গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে যৌন মিলন কি গর্ভপাতের কারণ হতে পারে?

গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে যৌন মিলন কি গর্ভপাতের কারণ হতে পারে?

যদি আপনি প্রথমবারের মতো কোন শিশুর প্রত্যাশা করছেন, তবে কোন সন্দেহ নেই, এটি আপনার জন্য একটি অপ্রতিরোধ্য অভিজ্ঞতা হতে পারে। আপনি আপনার প্রতিটি কাজের পিছনেই সন্দেহ করবেন এবং আপনার পছন্দগুলি সম্পর্কে সাবধান থাকবেন। আপনার অনেক প্রশ্নও থাকবে। কখনও কখনও, আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন যে আপনি গর্ভাবস্থায় আপনার সঙ্গীর সাথে সেক্স করতে পারেন কিনা।

অনেক গর্ভবতী মহিলা ভাবেন যে গর্ভাবস্থায় সহবাস করলে গর্ভপাত হতে পারে। গর্ভপাত হল গর্ভাবস্থা নষ্ট হয়ে যাওয়া, যা গর্ভধারণের ২০ সপ্তাহের মধ্যে ঘটতে পারে, অর্থাৎ গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের মধ্যে। সমগ্র গর্ভাবস্থার প্রায় ১৫ থেকে ২০ শতাংশই গর্ভপাতে শেষ হয়। এমনকি বেশিরভাগ মহিলা বুঝতেও পারেন না যে তারা গর্ভধারণ করেছিলেন এবং গর্ভপাত করেছিলেন। তবে যৌনতা এর কারণ নয়, সবসময় নয়।

প্রাথমিক গর্ভাবস্থায় যৌন মিলন কি গর্ভপাতের কারণ হতে পারে?

পরিসংখ্যানগতভাবে, গর্ভধারণের প্রথম ১৩ সপ্তাহের মধ্যে বেশিরভাগ গর্ভপাত ঘটে যায়। যদি কোন গর্ভবতী মহিলা এই সময়ের মধ্যে তার সঙ্গীর সাথে যৌন সম্পর্ক স্থাপনের পরিকল্পনা করেন, তবে তিনি সন্দেহ করতে পারেন যে এর ফলে গর্ভপাত হতে পারে। তবে এটি সত্যি নয়। যৌন মিলনের পরে গর্ভপাত হওয়ার সম্ভাবনা খুব কম। ক্রোমোসোমাল অস্বাভাবিকতার কারণেই সাধারণত গর্ভপাত ঘটে।

জটিল নয় এমন গর্ভাবস্থাযুক্ত মহিলাদের ক্ষেত্রে, তাদের গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে যৌন সঙ্গম করা নিরাপদ। প্রকৃতপক্ষে, চিকিৎসকরা বলেছেন যে গর্ভাবস্থার গোটা সময়কালই সেক্সের জন্য নিরাপদ। যদি আপনার গর্ভাবস্থা স্বাস্থ্যকর থাকে তবে আপনি আপনার সঙ্গীর সাথে সহবাস করতে পারেন। তবে আপনার নিরাপদ এবং আরামদায়ক পজিশনে করা উচিত। আপনি যখন আপনার সঙ্গীর সাথে সহবাস করেন, তখন আপনার জরায়ুতে থাকা অ্যামনিয়োটিক তরল আপনার শিশুকে রক্ষা করবে। সুতরাং চিন্তা করবেন না আপনার সঙ্গীর সাথে সেক্স করা আপনার শিশুর কোন ক্ষতি করবে না। তবে আপনার যদি প্ল্যাসেন্টা প্রেভিয়ার মতো কোন জটিলতা থাকে তবে আপনার সেক্স করা এড়ানো উচিত।

কীভাবে গর্ভাপাত রোধ করা যায়

যদিও বেশিরভাগ গর্ভপাত ভ্রূণের ক্রোমোসোমাল অস্বাভাবিকতার কারণে ঘটে থাকে, কিছু জীবনযাত্রার পরিবর্তনগুলি গর্ভবতী মহিলাকে গর্ভপাত রোধ করতে সহায়তা করে। গর্ভাবস্থায় মহিলাদের ধূমপান, অ্যালকোহল পান এবং ড্রাগ ব্যবহার করা এড়াতে হবে। ক্যাফিন গ্রহণ সীমাবদ্ধ করাও একটি ভাল পছন্দ, কারণ গর্ভবতী মহিলা এবং তার বিকাশমান শিশুর স্বাস্থ্যের জন্য ক্যাফিন ভাল নয়।

গর্ভাবস্থায় সহবাস করা দুর্দান্ত হতে পারে। আপনি যদি আপনার সঙ্গীর সাথে সহবাস করেন তবে এটি আপনার মেজাজকে হালকা করতে পারে, আপনি যখন সহবাস করবেন তখন সুখী হরমোনগুলি আপনার শরীরে প্রকাশিত হবে এবং এভাবে আপনি চাপমুক্ত হবেন। এটি আপনাকে চারপাশে হাঁটাচলা করার এবং কিছু শারীরিক অনুশীলনের সুযোগ দেবে।চাদরের তলায় না যাওয়া’ গর্ভাবস্থায় সঠিক পছন্দ নয়। আপনি চিন্তিত বোধ করতে পারেন তবে সেক্স করা কোনভাবেই আপনার গর্ভাবস্থাকে ক্ষতিগ্রস্থ করবে না।

গর্ভাবস্থায় কাদের যৌন মিলন এড়ানো উচিত?

চিকিৎসক বলেন যে, যে মহিলাদের নির্দিষ্ট কিছু চিকিৎসাগত সমস্যা রয়েছে, নীচে কিছুর উল্লিখ করা রয়েছে, তাদের অবশ্যই গর্ভাবস্থায় যৌন মিলন এড়ানো উচিত।

  • প্ল্যাসেন্টা প্রেভিয়া: প্ল্যাসেন্টা প্রেভিয়া এমন একটি সমস্যা যেখানে প্লাসেন্টা জরায়ুতে নিম্নঅবস্থানে থাকে। এটি সার্ভিক্সকে বা জরায়ুর মুখকে আংশিক বা সম্পূর্ণভাবে আবরণ করতে পারে। এটি আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলির মাধ্যমে সনাক্ত করা যায়। নিচু প্ল্যাসেন্টার সবচেয়ে সাধারণ লক্ষণ হল গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিকের ব্যথাহীন রক্তক্ষরণ। আরও কিছু লক্ষণের মধ্যে রয়েছে শিশুর ট্রান্সভার্স বা বীচ অবস্থানে থাকা। এই অবস্থাটি শিশুর বিকাশে বাধা সৃষ্টি করতে পারে এবং এই অবস্থার সাথে মহিলাদের সাধারণত বিছানায় পুরোপুরি বিশ্রামের পরামর্শ দেওয়া হয়। এই ঘটনাটি প্রতি ২০০ গর্ভাবস্থায় ১টিতে হতে পারে।
  • জরায়ুর অপ্রতুলতা: এই অবস্থায় কোন মহিলার জরায়ু ছোট হয় এবং গর্ভাবস্থায় খুব তাড়াতাড়ি প্রসারণ শুরু করে। এক্ষেত্রে গর্ভপাত বা অকাল প্রসবের সম্ভাবনা বেশি। এই সমস্যাযুক্ত মহিলাদের সেক্স সহ কঠোর শারীরিক ক্রিয়াকলাপে জড়িত থাকার পরামর্শ দেওয়া হয়। এই ঘটনাটি প্রতি ১০০টি গর্ভাবস্থায় ১টি তে হতে পারে।

কখন আপনার চিন্তিত হওয়া উচিত

আপনার যদি প্ল্যাসেন্টা প্রেভিয়ার মতো পরিস্থিতি থাকার সন্দেহ থাকে তবে আপনার সঙ্গীর সাথে শারীরিক সম্পর্কে চিন্তাভাবনা করার আগে আপনার চিকিৎসকের সাথে কথা বলা উচিত। এছাড়াও, যদি আপনি বেদনাদায়ক খিঁচুনি বা ভারী রক্তক্ষরণ অনুভব করেন অথবা আপনার যৌন মিলনের পরে যদি অ্যামনিওটিক তরল লিক করা শুরু করে, তবে আপনাকে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করতে হবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

. গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে কি যৌন মিলন নিরাপদ?

যতক্ষণ আপনার গর্ভাবস্থা সুস্থ থাকে ততক্ষণ গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের পাশাপাশি পুরো গর্ভাবস্থা জুড়েই সহবাস করা সম্পূর্ণ নিরাপদ। গর্ভপাতগুলি বেশিরভাগই প্রথম ত্রৈমাসিকের বা গর্ভাবস্থার প্রথম ১৩ সপ্তাহের মধ্যে ঘটে। সুতরাং একবার আপনি যখন দ্বিতীয় ত্রৈমাসিকের দিকে চলে যান, তখন গর্ভপাতের সম্ভাবনা হ্রাস পাবে, তাই আপনাকে চিন্তার দরকার নেই।

. গর্ভাবস্থায় সেরা সেক্স পজিশনগুলি কী কী?

যতক্ষণ আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন, বেশিরভাগ সেক্স পজিশনই ঠিক থাকে। এমনকি যদি না আপনি অস্বস্তি বোধ করেন তবে ওরাল সেক্সও নিরাপদ। আপনার সঙ্গীর সাথে ঘনিষ্ঠ হন এবং সেক্স করুন। নতুন উপায়ে জড়িত হন এবং নতুন পজিশনগুলির সন্ধান করুন আপনি খুশি হবেন!

যৌনতা একটি স্বাস্থ্যকর শারীরিক ক্রিয়াকলাপ, এবং গর্ভাবস্থায় সহবাস করা আপনাকে চাপমুক্ত এবং সুখী রাখতে পারে। যৌন মিলনের ফলে কোনভাবেই গর্ভপাত ঘটবে না, যদি না আপনার অন্তর্নিহিত চিকিৎসাগত সমস্যা থাকে। আপনার যদি সন্দেহ থাকে তবে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করুন এবং তিনি যে পরামর্শ দেন তার সাথে এগিয়ে যান। আপনার একটি স্বাস্থ্যকর গর্ভাবস্থা থাকুক!