দ্রুত গর্ভবতী হওয়ার জন্য ১৫টি সেরা যৌনসহবাসের অবস্থান বা সেক্স পজিশন

দ্রুত গর্ভবতী হওয়ার জন্য ১৫টি সেরা যৌনসহবাসের অবস্থান বা সেক্স পজিশন

আপনি যদি গর্ভধারণ করার চেষ্টা করছেন, তবে অবশ্যই আপনি প্রক্রিয়াটি দ্রুততর করার উপায়গুলি খোঁজার চেষ্টা করছেন । কিছু লোক বিশ্বাস করে যে, তারা যদি নির্দিষ্ট যৌনসহবাসের অবস্থানের চেষ্টা করে তবে দম্পতিরা আরও তাড়াতাড়ি গর্ভবতী হতে পারে, এই নিবন্ধটি যৌনসহবাসের অবস্থানগুলি অনুসন্ধানের সম্ভাবনা সম্পর্কে আলোচনা করে যা আপনাকে আরও তাড়াতাড়ি গর্ভবতী হওয়ার ক্ষেত্রে সাহায্য করতে পারে ।

গর্ভবতী হতে যৌনসহবাসের অবস্থান কি গুরুত্বপূর্ণ?

মানব জাতির আবির্ভাবের পর থেকেই যৌনতা হয়েছে এবং বিশ্বাস করুন বা নাই করুন; গর্ভবতী হওয়ার জন্য কোন সেক্স পজিশন ভাল তা প্রমাণ করে এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি । বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা অনেক বিশ্বাস এবং গুজব রয়েছে যে কিছু সেক্স পজিশনের ধারণা অন্যদের চেয়ে ভাল, অথবা নির্দিষ্ট সেক্স পজিশনগুলি আপনার পছন্দের লিঙ্গের সন্তানকে ধারণ করতে সহায়তা করতে পারে । আসলে, এইসব প্রমাণ করার জন্য কোন গবেষণা বা তত্ত্ব নেই ।

যাইহোক, আপনি যদি গর্ভবতী হওয়ার চেষ্টা করেন এবং শীঘ্রই তা ঘটতে চান তবে অধৈর্য হওয়া আপনাকে সাহায্য করবে না । গর্ভবতী হওয়ার জন্য মৌলিক একটি নিয়ম হল পুরুষ শুক্রাণুকে বের করে মহিলার সার্ভিক্সের যতটা সম্ভব কাছাকাছি ঢোকানো আবশ্যক । অতএব, গর্ভধারণ করতে চায় এমন দম্পতি এমন অবস্থানগুলি এড়াতে পারে যা পুরুষ শুক্রাণুতে সার্ভিক্সের কাছাকাছি যেতে বাধা দেয় বা কম কাছাকাছি যেতে দেয় ।

সহবাসের সময় একটি প্রচণ্ড উত্তেজনা বা অর্গাজম পাওয়া কি গর্ভধারণের জন্য অপরিহার্য?

একটি অর্গাজম পুরুষ এবং মহিলা উভয়ের জন্য তীব্র পরিতৃপ্তির অনুভূতি । এই অনুভূতি প্রত্যেক ব্যক্তির জন্য আলাদা এবং বর্ণনা করা খুব কঠিন হতে পারে । কিছু মানুষ এটিকে একটি রণনপূর্ণ সংবেদন হিসাবে বর্ণনা করেন, এবং অন্যদের কাছে এটি সমগ্র শরীরের একটি বিস্ফোরক অনুভূতি হিসাবে বর্ণনা করা হয় । পুরুষদের মধ্যে, প্রচণ্ড উত্তেজনায় শুক্রাণু নির্গত হয় এবং মহিলাদের মধ্যে এটি ভেজা যোনি প্রাচীর এবং ফোলা ভগাঙ্কুরে একটি আনন্দদায়ক শক্তি এবং তৈরি হওয়া টানযুক্ত উত্তেজনা ।

