গর্ভাবস্থায় দুধ পান করা – এটি কি ভাল?

গর্ভাবস্থায় দুধ পান করা - এটি কি ভাল?

একটি নতুন মানুষের জন্ম দেওয়া সহজ নয়। আপনি যদি গর্ভবতী হন তবে আপনার গর্ভে বেড়ে ওঠা শিশুকে সঠিক পুষ্টি সরবরাহ করতে আপনাকে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। আপনার শিশুর বিকাশের জন্য এবং গর্ভাবস্থায় আপনার সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পুষ্টি পাওয়া গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায় আপনার প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় পুষ্টিগুলির দুধই হল সমৃদ্ধ উত্স। স্বাস্থ্যকর ফল, সবজি, শস্য ইত্যাদি খাওয়া ছাড়াও আপনার প্রতিদিন এক গ্লাস দুধ পান করা উচিত। দুধ পান করার উপকারিতা এবং আপনার কী ধরণের দুধ পান করা উচিত তা জানতে, পড়ুন!

গর্ভাবস্থায় দুধ পান করার উপকারিতা

গর্ভাবস্থার ডায়েটে দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে মিশ্র মতামত রয়েছে, তবে গর্ভাবস্থায় দুধ আপনার জন্য খুব উপকারী হতে পারে। এটি আপনাকে প্রচুর পুষ্টি সরবরাহ করতে পারে যা আপনার শিশুর সুস্থ বিকাশের জন্য আপনার প্রয়োজন হবে। সুতরাং, কেন আমরা আপনার ডায়েটে এই পুষ্টিকর পানীয়টি অন্তর্ভুক্ত করার জন্য জোর দিচ্ছি তা জানুন।

  • দুধ অত্যন্ত পুষ্টিকর এবং গর্ভাবস্থায় মহিলাদের জন্য ক্যালসিয়াম ও ভিটামিন ডিএর একটি গুরুত্বপূর্ণ উত্স। এবং আপনি কি জানেন যে কেন গর্ভাবস্থায় আপনার ভিটামিন ডি প্রয়োজন? একটি গবেষণা অনুসারে, গর্ভাবস্থায় পর্যাপ্ত ভিটামিন ডি পাওয়া শিশুর ভবিষ্যতে অ্যালার্জি হওয়ার ঝুঁকি কমিয়ে আনতে পারে। এছাড়াও গর্ভবতী মহিলাদের তাদের শরীর ও তাদের বিকাশকারী শিশুর শরীরকে পুষ্ট করার জন্য প্রতিদিন এবং ১০০০ থেকে ১৩০০ মিলিগ্রাম ক্যালসিয়ামের প্রয়োজন। গর্ভাবস্থায় দুধ পান করা আপনার ক্যালসিয়ামের কিছুটা প্রয়োজনীয়তা পূরণ করতে পারে। আপনার ক্যালসিয়ামের প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে আপনি আপনার চিকিত্সকের পরামর্শ অনুযায়ী ক্যালসিয়াম পরিপূরক গ্রহণ করতে পারেন এবং প্রতিদিন দুধ পান করতে পারেন।
  • গর্ভাবস্থায় দুধ পান করাও ভ্রূণের বৃদ্ধিবিকাশের উপর প্রভাব ফেলতে পারে এবং এটি শিশুকে লম্বা হতে সাহায্য করতে পারে। কৈশোর বয়সে শিশুটির রক্তে উচ্চ মাত্রায় ইনসুলিন থাকতে পারে যা টাইপ২ ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দিতে পারে।
  • দুধে প্রচুর পরিমাণে প্রোটিন, অ্যামিনো অ্যাসিড এবং ফ্যাটি অ্যাসিড রয়েছে এগুলি সবই শিশুর স্নায়ুতন্ত্রের বিকাশের জন্য প্রয়োজনীয়। ক্যালসিয়াম এবং আয়রনে সমৃদ্ধ হওয়ার কারণে দুধ শিশুর হাড়ের গঠনে ও বিকাশে এবং শিশুকে অক্সিজেন পরিবহনে সহায়তা করে। ভ্রূণের বিকাশের জন্য দুধের প্রয়োজনীয় সমস্ত ভিটামিন এ, বি এবং ডি রয়েছে।
  • দুধ কার্যকর অ্যান্টাসিড হিসাবে কাজ করে যা অম্বল এবং অন্যান্য গ্যাস্ট্রিকের অসুস্থতাগুলি সহজ করতে পারে যা গর্ভাবস্থায় একটি সাধারণ সমস্যা।
  • দুধে আয়োডিনের উপাদান ভ্রূণের মস্তিষ্কের বিকাশ এবং আইকিউ বৃদ্ধি করে বলে দেখানো হয়েছে।
  • গর্ভাবস্থায় দুধ সেবন একাধিক স্ক্লেরোসিস, নিউওনাটাল রিকেট এবং অস্টিওপরোসিসের মতো রোগের ঝুঁকির সাথেও যুক্ত।

গর্ভাবস্থায় আপনি কোন ধরণের দুধ পান করতে পারেন?

