গর্ভাবস্থা

গর্ভাবস্থায় বাঁধাকপি খাওয়া

একজন হবু মায়ের পক্ষে, তার স্বাস্থ্যের যত্ন নেওয়া তার কাছে দ্বিগুণ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, কারণ তাকে আরও একটি প্রাণ তার উপর নির্ভরশীল। নিরাপদ প্রসব এবং একটি স্বাস্থ্যবান শিশু নিশ্চিত করার জন্য, একটি সঠিক ডায়েট গ্রহণ করা জরুরি। সবুজ শাকসবজিগুলিকে আপনার ডায়েটের একটি অংশ তৈরি করার অনেক সুবিধা রয়েছে এবং এর মধ্যে একটি সবজি হল বাঁধাকপি – এটি পত্তা গোবি ও ক্যাবেজ নামেও পরিচিত। এটি হবু মায়ের স্বাস্থ্যের জন্য প্রচুর উপকার সরবরাহ করে। তবে প্রতিটি খাবারের মতোই গর্ভাবস্থায় বাঁধাকপি খাওয়ার সাথে কয়েকটি ঝুঁকি যুক্ত রয়েছে। এই নিবন্ধে, আমরা এর উপকারগুলি এবং কখন এড়াতে হবে তা নিয়ে আলোচনা করব।

Advertisements

গর্ভাবস্থায় বাঁধাকপি খাওয়া কি নিরাপদ?

গর্ভাবস্থায় বাঁধাকপি খাওয়া কেবল নিরাপদই নয়, তবে গর্ভাবস্থার ডায়েটে স্বাস্থ্য বিশেষজ্ঞরা এটি খাওয়ার উচ্চ পরামর্শ দিয়ে থাকেন। তবে আপনার কাঁচা বা রান্না না করা বাঁধাকপি খাওয়া এড়ানো উচিত, কারণ এটি সম্ভবত ব্যাকটিরিয়াযুক্ত হয়, যা খাদ্য বিষক্রিয়ার কারণ হতে পারে। লিস্টেরিয়া জাতীয় খাদ্যজনিত অসুস্থতা খুব ঝুঁকিপূর্ণ, যেহেতু সংক্রমণ আপনাকে ও অনাগত শিশুকে অসুস্থ করতে পারে এবং এর ফলে প্রায়শই গর্ভপাত, অকাল প্রসব ও মৃত শিশু প্রসব হয়।

আপনি যদি গর্ভাবস্থায় বাঁধাকপি খাচ্ছেন, তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি সবজিটি খাওয়ার আগে সঠিকভাবে ধুয়ে, সিদ্ধ করে রান্না করুন। আপনি কোলেস্লোর মতো কাঁচা বাঁধাকপি অন্তর্ভুক্ত আইটেমগুলি এড়াতে পারেন। আপনি বিভিন্ন ধরণের বাঁধাকপি খেতে পারেন, বিভিন্ন ভাবে খেতে পারেন, এই কারণে এটি একটি বহুমুখী সবজি।

Advertisements

বাঁধাকপির পুষ্টিগুণ

বাঁধাকপি হল কম ক্যালোরিযুক্ত, ফাইবার সমৃদ্ধ শাকসবজি। এই সবজিটি আপনার শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টিকর উপাদানগুলিতে পূর্ণ হয়, যেমন:

  • কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার এবং ফ্যাট
  • ভিটামিন এ, সি, কে, বি; ফলিক অ্যাসিড, পাইরিডক্সিন, নিয়াসিন, রিবোফ্লাভিন এবং থায়ামিন
  • পটাসিয়াম এবং সোডিয়াম
  • ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং ফসফরাস।

গর্ভবতী অবস্থায় বাঁধাকপি খাওয়ার স্বাস্থ্যকর উপকারিতা

পুষ্টি সমৃদ্ধ বাঁধাকপি তার পুষ্টির উপাদানের কারণে প্রচুর স্বাস্থ্যকর উপকারিতা সরবরাহ করে। কিছু স্বাস্থ্য উপকারিতা হল:

Advertisements

১. ভাল হজম

গর্ভবতী মহিলাদের মধ্যে কোষ্ঠকাঠিন্য একটি সাধারণ সমস্যা, এবং বাঁধাকপি তার প্রচুর পরিমাণে ডায়েটার ফাইবারের কারণে অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। আপনার যদি গ্যাস সম্পর্কিত সমস্যা থাকে তবে আপনাকে অবশ্যই প্রচুর পরিমাণে বাঁধাকপি খাওয়া এড়াতে হবে।

২. ডিএনএ-র স্বাস্থ্য উন্নত করে

বাঁধাকপির ফলিক অ্যাসিড ভ্রূণকে নিউরাল টিউব সংক্রান্ত জন্মের ত্রুটি থেকে রক্ষা করে এবং ডিএনএ-র স্বাস্থ্য উন্নত করে।

Advertisements

৩. হাড়ের স্বাস্থ্য উন্নত করে

বাঁধাকপি ক্যালসিয়াম এবং ভিটামিন কে-এর সমৃদ্ধ উত্স, যা আপনার হাড়কে শক্তিশালী করে তোলে এবং বাচ্চার হাড়কে আরও শক্তিশালী করতে সহায়তা করে।

৪. রক্তচাপ নিয়ন্ত্রণ করে

ইলেক্ট্রোলাইটগুলি রক্তচাপ ও হার্টবিটের হার নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বাঁধাকপি এগুলিতে পূর্ণ হয়।

Advertisements

৫. প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি-এর সমৃদ্ধ উত্স হওয়ায় বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সহায়তা করে।

৬. ওজন বৃদ্ধি ধীর করে

যেহেতু বাঁধাকপির শক্তি ঘনত্ব কম এবং পুষ্টিগুণে সমৃদ্ধ হয়, এটি সঠিক ওজন বজায় রাখতে ভূমিকা পালন করে। বাঁধাকপি আপনাকে পূর্ণ বোধ করাতে পারে, ফলে আপনার আরও ক্যালোরি গ্রহণের প্রয়োজনীয়তা হ্রাস পায়।

Related Post
Advertisements

৭. গর্ভকালীন ডায়াবেটিসের চিকিত্সা করে

এই ফাইবার সমৃদ্ধ সবজি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে, যার ফলে গর্ভকালীন ডায়াবেটিস হওয়ার ঝুঁকি হ্রাস পায় যা গর্ভাবস্থায় বেশ সাধারণ।

৮. অ্যানিমিয়ার ঝুঁকি হ্রাস করে

রক্তাল্পতার একটি বড় কারণ আয়রনের ঘাটতি। রক্তস্বল্পতার ঝুঁকি দূরে রাখতে গর্ভবতী মহিলা বাঁধাকপিতে থাকা আয়রনের পরিমাণ থেকে উপকার পেতে পারেন।

Advertisements

১০. ফোলা পায়ের চিকিৎসা

গর্ভাবস্থা রক্ত ​​এবং তরল উচ্চ পরিমাণের কারণে শরীরের নির্দিষ্ট কিছু অংশ ফুলে যাওয়া সাধারণ অবস্থা। ফোলা জায়গার চারপাশে বাঁধাকপি পাতা মোড়ানো ফোলাভাব দূর করতে সাহায্য করতে পারে।

১১. স্তনে ব্যথা বা টনটনেভাব থেকে মুক্তি দিতে সহায়তা করে

গোটা বাঁধাকপির পাতা এমনভাবে কাজ করে যা ব্যথা থেকে মুক্তি পাওয়ার ক্ষেত্রে আইস প্যাকের কাজের অনুরূপ। গর্ভাবস্থায় স্তনের টনটনেভাব থাকা সাধারণ, এবং এটির সাথে যে ব্যথা হয় তা বেদনাদায়ক হতে পারে। বাঁধাকপি কিছুটা ব্যথা দূর করতে ভূমিকা রাখে।

Advertisements

কোন ধরণের বাঁধাকপি গর্ভাবস্থার জন্য উপকারী?

বেগুনি বা লাল বাঁধাকপি, যদিও সবুজ থেকে কম জনপ্রিয়, কিন্তু পুষ্টিতে সমৃদ্ধ হয়। যদিও সবুজ বাঁধাকপিতে ভিটামিন কে সমৃদ্ধ, বেগুনি বাঁধাকপি তুলনামূলকভাবে বেশি পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ এবং আয়রন রয়েছে। অ্যান্থোসায়ানিনগুলি বেগুনি বাঁধাকপিগুলিতে উপস্থিত থাকে, কিন্তু সবুজ বর্ণের বাঁধাকপিতে অনুপস্থিত। আপনার ডায়েটে বিভিন্ন ধরণের বাঁধাকপি অন্তর্ভুক্ত করা সম্ভব। সাধারণভাবে বাঁধাকপি কেনার সময় এমনগুলি সন্ধান করুন যা ভারী এবং পূর্ণ মনে হয়।

গর্ভবতী অবস্থায় কাঁচা বাঁধাকপি খাওয়ার ক্ষতিকারক প্রভাব

বাঁধাকপিতে কীটনাশক এবং ছত্রাকনাশক স্প্রে করা হয়, তাই এটিতে ব্যাকটিরিয়া ও অন্যান্য খাদ্যজনিত অসুস্থতায় আক্রান্ত করার ঝুঁকি রয়েছে। জৈব বাঁধাকপি সেবন করা ভাল, তবে এটি ভালভাবে ধুয়ে ফেলা আবশ্যক।

Advertisements

এছাড়াও, যদি আপনি গ্যাসের সমস্যায় আক্রান্ত হন, তবে বাঁধাকপি অতিরিক্ত না খাওয়াই জরুরী, কারণ এটির প্রচুর পরিমাণে সেবন করলে গ্যাস এবং ব্যথা বাড়তে পারে।

বাঁধাকপি খাওয়া কখন এড়ানো উচিত

যদিও গর্ভাবস্থায় সবুজ বা লাল বাঁধাকপি খাওয়া স্বাস্থ্যকর, তবে কিছু সাবধানতা অবলম্বন করা উচিত।

Advertisements
  • সর্বদা তাজা বাঁধাকপি কিনুন এবং তাতে দাগ বা অন্যান্য ক্ষতি আছে কিনা পরীক্ষা করুন।
  • আগে থেকে কাটা বাঁধাকপি কেনা এড়িয়ে চলুন, কারণ এটি দীর্ঘ দিন আগে কাটা এবং সংরক্ষণের সময় পুষ্টির মান নষ্ট হয়ে যায়।
  • আপনার যদি অ্যালার্জি থাকে তবে বাঁধাকপি সেবন করবেন না।
  • আপনার যদি থাইরয়েড গ্রন্থির সমস্যা থাকে তবে বাঁধাকপি খাওয়ার ক্ষেত্রে সীমাবদ্ধ রাখা ভাল।

মনে রাখার মতো ঘটনা

  • স্বাস্থ্যকর ডায়েটের জন্য, কি করা উচিত এবং কি করা উচিত নয় তা জানাও গুরুত্বপূর্ণ।
  • বাঁধাকপিকে ধুয়ে ফেলুন, সিদ্ধ করুন বা রান্না করুন। গর্ভাবস্থায় এটি কাঁচা খাওয়া এড়িয়ে চলুন।
  • বাঁধাকপি অত্যাধিক খাওয়া এড়িয়ে চলুন।
  • বুদ্ধিসহকারে দেখে কিনুন এবং এটি খাওয়া আকর্ষণীয় রাখতে নতুন নতুন রেসিপির প্রস্তুতি নিন।

গর্ভাবস্থায় বাঁধাকপির সমস্ত স্বাস্থ্যকর উপকারিতা বিবেচনা করে আপনার প্রিয় উপায়ে নিরাপদ ও স্বাস্থ্যকর উপায়ে গ্রহণ করুন। আপনার এবং শিশুর স্বাস্থ্যের জন্য সঠিক ডায়েট চার্ট তৈরি করার জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু