গর্ভাবস্থা

গর্ভাবস্থায় প্ল্যাসেন্টার সাধারণ অবস্থানগুলি

প্ল্যাসেন্টা একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা গর্ভবতী মহিলার জরায়ুতে শিশুকে অক্সিজেন ও প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে এবং শিশুর রক্ত ​​থেকে বর্জ্যগুলি অপসারণ করতে তৈরি হয়। প্লাসেন্টা একটি গর্ভবতী মহিলার জরায়ুর দেওয়ালের সাথে সংযুক্ত থাকে এবং নাভির মাধ্যমে শিশুর সাথে সংযুক্ত থাকে। গর্ভাবস্থায়, প্লাসেন্টা নিজেকে জরায়ুর উপরে, পাশে, সামনে বা পিছনে সংযুক্ত করতে পারে। বিরল ক্ষেত্রে, এটি এমনকি জরায়ুর নীচের অঞ্চলেও নিজেকে সংযুক্ত করতে পারে এবং জরায়ুকে ব্লক করে। এই নিবন্ধে, আমরা গর্ভাবস্থায় প্লাসেন্টার সাধারণ অবস্থানগুলি এবং কীভাবে তারা গর্ভাবস্থাকে প্রভাবিত করে তা নিয়ে আলোচনা করব।

প্রসবের পরে, এটি সাধারণত মায়ের দেহ থেকে বের হয়ে যায়, তবে এটি সর্বদা স্বয়ংক্রিয়ভাবে নাও হতে পারে। যখন প্লাসেন্টা গর্ভে থেকে যায়, তখন তাকে রিটেইন্ড প্ল্যাসেন্টা বলা হয়।

প্লাসেন্টার বিভিন্ন অবস্থানগুলি কি কি?

প্লাসেন্টা, একটি বৃহত প্যানকেকআকৃতির অঙ্গ, গর্ভাবস্থায় যার বিকাশ ঘটে এবং নিজেকে জরায়ুর দেয়ালে সংযুক্ত করে। তবে এটি নিজেকে বিভিন্ন অংশে সংযুক্ত করতে পারে। বিভিন্ন সম্ভাব্য সংযুক্তির অবস্থানগুলি নীচে উল্লেখ করা হয়েছে:

  • পোস্টেরিয়র প্ল্যাসেন্টা: সাধারণত, জরায়ুর দেয়ালের পিছনের দিকে একটি নিষিক্ত ডিমের রোপন করা হয়। এই ক্ষেত্রে, প্লাসেন্টা জরায়ুর পিছনের প্রাচীরেও বিকাশ বা বৃদ্ধি পায়। প্লাসেন্টা যখন এই অবস্থানে থাকে, তখন এটি পোস্টেরিয়র প্লাসেন্টা বলে।
  • অ্যান্টেরিয়র প্ল্যাসেন্টা: যখন নিষিক্ত ডিমটি জরায়ুর সামনের দিকে নিজেকে সংযুক্ত করে তখন গর্ভের সামনের দেয়ালে প্ল্যাসেন্টা বিকাশ হয় এবং এর পিছনে শিশুটি বড় হয়। যখন প্লাসেন্টা জরায়ুর সামনের দিকে থাকে, তখন এটি অ্যান্টেরিয়র প্ল্যাসেন্টা হিসাবে পরিচিত।
  • ফান্ডাল প্ল্যাসেন্টা: যখন প্লাসেন্টা ফান্ডাসে বা জরায়ুর শীর্ষে অবস্থান করে, তখন এটিকে ফান্ডাল প্ল্যাসেন্টা বলা হয়। কখনও কখনও, প্লাসেন্টা একটি ফান্ডালঅ্যান্টেরিয়র অবস্থান বা ফান্ডালপোস্টেরিয়র পজিশনে থাকতে পারে। একটি মৌলিকপূর্ববর্তী প্লাসেন্টা সাধারণত গর্ভের শীর্ষে অবস্থিত এবং গর্ভের সামনের দিকে কিছুটা প্রসারিত হয়। একটি ফান্ডালপোস্টেরিয়র প্ল্যাসেন্টাও গর্ভের শীর্ষে অবস্থিত হয়, তবে এটি গর্ভের পিছনের দিকে প্রসারিত হয়।
  • ল্যাটেরাল প্ল্যাসেন্টা: যখন প্লাসেন্টা জরায়ুর পাশের প্রাচীরে সংযুক্ত হয়, তখন গর্ভের ডানদিকে বা গর্ভের বাম দিকে থাকে, তাকে ল্যাটেরাল প্লাসেন্টা বলা হয়।
  • প্ল্যাসেন্টা প্রেভিয়া (নিম্নে শুয়ে থাকা প্লাসেন্টা): প্লাসেন্টা যখন জরায়ুর নীচের প্রান্তে বা জরায়ুর মুখের দিকে বেড়ে যায়, তখন এটিকে নিম্নে শুয়ে থাকা প্ল্যাসেন্টা বলা হয়। যদি প্ল্যাসেন্টা সার্ভিক্যাল খোলা মুখে আংশিকভাবে পৌঁছায় বা পুরোপুরি এটিকে ঢেকে রাখে, তবে এই অবস্থাটি প্ল্যাসেন্টা প্রেভিয়া হিসাবে পরিচিত এবং এটি গর্ভাবস্থায় অনেক জটিলতা সৃষ্টি করতে পারে।

প্ল্যাসেন্টার অবস্থান কীভাবে নির্ধারিত হয়?

আল্ট্রাসাউন্ড পরীক্ষা চালিয়ে প্ল্যাসেন্টার অবস্থান নির্ধারণ করা হয়। একটি আল্ট্রাসাউন্ড করা নিরাপদ এবং সহজ। আপনি যদি গর্ভবতী হন এবং প্লাসেন্টার অবস্থান স্বাভাবিক আছে কিনা তা জানতে চাইলে আপনি একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করাতে পারেন। সম্ভবত, আপনার ডাক্তারও এটির পরামর্শ দেবেন। প্ল্যাসেন্টার অবস্থান নির্ধারণ করার জন্য, নার্স আপনার পেট এবং শ্রোণী অঞ্চলে একটি জলভিত্তিক জেল প্রয়োগ করবেন। তারপরে আপনার পেটে ট্রান্সডুসার হিসাবে পরিচিত একটি যন্ত্র রাখবেন। হাইফ্রিকোয়েন্সি আল্ট্রাসাউন্ড তরঙ্গগুলির সাহায্যে ট্রান্সডুসার আপনার জরায়ু এবং প্লাসেন্টার চিত্রটি একটি স্ক্রিনে প্রদর্শন করবে। এই স্ক্যানটি পরিচালনা করে আপনার চিকিৎসক আপনার প্লাসেন্টাটি স্বাভাবিকভাবে স্থাপন হয়েছে কিনা তা বুঝতে পারবেন।

গর্ভাবস্থায় প্ল্যাসেন্টার অবস্থান কি পরিবর্তন হয়?

গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে প্লাসেন্টা জরায়ুতে একটি বৃহত পৃষ্ঠের অঞ্চল দখল করে। প্লাসেন্টা গর্ভাবস্থায় তার অবস্থান পরিবর্তন করতে পারে। গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে, প্লাসেন্টা নিচু অবস্থায় দেখা দিতে পারে তবে গর্ভাবস্থার অগ্রগতির সাথে সাথে প্ল্যাসেন্টা উপরের অংশে স্থানান্তরিত হতে পারে। একে বলা হয় ‘প্লাসেন্টাল মাইগ্রেশন’। প্লাসেন্টা প্রেভিয়ার ক্ষেত্রে, প্লাসেন্টার অবস্থান স্থানান্তর হওয়ার সম্ভাবনা কম।

গর্ভাবস্থায় প্ল্যাসেন্টার স্বাভাবিক অবস্থানগুলি কী কী?

অবস্থানের শর্তে, প্লাসেন্টা জরায়ুর সামনের দিকে বা জরায়ুর পিছনের দিকে অবস্থান করতে পারে, ফ্যালোপিয়ান নলের মধ্য দিয়ে যাওয়ার পরে নিষিক্ত ডিমটি যেখানে রোপন হয়, এটি তার উপর নির্ভর করে। প্ল্যাসেন্টার স্বাভাবিক অবস্থানগুলি হল ফান্ডাল, পোস্টেরিয়র এবং অ্যান্টেরিয়র।

আপনার কখন চিন্তা করা উচিত?

যদি প্ল্যাসেন্টাটি ফান্ডাল, পোস্টেরিয়র এবং অ্যান্টেরিয়র অবস্থানে থাকে তবে কোন সমস্যা নেই। এই সমস্ত অবস্থানগুলি প্লাসেন্টার জন্য নিজেকে সংযুক্ত করা এবং বিকাশ করা স্বাভাবিক। তবে, যদি প্লাসেন্টা জরায়ুর নীচের প্রান্তে বা কোন মহিলার জরায়ুর মুখের দিকে বেড়ে যায়, তবে এটি উদ্বেগের কারণ হতে পারে। এই অবস্থাটিকে উপরে বর্ণিত হিসাবে প্ল্যাসেন্টা প্রেভিয়া বলা হয় এবং এটি প্ল্যাসেন্টার অকাল বিচ্ছিন্নতার কারণে রক্তপাত হতে পারে। প্লাসেন্টা প্রেভিয়া সার্ভিক্সকে ব্লক করার কারণে এটি একটি সাধারণ, যোনিগত প্রসবকেও বাধা দিতে পারে। গর্ভাবস্থায় প্ল্যাসেন্টার অবস্থান নির্ধারণের জন্য একটি পর্যায়ক্রমিক আল্ট্রাসাউন্ড পরীক্ষা করা হয়, যাতে ডাক্তাররা যে কোনও সম্ভাব্য জটিলতাগুলি সম্পর্কে জানতে পারেন যা প্ল্যাসেন্টার অবস্থানের কারণে উত্থিত হতে পারে।

