নামকরণ অনুষ্ঠানের আইডিয়া – আপনার শিশুর নামকরণের দিনটিকে একটি বিগ ব্যাং সহ উদযাপন করুন

নামকরণ অনুষ্ঠানের আইডিয়া

আপনার বাচ্চার নামকরণ করা আপনার জীবনের অন্যতম সেরা আনন্দ এবং সেই উপলক্ষে একটি নামকরণ অনুষ্ঠান। অনুষ্ঠানগুলি সেট আপ এবং সংগঠিত করা কঠিন মনে হতে পারে, তবে এটি সেভাবে হবে না। হিন্দু ধর্মে, নামকরন অনুষ্ঠান আপনার শিশুর নামকরণের জন্য একটি শুভ দিন। ঐতিহ্যগতভাবে, নামকরণ অনুষ্ঠানগুলি জন্মের ঠিক পরে অনুষ্ঠিত হয়, তবে এটি সর্বদা হয় না। কিছু বাবা-মা তাদের সন্তানের প্রথম জন্মদিনের আগে এটি হোস্ট করা বেছে নেন, অন্যরা এই অনুষ্ঠানের জন্য নির্দিষ্ট মাস বেছে নেন। যেভাবেই হোক, আপনি যদি এই বিশেষ দিনটিকে আরও বড় অনুষ্ঠান করে তোলার বিষয়ে ধারণাগুলি খুঁজতে থাকেন তবে আমরা আপনাকে সাহায্য করব।

একটি নিখুঁত নামকরণ অনুষ্ঠান করার টিপস

আপনার নামকরণ অনুষ্ঠান আপনি যেমন চান ঠিক তেমনটি হয় তা নিশ্চিত করতে এই টিপসগুলি ব্যবহার করুন-

. আপনার আমন্ত্রণের তালিকা প্রস্তুত করুন

এমন অনেক সময় হতে পারে যখন আপনি কোন নির্দিষ্ট ব্যক্তি আসুক সেটি চাননি। এজন্যই আমরা একটি আমন্ত্রণ তালিকা তৈরি করি। আপনি যদি কাউকে আমন্ত্রণ জানাতে না চান তবে পরিষ্কার করে দিন যে আমন্ত্রিত ব্যক্তিরা ছাড়া সেদিন প্রাঙ্গণে অন্যেরা প্রবেশ করতে পারবে না।

. সবাইকে আপনার বাচ্চাকে ধরতে দেবেন না

আপনার বাচ্চা খুব ছোট এবং তিনি কে তা বোঝার জন্য এই পৃথিবীতে নতুন। সবাইকে কাছে আসতে দেওয়া ও আপনার বাচ্চাকে ধরতে দেওয়া তাকে আঘাত দিতে পারে বা কাঁদাতে পারে।

. আপনার বাচ্চাকে কিছুটা জায়গা দিন

আপনার এবং আপনার শিশুর জন্য কোনও ব্যক্তিগত অঞ্চলের ব্যবস্থা আছে তা নিশ্চিত করুন। কারণ আপনাকে প্রয়োজনে সময়ে সময়ে খাওয়ানো, পোশাক বদলাতে এবং যখন সে একদিনে এতগুলি মুখ দেখে অভিভূত হয় তাকে কিছুটা ডাউনটাইম দিতে হবে।

শিশুর জন্য কোনও ব্যক্তিগত অঞ্চলের ব্যবস্থা আছে তা নিশ্চিত করুন

. প্রয়োজনীয় প্রস্তুতি নিন

শিশুর ফর্মুলা দুধ, জল, ডায়পার, খাওয়ানোর বোতল, বারতি পোশাক এবং আরও অনেক কিছু প্রয়োজনীয় সামগ্রী প্রস্তুত রাখুন। আপনি যখন এটি একটি বড় দিন এবং আপনি উদযাপনের মনস্থ করেছেন, তখন বেসিক জিনিসগুলির সন্ধানে আপনাকে যেন দৌড়াতে না হয়।

. নিশ্চিত করুন যে এটি শিশুর ঘুমের সময় না

আপনি আদর্শভাবে এমন সময় আপনার নামকরণ অনুষ্ঠানটি হোস্ট করতে চান যখন আপনার শিশুটি ঘুমিয়ে না থাকে। এটি অনুসরণ করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

. একটি বাজেট সেট করুন

এটি অভিনব নাও লাগতে পারে তবে এটি গুরুত্বপূর্ণ। আপনার কাছে টাকা না থাকলে বেশি আড়ম্বর করবেন না। একটি বাজেট সেট করুন এবং যাই হোক না কেন এটিতেই আটকে থাকুন। আপনি এমন একটি অনুষ্ঠান করতে চান যা মজাদার, আপনার বাজেটে ফিট করে এবং অর্থ সংক্রান্ত বিষয়ে কাউকে চাপ দেয় না।

আপনার সন্তানের নামকরণ অনুষ্ঠান উদযাপন করার জন্য মর্মস্পর্শী ধারণা

আপনার সন্তানের নামকরণ অনুষ্ঠানটি বিশেষ এবং খুশির স্মৃতিতে পূর্ণ হয়ে উঠেছে তা নিশ্চিত করার জন্য এখানে কয়েকটি ধারণা দেওয়া হয়েছে:

. কিছু সংগীত চালু করুন

সঙ্গীতপূর্ণ থিম, মেজাজ এবং পরিবেশ সেট আপ করে। পুরানো দিনগুলিতে হলে, আপনি কিছু ঐতিহ্যবাহী সুরগুলি বাজিয়ে থাকতে পারতেন, তবে আজকাল পিতামাতারা আরও আধুনিক এবং ট্রেন্ডি হচ্ছেন। আরআরডি বি সোল মিউজিক চেষ্টা করুন বা আপনি যদি ক্লাসিক পছন্দ করেন তবে জাজ এবং ব্লুজ ঠিক একইভাবে কাজ করবে।

. সবুজ হোন

যেহেতু এটি একটি বিশেষ দিন, তাই পরিবেশ-বান্ধব এমন উপায়ে স্থান এবং খাবার ব্যবস্থাপনা করলে কেমন হয়? পুনর্ব্যবহারযোগ্য এবং বায়োডেগ্রেডেবল পাত্র ও প্লেটগুলি ব্যবহার করুন, কিছু পটেড উদ্ভিদ স্থাপন করুন এবং অনুষ্ঠানের জন্য আরামের জন্য ভেন্যুতে কোন লন বা সবুজ অংশ রয়েছে কিনা তা দেখার চেষ্টা করুন। এই ধরণের ইতিবাচক অনুভূতিগুলি ঘটানো এবং সবুজ হয়ে যাওয়া এটি করার একটি নিশ্চিত উপায়।

. একটি ইভেন্ট অর্গানাইজার ভাড়া করুন

এটি অপ্রচলিত পরামর্শ মত শোনাতে পারে তবে ইভেন্ট অর্গানাইজার নিয়োগ করা এই দিনটিকে মসৃণ করে তুলবে। ইভেন্টের অর্গানাইজার বা পার্টি পরিকল্পনাকারীরা অনুষ্ঠানের স্থানটি স্থাপনের যত্ন নেবেন, জন্মদিনের টুপি, খাবার ও দিনের জন্য অন্যান্য উপকরণগুলি ঠিক আছে কিনা তা নিশ্চিত করবে এবং মূলত আপনার অনুষ্ঠানে আপনি দুর্দশাগ্রস্থ হতে পারেন এমন সম্ভাবনাগুলির যত্ন নেবেন। এছাড়াও, খাবারের আগমনে দেরি, ভুল অতিথি বা অপ্রত্যাশিত পরিস্থিতির মতো জিনিসের প্রতিও তাঁরা নজর রাখবেন। এগুলি মোকাবেলায় তারা বিশেষজ্ঞ এবং আপনাকে নতুন দৃষ্টিভঙ্গি দেবেন।

. আপনার স্মৃতিগুলি স্ন্যাপ করুন

আপনি যেমন সেই দুর্দান্ত দিনের জন্য বিবাহের ফটোগ্রাফারকে ভাড়া করেছিলেন, ঠিক তেমনই আপনার শিশুর নামকরণ অনুষ্ঠানেও করুন। পেশাদার ফটোগ্রাফারের পোর্টফোলিওগুলি দেখুন এবং আপনার পছন্দগুলি দেখুন। নামকরণের ফটোগ্রাফির ক্ষেত্রে দক্ষতাযুক্ত ফটোগ্রাফারদের অনুসন্ধান করার চেষ্টা করুন যাতে আপনি অনন্য শট পেয়ে যাবেন এবং এমন একজন পেশাদার যিনি পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে পারেন।

আপনার স্মৃতিগুলি স্ন্যাপ করুন

. খাবারকে দুর্দান্ত করুন

আপনার শিশুর নামকরণ অনুষ্ঠানে আপনাকে কোনও ঐতিহ্যবাহী ভারতীয় মেনুতে আটকে থাকতে হবে না। আপনার কাছে মেনুর অনেকগুলি বিকল্প রয়েছে। টেপিয়োকা পুডিং থেকে শুরু করে মাছ এবং চিপস, বিরিয়ানি, পিজ্জা এবং আরবীয় খাবারগুলি, আপনি আপনার মেনুতে ফিউশন বৈচিত্র্য তৈরি করতে পারেন। আবার কোন ইভেন্ট অরগানাইজার আপনাকে কীভাবে আপনার বাজেটের ভিত্তিতে মেনু সেটআপ করতে বা প্রস্তুতি নিতে পারেন সে সম্পর্কে আরও ভাল ধারণা দেবেন।

. বিভিন্ন রঙের বেলুন ব্যবহার করুন

এগুলি আক্ষরিকভাবে পার্টিগুলি (বা যে কোনও অনুষ্ঠানকে) রঙিন করে তোলে বলে আমরা বেলুনগুলির একটি বিশাল ফ্যান। সুতো ও ফিতে ব্যবহার করুন এবং কিছু মজার জন্য আপনার আছে অনেক রকমের বেলুন রয়েছে তা নিশ্চিত করুন। সহজ কথায় বলতে গেলে, এগুলি আপনার শিশুর নামকরণের দিনকে বাড়তি চমৎকার এবং আনন্দময় করে তুলবে।

. আপনার অতিথিদের ফুল দিন

আপনার আমন্ত্রিত ব্যক্তিরা আপনার কাছে আসার এবং উদযাপন করার জন্য মূল্যবান সময় বের করেছেন। তারা যখনই ভিতরে ঢুকবেন তখন কেন কিছু ফুল দিয়ে তাদের বিশেষ বোধ করবেন না? তারা অবশ্যই এই দিনটিকে সারা জীবন মনে রাখবেন।

. পোশাকও গুরুত্বপূর্ণ

আপনার শিশু মনোযোগের কেন্দ্র এবং উদযাপনের পিছনে মূল কারণ। আলগা এবং স্নাগ-ফিটিং পোশাক পরে সে যেন স্বাচ্ছন্দ্য বোধ করেন তা নিশ্চিত করুন। গহনাগুলির ক্ষেত্রে সহজ হয়ে যান এবং তাদের মালা ও মুকুট না দেওয়ার চেষ্টা করুন যেহেতু এগুলি তাদের বিরক্ত করবে।

আপনি যদি উদযাপনের সাথে সত্যই ক্রেজি হতে চান তবে ব্যাকড্রপ চিন্তা করুন। রঙের প্যালেট যেমনভাবে অতিথিদের চোখে মিশ্রিত হয়, তাঁরা যখন সংগীত বাজানো পরিবেশে প্রবেশ করবেন এবং গাইড করার উপায় ও উপাদানগুলি যেভাবে সাজানো হয় – এগুলি এমন ছোট্ট ছোট্ট জিনিস যা উদযাপনকে সত্যই আনন্দময় করে তোলে। কোন ইভেন্ট অরগানাইজারের সাথে কথা বলুন, আপনার পরিবার ও বন্ধুদের সাথে আলোচনা করুন এবং প্রস্তুত হওয়া শুরু করুন।