, অন্য কথায়, যতক্ষণ না শিশুরা সম্পূর্ণ পরিপক্ক স্নায়ুতন্ত্রের বিকাশ ঘটবে, ততক্ষণ পর্যন্ত শিশুর কাছ থেকে দীর্ঘ সময় ধরে ঘুম আশা করা অনেক বেশি হবে যদিও তাকে পেত ভরে খাওয়ানো হয় তবুও।

কখন এবং কীভাবে শিশুকে চালের সিরিয়াল পরিবেশন করা যায়?

বেশিরভাগ ডাক্তার আপনার শিশুর বয়স ৪ মাস বা তার বেশি না হওয়া পর্যন্ত আপনার শিশুর খাদ্যে চালের সিরিয়াল যোগ করার সুপারিশ করেন না। এছাড়াও, আপনি চালের সিরিয়াল যোগ করবেন না ডাক্তার পরামর্শ না দেওয়া পর্যন্ত।

১) আপনার শিশু কখন প্রস্তুত হবে?

আপনি হয়তো আপনার শিশুকে চাঁটার জন্য বা কামড় দেওয়ার জন্য কোন খাবার দিতে প্রলুব্ধ হতে পারেন এটা হয়তো শিশুর খুব একটা ক্ষতি করবে না। যাইহোক, বাস্তব হল, এটি আপনার সন্তানকে চার মাস বয়সী হওয়ার আগে কোনও কঠিন উপাদান খাওয়ানোই উচিত নয়। কারণ শিশুদের একটি অপরিনত হজম ব্যবস্থা রয়েছে এবং তাদের কঠিন খাবার দেওয়ার কারণে বিভিন্ন ধরণের অ্যালার্জি ও অন্যান্য স্বাস্থ্যের রোগগুলি ট্রিগার হতে পারে। সুতরাং, আপনি চার মাস বয়স হওয়ার পরেই একমাত্র কঠিন খাদ্য দিতে পারেন।

২) শিশুদের কীভাবে চালের সিরিয়ালের সঙ্গে পরিচয় করাবেন?

আপনি ফর্মুলা দুধ বা স্তনের দুধে মিশিয়ে আপনার শিশুকে চালের সিরিয়াল দিতে পারেন যাতে তাকে কঠিন খাবারের ঝুলি দেওয়া যায়। আপনি ধীরে ধীরে চালের সিরিয়াল যোগ করা শুরু করতে পারেন এবং তারপর, ধীরে ধীরে, আপনার শিশুর কাছে কঠিন খাবার প্রবর্তন করতে পারেন। যাইহোক, আপনার শিশুকে চালের সিরিয়াল খাওয়ানোর জন্য বোতল ব্যবহার করা এড়িয়ে চলুন; পরিবর্তে আপনি একটি চামচের সঙ্গে আপনার শিশুকে খাওয়ানো উচিত।

ফর্মুলা বা স্তনের দুধে মিশিয়ে চালের সিরিয়াল দিতে পারেন

৩) যে সাবধানতা ব্যবস্থা নিতে হবে

আপনি কি ভাবছেন, আমি কখন আমার শিশুর বোতলে সিরিয়াল যোগ করতে শুরু করব? উত্তরটি হল বোতল থেকে চালের সিরিয়্যাল খাওয়ানোর পরামর্শ দেওয়া হয় না বা আপনার ডাক্তারের পরামর্শ না দেওয়া পর্যন্ত খাওয়ানো উচিত নয়। এছাড়াও, যখনই আপনি আপনার সন্তানের জন্য কোন ধরনের কঠিন খাবার পরিবেশন করেন, তখন এটি ধীরে ধীরে খাওয়ানো শুরু করুন, এর অর্থ হল এক সময়ে একটা সিরিয়ালের সাথে পরিচয় করান এবং ডায়রিয়া, বমি বা কাশির লক্ষণগুলির জন্য নজর রাখুন, কারণ এটি অ্যালার্জি প্রতিক্রিয়াগুলির সম্ভাব্য লক্ষণ হতে পারে।

আপনার শিশুর বোতলে চালের সিরিয়াল যোগ করার স্বাস্থ্যকর সমস্যা

এখানে কিছু স্বাস্থ্যের বিপদ রয়েছে যা আপনার শিশুর খাদ্যে চালের শস্য যোগ করে ঘটতে পারে:

