গর্ভাবস্থায় পেলভিক গ্রিডল পেইন (PGP) বা শ্রোণী চক্রের যন্ত্রণাঃ কারণসমূহ,লক্ষণগুলি এবং চিকিৎসা

গর্ভাবস্থায় পেলভিক গ্রিডল পেইন (PGP) বা শ্রোণী চক্রের যন্ত্রণা

গর্ভাবস্থায় পেলভিক গ্রিডল পেইন (PGP) বা শ্রোণী চক্রের যন্ত্রণা হওয়া অস্বাভাবিক নয়।যদি আপনি গর্ভবতী হয়ে থাকেন,তবে এটি হল এমন একটি বিষয় যেটি সম্পর্কে আপনার অবশ্যই জানা উচিত।এই PGP খুব তাড়াতাড়ি হলে,প্রথম ত্রৈমাসিকের একেবারে প্রথমের দিকে অথবা খুব বেশি দেরী হলে,প্রসবের মাত্র কয়েক দিন আগে শুরু হতে পারে।

প্রারম্ভিক গর্ভাবস্থায় আপনার সন্তানের মাথাটি শ্রোণী থেকে নীচে নামার কারণে হয়ে থাকতে পারে,যা পরিভাষাগত ভাবে এঙ্গেজিংহিসেবে পরিচিত।যদিও PGP গর্ভাবস্থায় শুরু হয়ে থাকে কিন্তু আপনি এটি শিশুর জন্মদানের পরেও হয়ত অনুভব করে থাকতে পারেন, এবং আপনি যদি ভাগ্যবতী হয়ে থাকেন তবে সেক্ষেত্রে আপনি হয়ত কখনই এটি অনুভব নাও করতে পারেন।তবে আপনার যদি সেটি হয়ে থাকে তবে এর কারণগুলি,লক্ষণ এবং চিকিৎসা সম্পর্কে জেনে নিলে তা নিশ্চিতভাবে আপনার পক্ষে সহায়ক হবে।আরও জানতে পড়ুন।

পেলভিক গ্রিডল পেইন (PGP) বা শ্রোণী চক্রের যন্ত্রণাটি আসলে কি?

শ্রোণীটি হল আপনার দেহের এমন একটি অঞ্চল যেখানে আপনার নিতম্বের উভয় হাড়ই অবস্থিত।সামনের দিকে,নিতম্বের হাড়গুলি পিউবিস সিম্ফাইসিসের সাথে সংযুক্ত থাকে যেটি হল একটি ভীষণ দৃঢ় সন্ধি।পিছনের দিকে এগুলি স্যাক্রাম হাড়ের সাথে যুক্ত থাকে।শক্তিশালী লিগামেন্টগুলির একটি পরস্পর ছেদী জালের ন্যায় বিন্যাস এই হাড়গুলিকে তাদের জায়গায় ধরে রাখে।

পেলভিক গ্রিডল পেইন বা PGP হল একটি আমব্রেলা টার্ম যা শ্রোণীর জয়েন্ট বা সন্ধিগুলির যন্ত্রণা বর্ণনা করতে ব্যবহৃত হয় এবং এর মধ্যে রয়েছেঃ

  • স্যাক্রামের সাথে সংযুক্ত সন্ধিগুলি অথবা পিছনের দিকে আপনার শ্রোণীর নিতম্ব হাড়গুলির মাঝে উপস্থিত ত্রিভুজাকার হাড়।
  • সিম্ফাইসিস পিউবিস সন্ধি,যেটি হল সামনের দিকে আপনার শ্রোণীর দুটি অংশকে সংযুক্তকারী সন্ধি।এটি সিম্ফাইসিস পিউবিস ডিসফাংশন(ত্রুটিপূর্ণ ক্রিয়া) বা SPD হিসেবে পরিচিত।

গর্ভাবস্থায় আপনার শ্রোণীতে কি ঘটে থাকে?

প্রসবের সময়,আপনার সন্তানের জন্ম নালিকা দিয়ে যাওয়া প্রয়োজন হয়,যেটি শ্রোণীতে অবস্থিত।আপনি যখন গর্ভবতী হয়ে ওঠেন তখন আপনার দেহ থেকে রিল্যাক্সিন হরমোন ক্ষরিত হয়,যা শ্রোণী লিগামেন্টগুলিকে নরম করে তুলতে সহায়তা করে।তার ফলে লিগামেন্টগুলি প্রসারিত হতে সক্ষম হয় যাতে গর্ভস্থ শিশুটি সহজেই বেরিয়ে আসতে পারে।আর ঠিক এই কারণের জন্যই আপনি যখন গর্ভবতী হন তখন এবং সন্তানের জন্মদান করার পরে আপনার শ্রোণী সন্ধি আরও সরে যায়।যদিও রিল্যাক্সিন হরমোনের ক্ষরণ গর্ভবতী বা গর্ভবতী নন উভয় শ্রেণীর মহিলা্র মধ্যেই হয়ে থাকে,তবে গর্ভাবস্থায় এই ক্ষরণ বেড়ে যায় এবং প্রথম ত্রৈমাসিক জুড়ে সেটি সমানে বাড়তে থাকে।গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে অবিচলিতভাবে রিল্যাক্সিন হরমোনের ক্ষরণ বৃদ্ধি পাওয়ার পর,এটি পুনরায় গর্ভাবস্থার অন্তিম সপ্তাহে বেড়ে যায়।

হরমোনের প্রভাব কখনও কখনও শ্রোণীগত হাড়গুলির মাঝে মোটামুটি প্রায় 9 মিলিমিটার মত ব্যবধান সৃষ্টি করে লিগামেন্ট এবং সংযুক্তকারী হাড়গুলিকে শিথিল করে তোলে,এই অবস্থাটি ডায়াস্টাসিস সিম্ফাইসিস পিউবিস(DSP) হিসেবে পরিচিত।তবে গর্ভাবস্থায় DSP অবস্থাটি কিন্তু অপরিহার্যভাবেই PGP অবস্থাটির কারণ হয়ে ওঠে না।আপনার শ্রোণী চক্রের নমনীয়তা বৃদ্ধি করার জন্য আপনার মাংসপেশী এবং স্নায়ুগুলি নিজেদের তার সাথে মানিয়ে নেয়।এর ফল স্বরূপ,আপনার গর্ভের মধ্যে শিশুটি বেড়ে ওঠার কারণে হয়ে থাকা আপনার অঙ্গ বিন্যাসের পরিবর্তনগুলির সাথে আপনার দেহ ভালভাবে মানিয়ে চলে।

গর্ভাবস্থায় শ্রোণী যন্ত্রণার কারণগুলি

গর্ভাবস্থায় শ্রোণী চক্র যন্ত্রণার জন্য একগুচ্ছ কারণ দায়ী।সেগুলির মধ্যে কয়েকটি হলঃ

  • আপনার শ্রোণী চক্রকে সমর্থন করার জন্য আপনার মাংস পেশীগুলি যেভাবে কাজ করে থাকে তাতে পরির্তন আসার কারণে
  • আপনার শ্রোণীর মধ্যে সন্ধিগুলির অসম আন্দোলন হওয়ায়
  • সন্ধিগুলির মধ্যে কোনও একটি সহজভাবে না কাজ করার ফলে এবং আপনার শ্রোণী চক্রের অন্যান্য জয়েন্ট বা সন্ধিগুলিতে চাপ পড়ার কারণে

সাধারণত,যখন আপনি হাঁটাচলা করেন,বসে থাকেন,দাঁড়িয়ে থাকেন অথবা শুয়ে থাকেন, আপনার শ্রোণী স্থিতিশীল বা নিশ্চল অবস্থায় থাকে।কিন্তু যখন আপনি গর্ভবতী,তখন এমন সময় আসে যখন আপনাকে সচল বা কম স্থিতিশীল শ্রোণীর সহিত এই সকল কাজগুলি করতে হয় এবং তার ফলে এই যন্ত্রণা হয়ে থাকে।

এর পরিণাম স্বরূপ সন্ধিগুলি ফুলে যায়,যা PGP এর একটি প্রাথমিক কারণ।

সকল গর্ভবতী মহিলার অর্ধেকেরও বেশি জনই তাদের গর্ভাবস্থায় শ্রোণী চক্রের যন্ত্রণায় কিম্বা পৃষ্ঠদেশের যন্ত্রণায় ভুগে থাকেন।

যদিও গর্ভাবস্থায় শ্রোণী চক্রের যন্ত্রণা স্বাভাবিক,তবে এমন কিছু সময় আসে যখন এটিকে ততটাও সহজভাবে নেওয়া উচিত নয়।এটি আপনার গর্ভাবস্থার জন্য খুবই গুরুত্বপূর্ণ যে আপনি এই ব্যথাটিকে কখনই অবজ্ঞা করবেন না এবং এক্ষেত্রে যদি আপনি আপনার ডাক্তারের সাথে এ ব্যাপারে একটু আলোচনা করে নেন তবে সেটি বুদ্ধিমানের মত কাজ হবে।আপনি যদি চিকিৎসা না করে ফেলে রাখেন সেক্ষেত্রে ব্যথাটি আরও খারাপের দিকে যেতে পারে।

PGP/SPD এর লক্ষণ এবং উপসর্গগুলি

সাধারণত এক মহিলার থেকে অপর মহিলার ক্ষেত্রে ব্যথার অবস্থান এবং তীব্রতা পৃথক হয়ে থাকে।আপনি হয়ত কেবল যেকোনও এক পাশে ব্যথাটিকে অনুভব করে থাকতে পারেন কিম্বা ব্যথাটি হয়ত এক পাশ থেকে অন্য পাশে লাফ মেরে সরে যেতে পারে।ব্যথাটি আবার হয়ত আপনার পা অথবা নিতম্বের পিছনেও চাড়া দিতে পারে।সাইটিকার লক্ষণগুলির সাথে PGP এর লক্ষণগুলির অনেক মিল থাকার কারণে সেটি সাইটিকার সাথে সহজেই গুলিয়ে যেতে পারে।

PGP এবং SPD এর লক্ষণগুলির মধ্যে যে সকল যন্ত্রণাগুলি অন্তর্ভূক্ত সেগুলি হলঃ

  • সিম্ফাইসিস পিউবিক সন্ধিতে
  • কোমরে
  • পিছনের স্যাক্রইলিয়াক জয়েন্ট বা সন্ধিগুলিতে
  • কুঁচকির জায়গায়
  • নিতম্বের চারপাশে
  • শ্রোণী তলে এবং আপনার মলদ্বার এবং যোনির খোলামুখের চারপাশে।

PGP/SPD এর লক্ষণ এবং উপসর্গগুলি

সময়মত আপনি যদি সঠিক ব্যবস্থা না নেন তবে যন্ত্রণাটি স্বভাবতই ক্রমশ খারাপের দিকে যায়।কয়েকটি নির্দিষ্ট ক্রিয়াকলাপ যেগুলি আপনি বিশ্রামের জন্য বিবেচনা করতে পারেন সেগুলি হয়ত আপনার ব্যথাকে আরও খারাপ করতে পারে।শুয়ে থাকা এবং আপনার বিছানার উপর উপুড় হয়ে শোওয়া এমনকি কিছু যৌন অবস্থানগুলিও PGP এর কারণে যন্ত্রণাদায়ক হয়ে উঠতে পারে।দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকা বা বসে থাকাও ব্যথাকে বাড়িয়ে তুলতে পারে।সাধারণত রাতের বেলায় এই উপসর্গগুলি আরও খারাপ হয়ে ওঠে।

শ্রোণী চক্রের যন্ত্রণা আবার অন্যান্য কিছু সমস্যার সৃষ্টি করতে পারে যেগুলি হয়ত আপনার গর্ভাবস্থার যাত্রাপথকে জটিল করে তুলতে পারে।এক নাগাড়ে অনবরত ব্যথা আপনাকে হয়ত এই কারণটির প্রতি বিরক্ত করে তুলতে পারে এবং আপনার মধ্যে হয়ত হতাশা,দুঃখ,বিচ্ছিন্নতাবোধ,ব্যর্থতা,অপরাধদবোধ এবং ক্রোধের মত উপসর্গগুলি দেখা দিতে পারে।

