ডেপো প্রোভেরা – একটি গর্ভনিরোধক ইনজেকশন

গর্ভনিরোধক ইনজেকশন

In this Article

মহিলাদের জন্য গর্ভনিরোধের বিভিন্ন পদ্ধতি পাওয়া যায়, তাদের মধ্যে একটি হল ডেপো প্রোভেরা । এটি একটি জন্ম নিয়ন্ত্রণ শট যা বাহুর উপরের দিকের অংশে বা নিতম্বে পরিচালিত হতে পারে । এটি কার্যকর ফলাফলের জন্য প্রতি তিন মাসে একবার গ্রহণ করা যেতে পারে তবে এটি ২ বছরের বেশি সময় ধরে ব্যবহার করা উচিত নয় কারণ এটি অনেকগুলি পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আসে ।

ডেপো প্রোভেরা কি

ডেপো প্রোভেরা মেড্রোক্সিপ্রোজেস্টেরনের ব্র্যান্ড নাম । প্রোজেসটোজেন, একটি মহিলা হরমোন যা শরীরের মধ্যে ইনজেকট করা হয় যা ডিম্বাশয়ের মিউকাশকে পুরু করে ডিম্বাণু মুক্তিতে বাধা দেয় এবং শুক্রাণুগুলি প্রবেশ করা ও ডিমকে নিষিক্ত করাতেও বাধা দেয় । শটে উপস্থিত হরমোনটি জরায়ুর লাইনিংকে পাতলা করে তোলে, ফলে নিষিক্ত ডিমটিকে গর্ভে সংযুক্ত হওয়াও কঠিন হয়ে পড়ে ।

এটি কি নিরাপদ

এটা বেশিরভাগের জন্য নিরাপদ । যাইহোক, গর্ভনিরোধক ব্যবহারকারী মহিলারা কিছু পার্শ্বপ্রতিক্রিয়া ভোগ করেন । হাড়ের ঘনত্ব হ্রাস পায় তবে মেনোপজ পৌঁছেছে এমন মহিলাদের ব্যতীত, এটি ব্যবহার বন্ধ হয়ে যাওয়ার পরে স্বাভাবিক হয়ে যায় ।

কিছু মহিলা গুরুতর বিষণ্ণতা অনুভব করতে পারে । কিছু ক্ষেত্রে মাথাব্যথা আরও খারাপ হতে পারে বা শট দেওয়া হয়েছে এমন এলাকায় ব্যথা, কালশিটে বা রক্তপাত হতে পারে । ভারি রক্তপাত বা আপনার ত্বক এবং চোখের হলুদ হয়ে যাওয়াও এছাড়া গর্ভনিরোধক ইনজেকশন-এর পার্শ্ব প্রতিক্রিয়ার অংশ ।

বুকের দুধ খাওয়ানোর সময় কি এটি নিরাপদ

শুধুমাত্র প্রোজেসটোজেনযুক্ত গর্ভনিরোধক ব্যবহার বুকের দুধ খাওয়ানো মহিলাদেরে জন্য উপযুক্ত । বলা হয় যে ইস্ট্রোজেনযুক্ত গর্ভনিরোধক (যা স্তন দুধের সরবরাহ হ্রাস করে বলা হয়) এর বিপরীতে, ডেপো প্রোভেরার মতো গর্ভনিরোধক প্রোজেসটোজেন ৬ষ্ঠ – ৮ম সপ্তাহের পোস্টপারটমের পরে নেওয়া যায় এবং যদি স্বাভাবিক ডোজ নেওয়া হয় তবে বুকের দুধ সরবরাহে কোনও সমস্যা সৃষ্টি করে না ।

কত দ্রুত ডেপো প্রোভেরা কাজ শুরু করবে

এটি ২৪ ঘন্টা পরে কাজ শুরু করে

ডেপো প্রোভেরা, যখন সঠিক সময়ে এবং সঠিকভাবে ব্যবহৃত হয়, অত্যন্ত কার্যকর হয় । এটি যদি মাসিক চক্রের প্রথম পাঁচ দিনের মধ্যে ব্যবহার করা হয় তবে এটি ২৪ ঘন্টা পরে কাজ শুরু করে । মাসিক চক্রের প্রথম পাঁচ দিনের পরে যদি ইনজেকশন দেওয়া হয়, তবে ১৪ দিন পরে কাজ শুরু হয় এবং যদি এটি এমন কোন মহিলার উপর পরিচালিত হয় যিনি শিশুর জন্ম দিয়েছেন বা গর্ভপাত হয়েছে বা গর্ভপাত করিয়েছেন তবে তা অবিলম্বে কাজ শুরু করে ।

এটা কিভাবে কাজ করে?

ডেপো প্রোভেরা প্রোজেসটোজেন হরমোনকে ইনজেকশনের মাধ্যমে কাজ করায় যা ডিম্বস্ফোটন হওয়া প্রতিরোধ করে । এটি পুরু মিউকাশ তৈরি করে শুক্রাণুকে একটি অনিষিক্ত ডিম্বানুর সাথে যোগাযোগ করতে আসার কঠিন করে তোলে । গর্ভনিরোধক এছাড়াও গর্ভের বাইরের আস্তরণকে পাতলা করে তোলে যার ফলে ডিম্বানুর এটিতে আটকানো কঠিন করে তোলে ।

গর্ভনিরোধক ইনজেকশন কতটা কার্যকরী

সময়মত গ্রহণ করা হলে গর্ভনিরোধক ইনজেকশন ৯৯% কার্যকর হতে পারে । যে মহিলারা ডাক্তারের দ্বারা নির্ধারিত শট নেন না, যেগুলি ১২ সপ্তাহের মধ্যে একবার হয়, গর্ভনিরোধকের কার্যকারিতা ৯৪%-তে কমে যায় ।

কিভাবে ডেপো প্রোভেরা ইনজেকশন আপনার জন্য সেরা কাজ করতে পারে

ডেপো প্রোভেরা ইনজেকশন ১২ সপ্তাহে ১বার গ্রহণ করা হলে আপনার জন্য সর্বোত্তম কাজ করতে পারে । ইনজেকশনটি ২৪ ঘণ্টার মধ্যে কাজ শুরু করার জন্য এটি মাসিক চক্রের প্রথম ৫ দিনের মধ্যে নেওয়া উচিত । আপনি যদি মাসিকের চক্রের প্রথম ৫ দিনের পরে এটি ইনজেক্ট করান তবে আপনার কনডমের মতো অন্য কোনও জন্ম নিয়ন্ত্রণের প্রয়োজন হবে ।

১২ সপ্তাহ বা ৩ মাস পর আরেকটি শট পেতে মনে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় । প্রতি ১২ সপ্তাহে যে শটগুলি নিতে হবে তার তারিখগুলি মনে রাখতে, একটি অ্যাপ্লিকেশন বা একটি তারিখ অনুস্মারক ব্যবহার করতে পারে । আপনি আপনার স্বামীকে জিজ্ঞাসা করতে সাহায্য করার জন্য ক্যালেন্ডারে দিনগুলি নির্দিষ্ট করতে পারেন ।

একটি ডেপো শট কি STD বিরুদ্ধে আপনাকে রক্ষা করতে পারে

দুর্ভাগ্যবশত, শট কাউকে এসটিডিগুলির বিরুদ্ধে সুরক্ষা দেয় না । এসটিডি থেকে নিজেকে রক্ষা করার সেরা উপায় হচ্ছে কনডম ব্যবহার করা । এটি করার ফলে কেবলমাত্র এসটিডিগুলির বিরুদ্ধে আপনার সুরক্ষা হবে তাই না পাশাপাশি অবাঞ্ছিত গর্ভধারণ থেকেও এটি দুই-উপায়ে প্রতিরোধ হিসাবে প্রমাণিত হবে ।

DMPA ইনজেকশনের পার্শ্ব প্রতিক্রিয়াগুলি কি কি?

পেট ব্যথা হতে পারে

ডিএমপিএ ইনজেকশনের কিছু পার্শ্ব প্রতিক্রিয়ায় নিচেরগুলি অন্তর্ভুক্ত,

  • হাড়ের মিনারেলের ঘনত্ব হ্রাস হয় যার ফলে অস্টিওপরোসিস হতে পারে
  • পেট ব্যথা হতে পারে, যা কিছু ক্ষেত্রে গুরুতর হতে পারে
  • ইনজেকশন দেওয়া হয়েছে যেখানে সেই এলাকায় দীর্ঘ সময়ের জন্য গুরুতর ব্যথা বাড়ে
  • যে এলাকায় এটি ইনজেক্ট করা হয়েছে সেটিতে কালশিটে গঠন করতে পারে বা রক্তপাতের অভিজ্ঞতা পেতে পারেন
  • ব্রণ
  • স্তনের ব্যথা
  • যৌন মিলনের ইচ্ছা হ্রাস
  • ডিপ্রেশন বা বিষণ্ণতা
  • মাথা ঘোরা এবং বমি বমি ভাব
  • ঝলকানি সঙ্গে গুরুতর মাথা ব্যথা
  • অনিয়মিত পিরিয়ড
  • ওজন বৃদ্ধি
  • শ্বাসকষ্ট
  • গুরুতর অ্যালার্জি প্রতিক্রিয়া
  • একটি প্রজনন উর্বরতা পর্যায়ে ফিরতে বিলম্ব হওয়া কারণ এটি আবার ১০ মাস বা তারও বেশি সময় নেয় ।

আপনার কখন DMPA ইনজেকশন নেওয়া প্রয়োজন

আপনি গর্ভবতী হতে নিজেকে প্রতিরোধ করতে যখন চান, তখন ডেপো শট (ডিএমপিএ ইনজেকশন) গ্রহণ করা যেতে পারে । সঠিক ফলাফল পেতে ১২ সপ্তাহ / ৩ মাস সময় অন্তর একবার এই ইনজেকশনের দরকার হয় ।

আপনি যদি সময়মতো গর্ভনিরোধক ইনজেকশন পেতে ভুলে যান

সময়মত গর্ভনিরোধক ইনজেকশন নিতে ভুলে যাওয়া, গর্ভাবস্থার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে । আপনি যদি একাধিক সপ্তাহ বা মাস ধরে ডোজ মিস করেন, আপনি প্রথম গর্ভনিরোধক ইনজেকশন শুরু করার সময়ের মতো একই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি অনুভব করতে পারেন ।

আপনি আপনার জন্ম নিয়ন্ত্রণ শট নিতে বিলম্বিত হলে কি হবে

একটি ডেপো শট মিস করার ফলে প্রোজেসটিন হরমোন হ্রাস হতে পারে যেটা ডিম্বস্ফোটনকে প্রতিরোধ করে । ইনজেকশনটি বন্ধ করার ৩-৬ মাস পরে সাধারণত ডিম্বস্ফোটন শুরু হয়, তবে কেউ তার আগেও গর্ভবতী হতে পারে ।

সমস্ত নারীরাই কি DMPA ইনজেকশন ব্যবহার করতে পারেন

বেশিরভাগ মহিলারাই ডেপো শট ব্যবহার করতে পারে যদিও এটি ১৮-৫০ বছরের মধ্যে ব্যবহার করাই শ্রেষ্ঠ । যাইহোক, ৬ সপ্তাহেরও কম প্রসবকালীন সময়ে বুকের দুধ খাওয়ানো মায়েরা (যদিও প্রোজেস্টোজেনে এমন গর্ভনিরোধক রয়েছে যা বুকের দুধ খাওয়ানো নারীর জন্য উত্তম, যেহেতু এটি বুকের দুধের সরবরাহকে হ্রাস করে না), স্তন ক্যান্সার বর্তমান বা অতীতের ইতিহাস সহ মহিলাদের, হৃদরোগ বর্তমান বা অতীতের ইতিহাস আছে এমন মহিলাদের, হাইপারটেনশন, ২০ বছরের বেশি সময় ধরে ডায়াবেটিস, বেনিগ্ন বা ম্যালিগন্যান্ট লিভার টিউমার বা সক্রিয় ভাইরাল হেপাটাইটিস-এর ভুক্তভোগীদের এটি ব্যবহার করা উচিত নয় ।

ডেপো প্রোভেরার উপকারিতা কি কি

সারা বিশ্ব জুড়ে মহিলাদের জন্য ডেপোকে সবচেয়ে বেশি দাবি করা হয় এমন অনেকগুলি কারণ রয়েছে ।

১) দীর্ঘমেয়াদী সুরক্ষা

মহিলারা দীর্ঘ সময় ধরে গর্ভবতী হওয়া থেকে (৩ মাসের জন্য) নিজেদেরকে প্রতিরোধ করতে পারে । তাদের প্রতিদিন একটি গর্ভনিরোধক পিল খাওয়ার প্রয়োজন হয় না ।

২) অত্যন্ত কার্যকর

ডেপো শট সময়মতো নেওয়া হলে (মাসিক চক্রের প্রথম ৫ দিনের মধ্যে প্রতি ১২ সপ্তাহে একবার) গর্ভবতী হতে বাধা দেওয়ার ক্ষেত্রে ৯৯% কার্যকর হতে পারে ।

৩) দুধ দুধ সরবরাহ কোনভাবে হ্রাস করে না

শটটিতে প্রোজেসটিন হরমোন রয়েছে যা স্তনের দুধ সরবরাহে বাধা দেয় না । তাই এটি বুকের দুধ খাওয়ানো মায়েদের জন্য গর্ভনিরোধকের সবচেয়ে ভাল ফর্ম ।

৪) গোপনীয়তা

আপনি গোপনে জন্ম নিয়ন্ত্রণ অনুশীলন করতে পারেন

ডিএমপিএ ব্যবহার করে, আপনি কোন কাউকে কিছু জানতে না দিয়েই জন্ম নিয়ন্ত্রণ অনুশীলন করতে পারেন ।

৫) কোন পিরিয়ড নেই

একটি ডিপো শট পাওয়ার পর, পিরিয়ডগুলি খুব হালকা হয়ে যায় এবং অবশেষে সময়ের সাথে সাথে, পিরিয়ড বন্ধ থাকে (যতক্ষণ পর্যন্ত একজন গর্ভনিরোধকের সাথে চলতে থাকে) ।

ডিপো প্রোভেরার অসুবিধা কি কি

উপকারিতার পাশাপাশি ডেপো প্রোভেরার অসুবিধাগুলির একটি তালিকা রয়েছে ।

১) সময় নির্ধারণ

প্রতি ১২ সপ্তাহে একবার একটি ডেপো শট পাওয়ার ক্ষেত্রে খুব সতর্কতা অবলম্বন করা উচিত । তা করতে ব্যর্থ হলে, একটি অবাঞ্ছিত গর্ভাবস্থায় হতে পারে ।

২) হাড়ের মিনারেলের ঘনত্ব হ্রাস

ক্রমাগত গর্ভনিরোধক ব্যবহার করে, সময়ের সাথে সাথে ক্যালসিয়াম হ্রাস হতে পারে এবং অবশেষে অস্টিওপরোসিস হতে পারে । যাইহোক, একবার আপনি এটি ব্যবহার বন্ধ করলে, আপনি যদি মেনোপজ পৌঁছে না থাকেন তবে আপনার হাড়ের মিনারেলের ঘনত্ব স্বাভাবিক হয়ে যেতে পারে ।

৩) ব্যথা

দীর্ঘদিন ধরে ব্যথা অনুভব করতে পারে

কেউ দীর্ঘদিন ধরে ব্যথা অনুভব করতে পারে এবং সেই জায়গায় কালশিটে গঠন হতে যেতে পারে যেখানে এটি ইনজেকট করা হয়েছে ।

৪) ওজন বৃদ্ধি

গর্ভনিরোধক নেওয়া মহিলারা প্রায়শই অজানা কারণে ওজন বৃদ্ধির অভিযোগ করেন ।

আপনি ডেপো শট পাওয়ার পরে কি গর্ভবতী হতে পারেন

সঠিক সময়ে নেওয়া হলে ডিপো শটটি ৯৯% কার্যকর । যাইহোক, শট গ্রহণের পরেও ১০০ জনের মধ্যে ১ জন গর্ভবতী হওয়ার একটি সুযোগ রয়েছে ।

ডেপো প্রোভেরা ইনজেকশনের খরচ কেমন

ভারতে একটি ডেপো প্রোভেরা ইনজেকশনের প্রায় ২৫০ থেকে ৩০০ টাকা দাম পড়ে ।

আপনি কি বিনামূল্যে এটি পেতে পারেন

ভারত সরকার সকল মেডিক্যাল কলেজ বা জেলা হাসপাতালগুলিতে জাতীয় পরিবার পরিকল্পনা কর্মসূচির অধীনে সকলের জন্য ডিএমপিএ ইনজেকশনের ডোজের মত ইনজেকশনযোগ্য গর্ভনিরোধকগুলি বিনামূল্যে প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে ।

যদিও ডেপো প্রোভেরার অনেক অসুবিধা রয়েছে, তবে গর্ভনিরোধক ব্যবহার করে এমন মহিলাদের মধ্যে এটি অত্যন্ত সন্তোষজনক । এটি জন্ম নিয়ন্ত্রণের জন্য একটি অত্যন্ত কার্যকর এবং সুবিধাজনক পদ্ধতি ।