যখন বিভিন্ন ধরণের দুধ প্রক্রিয়া করা হয়, তখন তাদের ফ্যাট এবং ক্যালোরির সামগ্রী পরিবর্তন করা হয়। গর্ভাবস্থায় কোন মহিলার ডায়েট এবং শরীরের ধরণ নির্ধারণ করবে যে কোন ধরণের দুধ তার পক্ষে উপকারী। এখানে কয়েক ধরণের দুধ উল্লেখ করা হয়েছে, যার মধ্যে থেকে আপনি বেছে নিতে পারেন:

. সমগ্র দুধ

সমগ্র দুধে অতিরিক্ত ফ্যাট এবং পুষ্টি থাকে যা স্কিমিং প্রক্রিয়াতে সরানো হয়। এক কাপ সমগ্র দুধে প্রায় ৫ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট এবং ১৪৯ ক্যালোরি থাকে। সমগ্র দুধ আপনার জন্য আদর্শ এবং আপনার যদি অতিরিক্ত ওজন না থাকে এবং সম্পূর্ণ ক্রিমযুক্ত দুধ পান করা উপভোগ করেন, তবে আপনাকে সুপারিশ করা হবে।

. প্যেস্টুরাইজড দুধ

প্যেস্টুরাইজেশন হল এমন প্রক্রিয়া যেখানে উচ্চ তাপমাত্রায় দুধ উত্তোলন করা হয় জীবাণু এবং এনজাইমগুলি ধ্বংস করতে, যেগুলি যখন স্টোরেজে থাকে তখন দুধকে নষ্ট করে দেয়। আপনি যখনই সমগ্র দুধকে বিকল্প হিসাবে বেছে নেন, আপনাকে অবশ্যই যে কোন গুরুতর রোগের সম্ভাবনা রোধ করতে দুধ যেন প্যেস্টুরাইজড নিশ্চিত করতে হবে। যদি আপনি ঠান্ডা দুধ পান করা উপভোগ করেন তবে এটি পান করার আগে নিশ্চিত হয়ে নিন যে এটি পেস্টুরাইজড হয়েছে।

. কাঁচা দুধ

কাঁচা দুধ মূলত অপরিশোধিত দুধ। এটিতে প্রায়শই গরুর সংক্রামক প্যাথোজেন, অপ্রয়োজনীয় এনজাইম এবং পুঁজের কোষ থাকে। যদি আপনি কাঁচা দুধ পান করার আগে নিশ্চিত হয়ে নিন যে এটি ফোটানো হয়েছে এবং ঠান্ডা বা গরম দুধ হিসাবে পান করা হয়েছে।

দুধের বিভিন্ন ধরণের পুষ্টিকর তথ্য

সমস্ত মহিলা একই ধরণের দুধ পছন্দ করেন না এবং যখন তাদের বাকী ডায়েট বিবেচনা করা হয় তখন সবারই একই স্তরের পুষ্টি প্রয়োজন হয় না। উদাহরণস্বরূপ, ভেগানরা উদ্ভিদ উত্স থেকে প্রাপ্ত দুধ ও জৈব দুধ পছন্দ করবে এবং কিছু মহিলা শুধু সুস্বাদ দুধই পান করতে পারে। তাই এখানে পুষ্টিগত তথ্য সহ কিছু ধরণের দুধের বর্ণনা দেওয়া হয়েছে আপনার পছন্দগুলি বেছে নিন!

. গরুর দুধ

গরুর দুধ

গরুর দুধ ব্যাপকভাবে পাওয়া যায় এবং অনেকের দ্বারা সেবন করা হয়। এটি কাঁচা, স্কিমড, সমগ্র এবং সুস্বাদ ধরণের মধ্যে আসে।

পুষ্টির তথ্য: গরুর দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, এবং ভিটামিন এ, ডি ও ই রয়েছে। দুধে উপস্থিত প্রোটিন এবং অ্যামাইনো অ্যাসিড মা এবং ভ্রূণের উভয়েরই কোষ গঠনের জন্য প্রয়োজনীয়। ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণের জন্য গুরুত্বপূর্ণ এবং গর্ভকালীন ডায়াবেটিস থেকে রক্ষা করে। ভিটামিন এ রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং দৃষ্টিশক্তি উন্নত করতে সহায়তা করে। ভিটামিন ইএর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং রোগ থেকে রক্ষা করে। এক গ্লাস গরুর দুধ আপনাকে ২৮৫ মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করতে পারে।

. ছাগলের দুধ

ছাগলের দুধ

ছাগলের দুধ যদিও অনেকের কাছে জনপ্রিয় না, তবে এটি অত্যন্ত পুষ্টিকর। এটি কিছুটা অদ্ভুত স্বাদের মনে হতে পারে তবে আপনি আরও ভাল মানের এবং কম পরিমাণে পান করার চেষ্টা করতে পারেন। এটি টাটকা দুধ, ইউএইচটি (আল্ট্রা হাই টেম্পারেচার প্রসেসড) দুধ হিসাবে পাওয়া যায়, যা জীবাণু থেকে মুক্ত এবং জৈব রকমগুলিকে ১৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে উত্তপ্ত হয়।

পুষ্টির তথ্য: গরুর দুধের তুলনায় ছাগলের দুধে প্রোটিন, ভিটামিন বি২ এবং বাটারফ্যাট গ্লোবুল বেশি থাকে। ছাগলের দুধে স্বাস্থ্যকর ডায়েট ফ্যাটগুলি কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে, বিপাক প্রক্রিয়াটির গতি বাড়িয়ে তুলতে এবং হজমে সহায়তা করে। দুধে থাকা ভিটামিন এএর উপাদানগুলি সহজেই শরীর দ্বারা শোষিত হয়। এক গ্লাস ছাগলের দুধে ২৮৩ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে।

. সোয়া দুধ

সোয়া দুধ

সোয়া দুধ বানাতে, সোয়াবিন জলে ভিজিয়ে রাখুন। এটিতে গরুর দুধের সমতুল্য প্রোটিন রয়েছে এবং সুস্বাদ, ফাইবার এবং ক্যালসিয়াম সমৃদ্ধ।

পুষ্টির তথ্য: সোয়া দুধ আপনার এবং আপনার শিশুর জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম সরবরাহ করতে পারে। কোলেস্টেরল মুক্ত থাকার পাশাপাশি এটি আপনার স্বাস্থ্যের জন্য ভাল স্বাস্থ্যকর ফ্যাট সরবরাহ করে। সোয়া দুধেও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সারের সাথে লড়াই করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এক গ্লাস সোয়া দুধ আপনাকে ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করতে পারে।

. কাঠবাদাম দুধ

কাঠবাদাম দুধ

কাঠবাদাম বা আমন্ড দুধ নামেও পরিচিত, এটি কাঠবাদাম পেষাই করে এবং জল যোগ করে তৈরি করা হয়। যাদের গ্লুটেন এবং সোয়ার সাথে অ্যালার্জি থাকে তাদের জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প।

পুষ্টির তথ্য: কাঠবাদামের দুধে ফলিক অ্যাসিড, ভিটামিন বি, ভিটামিন ই, ক্যালসিয়াম, আয়রন, প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ। এতে ক্যালোরি, স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল কম থাকে। অশোধিত কাঠবাদাম দুধের এক গ্লাস পরিমাণ ৭. মিলিগ্রাম ক্যালসিয়াম দেয়।

. ওট মিল্ক

ওট মিল্ক

ওট মিল্কে ফাইবার বেশি এবং ক্যালোরি কম থাকে। এটি কোষ্ঠকাঠিন্যকে সহজ করে এবং খাবারের জন্য আপনার অতিরিক্ত তৃষ্ণাকে নিয়ন্ত্রণ করতে ও রক্তে চিনির স্থিতিশীল মাত্রা বজায় রাখতে পারে।

পুষ্টির তথ্য: ওট মিল্ক ভিটামিন এ এবং বিতে পূর্ণ এবং এতে পটাসিয়াম, ফসফরাস এবং ম্যাঙ্গানিজের মতো খনিজ পদার্থ রয়েছে। এতে কাঠবাদামের দুধ এবং ভাতের দুধের চেয়ে বেশি প্রোটিন রয়েছে (গুঁড়ো চাল এবং জল দিয়ে তৈরি) তবে গরুর দুধের মতো নয়। এটিতে যথেষ্ট পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, অর্থাৎ প্রতি গ্লাসে ১২০ মিলিগ্রাম।

. গুঁড়ো দুধ

গুঁড়ো দুধ

গুঁড়ো দুধের আকারে তাত্ক্ষণিক ফর্মুলাটি প্রাকৃতিক পেস্টুরাইজড দুধ থেকে তৈরি হয়। এটিতে গরুর দুধের মতো পুষ্টিকর উপাদান রয়েছে।

এগুলি ছিল বিভিন্ন ধরণের দুধ। বলা হয়ে থাকে যে গর্ভবতী মহিলার জন্য জাফরানসহ দুধ পান করা খুব উপকারী। আপনি যদি গর্ভবতী অবস্থায় জাফরান দুধ পান করতে চান তবে আপনি যে কোন দুধে জাফরানের কয়েকটি স্ট্র্যান্ড যুক্ত করতে পারেন। জাফরান দুধ রক্তচাপ কমাতে, মেজাজ পরিবর্তন করতে এবং হজম উন্নত করতে সহায়তা করে।

গর্ভাবস্থায় কিভাবে দুধ পান করবেন

আপনি যদি গর্ভাবস্থায় কাঁচা বা অপরিষ্কার দুধ পান করেন তবে এটি আপনার এবং আপনার শিশুর জন্য সমস্যা তৈরি করতে পারে। এই কারণেই আমরা আপনাকে বলব যে গর্ভবতী অবস্থায় আপনার কিভাবে দুধ পান করা উচিত

  • ভাগ দুধের সাথে ১ ভাগ জল মিশিয়ে পাতলা হয়ে গেলে দুধটি ভালভাবে শোষিত হয়। সুতরাং আপনি দুধের চা বা হালকা মিল্কশেক পান করতে পারেন।
  • ছোট ছোট চুমুক দিয়ে গরম দুধ পান করুন তাড়াহুড়া করবেন না।
  • ভারী খাবারের পরে দুধ পান করবেন না।
  • প্রতিদিন বিভিন্ন সময় মিলিয়ে সর্বনিম্ন ৩ কাপ দুধ পান করুন।

সাবধানতা এবং টিপস

গর্ভাবস্থায় দুধ পান করা উপকারী, দুধ বা অন্যান্য দুগ্ধজাত পণ্য গ্রহণের সময় অবশ্যই কয়েকটি জিনিস মনে রাখতে হবে।

. কি খাবেন বা পান করবেন

বিকালের জলখাবার হিসাবে দুগ্ধজাত পণ্য যেমন দই খেতে পারেন। পূর্ণ স্ন্যাক হিসাবে এক বাটি সিরিয়াল দিয়ে দুধ পান করুন। কম ফ্যাটযুক্ত চীজ স্যান্ডউইচ এবং স্যালাড দুর্দান্ত খাবার।

. কী এড়ানো উচিত

আনপেস্ট্যুরাইজড দুধ এবং দুগ্ধজাত পণ্যগুলি এড়িয়ে চলুন।

গর্ভাবস্থায় আপনার কতটা দুধ পান করা উচিত?

গর্ভাবস্থায় বেশি পরিমাণে দুধ পান করলে ফোলাভাব এবং বদহজম হতে পারে। সুতরাং আপনাকে অবশ্যই মাঝারি পরিমাণে দুধ পান করতে হবে বা অন্যান্য দুগ্ধজাতীয় পণ্য গ্রহণ করতে হবে। গর্ভাবস্থায় প্রতিদিন তিন কাপ দুধ পান আপনাকে সমস্ত প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে। তবে, আপনি যদি গরুর দুধ ব্যতীত অন্য কোনও ফর্মের দুধ পান করে থাকেন তবে পুষ্টির মাত্রাগুলি গণনা করুন এবং তদনুসারে পরিমাণটি পরিবর্তিত করুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

. গর্ভাবস্থায় দুধ পান করলে আমার শিশুর ফর্সা হবে এটি কি সত্যি?

এটি একটি কল্পকথা। দুধ বা জাফরান দুধ পান করা আপনার শিশুর ত্বকের বর্ণকে প্রভাবিত করবে না। বর্ণটি সম্পূর্ণরূপে বাবামায়ের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত জিনের উপর নির্ভর করে।

. গর্ভাবস্থায় আমি যদি দুধ পান না করি তবে কি হবে?

গর্ভবতী মহিলারা যারা গর্ভাবস্থায় দিনে এক কাপেরও কম দুধ পান করেন তাদের বাকিদের তুলনায় ছোট শিশু হতে পারে। দুধ কম খাওয়ার কারণে ক্যালসিয়ামের ঘাটতিযুক্ত গর্ভবতী মহিলাদের গর্ভাবস্থায় হাড়ের ভর হ্রাস পায়, কারণ ভ্রূণ বিকাশের জন্য মায়ের কাছ থেকে ক্যালসিয়াম শোষণ করে।

. আমি কি গর্ভবতী অবস্থায় রাতে দুধ পান করতে পারি?

খাওয়ার পরপরই দুধ পান করবেন না। ভাল মানের ঘুমের জন্য ঘুমোতে যাওয়ার আগে এবং রাতে রক্তে শর্করার সর্বোত্তম মাত্রা বজায় রাখার আগে আপনি মধুর সাথে গরম দুধ পান করতে পারেন।

আপনি যে জাতীয় দুধ খাওয়ার সিদ্ধান্ত নিন না কেন, সঠিক পরিমাণে পান করুন যাতে আপনি আপনার শিশুর সুস্থ বিকাশের জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করতে পারেন।