শিশুদের UTI বা মূত্র নালীর সংক্রমণের জন্য 20টি কার্যকর ঘরোয়া প্রতিকার

শিশুদের UTI বা মূত্র নালীর সংক্রমণের জন্য 20টি কার্যকর ঘরোয়া প্রতিকার

মূত্র নালীর সংক্রমণ শিশুদের মধ্যে সাধারণ ঘটনাএটি মূত্রস্থলীর একটা সংক্রমণ অথবা ছত্রাক সংক্রমণ।যদিও অ্যান্টিবায়োটিকের একটা কোর্স এই সংক্রমণটি নিরাময় করে তোলে,আজকাল,বহু বেশী সংখ্যক বাবামায়েরা UTI এর(মূত্র নালীর সংক্রমণের) চিকিৎসার জন্য ঘরোয়া প্রতিকারগুলিকেই নির্বাচন করছেন।

ছোট শিশুদের মূত্র সংক্রমণের জন্য ঘরোয়া প্রতিকার সমূহ

এখানে শিশুদের UTI এর চিকিৎসার প্রাকৃতিক প্রতিকার সমূহের তালিকা দেওয়া হলঃ

১.তাকে প্রচুর পরিমাণে জল খাওয়ান

যতটা বেশী সম্ভব আপনার সন্তানকে জল পান করান।মূত্র ত্যাগ দেহ থেকে দ্রুত বিষাক্ত পদার্থগুলিকে বের করে দিতে প্রায়শই সাহায্য করবে।তবে তাকে জল পানের জন্য জোর করে বাধ্য করবেন না।যদি আপনার বাচ্চা 6 মাসের কম বয়সী হয়ে থাকে,তাকে জলের পরিবর্তে বুকের দুধ খাওয়ান।

২.তার পানীয়ের জন্য ফলের রস তৈরী করুন

এক্ষেত্রে যদি আপনার বাচ্চা 6 মাসের বেশী বয়সী হয়ে থাকে,ক্র্যানবেরি,ব্লুবেরি এবং আনারসের জুসগুলি হল সবচেয়ে ভাল বিকল্প।এই ফলগুলি সুপারিশ করার কারণ হল,এগুলি মূত্রনালীর মধ্যে ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলির বৃদ্ধি এবং বহুবিভাজন পদ্ধতিতে ব্যাক্টেরিয়াগুলির বংশবৃদ্ধি সীমিত করে।আপনার সন্তানকে এই রসগুলি দেওয়ার পূর্বে শিশুরোগ বিশেষজ্ঞের সাথে আলোচনা করতে মনে রাখবেন।এইসব ফলের রসের মধ্যে কিছু আবার মূত্রের অম্লতা বাড়িয়ে তুলতে পারে তাই সেগুলিকে বাচ্চাকে দেওয়ার আগে পাতলা করে নিন।

৩.প্রোবায়োটিকস খাওয়ান

প্রোবায়োটিকস খাওয়ান

খারাপ মাইক্রোঅর্গানিজম বা অণুজীবগুলির যেকোনও বৃদ্ধি দমনের জন্য ভাল ব্যাকটেরিয়াগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়।দেহের প্রাকৃতিক ফ্লোরা পুনরুদ্ধারের মাধ্যমে এবং ব্যাকটেরিয়ার প্রতিরোধশক্তি বিকাশের মাধ্যমে প্রোবায়োটিকসগুলি UTI প্রতিরোধে এবং চিকিৎসায় সাহায্য করে।

৪.লেবুর রস দিন

লেবুর রস মূত্রবর্ধক প্রতীক রূপে(এমন একটি মূত্রবর্ধক প্রতীক যা প্রস্রাব করার ক্ষমতাকে বাড়িয়ে দেয়)কাজ করে থাকে এবং শরীর থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং বিষাক্ত পদার্থগুলিকে অপসারিত করতে সাহায্য করে।এটি রক্ত এবং মূত্র নালীর মধ্যস্থিত তরলের pH মানের পরিবর্তন করে আম্লিক থেকে ক্ষারীয়তে পরিবর্তন করে,যা ব্যাকটেরিয়ার বৃদ্ধি রদ করে।প্রত্যহ আপনার সন্তানকে লেবুর রস পান করালে তা ভবিষ্যতে মূত্র নালীর সংক্রমণ রোধ করতে পারে।

৫.অ্যাসিডিক বা আম্লিক প্রকৃতির খাদ্য এবং পানীয় এড়িয়ে চলুন

যদি আপনার বাচ্চা স্তন দুধ ব্যতীত আধা শক্ত ,শক্ত এবং তরল খাদ্য খেতে শুরু করে থাকে,তাকে অ্যাসিডিক বা অম্ল জাতীয় খাবার এবং পানীয় দেওয়া থেকে এড়িয়ে চলুন।থালাটি হওয়া উচিত নরম,সহজপাচ্য এবং তরল জুস,স্তন দুধ,শাকসবজি এবং অম্লহীন ফল সমৃদ্ধ

৬.আপনার বাচ্চার ব্যক্তিগত অঞ্চলগুলিকে পরিষ্কার রাখুন

আপনার বাচ্চার ময়লা করে ফেলা ডায়পারগুলিকে নিয়মিত ব্যাবধানে পরিবর্তন করুন।নতুন ডায়পার লাগানোর আগে তার ব্যক্তিগত অঞ্চলগুলিকে প্রথমে অ্যান্টিমাইক্রোবিয়াল বা জীবাণুবিরোধী বেবি ওয়াইপগুলি দিয়ে পরিষ্কার করে দিন।এই কাজটি করার পূর্বে আপনার হাত ধুয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

৭.উষ্ণ স্নান

উষ্ণ স্নান

দিনে একবার করে হাইপোএলার্জিক সাবান দিয়ে আপনার সন্তানকে উষ্ণ স্নান করান।উষ্ণ জল যন্ত্রণা থেকে উপশম দেবে এবং আপনার শিশুর দেহের ব্যক্তিগত অংশগুলিকেও পরিষ্কার করবে এবং তাছাড়াও ব্যাকটেরিয়ার আরও বেশি বেড়ে যাওয়াকে রোধ করে

৮.কাপড়ের ডায়পার ব্যবহার করুন

কাপড়ের ডায়পারগুলি প্রস্রাব এবং মল শোষণ করে না এবং তৎক্ষণাৎ পরিবর্তন করা যায়।অতএব,কাপড়ের ডায়পারগুলিকে ব্যবহার করা যেতে পারে ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে নিরস্ত করতে।

৯.সামনের থেকে পিছনের দিকে মুছুন(মেয়েদের জন্য)

আপনার যদি একটা ছোট্ট ফুটফুটে মেয়ে থাকে,সামনে থেকে পিছনের দিকে মুছলে তা UTI কে রোধ এবং চিকিৎসা করতে পারে।এছাড়াও এই সহায়ক ভূমিকা পালন করার একটা ভাল কারণও আছে।প্রস্রাবের এবং মলের মধ্যে থাকে অস্বাস্থ্যকর ব্যাকটেরিয়া যেগুলি সংক্রমণের কারণ হতে পারে যদি সেগুলি মূত্রথলি এবং মূত্র নালীর সংস্পর্শে আসে। সুতরাং,যখন আপনি আপনার ব্যক্তিগত অঞ্চলগুলিকে পরিষ্কার করবেন,সামনে থেকে পিছনের দিকে মুছে নিতে(এবং বিপরীতভাবে না করতে)এবং যোনি ও মলদ্বারের জন্য পৃথক টয়লেট পেপার ব্যবহারের বিষয়টিকে মনে রাখবেন।

১০.তাকে মাঝেমধ্যেই প্রস্রাব করতে বলুন

আপনি আপনার টলমল করে হেঁটে চলা ছোট্ট সোনাকে মাঝেমধ্যেই প্রস্রাব করার কথা বলতে পারেন।যখন তাদের কেউ UTI-এ ভুগে থাকে,যন্ত্রণা হওয়ার কারণে সে মুত্র ত্যাগে সম্মত না হতে পারে।তবে,ইতিবাচক উৎসাহদান বিস্ময় ঘটাতে পারে।আপনি তাকে বলতে পারেন যে,যত বেশি সে মূত্র ত্যাগ করবে,তার যন্ত্রণা তত দ্রুত থেমে যাবে।

