গর্ভাবস্থায় ভ্রূণ / শিশুর হৃদস্পন্দন শোনা

গর্ভাবস্থায় ভ্রূণ / শিশুর হৃদস্পন্দন শোনা

প্রথমবার ভ্রূণের হার্টবিট শোনার আনন্দের মতো খুব কম জিনিসই আছে এবং বাবা-মা এই মুহূর্তে জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। শোনার মতো একটি পরম উপহার ছাড়াও, একটি ভ্রূণের হার্টবিট এছাড়াও আপনার শিশুর স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ ইঙ্গিত হতে পারে। স্বাস্থ্যকর ভ্রূণের হার্টবিট মানে আপনার বাচ্চা ঠিকভাবে উন্নয়নশীল এবং তার সম্পর্কে আপনার চিন্তা করার মতো কিছুই নেই।

প্রথমবারের জন্য আপনার বাচ্চার হার্টবিট কখন শুনতে পাবেন?

আপনি ৬ সপ্তাহের মধ্যে আপনার প্রথম স্ক্যানের সময় আপনার শিশুর হৃদস্পন্দন শুনতে পাবেন। ট্রান্সভ্যাযাইনাল স্ক্যান (টিভিএস) আপনাকে হার্টবিট দেখার অনুমতি দেয়। আপনি যদি আপনার টিভি স্ক্যান মিস করেন, তবে আপনি ডপলার ব্যবহার করে এটি শুনতে পারবেন। যদিও ৬ সপ্তাহের আশেপাশে ভ্রূণের হৃদস্পন্দন শুরু হয় তবে আপনি কিছু ক্ষেত্রে সরাসরি তা শুনতে সক্ষম হবেন না। সঠিক সুস্থ হৃদস্পন্দন শোনার আগে আপনাকে ১০ বা ১২ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

শিশুর হার্টবিটের হার গণনা করা হয় কিভাবে?

একটি শিশুর হার্টবিট গণনা পদ্ধতি সহজ। আপনাকে ১৫ সেকেন্ডের মধ্যে হার্টবিট সংখ্যা গণনা করতে হবে এবং সেই নম্বরটি ৪ দ্বারা গুণ করতে হবে। এটি আপনাকে এক মিনিট বা ৬০ সেকেন্ডের মধ্যে হৃদস্পন্দনের সংখ্যা দেবে। আপনি ১০ বা ২০ সেকেন্ডের জন্য হার্টবিট সংখ্যা গণনা করতে পারেন এবং ৬০ সেকেন্ডের জন্য মোট গণনা পেতে যথাক্রমে ৬ বা ৩ দ্বারা এটি গুণ করুন।

সাধারণ ভ্রূণের হার্টবিটের হার কি?

একটি স্বাভাবিক ভ্রূণের হার্টবিটের হার ১১০ থেকে ১৪০ বিট/প্রতি মিনিট (BPM) হয়। এটি ভ্রূণের আন্দোলন অনুযায়ী পরিবর্তিত হতে পারে। আপনার শিশুর হৃদস্পন্দন প্রতিদিন বাড়তে পারে এবং এমনকি ১৮০ বা ১৮০ পর্যন্ত বেড়ে উঠতে পারে। এটি শিশুদের জন্য স্বাভাবিক। তবে, আপনার শিশুর হৃদস্পন্দনের পরিধি সম্পর্কে আপনার কোনও উদ্বেগ থাকলে, আপনি স্পষ্টকরণের জন্য সর্বদা আপনার ডাক্তারের কাছে পরামর্শ নিন।

একটি শিশুর হৃদস্পন্দন কেমন শুনতে লাগে?

যদিও ভ্রূণের হার্টবিট আপনার কাছে আলাদা লাগতে পারে, তবে বেশিরভাগ মহিলা বলেছেন যে এটি ঘোড়ার পায়ের শব্দের গর্জনের মতো শোনায়। যেহেতু হার্টবিট খুব দ্রুত হয় এবং নিজে মনিটর ব্যবহার করে যদি এটি সনাক্ত করা খুব কঠিন হতে পারে তবে আপনি একটি স্যুইশিং শব্দও শুনতে পারেন। এই নলাকার কর্ডের মাধ্যমে প্রবাহিত রক্তের শব্দ।

একটি শিশুর স্বাস্থ্যকর হার্টবিট শোনা কি নির্দেশ করে?

আপনার শিশুর সুস্থ হৃদস্পন্দন শোনা আপনার শিশু সঠিকভাবে উন্নয়নশীল তার প্রথম চিহ্ন। আপনি ৭ সপ্তাহ বা ৮ সপ্তাহের মধ্যে একটি সুস্পষ্ট স্বাস্থ্যকর ভ্রূণের হৃদস্পন্দন শুনতে পারেন, আপনি আপনার শিশুর স্বাস্থ্য নিশ্চিত করতে পারেন।

গর্ভপাতের ঝুঁকি সম্পর্কে আপনি কম চিন্তিত হবেন কারণ গর্ভাবস্থায় গর্ভপাতের সম্ভাবনা যেখানে স্বাভাবিক হার্টবিট সনাক্ত করা হয়েছে তার ১ শতাংশেরও কম।

গর্ভাবস্থায় শিশুর হৃদস্পন্দন শোনার বিভিন্ন উপায়

আপনি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে আপনার শিশুর হৃদস্পন্দন শুনতে পারেন। বাড়িতে আপনার শিশুর হৃদস্পন্দন শুনতে আপনি এই পদ্ধতিগুলির কয়েকটি ব্যবহার করতে পারেন। সাধারণ কিছু উপায় নীচে তালিকাভুক্ত করা হল।

১) একটি স্টেথোস্কোপ ব্যবহার করা

আপনার শিশুর হৃদস্পন্দন শোনার সবচেয়ে সহজ উপায় স্টেথোস্কোপ ব্যবহার করা। একটি ভাল মানের স্টেথোস্কোপ আপনাকে ১৮ থেকে ২০ সপ্তাহের ভ্রূণের হার্টবিট শুনতে সাহায্য করবে। স্টেথোস্কোপের মাধ্যমে আপনার বাচ্চার হার্টবিটটি শুনতে আপনার কাছে যথেষ্ট শক্তিশালী হবে।

আপনাকে আপনার পেটের উপর স্টেথোস্কোপ স্থাপন করতে এবং এটি একটি স্পষ্ট হার্টবিট শুনতে না পারা পর্যন্ত আস্তে আস্তে এটি এদিক ওদিক সরাতে হবে। আপনাকে এই পদ্ধতির সঙ্গে ধৈর্যশীল হতে হবে। শিশুর হৃদস্পন্দন যথেষ্ট শক্তিশালী না হলে এটি খুব একটা ভালো নয়।

সবচেয়ে সহজ উপায় হল স্টেথোস্কোপ

২) একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে

বাবা-মায়ের জন্য তাদের সন্তানের হার্টবিট শোনার প্রক্রিয়া প্রযুক্তি সহজ করেছে। আপনি উপলব্ধ একাধিক অ্যাপ্লিকেশনের মধ্যে যেকোন একটি ক্রয় বা ডাউনলোড করতে পারেন এবং আপনার ছোট্টটির হার্টবিট শোনার শুরু করতে পারেন। আপনার পরিবারের বা বন্ধুদের কাছে এটি চালিয়ে শোনানোর জন্য আপনার শিশুর হার্টবিট রেকর্ড করার বিকল্প থাকতে পারে।

আপনার শিশুর হার্টবিট যখন শক্তিশালী হয়, এই পদ্ধতি আপনার গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে আরো নির্ভরযোগ্য।

৩) একটি ফেটাল মনিটর

আপনি যদি আপনার শিশুর হৃদস্পন্দন শুনতে চান তবে ফেটাল হার্ট রেট মনিটর কিনুন। আপনি একটি সস্তা দেখে চয়ন করতে পারেন যাতে আপনার ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টগুলির মাঝে নিজেই হৃদস্পন্দন শুনতে পারেন। তবে, আপনি গর্ভাবস্থার পঞ্চম মাস পর্যন্ত হার্টবিট শুনতে পারবেন না, কারণ এই মনিটর ডাক্তারদের দ্বারা ব্যবহৃত যন্ত্রের মতো শক্তিশালী নয়।

আপনি বাড়িতে ব্যবহার করার জন্য একটি ফেটাল হার্ট রেট মনিটর ক্রয় করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন। এতে আপনি একবার সঠিক ফলাফলের জন্য নির্দেশাবলী অনুসরণ করার জন্য সাবধানতা পেতে পারবেন।

৪) ফেটাল ডোপলার

আপনার নিয়মিত চেক-আপের সময় আপনার ডাক্তার হার্টবিট সনাক্ত করতে একটি ফেটাল ডোপলার ব্যবহার করতে পারেন। এই ডিভাইসটিতে একটি ছোট্ট প্রোব আছে যেটি ডাক্তার আপনার পেটের উপর ঘোরাবেন এবং হার্টবিট সনাক্ত হওয়ার পরে ডোপলারটি শব্দ তরঙ্গগুলি ব্যবহার করে হৃদস্পন্দনকে সম্প্রসারিত করবে। এই প্রক্রিয়া সম্পূর্ণ ব্যথাহীন।

ডোপলারটি গর্ভের বাচ্চার হৃদস্পন্দন নয় বা ১০ সপ্তাহের মত তাড়াতাড়ি সনাক্ত করতে পারে। যাইহোক, এটি কিছু ক্ষেত্রে ১২ সপ্তাহ পর্যন্ত সময় নিতে পারে।

৫) আল্ট্রাসাউন্ড

আপনার ডাক্তার একটি প্রাথমিক আল্ট্রাসাউন্ড স্ক্যান নির্ধারণ করতে পারেন যা আপনার গর্ভাবস্থার আট সপ্তাহের কাছাকাছি আপনার শিশুর হার্টরেট শুনতে সহায়তা করতে পারে। প্রাথমিকভাবে জটিলতা সনাক্ত করতে এবং তাদের সাথে আচরণ করার জন্য আপনার যদি উচ্চ ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা থাকে তবে এটি সাধারণত সম্পন্ন হয়।

চাপ কি ভ্রূণের হৃদস্পন্দনের হারকে প্রভাবিত করতে পারে?

অনেক গবেষণায় দেখা গেছে যে চাপ এবং উদ্বেগ একটি মহিলার হৃদস্পন্দন ও রক্তচাপের ক্ষেত্রে পরিবর্তন ঘটায়, যা ভ্রূণের হার্ট রেটকেও প্রভাবিত করে। ২০০৩ সালে ডেভেলপমেন্ট অ্যান্ড বিহেবিওরাল পেডিয়াট্রিক্সে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে নারীর কার্ডিওভাসকুলার ক্রিয়াকলাপে পরিবর্তন চাপ সৃষ্টি করে ও মানসিক কারণ বাস্তব সময়ে হবু মা এবং শিশুর উপর প্রভাব ফেলতে পারে। এমন গবেষণায়ও রয়েছে যে শিশুর জন্মের ওজন এবং শিশুদের মধ্যে অকাল জন্মের মতো সমস্যাও সৃষ্টি করে। গর্ভাবস্থায় চাপ জন্মের পরেও শিশুর কার্যকরী ও জ্ঞানীয় বিকাশের উপর স্থায়ী প্রভাব ফেলতে পারে।

গর্ভাবস্থায় অনেক গর্ভবতী মহিলার মনে চাপ সৃষ্টি হয় কারণ তারা অজানা ভয় পান। তারা ক্রমাগত চলা এই অগ্রগতি এবং গর্ভাবস্থার ফলাফলের বিষয়ে ভয় পেতে থাকেন, যা উদ্বেগ এবং চাপ হিসাবে জমা হয়। প্রায়শই, এই মায়েরা ভ্রূণের ডোপলার ব্যবহার করে তাদের শিশুর হৃদস্পন্দন এবং স্বাস্থ্য পর্যবেক্ষণ করে এই চাপটি কাটিয়ে উঠতে সক্ষম হন।

আপনি কি ফেটাল ডোপলার কিনতে বা ভাড়া নিতে পারেন?

হ্যাঁ। আপনি বাড়িতে ব্যবহারের জন্য ফেটাল ডোপলার কিনতে বা ভাড়া নিতে পারেন। বিভিন্ন বৈশিষ্ট্যের সঙ্গে উপলব্ধ বিভিন্ন মডেল আছে। তাদের মধ্যে কয়েকটি এমনকি আপনি আপনার শিশুর হার্টবিট রেকর্ড করার অনুমতি দেয়। যাইহোক, নিশ্চিত করুন যে আপনি যে ফেটাল ডোপলারটি কিনছেন বা ভাড়া করছেন তা FDA দ্বারা অনুমোদিত হয়। আপনি কিনতে বা ভাড়া নিতে সেরা ডিভাইস সম্পর্কে আপনার ডাক্তারের সাথেও কথা বলতে পারেন।

বেশিরভাগ মায়েরা একমত হবেন যে একটি অজাত শিশুর হৃদস্পন্দন শোনা একটি আনন্দদায়ক অভিজ্ঞতা। যেহেতু এটি আপনার শিশুর স্বাস্থ্যের একটি ইঙ্গিতও, তাই নিশ্চিত করুন যে আপনি আপনার ডাক্তারের সাথে আপনার অ্যাপয়েন্টমেন্টগুলি সঠিক রাখবেন এবং নিয়মিত রেকর্ড করবেন। এটি আপনাকে সময়ের সাথে সাথে কোনও ব্যতিক্রমগুলি ধরতে সহায়তা করতে পারে। আপনি আপনার সাথে একটি ভ্রূণের হার্টরেট মনিটর রাখতে পারেন ও আপনার অ্যাপয়েন্টমেন্টগুলির মাঝে এটি রেকর্ড করতে পারেন এবং অস্বাভাবিক কিছু লক্ষ্য করলে আপনার ডাক্তারের কাছে পৌঁছাতে পারেন।