একজন মহিলা অর্গাজম ছাড়াই গর্ভবতী হতে পারে, কারণ একজন মহিলার গর্ভবতী হওয়ার জন্য একমাত্র প্রয়োজনীয়তা, তার যোনিতে শুক্রাণু প্রবেশ করা । একজন পুরুষ পূর্ণ অর্গাজম অনুভব না করেই একজন মহিলার যোনিতে শুক্রাণু ঢোকাতে পারে এবং তাকে গর্ভবতী বানাতে পারে ।

অনেক নারী বিস্মিত হয় এটা ভেবে যে অর্গাজম ছাড়া তারা গর্ভবতী হতে পারে কিনা অথবা অর্গাজম তাদের গর্ভবতী হওয়ার পথ সহজ করে তুলতে পারে কিনা, উত্তর হল না! মহিলার প্রচণ্ড উত্তেজনা গর্ভবতী হওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় নয়, এবং মহিলারাও এটা ছাড়াও গর্ভধারণ করতে পারে । প্রচণ্ড উত্তেজনা একটি মহিলাকে আরামদায়ক করে তোলে, এবং সে যৌনতাকে উপভোগ করে, যদিও প্রচণ্ড উত্তেজনা থেকে সৃষ্ট গর্ভাশয়ে মৃদু সংকোচন, শুক্রাণুকে জরায়ুতে স্থানান্তরিত করতে সহায়তা করে । কিন্তু এই সংকোচন একটি প্রচণ্ড উত্তেজনা ছাড়াও ঘটবে । অতএব, একটি মহিলার একটি প্রচণ্ড উত্তেজনা গর্ভধারণ করার জন্য এটি অতীব গুরুত্বপূর্ণ নয় ।

গর্ভাবস্থার জন্য সেরা যৌন অবস্থান

গর্ভাবস্থার জন্য বিভিন্ন যৌন অবস্থানের উপর বিশ্বাস এবং বিতর্কের বিপুল পরিমাণ রয়েছে, তবে এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়নি । অতএব আপনি যা করতে পারেন তা হল অনুমান করা এবং গর্ভবতী হওয়ার জন্য বিভিন্ন অবস্থানের চেষ্টা করা । নিম্নোক্ত সেক্স পজিশনগুলির কয়েকটি আপনি অনুসরণ করতে পারেন:

১) মিশনারি পজিশন

মিশনারি পজিশন

আপনি যদি সবচেয়ে জনপ্রিয় এবং সাধারণ সেক্স পজিশনগুলি চেষ্টা করতে চান তবে আপনি গর্ভবতী হওয়ার জন্য মিশনারি পজিশনটি চেষ্টা করতে পারেন । এটিও বলা যেতে পারে যে বিশ্বের বেশিরভাগ শিশুর এই যৌন অবস্থানের কারণে জন্ম হয় । এই যৌন অবস্থানে নারী তার পিঠের উপর ভর করে চিত হয়ে শুয়ে থাকে এবং পুরুষ তার উপরে থাকে । এটি শুক্রাণুকে সার্ভিক্সে সর্বাধিক সম্ভাব্য ভিতরে প্রবেশ করিয়ে দেয় এবং আপনাকে গর্ভধারণ করার সুযোগ দেয় ।

২) গ্লোইং ট্রাইঅ্যাঙ্গেল পজিশন

গ্লোইং ট্রাইঅ্যাঙ্গেল পজিশন

এই সেক্স পজিশন মিশনারি পজিশনের মতোই কিন্তু সামান্য বৈচিত্র্য রয়েছে । এই অবস্থানেও, মহিলাটি তার পিঠের উপর ভর করে চিত করে শুয়ে থাকে, এবং পুরুষটি তার উপরেই থাকে কিন্তু তার পা বাইরের দিকে করে হাঁটু মুড়ে বসে । মহিলার পেলেভিস সামান্য উত্থাপিত হতে পারে, এবং পাদুটি তার সঙ্গীকে আবৃত করতে পারে । এই অবস্থানটি গভীর অনুপ্রবেশের অনুমতি দেয় কারণ নারীর পেলেভিস অঞ্চল উপরের দিকে উঠে থাকে, ফলে ধারণের সম্ভাবনা বৃদ্ধি পায় ।

৩) ডগি স্টাইল

ডগি স্টাইল

গর্ভধারণের ক্ষেত্রে ডগি পজিশনটি খুব কার্যকর এবং গর্ভধারণের সম্ভাবনা বাড়ায়, কারণ এতে গভীর অনুপ্রবেশ রয়েছে । এই অবস্থান অন্যান্য যৌন অবস্থানের তুলনায় সার্ভিক্সকে আরো খুলতে সাহায্য করে । খোলা সার্ভিক্স শুক্রাণুকে গর্ভনিষেকের জন্য তাদের রাস্তা তৈরি করতে সাহায্য করে । এই অবস্থানে পুরুষ ও মহিলা উভয়ই তাদের হাঁটুর উপর ভর করে থাকে, পুরুষটি পিছন দিক থেকে মহিলার যোনিতে আত্র যৌনাঙ্গ প্রবেশ করায় ।

৪) ম্যাজিক মাউন্টেন পজিশন

এই অবস্থান ডগি স্টাইলের একটি বৈচিত্র । এভাবে পুরুষটি নারীর উপরে এমনভাবে বেঁকে থাকে যে, মহিলার পিঠ তার বুকের উপর থাকে । মাথার জন্য ভাল ভারসাম্য রাখতে এবং সহায়তার জন্য, মহিলা একটি কুশন বা বালিশ ব্যবহার করতে পারে । ম্যাজিক মাউন্টেন পজিশন শুক্রাণু দ্রুত এবং গভীর আন্দোলন করতে পারবে । এই অবস্থানটি নারীকে প্রচণ্ড উত্তেজনা পেতে এবং দ্রুত গর্ভবতী হওয়ার জন্য কার্যকর হয় ।

৫) আনভিল পজিশন

আনভিল পজিশন

আনভিল পজিশন ক্লাসিক মিশনারি পজিশনের একটি বৈকল্পিক । মিশনারি মতো ঠিক নয়, এই অবস্থানে, মহিলাকে তার পা তার মাথা উপরে বাড়াতে হবে । এই অবস্থান কার্যকর অনুপ্রবেশ কারণে গর্ভধারণের ভাল সম্ভাবনা রাখে । উত্থাপিত পা পাশাপাশি মহিলার জি স্পট খুঁজে পেতে সাহায্য করবে ।

৬) প্লউ পজিশন

প্লউ পজিশন

এই অবস্থান শুধুমাত্র ধারণের ভাল সম্ভাবনাই দেয় না পাশাপাশি আপনার যৌন জীবনেও আনন্দ যোগ করে । মহিলাটি তার পা বাতাসে রেখে চাকার ধারকের মতো থাকে এবং মহিলার সঙ্গী মহিলার পায়ের ভরকে সমর্থন করে দাঁড়িয়ে থাকে ও সঙ্গম করে । মাধ্যাকর্ষণ এই অবস্থানে তার কৌশল দেখায়, সার্ভিক্সের মধ্যে গভীরে শুক্রাণুকে টান দেয় ।

৭) স্পুনিং পজিশন

স্পুনিং পজিশন

এই অবস্থানটি একটি খুব রোমান্টিক অবস্থান, এখানে মহিলা তার এক পাশে ভর দিয়ে শুয়ে থাকে এবং তার পিছন থেকে স্পুনিং করে । এই অবস্থানটি নারীর সার্ভিক্সকে ৯০ ডিগ্রী অ্যাঙ্গেলে করে দেয় যা সঙ্গীর শুক্রাণুগুলির জন্য আরও ভাল গ্রহণযোগ্যতা সরবরাহ করে । স্পুনিং পজিশন শিশুদের জন্ম দেওয়ার ক্ষেত্রে খুব কার্যকর ।

৮) স্লিটিং ব্যাম্বু পজিশন

স্লিটিং ব্যাম্বু পজিশন একটি অত্যন্ত দুঃসাহসিক অবস্থান যা কেবলমাত্র সঙ্গীদের উভয়কেই দারুন যৌন সন্তুষ্টিই দেয় না বরং ধারণের সম্ভাবনা বাড়ায় । এই বিখ্যাত কামসুত্র পোজটিতে একটি নারী তার সঙ্গীর কাঁধে তার পা তুলে দেয় । সঙ্গী মহিলাটির যোনির পর তার পা দুটি ফাঁক করে যাতে সঙ্গমে সুবিধা হয় ।

৯) বাটারফ্লাই পজিশন

বাটারফ্লাই পজিশন

আপনি এই অবস্থান দ্বারা শিশু জন্ম দেওয়ার জন্য আপনার যৌন যাত্রায় কিছু উত্তেজনা এবং দু:সাহসিক কাজ পেতে পারেন । প্রজাপতির অবস্থানের জন্য মহিলাকে টেবিলের উপর শুয়ে থাকা দরকার, এবং তার সঙ্গী তার সঙ্গে সঙ্গম করার জন্য মহিলার পাছা উঁচু করে । এটা শিশুদের তৈরি করার সবচেয়ে ভাল এবং সবচেয়ে কার্যকরী অবস্থানগুলির মধ্যে একটি কারণ এটি শুক্রাণুকে নারীর জরায়ুর ভিতরে দীর্ঘ সময়ের জন্য থাকতে দেয় ।

১০) অয়েস্টার পজিশন ইউনিয়ন

আপনি যখন একটি শিশুর পরিকল্পনা করছেন তখন যৌনমিলন বিরক্তিকর এবং ক্লান্তিকর মনে করতে পারেন । আপনি উত্তেজনাপূর্ণ যৌন অবস্থানের চেষ্টা করে আপনার যৌন জীবনে অতিরিক্ত স্পার্ক যোগ করতে পারেন, এবং অয়েস্টার ইউনিয়ন এই ধরনের একটি অবস্থান । এই অবস্থানে যৌনমিলনের সময় মহিলাকে তার হাঁটু গেড়ে পিঠে ভর দিয়ে চিত হয়ে শুতে হয় এবং সঙ্গমের সময় তার সঙ্গী হাঁটু গেড়ে বসে । এই অবস্থান একটি মহিলার একটি শিশুর পরিকল্পনা করার জন্য ভাল সম্ভাবনার অনুমতি দেয় ।

১১) উলফ ইউনিয়ন

যৌন সম্পর্কে এই স্থায়ী অবস্থানের জন্য মহিলা তার সঙ্গীর দিকে তার মুখোমুখি দাঁড়ানো প্রয়োজন । যখন সঙ্গী তার পিছনে থেকে যোনিতে ঢোকায় তখন মহিলার কোমর ধরে রাখে । শুক্রাণু সার্ভিক্সের ভিতরে আরও ভাল যাওয়ার জন্য মহিলা এই অবস্থানে এগিয়ে যান । এই অবস্থান আরও ভাল অনুপ্রবেশের কারণে দ্রুত ধারণ করায় ।

১২) ইন্দ্র পজিশন

এটি ক্লাসিক মিশনারি পোজের একটি বৈচিত্র্য । ইন্দ্র পজিশনের জন্য মহিলাটির তার পিঠের উপর ভর করে শুয়ে থাকা দরকার, এবং তার সঙ্গী উপরের থেকে ভেতরে ঢোকায় । একমাত্র পার্থক্য হল যে এই অবস্থানে মহিলাটিকে তার পাছা (বালিশ এবং কুশন দিয়ে উঁচু করে রাখতে পারে) উঁচু করতে হবে । এই পোজ গর্ভবতী হওয়ার জন্য ভাল কারণ এটি আরও ভাল এবং গভীর অনুপ্রবেশের অনুমতি দেয় ।

১৩) স্পিনিক্স পজিশন

এই যৌন অবস্থানের জন্য মহিলাকে তার পেটে ভর দিয়ে উবু হয়ে তার হাতের উপর তার ওজন রাখা প্রয়োজন, এবং তার এক পা এক পাশে বাঁকানো এবং অন্যটা সোজা রাখতে হবে । তারপর পার্টনার তার হাতের উপর ভর দিয়ে পিছনে থেকে সঙ্গম করবে । এটি একটি চমৎকার অবস্থান তাই এটি দ্রুত ধারণের জন্য সঠিক অনুপ্রবেশ করতে পারবে ।

১৪) পেগ পজিশন

যৌন সঙ্গমের এই অবস্থানটিতে নারীকে উপরে থাকতে হবে, তার সঙ্গী তার নিচে শুয়ে থাকবে । এই অবস্থানটি নারীকে ভালভাবে প্রচণ্ড উত্তেজনা পেতেই কেবলমাত্র সাহায্য করে না তবে এটি ধারণ করার জন্য খুবই কার্যকর । এই অবস্থান সেই মহিলাদের ক্ষেত্রে ভালো যার সঙ্গী বেশি ওজনযুক্ত ।

১৫) রিভার্স কাউগার্ল পজিশন

এতে মহিলা শীর্ষে থাকা অন্য একটি অবস্থান । এই সাহসিক পজিশন যে সঙ্গীরা একটি শিশু চান তাদের জন্য চমৎকার । রিভার্স কাউগার্ল পজিশনে পুরুষ তার পিঠে ভর করে চিত হয়ে শুয়ে থাকে এবং মহিলা তার পায়ের মুখোমুখি হয়ে তার উপর বসে থাকে । এই অবস্থান মহিলার হাতে নিয়ন্ত্রণ দেয় ।

বিভিন্ন যৌন অবস্থানের পাশাপাশি আপনি একটি শিশুকে গর্ভে ধারণ করার চেষ্টা করতে পারেন, এমন আরও কিছু দিক রয়েছে যা আপনাকে দ্রুত ধারণ করতে সাহায্য করতে পারে । নিম্নলিখিত কিছু কারণ যা আপনাকে ধারণা করতে সহায়তা করতে পারে:

  • অ্যালকোহল খাওয়া থেকে বিরত থাকুন কারণ এটি আপনার ডিম্বস্ফোটন, মাসিক চক্র এবং হরমোনকে প্রভাবিত করতে পারে এবং এর ফলে, আপনার জন্য ধারণ করা কঠিন হতে পারে ।
  • খুব বেশি চা বা কফি পান করবেন না, কারণ এটি প্রজনন স্বাস্থ্য এবং কোষ্ঠকাঠিন্যকে প্রভাবিত করে ।
  • ধূমপান থেকে বিরত থাকুন, কারণ এটি প্রজনন উর্বরতাকে নষ্ট করার কারণ হতে পারে বা জেনেটিকালি বিকৃতিযুক্ত ডিম্বাণু হতে পারে ।
  • আপনার শরীর এবং মানসিক অবস্থাকে স্বাস্থ্যকর রাখুন কারণ সুস্থ শরীর ধারণ করার আরও ভালো সম্ভাবনা রাখে ।

একটি শিশুর ছেলে বা মেয়ে ধারণ করার জন্য কি কোন নির্দিষ্ট অবস্থান আছে?

যদি বাবা-মা তারা পছন্দমতো লিঙ্গের সন্তান জন্ম দিতে পারতেন তাহলে এটি একটি আদর্শ পরিস্থিতি হত । যদিও লোকেরা ছেলে বা মেয়েকে ধারণ করার জন্য সর্বোত্তম যৌন অবস্থান খুঁজে বের করার চেষ্টা করছে, তবে কোনও বৈজ্ঞানিক প্রমাণ বা গবেষণা নেই যা বলে যে যৌন অবস্থানগুলি আপনার শিশুর লিঙ্গকে প্রভাবিত করতে পারে । কিন্তু কিছু গবেষণায় বলা হয়েছে যে নির্দিষ্ট যৌন অবস্থানগুলি একটি বিশেষ লিঙ্গের ক্রোমোসোমকে নিষিক্ত করা সহজতর করে তুলতে পারে । এটা বিশ্বাস করা হয় যে ছেলে বহনকারী শুক্রাণু দ্রুততর কিন্তু মেয়ে বহনকারী শুক্রাণু তুলনায় দুর্বল । অতএব, যৌন সঙ্গমের সময়, ছেলে শুক্রাণু দ্রুত সাঁতার কাটতে থাকে, কিন্তু অল্প সময়ের জন্য, এভাবে যেসব যৌন অবস্থানে গভীর সঙ্গমের উপায় থাকে সেখানে ছেলে শুক্রাণু ডিম্বাণুতে পৌঁছে যায় । যদিও মেয়ে শুক্রাণু আস্তে আস্তে ধীরে ধীরে সাঁতার কাটায় এবং ডিম্বাণুকে নিষিক্ত করতে আরও বেশি ভ্রমণ করতে পারে । সুতরাং, অগভীর বা সীমাবদ্ধ সঙ্গম মেয়ে শুক্রাণুকে আরও ভাল সম্ভাবনা দেবে এবং গভীর ভেতরে ডিম্বাণুকে নিষিক্ত করতে শুক্রাণুকে আরও ভাল সুযোগ দেবে ।

অনেকেই বিশ্বাস করেন যে নির্দিষ্ট যৌন অবস্থানগুলি আপনার শিশুর লিঙ্গ নির্বাচনে কার্যকর । এইভাবে নিম্নোক্ত অবস্থানগুলি চেষ্টা করা যেতে পারে, যা আপনার পছন্দের লিঙ্গের শিশুর ধারণের জন্য মানুষের মধ্যে জনপ্রিয় হয়েছে:

একটি ছেলের সঙ্গে গর্ভবতী হওয়ার শ্রেষ্ঠ অবস্থান:

রেয়ার এন্ট্রি বা ডগি স্টাইল: এই অবস্থানটি একটি ছেলেকে ধারণ করার ক্ষেত্রে কার্যকরী, কারণ এটি ছেলে শুক্রাণুকে দ্রুত ডিম্বাণুতে পৌঁছিয়ে দেয় । মহিলা তার হাঁটুর উপর বেঁকে থাকে এবং পুরুষ পেছন থেকে মহিলার সাথে সঙ্গম করে ।

স্ট্যান্ডিং আপ পজিশন: এই অবস্থানটি গভীর অনুপ্রবেশের মাধ্যমে ডিম্বাণুতে পৌঁছানোর জন্য ছেলে শুক্রাণুর দ্রুত ভিতরে প্রবেশের অনুমতি দেয় । এই অবস্থান উভয় অংশীদারদের দাড়িয়ে থাকা প্রয়োজন, এবং শুক্রাণু যোনির মধ্যে উপরের দিকে সাঁতার কেটে যাওয়া প্রয়োজন ।

একটি মেয়ের সঙ্গে গর্ভবতী হওয়ার শ্রেষ্ঠ অবস্থান:

উম্যান অন টপ: নারী অনুপ্রবেশের তীব্রতা নিয়ন্ত্রণ করতে পারেন । যদি অনুপ্রবেশ অগভীর হয়, তাহলে একটি মেয়ে থাকার সম্ভাবনা বেশি, কিন্তু যদি এটি গভীর হয় তবে আপনার একটি ছেলে হতে পারে ।

স্পুনিং: এই অবস্থানে অংশীদার উভয় একটি আদরের অবস্থানে থাকে এবং মহিলাকে পিছনে থেকে জড়িয়ে ধরে পুরুষটি সঙ্গমে লিপ্ত হয় । এই অবস্থানে মহিলা পায়ে অবস্থান অনুপ্রবেশকে অগভীর করে দেয় এবং এইভাবে একটি শিশুর মেয়ে হওয়ার সম্ভাবনা বেশি করে তোলে ।

মিশনারি: এই অবস্থানে যৌন সঙ্গমের সময় নারীর উপরে একজন পুরুষ থাকে । যদিও এই অবস্থানটি গভীর অনুপ্রবেশের অনুমতি দেয় তবে এটি একটি অগভীর অনুপ্রবেশের মধ্যেও সীমাবদ্ধ থাকতে পারে, তারপরে একটি মেয়ে শিশুর সম্ভাবনা বৃদ্ধি করে ।

একটি বিশেষ লিঙ্গ গর্ভধারণ করার জন্য উপরে উল্লিখিত যৌন অবস্থান ছাড়াও, আপনার ডিম্বস্ফোটনের চক্র মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ । উপরের উল্লিখিত যৌন অবস্থানগুলি শুধুমাত্র পরামর্শদাতা এবং আপনার পছন্দের লিঙ্গটি পাওয়ার গ্যারান্টি দেয় না । যখনই আপনি সন্তান হওয়ার পরিকল্পনা করেন তখন সুস্থ, সুখী এবং স্বচ্ছন্দ থাকা জরুরি, কারণ এটি আপনার ধারণের সম্ভাবনাকে সহায়তা করে ।

ধারণ করার সঠিক সময় কি?

শিশুদের সৃষ্টি করা সহজ নয় কারণ এটিতে ধারণ করার সঠিক সময় দরকার । আপনার গর্ভধারণ বা প্রজননকালের সঠিক সময় এক মাসে ছয় দিন পর্যন্ত থাকতে পারে । এই ছয় দিনের মধ্যে ডিম্বস্ফোটনের দিন এবং তার পর পাঁচ দিন রয়েছে । ডিম্বাশয়ে ডিম্বস্ফোটনের দিনে মুক্তি পাওয়া ডিম শুধুমাত্র এক দিনের জন্য বেঁচে থাকে, তবে শুক্রাণু আপনার দেহের ভিতরে সাত দিন পর্যন্ত থাকতে পারে । অতএব, শুক্রাণু ডিম্বাণুটির জন্য অপেক্ষা করার এবং এর সাথে নিষিক্ত হওয়ার জন্য ছয়দিনের সময় থাকে ।

আপনার ডিম্বস্ফোটনের দিনের উপর আরো স্পষ্টতা প্রয়োজন হলে, এটি আপনার মাসিক চক্র এবং তার নিয়মিততার দৈর্ঘ্যের উপর নির্ভর করবে । আপনার মাসিক চক্রের দৈর্ঘ্য নির্বিশেষে, ডিম্বস্ফোটন সাধারণত আপনার পরবর্তী মাসিক চক্রের ১৪ দিন আগে সঞ্চালিত হয় ।

আপনি যদি আপনার ডিম্বস্ফোটনের আগে এক বা দুই দিনের মধ্যে যৌন সংসর্গ হয় তাহলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বেশি থাকে । কিন্তু আপনি যখন গর্ভবতী হওয়ার জন্য যৌনসঙ্গম করার সঠিক দিন বা দিনগুলি নির্বাচন করা সহজ নয় । অতএব, যদি আপনি একটি শিশুর পরিকল্পনা করছেন, তাহলে প্রতি দুই থেকে তিন দিনে অন্তত একবার যৌনসঙ্গম উপভোগ করা একটি ভাল ধারণা ।

গর্ভবতী হওয়া সবচেয়ে বড় আনন্দ, এবং প্রতিটি দম্পতি বাবা-মা হওয়ার জন্য উন্মুখ । আপনি একটি শিশুর পরিকল্পনা করার আগে আপনার স্বাস্থ্যকর এবং উপযুক্ত হওয়া অপরিহার্য । আপনি একটি শিশুর ধারণের জন্য বিভিন্ন যৌন অবস্থান চেষ্টা করতে পারেন । আপনি একটি পরিবার শুরু করার পরিকল্পনা করার আগে এটি সম্পন্ন করতে একটি সম্পূর্ণ স্বাস্থ্য পরীক্ষা করানোর সুপারিশ করা হয় ।