১১.ভিটামিন C সমৃদ্ধ খাবার অন্তর্ভূক্ত করুন

ভিটামিন C মূত্রকে অম্লীয় করে তোলে এবং মূত্রস্থলীকে স্বাস্থ্যকর রাখে।অতএব,একজন ডাক্তারের পরামর্শের পরে শিশুদের ভিটামিন C সমৃদ্ধ ফল অথবা ভিটামিন C এর সম্পূরকগুলি দেওয়া তাদের UTI এর চিকিৎসা করার একটা ভাল উপায়।

১২.তার খাদ্যে রসুন যোগ করুন

সাম্প্রতিক একটি গবষণা অনুযায়ী,রসুনের নির্যাস UTI এর সাথে জড়িত প্যাথোজেনিক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে একটি কার্যকর অস্ত্র।সুতরাং আপনি আপনার সন্তানের খাবারে রসুনের সংযোগ করা সুনিশ্চিত করুন।

১৩. নারকেল তেল

নারকেল তেল

UTI এর চিকিৎসার একটি ভাল উপায় হল আপনার বাচ্চার খাবারের সাথে এক চামচ পূর্ণ করে নারকেল তেলের সংযোগ ঘটানো,যেহাতু এটি প্রস্রাবকে আরও সহজ করে তোলে।আপনি আবার এক ফোঁটা নারকেল তেলকে আপনার সন্তান প্রস্রাব করার সামান্য একটু আগে তার মূত্র নালীর মধ্যেও প্রয়োগ করতে পারেন।

১৪.একটি উষ্ণ তোয়ালে স্থাপন করুন

একটা পাত্রের মধ্যে জল গরম করুন এবং তার চারপাশে একটি হাত তোয়ালে দিয়ে মুড়ে দিন,এরপর ঐ উষ্ণ তোয়েলাটিকে নিয়ে আপনার বাচ্চার তলপেটের উপরে রাখুন।সারাদিন ধরে একাধিকবার এটির পুনরাবৃত্তি করুনএটি তাকে যন্ত্রণা থেকে উপশম দেবে।আপনার সন্তানের তলপেটের উপর তোয়ালেটা প্রতিস্থাপন করার আগে সেটির তাপমাত্রা পরীক্ষা করে নেওয়ার কথা মনে রাখবেন।

১৫.অ্যাপেল সীডার ভিনিগার ব্যবহার করুন

ছোট শিশুদের UTI এর চিকিৎসায় অন্যতম সেরা একটি ঘরোয়া প্রতিকার হল অ্যাপেল সীডার ভিনিগারের প্রয়োগ।এটি পটাসিয়ামে সমৃদ্ধ,যা মূত্র নালীর মধ্যে ইকোলাই ব্যাকটেরিয়ার বিকাশ এবং বহুভাজন পদ্ধতিতে বংশবৃদ্ধিকে প্রতিরোধ করে।অ্যাপেল সীডার ভিনিগারে উপস্থিত অ্যাসেটিক অ্যাসিডে ব্যাকটেরিয়া বিরোধী উপাদানগুলি রয়েছে যা মূত্র নালীর মধ্যে উপস্থিত খারাপ ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে।ACV (অ্যাপেল সীডার ভিনিগার)মুখে নেওয়া উচিত।যদি আপনার সন্তান এর স্বাদ পছন্দ না করে,এর সাথে সামান্য মধু এবং জল যোগ করুন এবং সকালবেলা করে এক সপ্তাহের জন্য এটিকে পরিচালনা করুন।

১৬.শসা

শসা কেবল একটা দুর্দান্ত আঙুলে তুলে নিয়ে খেতে পারার মত খাবার বা ফিঙ্গার ফুডই নয়,এটি কিন্তু আবার UTI এর বিরুদ্ধে যুদ্ধ করার একটা সহজ উপায়ও বটে।এটিতে ক্ষারীয় গঠনের খনিজ আছে যা মূত্র নালীর মধ্যস্থ ব্যাকটেরিয়াকে বাধা প্রদান করে এবং প্রাকৃতিক ভাবে মূত্র বর্ধকও বটে।অতএব,এটি বারবার প্রস্রাবের মাধ্যমে ব্যাকটেরিয়া অপসারণে সাহায্য করে।এছাড়াও শসার মধ্যে আছে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য যা UTI এর কারণে হয়ে থাকা যন্ত্রণা এবং প্রদাহের উপশমে সাহায্য করে।

১৭.আনারস

আনারসের মধ্যে ব্রোমেলাইন নামে একটি উৎসেচক থাকে যা প্রোটিনকে ভেঙ্গে দেয় যা প্রদাহের সৃষ্ট করে।এটি যখন ট্রিপসিনের,অন্য এনজাইম বা উৎসেচকের সাথে সংযুক্ত হয়,UTIএর চিকিৎসার একটি কার্যকর উপায় হয়ে ওঠে।সুতরাং,আপনার সন্তানকে ফিঙ্গার ফুড হিসেবে আনারসের ফালিগুলিকে দেওয়া সংক্রমণের চিকিৎসার ক্ষেত্রে একটি ভাল এবং সহজ উপায়।

১৮.কড লিভার অয়েল

কড লিভার অয়েল

ভাল মানের কড লিভার অয়েলে ভিটামিন A এবং D পরিপূর্ণ থাকার কারণে এটি UTI এর চিকিৎসার অন্য একটি প্রতিকারক রূপে কাজ করে।এই তেলে উপস্থিত ভিটামিন D মূত্রস্থলীতে অ্যান্টিমাইক্রোবিয়াল পেপটাইডস ক্যাথেলিসিডিন উৎপন্ন করে যা UTI কে প্রতিরোধ করতে সাহায্য করে এবং বিশেষ করে এটি পুনরাবৃত্ত UTI এর ক্ষেত্রে বিশেষভাবে সাহায্যকারী।

১৯.তাকে নারকেল জল পান করতে দিন

বেশ কিছুদিন ধরে নারকেল জল পান করলে তা মূত্র নালীর সংক্রমণ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।এর কারণ হল অবন্ধুসুলভ ব্যাকটেরিয়াগুলির কারণে হয়ে থাকা প্রদাহকে নারকেলের জল ঠাণ্ডা এবং প্রশমিত করে তোলে।

২০.তাকে ঢিলেঢালা জামাকাপড় এবং সুতির অন্তর্বাস পরিধান করান

আপনার সন্তানকে ঢিলেঢালা পোশাক এবং সুতির অন্তর্বাস পরালে তা বায়ু চলাচলের ক্ষেত্রে সহায়ক হবে এবং তার ব্যক্তিগত অংশগুলিকে শুষ্ক রাখবে।যেহেতু ব্যাকটেরিয়া শুষ্ক জায়গায় বংশবিস্তার করতে পারে না,এই কারণে এটি UTI এর চিকিৎসা করবে এবং ভবিষ্যতে এটি হওয়ার সম্ভাবনাকে প্রতিরোধ করবে।

কখন আপনার বাচ্চাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া উচিত?

যখন UTI এর চিকিৎসা না করে রেখে দেওয়া হয় এবং সেটি আরও ক্রমশ খারাপ হতে থাকে,সেক্ষেত্রে আপনি নিম্নলিখিত উপসর্গগুলিকে লক্ষ্য করতে পারেন।সেগুলি হল লাল পতাকার নিশানা এবং আপনার সন্তানের মধ্যে যদি সেগুলি প্রদর্শিত হয় তবে আপনার তাকে নিয়ে তৎক্ষণাৎ ডাক্তারের কাছে যাওয়া উচিত।

  • প্রস্রাব করার সময় গুরুতর যন্ত্রণা এবং জ্বলন অনুভব
  • নিম্নমানের জ্বর(1010 ডিগ্রী ফারেনহাইটের কম)
  • প্রস্রাবের রঙ এবং গন্ধের পরিবর্তন হয়ে যাবে
  • প্রস্রাবটি ঘোলাটে মেঘলা দেখা্য এবং তাতে রক্তের চিহ্ন থাকে।

মূত্র নালীর সংক্রমণ শিশুদের জন্য একটি বড় ধরনের স্বাস্থ্য উদ্বিগ্নতা নয়তবে,যদি এটি দীর্ঘদিন ধরে চলতে থাকে,সেটি আপনার সন্তানের কিডনির উপরে প্রভাব ফেলতে পারে এবং গুরুতর স্বাস্থ্যহানীও ঘটাতে পারে।সুতরাং,আপনার বাচ্চার UTI নিরাময় করতে উপরে উল্লিখিত ঘরোয়া প্রতিকারগুলিকে প্রয়োগ করার চেষ্টা করুন এবং সেগুলি যদি ক্রিয়াশীল না হয়,যত দ্রুত সম্ভব একজন ডাক্তারের পরামর্শ নিন।