জরুরী গর্ভনিরোধক বড়িগুলির পার্শ্ব প্রতিক্রিয়া

জরুরী গর্ভনিরোধক বড়িগুলির পার্শ্ব প্রতিক্রিয়া

অযাচিত বা অপরিকল্পিত গর্ভাবস্থা না রাখার মাধ্যমে আপনি যে মনের শান্তি পান তা অতুলনীয়। গর্ভনিরোধের বিভিন্ন পদ্ধতিগুলির মধ্যে বড়িগুলি সর্বাধিক জনপ্রিয়। কারণ এগুলি সর্বাধিক সহজলভ্য, স্বল্প ক্ষতিকারক এবং ব্যবহারের উপায়ও সহজ। জরুরী গর্ভনিরোধক বড়িগুলি বিশ্বজুড়ে চাহিদা বাড়ছে; এই কারণেই এই বড়িগুলি কী এবং এই বড়িগুলি গ্রহণ করার পার্শ্ব প্রতিক্রিয়াগুলি কী কী, তা বোঝা জরুরি।

জরুরী গর্ভনিরোধক বড়ি কী?

জরুরী গর্ভনিরোধক বড়ি হ’ল এক ধরণের মৌখিক ওষুধ যা অযাচিত গর্ভধারণ এড়াতে নেওয়া হয়, যা পোস্ট-কোয়েটাল বা যৌন সঙ্গমের পর গ্রহণ করা উচিত। এই বড়িগুলি সাধারণত দিনের পরের ওষুধ বা সকালের পরের (মর্নিং আফটার) বড়ি হিসাবে পরিচিত। মহিলারা প্রায়শই অসুক্ষিত যৌন সঙ্গমের এক রাত পরে এই বড়ি ব্যবহার করেন। এই বড়িগুলি জরুরি গর্ভনিরোধের একটি রূপ হিসাবে বিশ্বজুড়ে জনপ্রিয়তা বাড়ছে; এর অর্থ এই পিল বা বড়িগুলি নিয়মিত ব্যবহার করা উচিত নয়। আপনাকে গর্ভাবস্থা প্রতিরোধের প্রাথমিক পদ্ধতি হিসাবে কনডম এবং জন্মনিয়ন্ত্রণ বড়ির মতো গর্ভনিরোধের অন্যান্য পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। পোস্টকোয়েটাল জরুরী গর্ভনিরোধক কেবলমাত্র এসওএস বা আপাতকালীন ভিত্তিতে গর্ভনিরোধের গৌণ রূপ হিসাবে কাজে লাগানো উচিত।

জরুরী গর্ভনিরোধক বড়িগুলির বিভিন্ন প্রকার

যখন জরুরি গর্ভনিরোধক বড়িগুলির কথা আসে তখন আপনি অনেকগুলি বিকল্প পান। এই বিকল্পগুলির বেশিরভাগের মধ্যে একটি কপার ইন্ট্রুটারাইন ডিভাইস হিসাবে পরিচিত জিনিস থাকে যা সাধারণত IUD হিসাবে পরিচিত। এখানে কিছু জনপ্রিয় প্রকারের মর্নিং আফটার বড়ি রয়েছে।

সম্মিলিত বড়ি: এই ধরণের বড়ি জরায়ুর শ্লেষ্মা ঘন করে তোলে এবং এর ফলে শুক্রাণুর চলাচল করতে অসুবিধা হয়। একই সাথে, তারা জরায়ুর আস্তরণ পাতলা করতে সহায়তা করে, যা ডিম্বানুকে নিষিক্ত করা শক্ত করে তোলে। এই বড়িগুলিতে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টিন উভয়ই থাকে।

মিনি-পিলস: এই বড়িগুলি কম্বিনেশন পিল বা সম্মিলিত বড়িগুলির মতোই কাজ করে। এটি শুক্রাণুকে ডিম্বানুর কাছে পৌঁছাতে বাধা দিয়ে ডিম্বস্ফোটনকে দমন করে। মূল পার্থক্য হ’ল এগুলিতে ইস্ট্রোজেন থাকে না এবং যাঁরা ইস্ট্রোজেন গ্রহণ করতে অক্ষম হন তাদের জন্য প্রস্তাবিত হয়।

প্ল্যান-বি এবং নেক্সট চয়েসগুলি এমন বড়ি যা লেভোনরজাস্ট্রেল দিয়ে তৈরি, যদি ফার্মাসি ব্র্যান্ডটি চিনতে না পারে তবে তাদের জন্য লেভোনরজাস্ট্রেল গর্ভনিরোধক বড়ির জন্য জিজ্ঞাসা করুন। এলা একটি উলিপ্রিস্টাল অ্যাসিটেট বড়ি, এটি অনেক বেশি শক্তিশালী এবং চিকিৎসকরা এই বড়িটি সাবধানতার সাথে গ্রহণের পরামর্শ দেন। এই সমস্ত পিলগুলি হরমোন ব্লকার এবং হরমোনের সংশোধক হিসাবে কাজ করে, যা গর্ভাবস্থা রোধে পোস্ট-কোয়েটাল ব্যবহার করা যেতে পারে; গর্ভধারণ বন্ধের জন্য নেওয়া গর্ভপাতের বড়িগুলির সাথে এটিকে গুলিয়ে ফেলা উচিত নয়।

জরুরী গর্ভনিরোধক বড়িগুলির সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া

যে কোনও ওষুধের মতো, এই বড়িগুলির কিছু পার্শ্ব প্রতিক্রিয়া সহ আসে, এখানে এর কয়েকটি রয়েছেঃ

. অনিয়মিত পিরিয়ড

পিরিয়ডের উপর জরুরী গর্ভনিরোধক বড়িগুলির একটি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হ’ল পিরিয়ডের নিজস্ব দৈর্ঘ্য; কিছু মহিলা সঠিক সময়ের আগে মাসিক চক্রের অভিজ্ঞতা পান, অনেকের দেরীতে মাসিকচক্রের অভিজ্ঞতা পান, যা বেশিরভাগ এক সপ্তাহ দেরীতে হতে পারে। এটি যদি এক সপ্তাহেরও বেশি পরে হয় তবে আপনার কোনও ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত এবং গর্ভাবস্থা পরীক্ষা করা উচিত।

. অতিরিক্ত রক্তক্ষরণ

এই বড়িগুলি খুব বিরল ক্ষেত্রে গ্রহণ করার পর অত্যধিক রক্তপাতের কারণ হিসাবে পরিচিত, এটি কেবল কয়েক দিন স্থায়ী হবে। যদি রক্তপাত দুই দিনের বেশি স্থায়ী হয় তবে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন, এটি আরও মারাত্মক কিছু হওয়ার লক্ষণ হতে পারে।

. মাথা ঘোরা এবং বমি ভাব

লেবোনরজাস্ট্রেলযুক্ত একটি বড়ি কার্যকর হওয়ার সময় কিছুটা মাথা ঘোরা এবং বমিভাব হতে পারে, একই পার্শ্ব প্রতিক্রিয়া সংমিশ্রণ গর্ভনিরোধক বড়িগুলির সাথে দেখা যায়, এই লক্ষণটি প্রথম তিন দিনের মধ্যেই বন্ধ হয়ে যায়।

. ক্লান্তি

মর্নিং আফটার বড়ির সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল ক্লান্তি, এটি কেবলমাত্র এক বা দু’দিনের জন্য আপনাকে প্রভাবিত করবে, যদি ক্লান্তি ব্যতিক্রমীভাবে গুরুতর হয় এবং আপনার কোনও নড়াচড়া করতে অসুবিধা হয় তবে দয়া করে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

জরুরী গর্ভনিরোধক বড়িগুলির ভবিষ্যতের গর্ভাবস্থায় কোনও পার্শ্ব প্রতিক্রিয়া থাকে?

সাধারণ পরিস্থিতিতে, চিকিৎসকরা ধরে নেন যে গর্ভনিরোধক বড়িগুলি ভবিষ্যতের গর্ভাবস্থায় কোনও ক্ষতি করে না, কোনও গর্ভনিরোধক বড়ি আপনার আবার গর্ভবতী হওয়ার সম্ভাবনাকে বাধা দেয় এমন একটি ছোট ঝুঁকি রয়েছে, তবে এটি প্রস্তাবিত হয় যে আপনি একটি পূর্ণাঙ্গ রোগ নির্ণয়ের জন্য একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। এই বড়িগুলি কীভাবে আপনার শরীরে প্রভাব ফেলতে পারে যেহেতু প্রত্যেক ব্যক্তির অ্যানাটমি পৃথক এবং ওষুধের প্রতি দেহের প্রতিক্রিয়াও পৃথক।

আপনার দেহটি যদি বড়িটিকে প্রত্যাখ্যান করার বা খারাপ প্রতিক্রিয়া দেখায়, সে ক্ষেত্রে এটি ভবিষ্যতের গর্ভাবস্থার ক্ষতি করতে পারে, তবে এটি অত্যন্ত বিরল। এটি সনাক্ত করা জরুরী যে জরুরী গর্ভনিরোধক ব্যবহারগুলি হরমোনের ভারসাম্যহীনতার কারণও হয়, এটি আপনাকে গর্ভবতী হতে আরও বেশি সময় নিতে হতে পারে, তবে কোনও বৈজ্ঞানিক অধ্যয়ন বা শরীর এই সম্ভাবনা হ্রাস করে না।

জরুরী গর্ভনিরোধক বড়ি গ্রহণের কি কোনও দীর্ঘমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে?

জরুরী গর্ভনিরোধকগুলি দীর্ঘসময় স্থায়ী পার্শ্ব প্রতিক্রিয়া ঘটাতে পারে যদি খুব বেশি ঘন ঘন গ্রহণ করা হয় বা যদি আপনার শরীর ওষুধের ধরণের সাথে একমত না হয়, তবে এর মধ্যে কয়েকটি দীর্ঘমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়া হ’ল:

  • ওজন বৃদ্ধি এই হরমোনাল গর্ভনিরোধক বড়িগুলির সবচেয়ে সাধারণ দীর্ঘমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়া।
  • এই বড়িগুলি শ্বাসকষ্টজনিত অসুবিধাগুলি সৃষ্টি করে এমন বিরল পরিস্থিতিতে আপনার দেহকে অস্থিতিশীল করতে পারে।
  • বিক্ষিপ্ত ক্ষেত্রে, জরুরি গর্ভনিরোধক বড়িগুলির দ্বারা সৃষ্ট এই হরমোন ভারসাম্যহীনতায় পিত্তথলি রোগ হতে পারে।
  • একটি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হ’ল রক্তচাপের ভারসাম্যহীনতা, বিশেষত উচ্চ রক্তচাপ।
  • এই বড়িগুলি ক্লিনিকাল ডিপ্রেশনের প্রত্যক্ষ এবং পরোক্ষ উভয় উৎস হতে পারে।
  • কিছু মহিলা, খুব কম ক্ষেত্রে, তাদের ডিম্বাশয়ের সিস্টের অভিজ্ঞতা হয়।

এই বড়িগুলির দীর্ঘমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়াগুলি কী এবং আপনি এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি দ্বারা প্রভাবিত হওয়ার সম্ভাবনাগুলি কী তা আরও ভালভাবে বুঝতে; আপনার মেডিকেল কেয়ার সুপারভাইজারের পরামর্শ নিন। এটি সাধারণত চিকিৎসকরা স্বীকার করেন যে গর্ভনিরোধকগুলির ক্ষেত্রে মহিলাদের যে পার্শ্ব প্রতিক্রিয়া হয় তা বিরল ঘটনা এবং এই বড়িগুলি সাধারণত খুব নিরাপদ হয়।

পার্শ্বপ্রতিক্রিয়াগুলি কত দিন স্থায়ী হয়?

আপনার শরীরে পার্শ্ব-প্রতিক্রিয়ার সময়কাল আপনার শরীর এবং প্রতিরোধ ব্যবস্থা, পাশাপাশি আপনি যে ধরণের পার্শ্ব-প্রতিক্রিয়ার মুখোমুখি হন তার উপর নির্ভর করে। আরও বেশি ঘটনা-সুনির্দিষ্ট পূর্বাভাসের জন্য এবং আপনি মুখোমুখি হতে পারেন এমন পার্শ্ব-প্রতিক্রিয়াগুলি সম্পর্কে কী আশা করা উচিত তা আরও ভাল বোঝার জন্য বিশ্বস্ত চিকিৎসকের পরামর্শ নেওয়া ভাল ধারণা।

এই বড়ি খাওয়া কাদের এড়ানো উচিত?

এটি অত্যন্ত কঠোরভাবে সুপারিশ করা হয় যে, গর্ভবতী মহিলারা এই বড়িগুলি ব্যবহার করার চেষ্টা করবেন না, এটি গর্ভাবস্থার ক্ষতি করতে পারে। এটিও পরামর্শ দেওয়া হয় যে জমাট বাঁধার ব্যাধি বা ক্লোটিং ডিসওডার, পিসিওএস, চরম উচ্চ রক্তচাপ এবং ডিপ্রেশনে আক্রান্ত মহিলারা যতটা সম্ভব এই বড়িগুলি এড়াতে পারেন। আরও সঠিক তথ্যের জন্য, দয়া করে আপনার ডাক্তারকে প্রয়োজনীয় পরীক্ষাগুলি করতে এবং তার পেশাদার মতামতের জন্য পরামর্শ নিন।

জরুরী গর্ভনিরোধক বড়িগুলি গ্রহণের আগে আপনাকে কোনও চিকিৎসা পেশাদারের পরামর্শ নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে, এই বড়িগুলিকে নিজের ইচ্ছামতো গ্রহণ করবেন না বা চিকিৎসকের নির্দেশনা ব্যতীত ঘন ঘন সেগুলি ব্যবহার করবেন না, এগুলির ফলে জীবন পরিবর্তনের মতো পরিণতি হতে পারে। গর্ভনিরোধ অপরিহার্য, তবে এটি সর্বদা সুপারিশ করা হয় যে আপনি কেবলমাত্র জরুরী গর্ভনিরোধক পদ্ধতির উপর নির্ভর না করে গর্ভাবস্থার জন্য প্রতিরোধ কৌশল ব্যবহার করুন। মনে রাখবেন, স্বাস্থ্যকর যৌনজীবন কেবল পরিমিত আনন্দই দেয় না, এটি নিরাপদ এবং সম্মতিযুক্ত যৌন চর্চাও প্রদান করে।