স্বাস্থ্য-এর বিপদ বিবরণ
১) অ্যালার্জি প্রতিক্রিয়া শিশুদের সিরিয়ালগুলির বেশিরভাগের মধ্যেই প্রচুর পরিমাণে গ্লুটেন থাকে এবং ছয় মাস বয়সের আগে শিশুর খাদ্যের মধ্যে অন্তর্ভুক্ত থাকলে গ্লুটেন অ্যালার্জি প্রতিক্রিয়াকে ট্রিগার করতে পারে।
২) স্থূলতা চালের সিরিয়াল স্টার্চ ও ক্যালোরিতে পূর্ণ এবং আপনার শিশুর খাদ্যের সাথে এটি আপনার শিশুর পরবর্তী জীবনে স্থূলতার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।
৩) গলায় আটকানো চালের সিরিয়ালে দুধের তুলনায় পুরু ঘনত্ব রয়েছে, এবং এই কারণে, একটি বোতলে চালের সিরিয়াল খাওয়ানো শিশুদের মধ্যে গলায় আটকে যাওয়ার বিপত্তির কারণ হতে পারে। এছাড়াও, শিশুরা বোতল থেকে দুধ ও আধা-কঠিন খাদ্য খাওয়ার সময় বিভ্রান্তিতে পড়তে পারে, যা পরবর্তী পর্যায়ে কঠিন পদার্থগুলিকে খাওয়ানো একটি কঠিন কাজ করে তুলতে পারে।
৪) হজমে সমস্যা ছয় মাস বয়সের আগে শক্ত খাবারকে সমর্থন করার জন্য শিশুদের শক্তিশালী পাচকতন্ত্র থাকে না। সুতরাং, যদি আপনি তার আগে আপনার শিশুর কাছে চালের সিরিয়াল খাওয়ান\, তবে এটি আপনার সন্তানের জীবনে পরবর্তীকালে হজমের সমস্যাগুলির ঝুঁকি বাড়ায়।

উৎস: https://www.livestrong.com/article/556736-what-are-the-dangers-of-baby-cereal-to-newborns/https://www.mamanatural.com/baby-cereal/

দীর্ঘ ঘুমের জন্য চালের সিরিয়াল কি আপনার শিশুকে সাহায্য করবে?

গবেষণায় দেখা গেছে যে শিশুদের চালের সিরিয়াল খাওয়ানোর আর দীর্ঘ ঘুমের মধ্যে কোন সম্পর্ক নেই। এটা হতে পারে যে, আপনি ঘুমের জন্য শিশুর বোতলে চালের সিরিয়াল খাওয়ানোর পরে, এটি শুধুমাত্র একটি শিশুকে ততৃপ্ত করবে, যার ফলে সে আধ ঘন্টা বেশি ঘুমাতে পারে, কিন্তু অবশ্যই দীর্ঘ সময়ের জন্য নয়।

চালের সিরিয়ালের জায়গায় ব্যবহার করতে পারেন এমন ৩টি বিকল্প

এটা অস্বীকার করা যায় না যে শিশুর জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ এবং কোনও নতুন-মায়ের জন্য এটি একইরকম গুরুত্বপূর্ণ, কারণ তিনিও ঘুমের সমস্যাগুলির সাথে লড়াই করতে পারেন। যাইহোক, এখানে কিছু বিকল্প রয়েছে যা আপনি আপনার শিশুর আরও ভাল ঘুমের জন্য চেষ্টা করতে পারেন:

১) বেডটাইম রুটিন

যদিও এটি প্রাথমিকভাবে কিছুটা দূরবর্তী বলে মনে হতে পারে তবে, সময়সূচী বা রুটিন তৈরি করতে সহায়তা করে। আপনি আপনার শিশুকে প্রতি রাতে প্রায় একই সময়ে বিছানায় নিয়ে যেতে পারেন। এছাড়াও, আপনার শিশুকে তাড়াতাড়ি ঘুম পারান এবং আপনার পুচকেটি যখন ঘুমায় তখন ঘুমিয়ে নিন।

২) উষ্ণ জলে স্নানের চেষ্টা করুন

ঘুমের আগে আপনার শিশুকে একটি উষ্ণ জলে স্নান করানোর চেষ্টা করুন। উষ্ণ জলে স্নান হল একটি শিশুকে শিথিল করার এবং শান্ত করার জন্য দুর্দান্ত উপায় যা কোন বিঘ্ন ছাড়া ভাল এবং আরো দীর্ঘ ঘুম আনে।

উষ্ণ জলে স্নানের চেষ্টা করুন

৩) আপনার শিশুকে ঘুমের মধ্যে খাওয়ানো চেষ্টা করুন

অনেক মায়েরা শিশুদের মধ্যে ভাল ঘুমের জন্য এই পদ্ধতি ব্যবহার করেন। এতে ঘুমের সময় আপনার শিশুকে খাওয়ানো এবং রাতের জন্য অবসর নেওয়ার আগে এটি করা জড়িত। এই পদ্ধতিতে খাওয়ানো শিশুটিকে আরও কিছু সময়ের জন্য সন্তুষ্ট রাখতে পারে এবং আপনাকে আরও ভাল ঘুমের জন্য সাহায্য করতে পারে।

যখনই আপনি এমন কিছুর বিষয়ে ভাবেন যা আপনাকে নিরবচ্ছিন্ন ঘুমের সাথে গ্যারান্টি দেয় তবে আপনি এটি চেষ্টা করার জন্য প্রলুব্ধ হতে পারেন। যাইহোক, যতদূর পর্যন্ত বোতল থেকে চালের সিরিয়াল খাওয়ানোর ব্যাপার হয়, তখন আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে তবেই করবেন।