টয়লেটে শিশুদের মলত্যাগ / প্রস্রাব করতে সাহায্য করার জন্য ৯টি সহজ পটি প্রশিক্ষণ টিপস

টয়লেটে শিশুদের মলত্যাগ / প্রস্রাব করাতে পটি প্রশিক্ষণ টিপস

১ থেকে ২ বছর বয়সের মধ্যে, শিশু টয়লেট প্রশিক্ষণের জন্য প্রস্তুতির লক্ষণ দেখায় । বাবা-মায়ের এই সংকেতগুলি বোঝা এবং টয়লেট প্রশিক্ষণের ধারণার সাথে তাদের পরিচয় করিতে দেওয়া গুরুত্বপূর্ণ । এটি একটি চ্যালেঞ্জিং অবস্থান্তর হতে পারে এবং এই পথে দুর্ঘটনাও ঘটবে… তবে টয়লেটে কখন ও কীভাবে মলত্যাগ ও প্রস্রাব করতে হবে তা ছোটদের শেখানোর জন্য কিছু কৌশল রয়েছে । এখানে আপনাকে সাহায্য করার জন্য একটি পটি প্রশিক্ষণ গাইড রয়েছে ।

যেহেতু শিশুটি এখন হাঁটতে জানা বাচ্চা হয়ে উঠছে, বাবা-মায়ের স্মনে মোকাবেলা করার পরবর্তী বড় চ্যালেঞ্জ আসছে –পটি প্রশিক্ষণ! একটি শিশুকে তার অন্ত্র এবং মূত্রাশয়ের আন্দোলনের উপর নিয়ন্ত্রণ নিতে শেখানো একটি সহজ কাজ, কিন্তু খুব গুরুত্বপূর্ণ একটি । আমরা আপনার জন্য কিছু পটি প্রশিক্ষণের কৌশল রেখেছি যার মাধ্যমে আপনি বাচ্চাদের পটি প্রশিক্ষণ এবং অন্ত্রের আন্দোলন শেখাতে পারেন । প্রস্তুত থাকুন, অনেক ধৈর্য এবং অধ্যবসায় প্রয়োজন হবে!

আপনার সন্তানকে পটি প্রশিক্ষণ দেওয়া

আপনার সন্তানের প্রশিক্ষণের জন্য কীভাবে পদক্ষেপ নেওয়া যায় তা বুঝতে এখানে একটি ধাপে ধাপে পদ্ধতি দেওয়া হল । শুভকামনা!

১) ‘প্রস্তুত’-র চিহ্ন বুঝুন

পটি প্রশিক্ষণ সফল হতে, সঠিক সময়ে শুরু করা অত্যন্ত গুরুত্বপূর্ণ – খুব তাড়াতাড়ি না, খুব দেরীও না । রবার্ট উড জনসন মেডিকেল স্কুল দ্বারা পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ২৪ থেকে ৩২ মাস বয়সী সময় টয়লেট প্রশিক্ষণ শুরু করার জন্য সবচেয়ে কার্যকর সময় । গবেষণা এছাড়াও ব্যবহৃত নির্দিষ্ট প্রশিক্ষণ পদ্ধতির চেয়ে সঠিক সময়কে আরো গুরুত্বপূর্ণ বলে নির্দেশ করে । এর অর্থ, আপনার সন্তানের প্রস্তুত না হওয়া পর্যন্ত কোনও প্রাথমিক পটি প্রশিক্ষণ টিপস কাজ করবে না!

বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে আপনার সন্তান যখন এই লক্ষণগুলি দেখানো শুরু করবে তখনই এটি শুরু করা ভাল:

  • তাকে নিজে নিজে পোশাক পরতে দেওয়ার উপর জোর দিন । সে তার প্যান্ট উপরে এবং নিচে টানতে শুরু করতে পারে ।
  • প্রস্রাব করা / মলত্যাগ করার আগে বা পরে তার ডায়পার বা ন্যাপির দিকে নির্দেশ করে ।
  • সে ভেজা বা ময়লা অনুভব করলে জোরে চিৎকার করে কাঁদে ।
  • বাথরুম পরিদর্শনে আগ্রহ দেখায় এবং আপনার যাওয়া সম্পর্কে অনুসন্ধান করে ।
  • বোঝার সূচনা এবং মৌলিক নির্দেশাবলী অনুসরণ করে ।
  • সে শুষ্ক ন্যাপির সঙ্গে রাতে মাঝে মাঝে জেগে ওঠে

২) টয়লেট পটের সঙ্গে তাকে পরিচয় করিয়ে দিন

বাথরুম প্রশিক্ষণ কৌশলগুলি শেখার আগে বাথরুম বা পটি সিট ব্যবহার সম্পর্কে জানা আপনার সন্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । তাকে তার পটি আসনের সঙ্গে পরিচিত করান । তাকে তার ইচ্ছায় বসতে এবং উঠতে অনুমতি দিন । তাকে পট ব্যবহার করতে বাধ্য করবেন না ।

দ্রষ্টব্য: আপনি একটি স্ট্যান্ডালোন পটি সিট বা একটি বাচ্চার জন্য সঠিক আকারের পটি সিট বাছাই করতে পারেন যা আপনার টয়লেট সীটের উপরে স্থাপন করা যেতে পারে । আপনি যদি পরেরটি বেছে নেন, টয়লেটে স্টেপিং স্টুল রাখুন যাতে আপনার সন্তানের আরামদায়কভাবে সীটটিতে পৌঁছাতে পারে ।

৩) সঠিক পোশাক নির্বাচন করুন

পুরোপুরি পোশাক পরিহিত অবস্থায় প্রথমে ধীরে ধীরে তাকে পটের উপর বসতে দিন এবং ধীরে ধীরে তাকে তার ডায়পার ছাড়া বসতে দিন । যখন আপনি আপনার সন্তানকে টয়লেট প্রশিক্ষণ দিচ্ছেন তখন তাদের এমন পোশাক পরিধান করানো উচিত যা অবিলম্বে খোলা যেতে পারে, গোড়ালি পর্যন্ত নামানো যেতে পারে এবং অবিলম্বে লাথি মেরে ফেলা যায় । উপযুক্ত পটি প্রশিক্ষণ পোশাকের আরো টিপস-এর জন্য এই নির্দেশিকা পড়ুন ।

৪) আপনার সন্তানের সাথ দিন

সেরা টয়লেট প্রশিক্ষণ টিপসগুলির মধ্যে একটি হল শেখার সময় আপনার সন্তানের সাথে থাকা । যখন সে পটির চেয়ারে থাকবে তখন তার সাথে থাকুন । কথা বলার বা পড়ার মাধ্যমে তাকে সান্ত্বনা দিন ।

৫) কিভাবে পট ব্যবহার করা হয় তা প্রদর্শন করুন

সমস্ত পটি প্রশিক্ষণ পদ্ধতির মধ্যে সর্বাধিক সহজ হল কিভাবে পটটি ব্যবহার করা হয় তা শিশুটিকে দেখতে দেওয়া । আপনি একটি নোংরা ডায়পার থেকে বোল-এর মধ্যে স্টুল নিক্ষেপ করতে পারেন এবং এটি ফ্লাশ করে দিতে পারেন । তাকে টয়লেটে ফ্লাশ করতে দিন এবং জল ফ্ল্যাশ হতে দেখতে দিন । শিশুরা যা দেখে তাই করে – তাই এটি সবচেয়ে কার্যকরী পটি প্রশিক্ষণ টিপসগুলির মধ্যে একটি!

দ্রষ্টব্য: আপনি হয়তো ভাবছেন যে একজন ছেলেকে কিভাবে পটি প্রশিক্ষণ দেওয়া যাবে কারণ তাদের দাঁড়িয়ে দাঁড়িয়ে প্রস্রাব করা শেখার প্রয়োজন । আপনি প্রথম বসে প্রস্রাব করা শেখানোর দ্বারা শুরু করতে পারেন । তারপরে, আপনার স্বামী বা বড় ভাইকে বাচ্চাটিকে দেখানোর জন্য জিজ্ঞাসা করুন । মেয়েদের পটি প্রশিক্ষণ দেওয়াকে আরও সহজ প্রশ্ন হিসাবে ধরা হয় কারণ অনেক মায়েরা মনে করেন মেয়ে শিশু তাড়াতাড়ি শিখে যায় । এটা বরাদ্দ যে ছেলেদের তুলনায় মেয়েরা প্রায় ৩ মাস আগে পটি ব্যবহার করতে শিখতে পারে!

৬) তার পটির রুটিন বুঝুন

কিভাবে শিশু মূত্রাশয় এবং অন্ত্রের নিয়ন্ত্রণ বিকাশ করে? একবার তাদের খাওয়ার অভ্যাস নিয়মিত হয়ে গেলে, তারা অন্ত্রের আন্দোলনের রুটিন অনুসরণ করে । আপনার বাচ্চার বেশ নিয়মিত অন্তরে তার খাবার খেলে, আপনি শীঘ্রই তাকে টয়লেট প্রশিক্ষণের জন্য প্রস্তুত হতে আশা করতে পারেন । বেশিরভাগ শিশু দিনে একবার মলত্যাগ করে থাকে, সাধারণত খাবারের পরে, তাই তাকে এই সময়ে পটের উপর বসান ।

দ্রষ্টব্য: আপনি খাবারের ৩০ মিনিট পরে আপনার বাচ্চাকে পটিতে বসাতে পারেন । এই বয়সে,খাওয়ার পর শরীরের মলত্যাগের একটি প্রবণতা থাকে ।

৭) তার প্রস্রাবের রুটিন বুঝুন

হাঁটতে জানা বাচ্চারা সাধারণত প্রতি ২ ঘন্টায় বা একবার অনেকটা পানীয় পান করার ঠিক পরেই মুত্রথলির আন্দোলন অনুভব করে । আপনি এই সময় তাকে পটে বসাতে পারেন । অনেক মায়ের মনে হয় যে প্রস্রাবের প্যাটার্নটি বোঝা এবং এটির মাধ্যমে যাওয়া সেরা পটি প্রশিক্ষণ টিপস, যা আসলে তাদের জন্য কাজ করে ।

আপনি কি জানেন: ভিয়েতনামে বাবা-মায়েরা পটি প্রশিক্ষণের জন্য ‘হুইসলিং’ পদ্ধতিটি ব্যবহার করে ।

আপনার বাচ্চার প্রস্রাবের রুটিন বোঝা পটি প্রশিক্ষণের জন্য একটি ভাল ধারণা, ভিয়েতনামে মায়েরা আরও এক ধাপ এগিয়ে রয়েছে – শিশুটি একবার ৯ মাস বয়সী হয়ে গেলেই তারা তার প্রস্রাবের রুটিন নির্ধারণ করে! জার্নাল অফ পেডিয়াট্রিক ইউরোলজি প্রকাশিত একটি সার্ভে অনুসারে, ভিয়েতনামের মা-রা তাদের বাচ্চাদের প্রস্রাব করাতে চাইলে হুইসেল দেন । তারা নির্দিষ্ট সময়ে হুইসেল বাজান, বলেন, দিনের ঘুমের পর, এবং হুইসেলটি বাচ্চাটিকে মলত্যাগ বা প্রস্রাব করার জন্য ইঙ্গিত হিসাবে কাজ করে । মায়েদের এই পদ্ধতিটি ব্যবহার করেন যতদিন না তাদের আর তাদের সন্তানদের টয়লেট ব্যবহার করার কথা মনে করতাতে হয় না । সেরা অংশ – এই সার্ভেতে যে বাচ্চাদের উপর সমীক্ষাটি করা হয়েছিল তাদের বেশিরভাগই ২৪ মাস বয়সেই টয়লেট প্রশিক্ষিত!

৮) প্রশংসা এবং উত্সাহ

পট ব্যবহার করার জন্য তার প্রশংসা করুন এবং যদি সে নিজেকে ভিজিয়ে ফেলে বা মল মেখে ফেলে তাহলে তাকে দোষ দেবেন না । স্টিকারের মতো ছোট পুরষ্কার প্রস্তাব করা ভাল ধারণা । আপনি এমনকি তাদের পরিধান করতে নতুন বড় শিশুর আন্ডারওয়্যার চয়ন করতে পারেন ।

৯) ধৈর্য হারাবেন না

এই সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ (যদিও কঠিন!) পটি প্রশিক্ষণ পরামর্শ । একটি বাচ্চা মূত্রাশয় এবং অন্ত্র নিয়ন্ত্রণ শিক্ষণ দীর্ঘ সময়ের ব্যাপার হতে পারে । আপনার সন্তানকে সঠিকভাবে টয়লেটে প্রশিক্ষণের জন্য ৬ মাস পর্যন্ত সময় লাগতে পারে । এই গুরুত্বপূর্ণ সময়ের মধ্যে আপনাকে ধৈর্যশীল এবং সহায়ক হতে হবে । তাকে ঠাট্টা করা এবং তাকে যেতে বাধ্য করা কখনই সাহায্য করবে না এবং শুধুমাত্র পিছনে ঠেলে দেবে ।

পটি প্রশিক্ষণ জন্য শিশু বিশেষজ্ঞের পরামর্শ

একটি চূড়ান্ত শব্দ – অনেক শিশু বিশেষজ্ঞরা অনেক মায়ের জন্য কাজ করে এমন টয়লেট প্রশিক্ষণ সম্পর্কে গুরুত্বপূর্ণ পরামর্শ দেন । তারা বাবা-মায়েদের ডায়পারের পরিবর্তে একটি অ-শোষক লাইনার বা কাপড়ের ন্যাপি ব্যবহার করার পরামর্শ দেন । এর অর্থ আপনার সন্তান ভেজাভাব অনুভব করতে পারবে । ফলে তৈরি হওয়া অস্বস্তি টয়লেট ব্যবহারে ট্রিগার হিসাবে কাজ করবে ।

আপনার সন্তান যদি তৃতীয় জন্মদিনের কাছে আসছে এবং শিশুর দীর্ঘদিন ধরে পটির প্রশিক্ষণের সাথে লড়াই করে থাকে তবে শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয় । বিভিন্ন বাচ্চাদের এই মাইলফলক পৌঁছানোর জন্য বিভিন্ন সময় লাগে, মনে রাখবেন এটা স্বাভাবিক । যাইহোক, মূত্রাশয় নিয়ন্ত্রণের সঙ্গে কোন অন্তর্নিহিত সমস্যা থাকলে ডাক্তার তা নির্ণয় করতে সক্ষম হবেন ।