Related Post

প্ল্যাসেন্টা প্রেভিয়ার লক্ষণ

প্লাসেন্টা প্রেভিয়ার অন্যতম লক্ষণ হল হঠাৎ, ব্যথাহীন যোনিগত রক্তপাত হতে পারে। প্ল্যাসেন্টা প্রভিয়ার অন্যান্য লক্ষণ ও উপসর্গগুলির মধ্যে রয়েছে:

  • ব্যথাহীন রক্তক্ষরণ
  • সহবাসের পরে রক্তক্ষরণ
  • প্রায় ২০ সপ্তাহের কাছাকাছি হতে পারে।

আপনি যদি গর্ভবতী হন এবং লক্ষ্য করেন যে এইগুলির মধ্যে কোন লক্ষণ আছে, তবে এটি নীম্ন অবস্থানে থাকা প্ল্যাসেন্টার সূচক হতে পারে। আপনার এমন অবস্থায় অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

নিম্নে শোওয়ানো প্লাসেন্টার কারণগুলি কী কী?

নিম্নে শোওয়ানো প্ল্যাসেন্টার সঠিক কারণ জানা যায়নি, তবে সাধারণত এই সমস্যাটি দেখা যায় যে মহিলাদের আগে সিসেকশন প্রসব হয়েছে, যারা ধূমপান করেন, বা জরায়ুর ভিতরে ক্ষত হয়ে থাকে। আগের প্রসবের সময় যেসব মহিলারা প্লাসেন্টা প্রেভিয়াতে ভুগছিলেন তাদেরও নিম্নপ্লাসেন্টার ঝুঁকি রয়েছে। আগের প্রসবের সময় যদি আপনার নিম্নপ্লাসেন্টা হয়ে থাকে, তবে আপনার ডাক্তারকে আগেই এটি জানান।

কতটা নিচু হলে তা অত্যাধিক নিচু বলা হয়?

গর্ভাবস্থার ১৮২০তম সপ্তাহে যদি প্লাসেন্টা এবং জরায়ুর মধ্যবর্তী দূরত্ব ২ সেন্টিমিটারের বেশি হয় তবে সাধারণ পরিস্থিতিতে, প্লাসেন্টা প্রসবের সময় নিচু হবে না। ১৮২০ তম সপ্তাহের মধ্যে যদি উভয়ের মধ্যে দূরত্ব ২ সেন্টিমিটারের কম হয়, তবে এটি প্রসবের সময় আরও নিচু হয়ে থাকতে পারে। আপনার ডাক্তার প্রসবের আগে প্ল্যাসেন্টার অবস্থান নির্ধারণের জন্য তৃতীয় ত্রৈমাসিকে অবস্থানটি পুনরায় পরীক্ষা করার জন্য জিজ্ঞাসা করতে পারে।

প্লাসেন্টা সার্ভিক্সের খুব কাছে থাকলে কী ঘটে?

যদি প্ল্যাসেন্টা সার্ভিক্সের খুব কাছাকাছি থাকে তবে হবু মায়ের প্ল্যাসেন্টা প্রেভিয়া রয়েছে তা নির্ণয় করা হবে। এই অবস্থার ঝুঁকিগুলির মধ্যে অকাল প্রসবও অন্তর্ভুক্ত। যদি প্ল্যাসেন্টা অকালে জরায়ু থেকে পৃথক হয়ে যায়, রক্তপাত হতে পারে। প্লাসেন্টা প্রেভিয়া যোনিগত প্রসবকেও কঠিন করে তুলতে পারে।

শিশুর মসৃণ ও নিরাপদ প্রসব নিশ্চিত করতে প্ল্যাসেন্টার অবস্থান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিচু প্ল্যাসেন্টা বা প্লাসেন্টা প্রেভিয়া হল একমাত্র পরিস্থিতি যেখানে প্রসবের সময় সমস্যা সৃষ্টি করতে পারে। যেহেতু নিচু প্ল্যাসেন্টার কারণ জানা যায়নি, তাই এটি হওয়া থেকে রক্ষা করা কঠিন। তবে সোনোগ্রাফি এবং আল্ট্রাসাউন্ডের সাহায্যে চিকিৎসকরা প্লাসেন্টার অবস্থান সম্পর্কে আগাম সচেতন হতে পারেন এবং নিরাপদ প্রসবের জন্য প্রয়োজনীয় সতর্কতামূলক পদক্ষেপের পরামর্শ দিতে পারেন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু