গর্ভাবস্থা

গর্ভাবস্থায় মৌরি বীজ খাওয়া – উপকারিতা, পার্শ্ব প্রতিক্রিয়া এবং আরও অনেক কিছু

হ্যালো, নতুন হবু মা! গর্ভাবস্থা আপনার দেহ যে অসাধারণ পরিবর্তনগুলি দিয়ে আসে তা আপনি সম্ভবত উপভোগ করতে পারেন – এছাড়াও বেশ কিছু বিঘ্ন অতিক্রম করতে হয়, যা একই প্যাকেজের অংশ। তবে এই সময়ই ঘরোয়া প্রতিকার এবং প্রাকৃতিক উপায়গুলি উদ্ধার করতে আসে, তাই না? আমাদের সমস্যাগুলির একটি প্রাকৃতিক সমাধান খুঁজতে আমাদের রান্নাঘরের অনেকগুলি আইটেমের সন্ধান করা বেশ সাধারণ। তবে গর্ভাবস্থায় মৌরি বীজ খাওয়া কি নিরাপদ? জানতে পড়ুন!

মৌরি বীজ কি?

মৌরি বীজ হল সুগন্ধযুক্ত এবং সুস্বাদ ঔষধি, যা কাঁচা অবস্থায় বাদামী বা সবুজ দেখায় এবং পুরনো হলে নিস্তেজ ধূসর হয়ে যায়। বীজগুলি যে উদ্ভিদ থেকে উদ্ভূত হয়েছিল যা মূলত ইউরোপে পাওয়া গিয়েছিল। এই উদ্ভিদ পার্সলে বা ধনেপাতার পরিবারের অন্তর্গত এবং নরম পাতা থাকে। এই ভেষজ সাধারণত আমাদের সবার রান্নাঘরে পাওয়া যায় এবং এটি তার ঔষধি গুণাবলীর জন্য পরিচিত। এটি ‘সৌঁফ’ নামেও পরিচিত এবং আমাদের মধ্যে বেশিরভাগই এটি রান্নাতে ব্যবহার করার পাশাপাশি মুখ সতেজ রাখার জন্য ব্যবহার করেন। এটি দাঁত ব্যথা এবং মাড়ির সমস্যার জন্য উপকারী বলে প্রমাণিত হয়েছে, হজমে সহায়তা করার মতো আরও বেশ কয়েকটি স্বাস্থ্যকর উপকারিতাও এর রয়েছে।

গর্ভাবস্থায় মৌরি বীজ খাওয়া কি স্বাস্থ্যকর?

গর্ভাবস্থায়, মৌরি বীজগুলি খুব অল্প পরিমাণেই সুপারিশ করা হয়, কারণ এগুলি একটি প্রাকৃতিক ইমেনাগগ। মূলত এর অর্থ হল এগুলি পিরিয়ডের প্রবাহকে ট্রিগার করে বা বাড়িয়ে তুলতে সহায়তা করে। আপনি খাবারগুলিতে অল্প পরিমাণে মৌরি যোগ করতে পারেন (উদাহরণস্বরূপ, এক চা চামচ পরিমাণে)। আপনার চিকিত্সক আপনার স্বাস্থ্যের প্রয়োজনীয়তা এবং শর্তগুলির ভিত্তিতে আপনার কতটা মৌরি গ্রহণ করা উচিত তা বুঝতে আপনাকে সহায়তা করতে পারে।

গর্ভবতী মহিলাদের জন্য মৌরির উপকারিতা

গর্ভবতী মহিলাদের জন্য মৌরি খাওয়ার কিছু উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া নীচে দেওয়া হল।

  • মৌরি ঐতিহ্যগতভাবে বমি বমি ভাব এবং সকালে অসুস্থতার সাথে লড়াই করতে ব্যবহৃত হয়। মৌরি বীজ খাওয়া বিশেষত প্রথম ত্রৈমাসিকের ক্ষুধা বজায় রাখতে সহায়তা করে এবং গ্যাস ও অম্বল কমাতে সকালের অসুস্থতা নিয়ন্ত্রণে সহায়তা করে।
  • মৌরির অ্যান্টি ফ্ল্যাটুলেশন বৈশিষ্ট্যগুলি হজমশক্তির পেশীগুলি শিথিল করতে সহায়তা করে, যা পিত্ত প্রবাহকে উত্তেজিত করে এবং প্রায়শই হজমের সাথে যুক্ত খিঁচুনিগুলি পরীক্ষা করতে সহায়তা করে। সুতরাং, গর্ভাবস্থায় ফোলাভাব থেকে মুক্তি দিতে এটি বেশ কার্যকর।
  • বদহজম এবং গ্যাসের কারণে বেশিরভাগ গর্ভবতী মহিলা ক্ষুধা কমে যাওয়ার অভিযোগ করেন। মৌরি বীজ একটি প্রাকৃতিক বায়ুনাশক এবং অন্ত্রের পথ থেকে গ্যাস নির্মূল করতে সাহায্য করে। এটি শেষ পর্যন্ত ভাল হজমে সহায়তা করে এবং অন্ত্র সম্পর্কিত বিষয়গুলির যত্ন নেয় হয়, ক্ষুধাও ফিরে আসে।

গর্ভবতী অবস্থায় মৌরি বীজ খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া

আপনি যখন মৌরি বীজের উপকারিতা সম্পর্কে জানেন, এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলিও বিবেচনা করা উচিত।

  • মৌরি বীজ জমাট বাঁধার প্রক্রিয়াটিকে ধীর করে তোলে এবং আপনার রক্ত ​​জমাট বাঁধার ক্ষমতাকে প্রভাবিত করে। সুতরাং, যদি আপনি কোন রক্তক্ষরণ সম্পর্কিত ব্যাধিতে ভোগেন তবে মৌরি এড়ানো ভাল – বিশেষত, যদি আপনি আঘাতের এবং রক্তপাতের জন্য সংবেদনশীল হন।
  • মৌরি বীজ খাওয়া আপনার ত্বককে শুষ্ক এবং অত্যন্ত সংবেদনশীল করে তুলতে পারে। আপনার যদি সংবেদনশীল ত্বক থাকে তবে গর্ভাবস্থায় মৌরি বীজগুলি এড়িয়ে চলুন।
  • মৌরির মধ্যে অ্যান্টিস্পাসোমডিক, ফাইটোস্ট্রোজেনিক এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যগুলি জরায়ুকে উদ্দীপিত করতে পারে এবং অকাল সংকোচনের দিকে পরিচালিত করে। তবে, গর্ভাবস্থায় অল্প পরিমাণে খেলে ভ্রূণের ক্ষতি হবে না এবং এটি অকাল সংকোচনও পরিচালিত করবে না।

সুতরাং, মৌরি বীজ কি গর্ভাবস্থার জন্য ভাল? মৌরি বীজ অনিরাপদ তা বলার মতো যথেষ্ট প্রমাণ নেই। তেমনি, মৌরি বীজগুলি যে পুরোপুরি নিরাপদ এমন প্রমাণও নেই। বিবেচনা করার দিকটি হল যে খাবারগুলি বিভিন্ন দেহে বিভিন্ন উপায়ে প্রতিক্রিয়া দেখায়। সুতরাং, এটি সেবন করার আগে এবং আপনার ডোজ পরীক্ষা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।

গর্ভাবস্থায় মৌরি বীজ কীভাবে গ্রহণ করবেন

গর্ভাবস্থায় যদি আপনি মৌরি বীজ খাওয়ার অনুমতি পান তবে কয়েকটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি সেগুলি গ্রহণ করতে পারেন। মৌরি বীজ একটি সুগন্ধযুক্ত এবং কিছুটা মিষ্টি। রান্নার সময় যদি এগুলিকে খাবারে যুক্ত করা হয় তবে এগুলি সুস্বাদ এজেন্ট হিসাবে কাজ করে এবং রান্নাটিতে একটি সূক্ষ্ম গন্ধ সরবরাহ করে। আপনি এগুলি চায়ের আকারে গ্রাস করতে পারেন, বা খাবারের পরে কিছু কাঁচা চিবিয়ে নিতে পারেন। আপনার গর্ভাবস্থার ডায়েটে মৌরি বীজ অন্তর্ভুক্ত করার আগে আপনার চিকিত্সক বা ডায়েটিশিয়ানদের সাথে চেক করার পরামর্শ সর্বদা দেওয়া উচিত।

Related Post

গর্ভাবস্থায় বমি বমি ভাবের জন্য মৌরি চা

মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন গর্ভাবস্থায় মৌরির চা সহ অন্যান্য ভেষজ চা ব্যবহার নিয়ন্ত্রণ করে না। যখন আমরা বলি যে ভেষজ উদ্ভিদ এবং ভেষজ চায়ের মিশ্রণগুলি মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন দ্বারা নিয়ন্ত্রিত হয় না, তার অর্থ হল যে ভেষজগুলির ওভার-দ্য কাউন্টার এবং ওষুধের মতো একই স্তরের পরীক্ষা-নিরীক্ষা করা হয় না। নোট করুন যে এর অর্থ এই নয় যে এফডিএ ভেষজ চা খাওয়ার বিরুদ্ধে পরামর্শ দেয়।

নিরাপদ থাকতে, আপনি যখন গর্ভবতী হন তখন একবার মৌরি চা পান করতে পারেন। তবে, আপনি এটি করার আগে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে চেক করতে চাইতে পারেন।

গর্ভবতী মহিলাদের জন্য মৌরি চা বানানো

যদি আপনি এটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার কোন উপায় খুঁজছেন, তবে আপনি এক কাপ মৌরির চা তৈরির বিষয়টি বিবেচনা করতে পারেন। আপনি কিভাবে নিজের জন্য এক কাপ মৌরি চা তৈরি করতে পারেন রা এখানে রইল:

  • চা তৈরির প্রধান উপাদান হ’ল জল, মৌরি বীজের গুঁড়ো, গুড়ের সিরাপ বা মধু।
  • প্রায় এক চা চামচ মৌরি বীজ নিন এবং তারপরে, একটি ব্লেন্ডারের সাহায্যে বীজগুলি গুঁড়ো করুন।
  • একটি প্যান নিন এবং এক কাপ জল ফোটান, এবং তারপরে গুঁড়ো মৌরি যোগ করুন।
  • প্যানে একটি ঢাকনা দিয়ে রাখুন এবং প্রায় পাঁচ মিনিটের জন্য গ্যাস অফ করে ঠান্ডা হতে দিন। তারপরে আস্তে আস্তে চা ছেঁকে নিন এবং এতে আপনার ইচ্ছা অনুযায়ী মধু বা গুড় মেশান।

গর্ভাবস্থায় মৌরি বীজ গ্রহণ কি গর্ভপাত ঘটায়?

অনেক লোকেরা খাবার খাওয়ার পরে মৌরি বীজ খান কারণ এটি হজমে সহায়তা করে। তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে মৌরি বীজগুলি মাসিক চক্রকে ট্রিগার করতে পারে এবং যোনি থেকে রক্তক্ষরণ করাতে পারে, যা শেষ পর্যন্ত গর্ভপাত ঘটায়। এটি পরিমিতরূপে গ্রহণ করা গুরুত্বপূর্ণ, এবং আপনার ডাক্তার যদি এর বিরুদ্ধে পরামর্শ দেন তবে এটি একেবারেই এড়ানো উচিত।

মৌরি বীজ খাওয়ার উপকারিতা এবং পার্শ্বপ্রতিক্রিয়া উভয়ই এখন আপনি জানেন, আপনি গর্ভবতী হওয়ার সময় সেগুলি খাওয়ার উপযোগী কিনা তা পরীক্ষা করে দেখুন। শুধুমাত্র চিকিত্সকের পরামর্শ অনুযায়ী এগিয়ে যান।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু