গর্ভাবস্থা

গর্ভাবস্থায় যোনিতে ব্যথা

একজন মহিলা গর্ভবতী হওয়ার সাথে সাথে তার দেহের মধ্যে প্রচুর পরিবর্তন ঘটে। অভ্যন্তরীণ অঙ্গগুলি ক্রমবর্ধমান ভ্রূণের জন্য জায়গা তৈরি করতে সরানো হয়, এবং এটি হরমোনাল পরিবর্তনগুলি ঘটে যা অস্বস্তি হিসাবে প্রকাশ পায় ও সার্কেডিয়ান রিদিমেও পরিবর্তন ঘটে। মূলত, গর্ভাবস্থা কিছু নির্দিষ্ট ব্যথা ছাড়া আসে না।

একজন গর্ভবতী মহিলা সাধারণত তার পিঠ, পেট, স্তন এবং তল পেট সহ তার শরীরের বিভিন্ন অংশে ব্যথা অনুভব করে। কিছু গর্ভবতী মহিলা যোনিতে ব্যথাও অনুভব করতে পারে, ব্যথা সাধারণত দ্বিতীয় ত্রৈমাসিকের সাথে শুরু হয় বা কখনও কখনও এমনকি গর্ভাবস্থা জুড়ে স্থায়ী হয়। আসুন গর্ভাবস্থায় যোনিতে ব্যথার কারণগুলি এবং নিরাময়ের দিকে একবার নজর দেওয়া যাক।

গর্ভাবস্থায় যোনির ব্যথার প্রকারগুলি

মহিলাদের যোনিতে ব্যথার যে ধরণের অভিজ্ঞতা রয়েছে তা তিন প্রকারে বিভক্ত হতে পারে।

Related Post
  • ছুরিকাঘাতের মতো ব্যথা: গর্ভবতী মহিলাদের মধ্যে এটি একটি সাধারণ ঘটনা, সাথে কাঁটা জাতীয় ব্যথাও এই বিভাগে আসে। গর্ভাশয়ের পেশীগুলির প্রসারিত হওয়ার কারণে গর্ভাবস্থার ৫ম থেকে ৮ম সপ্তাহ পর্যন্ত এটি সাধারণত ঘটে। এই ব্যথার আরও একটি কারণ হল পেট ফাঁপা, যা হবু মায়ের অন্ত্রের মধ্যে ঘটে। যদি ৩৭তম সপ্তাহের মধ্যে ব্যথা শুরু হয় তবে এটি সাধারণত প্রসবের আসন্ন ইভেন্টের কারণে ঘটে।
  • জ্বালাযুক্ত ব্যথা: জ্বালাজুক্ত ব্যথা কেবল গর্ভবতী মহিলাদের নয়, অন্যান্য মহিলাদের মধ্যে বিস্তৃত একটি সমস্যা। এটি সাধারণত ফ্যালোপিয়ান টিউব বা জরায়ুতে ইনফ্লেমেশন প্রদাহজনক প্রক্রিয়াগুলির কারণে ঘটে থাকে। যদি চিকিৎসার পরে ব্যথা দ্রুত হ্রাস পায়, তবে চিন্তার কোনও কারণ নেই; তবে, যদি এটি বাড়তে থাকে তবে অবশ্যই আপনার ডাক্তারকে দেখাতে হবে।
  • কাটার ব্যথা: গর্ভাবস্থায় ছোটখাট কাটার ব্যথা হওয়া একটি সাধারণ ঘটনা এবং সম্ভবত জরায়ু বড় আকার ধারণ করে ভ্রূণের সাথে সামঞ্জস্য করে। তবে এটি গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে সিস্টাইটিসের লক্ষণও হতে পারে। যদি গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে ব্যথা দেখা দেয় তবে আপনার অবিলম্বে অ্যাম্বুলেন্সকে কল করা উচিত – এটি প্ল্যাসেন্টাল বিচ্ছিন্নতার কারণে হতে পারে। দিনের শেষে, আপনার যদি মনে হয় যে ব্যথা বাড়ছে বা অশুভ কিছু লক্ষণ রয়েছে, তবে আপনার সবসময় চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত।

যোনিতে ব্যথার কারণ কী?

গর্ভাবস্থায় যোনিতে ব্যথার বেশ কিছু কারণ রয়েছে এবং এগুলি সময় ও তীব্রতার উপর নির্ভর করে তুচ্ছ বা গুরুতর হিসাবে গণ্য করা যেতে পারে। কয়েকটি কারণ নীচে দেওয়া হল।

  • জরায়ুর বৃদ্ধি: গর্ভাবস্থায় যোনিতে ব্যথার এটি সাধারণ কারণ। জরায়ু ভ্রূণের সাথে সামঞ্জস্য করার জন্য আকারে বৃদ্ধি পায় এবং এটি যোনি ও আশেপাশের পেশীগুলির উপর চাপ সৃষ্টি করে।
  • হরমোনের পরিবর্তন: গর্ভাবস্থা হল অনেক হরমোনের পরিবর্তনের সময় এবং এটি যোনিতে একটি অযাচিত শুষ্কতার কারণ হতে পারে। এই শুষ্কতা যোনিতে ব্যথা তৈরি করতে পারে, বিশেষত যৌন মিলনের সময়।
  • ভ্রূণের বৃদ্ধি: জরায়ুতে ভ্রূণের আকার বাড়ার সাথে সাথে শ্রোণী অঞ্চলে লিগামেন্টগুলিও এই বৃদ্ধি সংযোজন করতে প্রসারিত করে। এটি যোনি ঘিরে থাকা লিগামেন্টগুলি এবং পেশীগুলির অত্যধিক প্রসারিত করতে পারে, ফলে ব্যথার তীক্ষ্ণ সংবেদন ঘটায়। শিশুর ওজন পেলভিক মেঝেতে চাপ তৈরি করতে পারে, যোনিতে ব্যথা সৃষ্টি করে।
  • সংক্রমণ: আপনি যে ব্যথাটি অনুভব করছেন তা যদি বাহ্যিক যৌনাঙ্গে এবং যোনিতে হয় তবে কারণটি এলাকায় কোন সংক্রমণও হতে পারে। আপনার যোনিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকলে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং রোগ নির্ণয়ের বিষয়টি নিশ্চিত করুন। সবচেয়ে সাধারণ ধরণের সংক্রমণকে ক্যান্ডিডা বলা হয় যা সহজেই গর্ভবতী মহিলাদের প্রভাবিত করে। কারণ তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম। ক্যান্ডিডা সংক্রমণ থেকে পুনরুদ্ধার করাও একটি দীর্ঘ প্রক্রিয়া, কারণ গর্ভাবস্থায় করটিসোন ওষুধ খুব কমই নির্ধারিত হয়।
  • জরায়ুর বিভাজন: জরায়ুর প্রসারণের ফলে যোনিতে তীক্ষ্ণ এবং শ্যুটিংয়ের ন্যায় ব্যথা হতে পারে। প্রসারণ গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে ঘটে; শ্রম হওয়ার কয়েক সপ্তাহ আগে হলে এটি উদ্বেগের কারণ নয়। তবে, ব্যথা যদি তলপেটে থাকে বা এটি বৃদ্ধি পায় তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।
  • পেলভিক অরগান প্রোল্যাপস (পিওপি): পিওপি হল গর্ভাবস্থাকালীন এমন একটি অবস্থা যেখানে শ্রোণী বা তার আশেপাশের অঙ্গগুলি কখনও কখনও যোনি বা মলদ্বারে প্রবেশ করে। যদি যোনিপথের চারপাশের চাপটি সত্যই শক্তিশালী হয় তবে এটি পিওপি-র লক্ষণ হতে পারে। আপনি যদি তীব্র চাপ অনুভব করেন, আপনার অন্ত্র নিয়ন্ত্রণ করতে অসুবিধা হয় বা আপনার যোনিতে কিছুটা চাপ দিচ্ছে বলে মনে হয় তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। পিওপি চিকিৎসাযোগ্য তবে এটি জটিলতা এবং তীব্র ব্যথা হতে পারে।

গর্ভাবস্থা যোনির ব্যথার চিকিৎসা কিভাবে করবেন

যোনিতে ব্যথা প্রতিটি হবু মায়ের কোন না কোন পর্যায়ে ঘটে তা নিশ্চিত, তাই গর্ভাবস্থায় যোনিতে ব্যথা কীভাবে উপশম করা যায় তা জেনে রাখা সহায়ক হয়। পেইন কিলার ওষুধ অস্থায়ী ত্রাণ সরবরাহ করতে পারে, তাই সবসময় ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।

  • আপনার বাম পাশে ঘুরে শুয়ে থাকা আপনার রক্ত ​​সঞ্চালন উন্নত করতে পারে এবং যোনিচাপকে মুক্তি দিতে পারে।
  • একইভাবে, আপনার পা উঁচু জায়গায় রেখে বসা গর্ভাবস্থায় যোনিপথের চাপ অনেকাংশে হ্রাস করতে পারে এবং ফলস্বরূপ, যোনিতে ব্যথা হ্রাস হয়।
  • কিছু মহিলার ক্ষেত্রে, গর্ভাবস্থায় জরায়ুর ব্যথা সহজভাবে শুয়ে থাকা এবং পাছাকে উঁচুতে রেখে উপশম করা যায়।
  • উষ্ণ স্নান যোনির ব্যথার বিরুদ্ধে দুর্দান্ত ব্যবস্থা হিসাবে কাজ করে।
  • সাঁতার এবং যোগ ব্যায়ামের মতো সাধারণ অনুশীলনগুলি শরীরে রক্ত প্রবাহ উন্নত করতে পারে এবং পেশী শক্তিশালী করতে পারে। এগুলি যোনির ব্যথা উপশম করতে অনেক উপকার করবে।
  • চিকিৎসকের পরামর্শের পরে এবং প্রশিক্ষিত পেশাদারের সহায়তায় যদি একটি শ্রোণী ম্যাসাজ করা হয়, তবে এটি যোনির ব্যথা উপশম করতে এবং আপনার শ্রোণীকে সহায়তা দিতে পারে।
  • নিয়মিত কেগেল এক্সারসাইজ করা যোনির চাপ ও ব্যথা থেকে মুক্তি পেতে পারে।
  • গর্ভাবস্থায় সর্বদা সক্রিয় থাকা সহায়তা করে। প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিটের জন্য হালকা অনুশীলন করা কেবল আপনার শরীরের বিভিন্ন প্রক্রিয়া নিয়ন্ত্রনেই সহায়তা করবে না, পাশাপাশি পেশী শক্তিশালী করে যোনির ব্যথা থেকে মুক্তি পেতে সহায়তা করবে।
  • যদি আপনার পেট বিশাল হয় তবে এটি হতে পারে যে শিশুর মাথা যোনিতে চাপ দিচ্ছে। গর্ভাবস্থার সাপোর্ট বেল্ট পরা সেই চাপ থেকে মুক্তি দেয়।

গর্ভাবস্থায় যোনিতে ব্যথা অস্বস্তিকর হতে পারে যদিও এটি মহিলাদের মধ্যে একটি সাধারণ সমস্যা। জীবনযাত্রার কয়েকটি পরিবর্তন যোনির ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। তবে আপনি যদি মনে করেন যে ব্যথা স্বাভাবিকের চেয়েও খারাপ, তবে চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু