গর্ভধারণ

পিরিয়ড মিস করা এবং গর্ভাবস্থা পরীক্ষার নেতিবাচক ফলের কারণ

প্রথম বাড়িতে গর্ভাবস্থার পরীক্ষাগুলি প্রকাশের আগে, তারা গর্ভবতী কিনা সে বিষয়ে নিশ্চিতভাবে বিশ্বাস করা মহিলাদের ক্ষেত্রে কঠিন ছিল । এমনকি এখনও, ঘরে গর্ভধারণের পরীক্ষার ক্ষেত্রে মহিলাদের মধ্যে অনেক প্রশ্ন থাকতে পারে, যেমন: ‘আমার কেন পিরিয়ড মিস বা দেরি হচ্ছে কিন্তু গর্ভাবস্থার পরীক্ষায় নেতিবাচক ফল হল?’

এই সমস্যাগুলি মহিলাদের জন্য অত্যন্ত উদ্বেগ সৃষ্টি করতে পারে, এবং কেন একটি মহিলার পিরিয়ড বিলম্বিত হতে পারে, এমনকি যদি তাদের গর্ভাবস্থার পরীক্ষাটি এখনও নেতিবাচক হয় সেই বিষয়ে কিছু কারণকে এখানে আমরা স্পর্শ করবো ।

আপনার পিরিয়ড হতে যদি দেরি হয় অথচ গর্ভাবস্থা পরীক্ষা নেতিবাচক ফল দেয়, তাহলে কি গর্ভাবস্থার সম্ভাবনা থাকে?

আপনার পিরিয়ড শুরু হতে দেরি হলে এবং আপনার বাড়ির গর্ভাবস্থার পরীক্ষা নেতিবাচক হলে এটি সম্ভাব যে আপনি গর্ভবতী । সাধারণত, গর্ভধারণের পরে পিরিয়ড দেরি হওয়ার কারণ অন্য কিছু হতে পারে । বেশিরভাগ গর্ভাবস্থার পরীক্ষা সর্বাধিক নির্ভরযোগ্য ।

পিরিয়ড না হওয়া এবং গর্ভাবস্থার পরীক্ষা নেতিবাচক হওয়ার জন্য কারণ

পিরিয়ড না হওয়া ও গর্ভাবস্থা পরীক্ষা নেতিবাচক হওয়ার কারণগুলি জটিল এবং এতে আপনি গর্ভবতী হতেও পারেন আবার গর্ভবতী নাও হতে পারেন ।

নিচের তালিকাগুলি কেন আপনার পিরিয়ড হচ্ছে না থাকতে পারে এবং উভয় পরিস্থিতিতে নেতিবাচক গর্ভাবস্থা পরীক্ষা পেতে পারে তার কারণগুলি প্রদান করে:

১) আপনি যদি গর্ভবতী হন

আপনি গর্ভবতী হলে আপনার নেতিবাচক গর্ভাবস্থার পরীক্ষার কারণ হতে পারে:

কম সংবেদনশীলতাযুক্ত গর্ভাবস্থা পরীক্ষা

এর মানে হল যে স্টোর থেকে ক্রয় করা আপনার গর্ভাবস্থার পরীক্ষা কিটটি এইচসিজি-র মাত্রা অত্যন্ত বেশি হলে গর্ভাবস্থা সনাক্ত করতে সক্ষম । এমন একটি পরীক্ষা কিট খুব প্রাথমিক পর্যায়ে গর্ভাবস্থা সনাক্ত করতে পারবে না ।

টেস্টের আগে প্রচুর পরিমাণে তরল পান করা

এটি প্রস্রাবের এইচসিজি স্তরকে পাতলা করতে পারে । এই ক্ষেত্রে, আপনি পরীক্ষার আগে অনেক তরল পানীয় এড়ানোর চেষ্টা করুন । নমুনা সংগ্রহ করার আগে বেশ কয়েক ঘন্টা ধরে প্রস্রাব ধরে রাখা, অথবা সকালে সংগৃহীত নমুনা পরীক্ষা করা গর্ভাবস্থাকে নিশ্চিত করতে পারে ।

যমজ বা তার বেশি ভ্রূণ বহন করা

কিছু ক্ষেত্রে, যমজ বা তার বেশি ভ্রূণ বহন করলে এইচসিজি উচ্চ মাত্রায় উত্পাদন করতে পারে এবং এতে ঘরে গর্ভাবস্থার পরীক্ষা ভালভাবে কাজ করে না । এটি “উচ্চ-ডোজ হুক প্রভাব” হিসাবে পরিচিত হয় ।

টেস্টের অপব্যবহার

গর্ভাবস্থা পরীক্ষার নির্দেশাবলী অনুসরণ করে আপনি বিশেষভাবে “প্রতিক্রিয়ার সময়” সম্পর্কে নিশ্চিত হন এবং সঠিকভাবে অনুসরণ করছেন তা নিশ্চিত করুন ।

এক্টোপিক গর্ভাবস্থা

এটি বিরল কিন্তু এটি ঘটে যখন নিষিক্ত ডিম্বাণু গর্ভাশয় (কোথাও ফ্যালোপিয়ান টিউব) ব্যতীত অন্য কোথাও রোপণ হয়, এইচসিজি উৎপাদনে বিলম্ব করে এবং পেট ব্যথা সৃষ্টি করে ।

ত্রুটিপূর্ণ পরীক্ষা

খুব বিরল ক্ষেত্রে, টেস্ট রেজেন্টে অ্যান্টি-এইচসিজি অ্যান্টিবডি থাকতে পারে যা একটি মহিলার এইচসিজি হরমোন সংকলনের সাথে ভালভাবে বাধা দেয় না, যার ফলে ইতিবাচক হতে বিলম্ব ঘটে ।

পরীক্ষা খুব প্রারম্ভিক সময়ে গ্রহণ

যদি আপনি গর্ভাবস্থার পরীক্ষা খুব তাড়াতাড়ি গ্রহণ করেন, তবে আপনার শরীরটি গর্ভাবস্থা সনাক্ত করতে এখনও যথেষ্ট এইচসিজি হরমোন উৎপাদন করতে পারে না । সাধারণত, এইচসিজি গর্ভধারণের দুই সপ্তাহ পরে মূত্রাশয়তে সনাক্ত করা যেতে পারে ।

গর্ভাবস্থা অনেক দূরে এগিয়ে গেলে

বাড়িতে গর্ভাবস্থার পরীক্ষাগুলি সাধারণত এইচসিজি-র প্রাথমিক আণবিক রূপ সনাক্ত করতে ডিজাইন করা হয় এবং গর্ভাবস্থায় খুব বেশী দূরে এগিয়ে যাওয়ার কারণে কখনও কখনও সনাক্তকরণের সমস্যা হতে পারে ।

গেসটেশনাল ট্রফোব্লাস্টিক রোগ (জিটিডি)

Related Post

এটি একটি খুব বিরল রোগ যেখানে কোষের স্তরের (ট্রফোব্লাস্ট নামে পরিচিত) মধ্যে টিউমারগুলি ভ্রূণকে ঘিরে থাকে ।

২) আপনি যদি গর্ভবতী না হন

আপনি গর্ভবতী না হলে আপনার নেতিবাচক গর্ভাবস্থার পরীক্ষার কারণ হতে পারে:

থাইরয়েড সমস্যা

থাইরয়েড সমস্যাযুক্ত মহিলাদের পিরিয়ড মিস বা দেরি হপ্তে পারে, তাদের মাসিক চক্রের মধ্যে অস্বাভাবিকতা ভোগ করতে পারেন । হাইপারথাইরয়েডিজমের ক্ষেত্রে, কম বা হালকা পিরিয়ড হতে পারে এবং হাইপোথাইরয়েডিজমের ক্ষেত্রে খুব ঘন ঘন বা ভারী পিরিয়ড হতে পারে ।

খুব বেশী প্রোল্যাক্টিন

এটি সাধারণত বুকের দুধ খাওয়ানো মায়েদের ঘটবে । প্রোল্যাক্টিন হরমোন যা স্তনকে দুধ উত্পাদনে সক্ষম করে, তবে এটি অনেকসময় মাসিক চক্রের সাথে যুক্ত হরমোনগুলিকে দমন করতে পারে ।

চিকিত্সা

কিছু ওষুধ যেমন – ইমপ্লান্ট, অ্যান্টিডিপ্রেসেন্টস, থাইরয়েডের ওষুধ, কেমোথেরাপির ওষুধ এবং অ্যান্টিসাইকোটিকস – বিলম্বিত পিরিয়ড বা অস্বাভাবিক মাসিকচক্র ও কার্যকলাপের কারণ হতে পারে ।

চাপ এবং উদ্বেগ

দৈনন্দিন জীবনের অনেক বেশি চাপ এবং উদ্বেগের জন্য পিরিয়ড কিছু ক্ষেত্রে বিলম্বিত হতে পারে – যদিও খুব কমই মিস হয় ।

জরায়ুর অস্বাভাবিকতা

শারীরিক ত্রুটি বা গর্ভাশয়ের সমস্যা – যেমন সিস্ট, ফিব্রোড বা পলিপস – বিলম্বিত পিরিয়ড বা অন্যান্য মাসিক অস্বাভাবিকতার কারণ হতে পারে ।

অনেক বেশি ব্যায়াম

তীব্র ব্যায়াম বা উচ্চ-ব্যবধানে ব্যায়াম রেজিমেন্টগুলি প্রজনন ব্যবস্থাকে চাপ দিতে পারে, যার ফলে দেরীতে পিরিয়ড বা প্রজনন উর্বরতার সমস্যা হয় ।

ভারসাম্যহীন হরমোন

অন্তর্নিহিত হরমোন ভারসাম্যের কারণে বিলম্বিত পিরিয়ড হতে পারে । উদাহরণস্বরূপ, পলিস্টিক ওভারি সিন্ড্রোম (পিসিওএস) সহ মহিলারা প্রায়ই অনিয়মিত ডিম্বস্ফোটন এবং পিরিয়ড দেরিতে হওয়া বা মিস হওয়ার অভিজ্ঞতা পান ।

প্রজনন উর্বরতার চিকিত্সা

আপনার সাধারণত একটি সংক্ষিপ্ত মাসিক চক্র আছে, ক্লোমিডের মতো প্রজনন উর্বরতার ওষুধ চক্রের দৈর্ঘ্য প্রসারিত করতে পারে । এছাড়াও, যদি আপনি আইভিএফ, আইইউআই, একটি ইনজেকশনযোগ্য চক্র বা অন্যান্য সম্পর্কিত চিকিত্সার মধ্য দিয়ে যান, তবে এটি আপনার প্রত্যাশিত পিরিয়ডের তারিখটিকে দূরে সরিয়ে দিতে পারে ।

কখন একটি নেতিবাচক গর্ভাবস্থা পরীক্ষার সঙ্গে পিরিয়ডে দেরিকে গুরুতরভাবে গ্রহণ করা উচিত?

যখন থাইরয়েড গ্রন্থি নিয়ে সমস্যা হয় বা যখন মস্তিষ্কে প্রোল্যাক্টিনের উচ্চ মাত্রা উত্পন্ন হয় তখন নেতিবাচক গর্ভাবস্থার পরীক্ষার সাথে সামঞ্জস্যপূর্ণ পিরিয়ডে দেরির গুরুত্ব অবশ্যই গ্রহণ করা উচিত । উভয় ক্ষেত্রে, একজন ডাক্তার ওষুধগুলি নির্ধারণ করতে পারেন যা এই উপসর্গগুলি অতিক্রম করতে আপনাকে সাহায্য করতে পারে ।

আপনার যদি নিম্নোক্ত কোনো উপসর্গগুলির সাথে পিরিয়ডে দেরির সমস্যা থাকে তবে আপনার অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত এবং / অথবা জরুরী বিভাগে যাওয়া উচিত:

  • পেট / পেলেভিসে ব্যথা
  • বমি ভাব বা বমি
  • অজ্ঞান হয়ে যাওয়া
  • কাঁধে ব্যথা
  • চরম মাথা ঘোরা

একটি নেতিবাচক গর্ভাবস্থা পরীক্ষা হওয়া সত্ত্বেও পিরিয়ডে দেরি হলে আপনার কি করা উচিত?

যদি আপনার ঘন ঘন এক থেকে দুই সপ্তাহের জন্য পিরিয়ডে দেরি হয় এবং / অথবা একটানা তিনটি পিরিয়ডের বেশি মিস করেন তবে পরীক্ষার জন্য আপনাকে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে । বেশিরভাগ ক্ষেত্রে, গর্ভাবস্থার পরীক্ষার নেতিবাচক ফল হওয়া স্বত্বেও পিরিয়ড না হওয়ার একটি সাধারণ ব্যাখ্যা রয়েছে ।

কোন গর্ভাবস্থার উপসর্গ না থলে এবং নেতিবাচক গর্ভাবস্থার পরীক্ষার সাথে পিরিয়ড মিস করলে আপনাকে ডাক্তারের কাছে দেখতে হবে না । তবে, সমস্যাটির নির্ণয় করার সময়, আপনার দৈনন্দিন জীবনের থেকে আলাদা হওয়া আপনার পক্ষে কঠিন হতে পারে যা আপনার পিরিয়ডের বিলম্বের কারণ হতে পারে, যার জন্য একজন ডাক্তারকে দেখানো উপকারী হবে ।

গর্ভাবস্থার পরীক্ষা নেতিবাচক হওয়ার চেয়ে আপনার সময়কাল বিলম্বিত হওয়ার সম্ভাবনা বেশি, অর্থাৎ একটি নেতিবাচক গর্ভাবস্থার পরীক্ষার সাথে বিলম্বিত বা মিস হওয়া পিরিয়ড প্রায়ই বোঝায় যে আপনি গর্ভবতী নন, যদিও সর্বদা নয় । দেরিতে হওয়া বা মিস হওয়া পিরিয়ডের জন্য সাধারণ কারণগুলিতে উদ্বেগ ও চাপ, প্রজনন চিকিত্সা, ভারসাম্যহীন হরমোন, ওষুধ এবং থাইরয়েড সমস্যা অন্তর্ভুক্ত । কিছু ক্ষেত্রে – যেমন বিলম্বিত ইতিবাচক ফলাফল, গর্ভাবস্থার পরীক্ষার অপব্যবহার, ত্রুটিযুক্ত পরীক্ষা বা কম সংবেদনশীলতাযুক্ত পরীক্ষা বা অন্যান্য বিরল কারণে – আপনি গর্ভবতী হতে পারেন এবং পরীক্ষাটি ভুল হতে পারে । আপনি যদি আপনার পিরিয়ডের সময়ের মধ্যে এক বা দুই সপ্তাহের বেশি দেরি হয়, তবে আপনার ডাক্তারের সাথে আপনার কথা বলার পরামর্শ দেওয়া হয় ।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু