গর্ভাবস্থা পরবর্তী বেল্ট – এটি কি পেটের থলি হ্রাস করতে সহায়তা করে?

গর্ভাবস্থা পরবর্তী বেল্ট – এটি কি পেটের থলি হ্রাস করতে সহায়তা করে?

প্রসবের পরে, বেশিরভাগ মহিলা গর্ভাবস্থায় তারা যে পরিমাণ ওজন অর্জন করেছিলেন তা কমানোর জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে এবং তাদের প্রাক-গর্ভাবস্থার অবস্থায় ফিরে যায়। এই প্রক্রিয়ায় ব্যবহৃত একটি পদ্ধতি হল গর্ভাবস্থার পরের বেল্ট, যা বিশেষত পেটের চারপাশে আলগা ত্বক এবং ফ্যাটকে টার্গেট করে।

প্রসবের পরে পেট জড়ানো বা পেট বেঁধে রেখা” বলতে কী বোঝায়?

প্রসবের পরে পেট বাঁধার অনুশীলন দীর্ঘকাল ধরে প্রচলিত, কারণ এটি পেটের পেশী শক্ত করে, ফোলাভাব কমাতে এবং এমনকি পিঠকে সমর্থন সরবরাহ করে বলে বিশ্বাস করা হয়। গর্ভাবস্থায়, পেটের দেয়ালগুলি ক্রমবর্ধমান জরায়ুর সাথে সামঞ্জস্য করে। এই অঞ্চলে প্রচুর পরিমাণে ফ্যাটের কোষ জমা হয়। এই অতিরিক্ত প্রসারিত পেশীগুলি প্রসবের পরপরই সংকুচিত হয় না, ত্বকের বারতি ত্বক এবং চর্বি পেটেই থেকে যায়। কোনও কাপড় বা প্রসবোত্তর বেল্ট দিয়ে পেট জড়িয়ে রাখা এই পেশীগুলি শক্ত ও দৃঢ় করতে সহায়তা করে বলে মনে করা হয়।

বাইন্ডিং-এর বিভিন্ন ধরণ কি কি?বাইন্ডিং-এর বিভিন্ন ধরণ

গর্ভাবস্থার পরে, ঐতিহ্যগতভাবে, কাপড়গুলি পেটের চারদিকে শক্তভাবে আবৃত করা হত, আজকাল বিভিন্ন ধরণের বাইন্ড পাওয়া যায়। আপনার জন্য আরামদায়ক এবং আপনার লাইফস্টাইল অনুসারে এগুলির মধ্যে একটি বেছে নেওয়ার বিষয়ে নিশ্চিত হন।

১. র‍্যাপ

এটি কাপড় দিয়ে তৈরি এবং প্রসবের পরে অবিলম্বে ব্যবহার করা যেতে পারে।

২. কর্সেট

পোষাকের নীচে সাধারণত পরা হয়, কর্সেটগুলি অত্যন্ত আঁটসাঁট হয় এবং পেলভিক মেঝেতে পাশাপাশি তলপেটের গহ্বরের অভ্যন্তরের উপর প্রচুর চাপ সৃষ্টি করতে পারে। এটি দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য সুপারিশ করা হয় না।

৩. বেল্ট বা স্প্লিন্টস

এগুলি আরও আধুনিক বিকল্প এবং সহজেই ব্যবহারের জন্য ভেলক্রো বেঁধে ব্যবহার করা হয়। এগুলি আপনাকে কেবল আপনার পেটে প্রয়োজনীয় চাপ প্রয়োগ করার জন্য দৃঢ়তার সামঞ্জস্য করতে দেয়।

একটি গর্ভাবস্থা পরবর্তী বেল্ট কি?

গর্ভাবস্থা পরবর্তী বেল্ট হল আপনার পেটের অঙ্গগুলি এবং পেশীগুলিকে সমর্থন করার জন্য আপনার পেট ঘিরে একটি মোড়ক। প্রসবের পরে একটি বেল্ট আলগা পেশী শক্ত করতে এবং অঙ্গগুলিকে পুনরায় সঠিক অবস্থানে ঠেলে দেবে।

গর্ভাবস্থার পরে আপনি কখন নিজের পেট বাঁধতে শুরু করতে পারেন?

কিছু ডাক্তার পরামর্শ দিয়েছেন যে নতুন মায়েদের পেট বেঁধে দেওয়ার আগে তাদের প্রসবের পরে কমপক্ষে একদিন অপেক্ষা করা উচিত। কখন সঠিক সময় শুরু হবে সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল, কারণ আপনার ডাক্তার আপনার স্বাস্থ্যের পরিস্থিতি সম্পর্কে সবচেয়ে ভালভাবে পরিচিত হবেন।

১. প্রাকৃতিক প্রসবের পরে

যদি আপনার স্বাভাবিক প্রসব হয়, তবে আপনি সাধারণত জন্ম দেওয়ার পরে কয়েক ঘন্টার মধ্যেই আপনার পেট বাঁধতে শুরু করতে পারেন।

২. একটি সি-সেকশনের পরে

যদি আপনার সি-সেকশন হয়ে থাকে, তবে আপনার পেট বেঁধে দেওয়ার আগে, ক্ষতটি যথেষ্ট পরিমাণে নিরাময় না হওয়া পর্যন্ত অপেক্ষা করা বাঞ্ছনীয়। এর অর্থ কমপক্ষে ছয় থেকে আট সপ্তাহ অপেক্ষা করতে হতে পারে। আপনি বেল্ট বা মোড়কের জন্য প্রস্তুত কিনা তা আপনার ডাক্তারের সাথে কথা বলে পরীক্ষা করুন।

প্রসবোত্তর বেল্ট কীভাবে পেটকে হ্রাস করতে সহায়তা করে?

প্রসবোত্তর বেল্টগুলির ব্যবহারের পক্ষে সামান্য বৈজ্ঞানিক প্রমাণ থাকলেও, তাদের জনপ্রিয়তা বিশ্বজুড়ে বিভিন্ন সংস্কৃতিতে প্রচলিত রয়ছে যা ঐতিহ্যগতভাবে একটি ব্যবহারের পক্ষে সুপারিশ করে। প্রসবোত্তর বেল্টের কিছু ব্যবহারের মধ্যে রয়েছে:

  • পেটের মেদ হ্রাস
  • শরীরের ভঙ্গি বর্ধন
  • পেটের পেশী টোনিং
  • অভ্যন্তরীণ অঙ্গ সমর্থন করা
  • পিঠকে সমর্থন দেওয়া এবং পিঠের ব্যথা হ্রাস
  • পেটের বা শরীরের আকার
  • প্রসবের পরে চলাচলের জন্য আরও ভাল সমর্থন বা আরাম দেওয়া।

প্রসবোত্তর বেল্ট ব্যবহারে জড়িত ঝুঁকিগুলি কি কি?

প্রসবোত্তর বেল্টগুলি আপনার গর্ভাবস্থাকালীন অর্জিত ফ্যাটগুলি যার ফলে পেট ফুলে যায়, সেগুলিকে সংকুচিত করে এবং ফোলা কমায়। তবে বেশ কয়েকজন চিকিৎসক নিম্নলিখিত ঝুঁকির কারণে প্রসবের পরে এই বেল্টগুলি ব্যবহার না করার পরামর্শ দেন।

  • জরায়ুতে অতিরিক্ত চাপ দেয়, যার ফলে রক্তপাত হতে পারে
  • বেল্টের প্রান্তগুলি ত্বকে প্রবেশ করে এমন অঞ্চলের চারপাশে র‍্যাস এবং চুলকানি হতে পারে
  • চর্বি হ্রাস করার প্রয়াসে সারা দিন বেল্টের অতিরিক্ত ব্যবহার, যার কারণে ব্যথা এবং অস্বস্তি হতে পারে
  • সি-সেকশনের পরে, ক্ষতগুলি পুরোপুরি নিরাময়ে কমপক্ষে ছয় থেকে আট সপ্তাহ সময় নিতে পারে। অভ্যন্তরীণ ক্ষতগুলি সুস্থ হওয়ার আগে বেল্টটি ব্যবহার করা জটিলতার কারণ হতে পারে।
  • পেটে নিয়মিত চাপের কারণে হার্নিয়া হওয়ার সম্ভাবনা থাকে।

একটি মাতৃত্বকালীন বেল্ট কি আরামদায়ক?

সমস্ত মা যারা গর্ভাবস্থার পরে পেটের বেল্ট ব্যবহার করেছেন তারা সম্মত হবেন যে এগুলি আরামদায়ক হওয়া থেকে অনেক দূরে। এগুলি ব্যবহার করা এমনকি অনেক ক্ষেত্রে বেদনাদায়কও হতে পারে, কারণ তারা কাঙ্ক্ষিত ফলাফলের জন্য আপনার পেটটিকে শক্ত করে জড়িয়ে রাখে। যদি আপনার সি-সেকশন হয়ে থাকে, তবে বেল্টটি যেখানে কাটা হয়েছিল সেখানে প্রচুর চাপ প্রয়োগ করলে জটিলতা দেখা দিতে পারে। এই বেল্টের পক্ষে যখন তখন সঠিক অবস্থান থেকে ওঠা-নামা করাও সম্ভব। নরম কাপড় ব্যবহার করা কিছুটা অস্বস্তি কমিয়ে আনতে পারে, সেগুলির দাম একটু বেশি।

প্রসবোত্তর বেল্ট সম্পর্কে বিবেচনা করার বিষয়গুলি

প্রসবোত্তর বেল্ট পরিধান করার পাশাপাশি আপনার শরীরের জন্য সঠিকটি কেনার ক্ষেত্রে অনেকগুলি বিষয় বিবেচনা করতে হবে। আপনি বড় সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার কিছু জিনিস মনে রাখা উচিত।

১. আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন

প্রতিটি কেস এবং প্রতিটি মহিলার শরীর পৃথক হওয়ায় আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করা অপরিহার্য, এটি আপনার পক্ষে ভাল বিকল্প কিনা, পাশাপাশি আপনি যখন পেটের মোড়ক পরা শুরু করতে পারেন সেই বিষয়ে আপনাকে সঠিক পরামর্শ দিতে পারেন।

২. কয়েক সপ্তাহ ধরে বেল্ট পরতে থাকুন

পেটের বেল্টের ফলাফল তাৎক্ষণিকভাবে পাওয়া যায় না এবং আপনি কোনও পার্থক্য দেখা শুরু করার আগে কমপক্ষে ৫-৬ সপ্তাহ ধরে এটি অবশ্যই পরা উচিত। তবে এটি পরিমিতরূপে ব্যবহার করুন এবং সারা দিন নয়। আপনি যদি প্রসবোত্তর বেল্ট পরার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে ধৈর্য সম্ভবত আপনার সেরা বন্ধু হবে।

৩. সামঞ্জস্যের বিকল্পগুলির খোঁজ করুন

সঠিক পেটের বেল্ট কেনার সময়, এমন একটির সন্ধান করুন যা আপনাকে দৃঢ়তার সামঞ্জস্য করতে দেয়। এইভাবে আপনার প্রসবোত্তর বেল্টটি আপনার প্রয়োজনের মতো ঠিক শক্ত হবে, কোনও আঘাতের কারণ হবে না।

প্রসবের পরে পেটের আকার হ্রাস করার অন্যান্য উপায়

স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করা

স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করা এবং পরিমিত ব্যায়াম করা আপনার শরীরকে গর্ভাবস্থার পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে সহায়তা করতে পারে। এমন সহজ শারীরিক অনুশীলন ও ওয়ার্কআউটগুলি দিয়ে শুরু করুন যা আপনাকে চাপ দেয় না এবং ধীরে ধীরে অগ্রগতির কথা মনে রাখে। আরও কঠোর পরিশ্রমের সেশনের জন্য জিমে যাওয়ার জন্য আপনি সঠিক সময় সম্পর্কে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন। পেটের মেদ কমাতে প্রতিদিন যোগ ব্যায়াম এবং দ্রুত পদচারণাও খুব সাহায্য করতে পারে।

প্রসবের পরে প্রসূতি বেল্ট ব্যবহার করা আবার আকারে ফিরে আসার প্রক্রিয়ায় সহায়তা করতে পারে। তবে এটি একটি ভাল ডায়েট এবং অনুশীলনের পরিপূরক নয়। বেল্ট ব্যবহার আপনাকে আরও ভালভাবে ঘুরে বেড়াতে এবং আরও ভাল কাজ করার জন্য সজ্জিত করতে সহায়তা করে, তবে এই প্রসবোত্তর বেল্টগুলি তাৎক্ষণিকভাবে ওজন হ্রাস করার সরঞ্জাম হিসাবে বিবেচনা করা উচিত নয়। এগুলিকে সংযতভাবে ব্যবহার করুন এবং সারাদিন ধরে আপনার পেটকে একটি মাত্রার চাপের মধ্যে রাখুন। এছাড়াও, আরও ভাল ফলাফলের জন্য বেল্টটি ব্যবহারের সর্বোত্তম উপায় সম্পর্কে আপনার চিকিৎসকের কাছ থেকে গাইডেন্স নিন।