যে প্রকারের ব্যথাগুলি শ্রোণী চক্রের যন্ত্রণার সাথে আপনি অনুভব করতে পারেন

PGP হল একটি বিস্তৃত শব্দ যার মধ্যে বিভিন্ন ধরণের ব্যথা যন্ত্রণা অন্তর্ভূক্ত।সেগুলির মধ্যে রয়েছেঃ

  • সিম্ফাইসিস পিউবিসের ডায়াস্টেসিস (DSP): এই ব্যথা হয় যখন অস্বাভাবিক বড় ব্যবধানের কারণে স্বভাবত যুক্ত থাকা পিউবিক হাড়গুলি পৃথক হয়ে যায়
  • পেলভিক জয়েন্ট সিন্ড্রোমঃ পেলভিক জয়েন্টের অস্বাভাবিক আন্দোলনের কারণে যে ব্যথা হয় তার ফলে এটি হয়।
  • পোস্টেরিয়র শ্রোণী যন্ত্রণাঃ এই যন্ত্রণাটি পেলভিক জয়েন্ট যন্ত্রণারই অনুরূপ।এই ব্যথাটি নিতম্ব থেকে থাইয়ের পিছনে ছড়িয়ে পড়ে।

এক্ষেত্রে যে আরও বিভিন্ন ধরণের যন্ত্রণাগুলি হয়ে থাকতে পারে তার কিছু বিস্তৃত ব্যাখা এখানে দেওয়া হলঃ

  • শ্রোণী আর্থ্রোপ্যাথিঃ জয়েন্ট বা সন্ধির এই রোগটির কারণে ব্যথা হয় এবং এটি আপনার গতিশীলতা সীমিত করতে পারে।
  • সিম্ফাইসিওলাইসিসঃ এটি সিম্ফাইসিসের পিছলে যাওয়া বা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সাথে জড়িত (দুটি হাড়ের মধ্যে কার্টিলেজিনাস বা তরুণাস্থি সম্পর্কিত সন্ধি)
  • ইনফেরিওর পিউবিক শিয়ার/সুপেরিওর পিউবিক শিয়ার/সিম্ফাইসিয়াল শিয়ারঃ আপনার পিউবিক হাড়গুলির মধ্যে যেকোনও একটির ত্রুটিপূর্ণ ক্রিয়ার সাথে এটি জড়িত।
  • অস্টাইটিস পিউবিস (সাধারণত প্রসবত্তর): যখন পিউবিস সিম্ফাইসিস এবং আশেপাশের পেশীগুলি ফুলে ওঠে তখন এটি হয়ে থাকে।
  • উচ্চগতিশীলতাঃ স্বাভাবিক পরিসরের বাইরে আপনি সহজেই আপনার সন্ধিগুলিকে সরাতে সক্ষম হবেন।
  • স্যাক্রোইলাইটিসঃ এটি স্যাক্রোইলাইটিস সন্ধিতে(যেখানে শ্রোণী এবং নিম্ন মেরুদণ্ডের সংযোগ রয়েছে)ব্যথা এবং প্রদাহের সাথে জড়িত।
  • সিম্ফাইসিস পিউবিস ডিসফাংশন(SPD): পিউবিসের অতিরিক্ত আন্দলনের পাশাপাশি যন্ত্রণার সাথে জড়িত।
  • শারীরবৃত্তিয় শ্রোণী চক্রের শিথিলকরণঃ লিগামেন্ট শিথিল হওয়ার কারণে গর্ভাবস্থায় অস্বাভাবিক মাত্রায় যন্ত্রণা অনুভূত হওয়া।

গর্ভাবস্থায় শ্রোণীর অবস্থানটি কেন গুরুত্বপূর্ণ?

একটি শক্তিশালী শ্রোণী সর্বদাই আপনার গর্ভাবস্থায় সহায়তা করবে এবং আপনার জন্য প্রসবকে কম যন্ত্রণাদায়ক করে তুলবে।গর্ভাবস্থা আপনার শ্রোণী তলের উপর প্রচুর চাপ প্রয়োগ করে এবং শিশুর জন্মের পূর্বে সেটি দুর্বল হয়ে যাওয়ার প্রবণতা থাকে। এছাড়াও এটি আবার প্রসারিতও হয়ে যায়।চিকিৎসকরা শ্রোণী তলের অনুশীলন করার পরামর্শ দিয়ে থাকেন যাতে সেটি দুর্বল না হয়ে পড়ে।শক্তিশালী পেশীগুলি আপনার সন্তানের ভার সমর্থন করবে এবং প্রসবের পর আপনার মলদ্বার এবং যোনির মাঝের পেশী নিরাময় করতে সহায়তা করবে।

শ্রোণী হল আপনার দেহের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ যেটিতে সন্তান প্রসবের সময় চাপ পড়ে। এটির যত্ন নেওয়া এবং এর উপর খুব বেশি চাপ না দেওয়া খুবই গুরুত্বপূর্ণ কারণ যেকোনও জটিলতা পরবর্তীতে তীব্র ব্যথার কারণ হয়ে উঠতে পারে।

কারা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন?

গর্ভাবস্থার শেষ পর্যায়ের দিকে থাকা মহিলাদের মধ্যে PGP এর ঝুঁকি উচ্চ মাত্রায় থাকে।PGP এর ঝুঁকির সম্ভাবনা নিম্নলিখিত ক্ষেত্রগুলিতে বেড়ে যায়ঃ

  1. আপনার মধ্যে পিঠের নীচের দিকে কোমরে যন্ত্রণার ইতিহাস থাকলে
  2. পূর্ববর্তী গর্ভাবস্থায় আপনার PGP এর অভিজ্ঞতা থেকে থাকলে।

PGP নির্ণয়

আপনি যদি আপনার শ্রোণী অঞ্চলের ভিতরে এবং চারপাশে কোনও রকম ব্যথা অনুভব করে থাকেন,সেক্ষেত্রে আপনার ডাক্তারবাবুর কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।আবার আপনি যদি পিঠের নীচের দিকে কোমর অংশেও তীব্র যন্ত্রণা অনুভব করে থাকেন সেক্ষেত্রেও ডাক্তারবাবুর সাথে কথা বলুন।ডাক্তারবাবু আপনাকে পরীক্ষা করবেন এবং ব্যথার সঠিক উদ্ভবটি কোথায় তা জানার জন্য তিনি আপনাকে কিছু প্রশ্ন করবেন।কোন ধরনের আন্দোলন বা কার্যকারিতাগুলি আপনার বেদনাকে বাড়িয়ে তোলা সেগুলি জানা নিশ্চিত করুন যাতে আপনার ডাক্তারবাবুকে আপনি এ সংক্রান্ত সকল সঠিক তথ্য সরবরাহ করতে সমর্থ হন এবং আপনার ডাক্তারবাবুও সেগুলির সহায়তায় এটির নির্ভুল নির্ধারণটি করতে পারেন।

PGP কে প্রায়শই সাইটিকা ভাবা হয়ে থাকে,এমনকি ডাক্তাররাও অনেক সময় সেটি ভেবে থাকেন।এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য আপনি নিজেও ফিজিওথেরাপিস্টদের দ্বারা নিজেকে পরীক্ষা করিয়ে নিতে পারেন।তবে ফিজিওথেরাপিস্টটিকে এমন একজন হতে হবে যার গর্ভবতী মহিলাদের সম্পর্কে অভিজ্ঞতা আছে।

গর্ভাবস্থায় শ্রোণী যন্ত্রণার চিকিৎসা

গর্ভাবস্থায় শ্রোণী যন্ত্রণার চিকিৎসা এমন কিছু শক্ত নয়।অনেক কিছু আছে যার দ্বারা আপনি আপনার যন্ত্রণা লাঘব করতে পারেন।অবশ্যই জীবনশৈলীর পরিবর্তন এবং নিয়মিত ব্যায়াম PGP এর চিকিৎসার জন্য অনেক দূর কার্যকরী, এটি আবার আপনার গর্ভাবস্থার পক্ষেও ভাল।

এখানে রইল এমন কিছু উপায় যা গর্ভাবস্থায় আপনার শ্রোণী যন্ত্রণা কমাতে সাহায্য করবে।

হাঁটাচলা এবং দাঁড়িয়ে থাকার সময় অথবা আপনার পক্ষে যন্ত্রণাদায়ক এমন ধরণের অন্যান্য কাজকর্ম করার সময় কীভাবে আপনার শ্রোণী আটকে রাখবেন তা আপনার ডাক্তারবাবুকে আপনাকে দেখানোর জন্য বলুন।আপনার দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি সম্পাদনের সময় সামাণ্য যত্নশীল হলে আপনি আপনার যন্ত্রণা অনেকটা কমাতে পারেন।

যদি আপনার যন্ত্রণা সহ্যের বাইরে চলে যায় তাহলে ডাক্তারবাবু আপনাকে একটি শ্রোণী সমর্থনকারী বেল্ট ব্যবহারের পরামর্শ দিতে পারেন।

শ্রোণী তল এবং পেটের জন্য বিশেষ ধরণের ব্যায়াম করাও এক্ষেত্রে সাহায্য করতে পারে।

গর্ভাবস্থায় শ্রোণী যন্ত্রণার চিকিৎসা

এছাড়াও আবার সাঁতারের বিভিন্ন ক্লাস করারও পরামর্শ দেওয়া হয়,এবং জলের মধ্যেও ব্যায়াম করা যেতে পারে।এটা বেশ খানিকটা আপনাকে আরাম দেবে।তবে ক্লাসে যোগ দেওয়ার আগে নিশ্চিত হয়ে নেবেন যে,সেটা যেন গর্ভবতী মহিলাদের জন্যই নির্দিষ্ট ক্লাস হয়।

যন্ত্রণা লাঘবের ক্ষেত্রে আকুপাংচারও বেশ পরিচিত।তবে আপনি এর একটি সাক্ষাৎকার বুক করার আগে নিশ্চিত হয়ে নেবেন যে,আকুপাংচারিস্টটি যেন অভিজ্ঞ হন এবং তিনি গর্ভবতী মহিলাদের PGP চিকিৎসায় পারদর্শী হন।যদি এগুলোর কোন কিছুতেই কাজ না হয় তাহলে ডাক্তারবাবু আপনাকে সম্ভবত প্যারাসিটামল জাতীয় পেইনকিলার খাবার পরামর্শ দেবেন।

PGP কি আমার প্রসবে প্রভাব ফেলে?

আদর্শগতভাবে,PGP কোনওভাবেই আপনার প্রসবে প্রভাব ফেলবে না।আপনি যদি এ ব্যাপারে আতঙ্কিত হয়ে থাকেন,এখানে এমন কয়েকটি অবস্থানের উল্লেখ করা হল যেগুলি আপনি প্রয়োগের চেষ্টা করতে পারেনঃ

  • প্রসবের সময় সোজা হয়ে অথবা হাঁটুর উপর ভর দেওয়ার মত অবস্থানে বসার চেষ্টা করুন।
  • আপনার প্রসবের সময় আপনার বিছানের উপরে আপনার পিঠে ভর দিয়ে বা চিৎ হয়ে শুয়ে থাকা এড়িয়ে চলুন।

আপনার প্রসব প্রক্রিয়াটিকে কম যন্ত্রণাদায়ক করে তুলতে এবং সেটিকে আপনার পক্ষে সহজ করে তোলা নিশ্চিত করতে সঠিক অবস্থানগুলি শনাক্ত করার জন্য আপনার ডাক্তারবাবুর করা সাহায্যগুলিকে তালিকাভূক্ত করুন।

শ্রোণি চক্রের যন্ত্রণার সাথে শিশুর জন্ম দেওয়া

শ্রোণি চক্রের যন্ত্রণা আপনার পা দুটিকে খোলার ক্ষেত্রে কঠিণ করে তুলতে পারে এবং আপনি যদি এই সমস্যার মুখোমুখি হয়ে থাকেন,আপনার ডাক্তারের সাথে কথা বলে জেনে নিন যে এক্ষেত্রে আপনার জন্য কোনটি সেরা অবস্থান হতে পারে।যদি যন্ত্রণাটি গুরুতর হয়ে থাকে তবে আপনার হয়ত আবার এমনকি একটি সহায়ক জন্মের প্রয়োজন হতে পারে।যদি বেশিরভাগ অবস্থানগুলিই আপনার পক্ষে যন্ত্রণাদায়ক হয়,তবে আপনার ডাক্তারবাবু সম্পূর্ণ প্রক্রিয়াটিকে যতটা সম্ভব আরামদায়ক করে তুলতে এপিডিউরাল বেছে নেবেন।

আপনার যদি তীব্র যন্ত্রণা হয়ে থাকে এবং গতিবিধি যদি আপনার জন্য একটি সমস্যা হয় তবে আপনার ডাক্তারবাবু আপনার জন্য একটি সিজারিয়ান সেকশন বা শল্য চিকিৎসা পদ্ধতি পরিচালনা করা স্থির করবেন।তবে এটিই শেষ উপলভ্য বিকল্প।একটি অস্ত্রপচার পদ্ধতি PGP এর উপসর্গগুলির ক্ষেত্রে প্রকৃতই সহায়তা করতে পারে না।এমনকি শিশুর জন্মদানের পর PGP থেকে আপনার পুনরুদ্ধার হওয়ার ক্ষেত্রে আরও জটিলতা তৈরী করতে পারে।

সহায়তা এবং সমর্থন

আপনি যখন গর্ভবতী হন তখন আপনার চারপাশে লোকজন থাকা গুরুত্বপূর্ণ এবং এই কারণের জন্যই যখন আপনার শ্রোণী চক্রের যন্ত্রণা অনুভূত হয় তখন সেটি আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।এই সময় আপনার বেশি পরিমাণে বিশ্রাম নেওয়া প্রয়োজন এবং তাছাড়াও আপনার গৃহকর্মের কাজ কম করা উচিত।আপনাকে সহায়তা করার লোকজনের উপস্থিতি আপনার যাত্রাপথকে আরও সুগম করে তুলবে।

আপনার যদি PGP এর অভিজ্ঞতা হয়ে থাকে,এখানে এমন কয়েকটি জিনিস দেওয়া হল যেগুলি আপনি প্রয়োগ করার চেষ্টা করতে পারেন আপনার প্রসব প্রক্রিয়াটিকে সহজ করে তোলার জন্য।

1. যন্ত্রণাদায়ক ক্রিয়াকলাপগুলি এড়িয়ে চলুন

যন্ত্রণা বাড়াতে পারে এমন ধরনের সকল ক্রিয়াকলাপগুলি এড়িয়ে চলুন কারণ এই ব্যথা স্থির হতে বা প্রশমিত হতে সাধারণত খুব বেশি সময় লাগবে।মেঝেতে বসবেন না এবং পারতপক্ষে হাঁটু মুড়ে বাবু হয়ে বসা থেকে বিরত থাকুন।আশেপাশের মানুষজনকে গৃহস্থলীর কাজকর্মগুলিতে সাহায্য করার জন্য বলতে পারেন।

যদিও প্রাথমিকভাবে আপনি ব্যথাটি হয়ত অনুভব করতে পারেন না কিন্তু দিনের শেষে অথবা যখন আপনি বিছানায় যান সেই সময় সেটি শুরু হতে পারে।

2. পর্যাপ্ত বিশ্রাম

নিয়মিত বিরতিতে বিশ্রাম নেওয়া খুবই জরুরী।সোজা দেখুন এবং আপনার পিঠটি ধনুকের মত বক্র অবস্থায় এবং ভালভাবে সমর্থন দেওয়া আছে তা নিশ্চিত করুন।এক পাশ ফিরে শুয়ে থাকাও এক্ষেত্রে ভাল সহায়তা করবে।

3. সঠি বাঁকগুলি

সময়ের সাথে বিছানার উপর সঠিক বাঁক নিয়ে ঘুরে যাওয়া কঠিণ হয়ে উঠতে পারে।চেষ্টা করুন শোওয়া থেকে সোজাসুজি আপনার পিঠের উপর ভর দিয়ে উঠে বসার।এটি সাময়িকের জন্য আপনার যন্ত্রণা লাঘব করবে।তবে ব্যথাটি বেড়ে ওঠার কারণে এটি করা কিছুটা কঠিণ হয়ে পড়বে।নড়াচড়া করার আগে আপনার তলপেটের পেশীগুলিকে,শ্রোণী তলকে আঁট করুন এবং আপনার পিঠটিকে ধনুকের ন্যায় বক্র করুন।

4. ধনুকের মত পিঠ বাকিয়ে হাটুন

যখন হাটবেন তখন ধনুকের মত পিঠ বাকিয়ে নিন এবং হাত দুটোকে দোলাতে থাকুনএটা শ্রোণীর স্থিতাবস্থা বজায় রাখে এবং শ্রোণীসন্ধিকে দৃঢ় করে তোলে।

5. সঠিক ভঙ্গিমা মেনে চলুন

আপনি উঠে দাঁড়ান কিম্বা বসুন যাই করুন না কেন, সবসময় সঠিক ভঙ্গিমাটি মেনে চলুনবিশ্রীভাবে বসবেন না অথবা চি হয়ে শোওয়ার সময় আপনার পা দুটো আর পিঠ যেন একই সমতলে না থাকেযখন আপনি চি হয়ে শোবেন তখন অবশ্যই খেয়াল রাখবেন যেন একটা তোয়ালে রোল করে পনার পিঠের তলায় রাখা থাকেআপনি আবার পাশ ফিরে শোওয়ার সময়েও একটা পাশবালিশকে আপনার দুটো পায়ের মাঝে রেখে শুতে পারেন।আসলে এটা আপনাকে আরাম দেবেএটি আপনার নিতম্বগুলিকে শ্রেণীবদ্ধ করতেও সহায়তা করে।

সঠিক ভঙ্গিমা মেনে চলুন

6. নরম গদিতে ঘুমান

নরম গদির উপর ঘুমালে তা সাময়িকভাবে SPD এর ব্যাথা থেকে আপনাকে মুক্তি দিতে পারেকেবল একটা নরম তোশক বা লেপ চাদরের নীচে রাখুন

অন্যান্য যেসব জিনিস আপনার মাথায় রাখবেন সেগুলো হলঃ

  • ভারী কোনো জিনিস তুলবেন না
  • যখন নিম্নাঙ্গের জন্য প্যান্ট জাতীয় পোষাক পরবেন তখন দাঁড়িয়ে পা দুটোকে তুলে প্যান্টের পায়ে না ঢুকিয়া বরং বসে পড়ুন এবং পা দুটোকে গলিয়ে দিয়ে আস্তে আস্তে পোশাকটিকে উপরের দিকে টানুন
  • শ্রোণী তল এবং তলপেটের ব্যায়ামগুলো করুন যা আপনার পশ্চাদভাগকে শক্তিশালী করবে

যদি আপনার একটি গর্ভাবস্থায় PGP এর অভিজ্ঞতা হয়ে থাকে তাহলে প্রতিবারেই গর্ভবতী হওয়ার ক্ষেত্রে এটি হওয়ার সম্ভাবনা থেকেই যায়যদিও এটা প্রথমবারের মত অত খারাপ হয় না কার ইতিমধ্যে আপনি জেনে গেছেন কি কি করলে এটার প্রকোপ কমাতে পারবেনযদি আপনার প্রথমবারের গর্ভবস্থায় PGP হয়ে থাকে তাহলে দ্বিতীয়বার গর্ভধারণ করার আগে কয়েক বছর অপেক্ষা করার পরামর্শ দেওয়া হয় আপনি যদি অতিরিক্ত ওজনের অধিকারী হয়ে থাকেন তাহলে আপনার উচিত হবে ওজন হ্রাস করবার দিকে মন দেওয়া, কার অতিরিক্ত ওজন শ্রোণীর ওপর চাপ বৃদ্ধি করেআপনার নমনীয়তা নাড়িয়ে তোলার জন্য এবং সুস্থ থাকতে নিয়মিত ব্যায়াম করুন

এই সমস্ত পদক্ষেপগুলো কার্যকরভাবে আপনাকে PGP নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে এবং প্রসবের সময় অস্বস্তি হ্রাস করা নিশ্চিত করবে।