পেলেভিক ইনফ্ল্যামেটরি ডিজিজ (পিআইডি): কারণ, লক্ষণ ও চিকিত্সা

পেলেভিক ইনফ্ল্যামেটরি ডিজিজ (পিআইডি): কারণ, লক্ষণ ও চিকিত্সা

মহিলার প্রজনন অঙ্গ যেমন ডিম্বাশয়, ফ্যালোপিয়ান টিউব, গর্ভাশয়, সার্ভিক্স, কোষ, এবং ভালভা কিছু নির্দিষ্ট রোগের জন্য সংবেদনশীল হয় যা এমনকি বন্ধ্যাত্বের কারণ হতে পারে । ইনফেকশন, শারীরিক ক্ষতি বা হরমোনাল চক্রবৃদ্ধির নির্দিষ্ট অবস্থার সূত্রপাত হতে পারে । প্রাথমিক পর্যায়ে নির্ণয় এবং চিকিত্সা করানো অত্যন্ত সহায়ক ও দীর্ঘমেয়াদী পরিণতি প্রতিরোধ করতে পারে । এই ধরনের একটি সমস্যা হল পেলভিক ইনফ্ল্যামেটরি ডিজিজ (পিআইডি) ।

পিআইডি কি?

পিআইডি হল একটি সংক্রমণ যা গর্ভাশয়, ডিম্বাশয় এবং ফ্যালোপিয়ান টিউবগুলির মধ্যে ঘটে । যদি সংক্রমণ দীর্ঘদিন ধরে চিকিত্সা না করা হয় তবে এটি প্রভাবিত এলাকায় বাধা সৃষ্টি করতে পারে । এছাড়াও আঠালো জিনিস হিসাবে পরিচিত, এই ব্লকের ফলে ফ্যালোপিয়ান টিউবের মধ্যে প্রজননে অক্ষমতা হতে পারে । পিআইডি বিভিন্ন ব্যাকটেরিয়া একটি সংখ্যা দ্বারা সৃষ্ট হতে পারে ।

পেলেভিক ইনফ্ল্যামেটরি ডিজিজের কারণ

একটি যৌনসঙ্গমের মাধ্যমে সংক্রমণ (এসটিআই) প্রায়শই পিআইডির কারণ হয় । সংক্রামনটি সার্ভিক্সের মাধ্যমে গর্ভাশয়, ফ্যালোপিয়ান টিউব এবং ডিম্বাশয়গুলিতে ভ্রমণ করতে থাকে । আপনি অসুস্থতা অনুভব করতে বা উপসর্গগুলি অভিজ্ঞতা শুরু করার আগে কয়েক সপ্তাহ বা মাস সময় লাগতে পারে । এভাবে, একজন প্রভাবিত অংশীদারের সাথে যৌনসম্পর্ক করার দীর্ঘদিন পরে পিআইডি বিকাশ করতে পারে । ক্লামিডিয়া এবং গনোরিয়া হল কিছু সাধারণ STI, যা পিআইডি হতে পারে । কিছু ক্ষেত্রে, পিআইডি কোন এসটিআই দ্বারা সৃষ্ট হয় না । এটি সম্পূর্ণ ভিন্ন ব্যাকটেরিয়া হতে পারে যা ক্ষতিকারক বলে মনে করা হয় এবং পিআইডির কারণ হতে পারে । এটি একটি গর্ভনিরোধক কুণ্ডলী ঢোকানো পদ্ধতির পরে অথবা শিশুর জন্মের পরে ঘটে ।

কাদের পিআইডি হওয়ার সম্ভাবনা বেশি হয়?

এটি একটি মোটামুটি সাধারণ শর্ত, তবে যাদের ক্লামিডিয়া বা গনোরিয়া রয়েছে তাদের শেষ পর্যন্ত পিআইডি বিকাশের সম্ভাবনা বেশি । কিন্তু একটি পিআইডি ঘটার ক্ষেত্রে এসটিআই একমাত্র উপায় নয় । যদি আপনার এই ঝুঁকির এক বা একাধিক কারণ থাকে তবে পিআইডি হওয়ার সম্ভাবনা আরও বেশি:

  • যৌনসঙ্গমের সময় কনডম ব্যবহার না করা
  • ২৫ বছরের কম বয়সী হলে, ক্ল্যামিডিয়া তরুণদের মধ্যে আরো বেশি দেখা যায়
  • অল্প বয়স থেকে যৌনসঙ্গমে সক্রিয় হলে
  • একাধিক যৌন-অংশীদার থাকলে
  • আপনার বা আপনার সঙ্গীর এসটিআই-এর একটি ইতিহাস থাকলে
  • একটি ইন্টারাইউটেরিয়ান গর্ভনিরোধক যন্ত্র লাগানো বা একটি ইন্টারাইউটেরিয়ান তদন্ত ঘটলে
  • একটি অনিরাপদ গর্ভপাত
  • সন্তানের জন্মের পরে
  • ডিউশন
  • পিআইডি-র একটি ইতিহাস

পিআইডির উপসর্গ এবং লক্ষণ কি কি?

কোন লক্ষন বা উপসর্গ দেখাতে যাওয়ার আগে সংক্রমণের কারণে ব্যাকটেরিয়া দীর্ঘ সময়ের জন্য আপনার শরীরের মধ্যে উপস্থিত হতে পারে ।

  • পেটের অঞ্চলে বা পেলভিসে ব্যথা
  • জ্বর এবং ঠান্ডা লাগা
  • অস্বাভাবিক গন্ধ, ঘনত্ব, বা রঙযুক্ত যোনির তরলের উপস্থিতি
  • যৌনসম্পর্কের পর রক্তপাত
  • ক্লান্তি বা ঘুম ঘুম ভাব
  • ঘন ঘন মূত্রত্যাগ
  • ক্ষুধার অভাব
  • পিরিয়ড মিস হওয়া
  • বমি বমি ভাব এবং বমি হওয়া
  • যোনি থেকে অস্বাভাবিক রক্তপাত যা পিরিয়ডের সময় বা দুটি পিরিয়ডের মধ্যে হতে পারে

যদি পিআইডি-র চিকিত্সা না করা হয় তবে গর্ভবতী হওয়ায় সমস্যার মতো সমস্যা এবং অজ্ঞান হওয়ার মতো গভীর শোকের লক্ষণগুলি গুরুতর হয়ে উঠতে পারে । এই লক্ষণগুলি একটি এক্টোপিক গর্ভাবস্থা বা অ্যাপেন্ডিসাইটিস-এর মানে হতে পারে ।

কিভাবে ডায়াগনোসিস সম্পন্ন হয়?

আপনার যদি পিআইডির কোন লক্ষণ থাকে বা অন্য কারণগুলি যা আপনার সন্দেহের কারণ হয় যে আপনার পিআইডি থাকতে পারে, তবে আপনার ডাক্তারের কাছে আপনার উদ্বেগ প্রকাশ করুন এবং একটি অ্যাপয়েন্টমেন্ট নিন । লক্ষণগুলি যদি হালকা হয়, তবে এটি PID-এর নির্ণয়ের জন্য বেশি সময় নিতে পারে । নিম্নলিখিতগুলি আপনার ডাক্তারকে একটি নির্দিষ্ট নির্ণয়ে পৌঁছাতে সাহায্য করতে পারে:

  • একটি এক্টোপিক গর্ভাবস্থার সম্ভাবনা বাতিল করতে একটি গর্ভাবস্থা পরীক্ষা প্রথমে করতে হবে ।
  • সার্ভিক্স এবং গর্ভাশয়ে কোন ব্যাকটেরিয়া আছে কিনা পরীক্ষা করতে পারেন ।
  • এছাড়াও রক্ত এবং প্রস্রাব পরীক্ষা ব্যাকটেরিয়ার সংক্রমণের কোন ইঙ্গিত সন্ধান করার জন্য নির্ধারিত করা হবে ।
  • যদি এই ফলাফলগুলি PID-এর নিশ্চিত নির্ণয়ের জন্য কোনো প্রমাণ সরবরাহ না করে তবে আপনার ডাক্তার একটি আল্ট্রাসাউন্ড স্ক্যানের সুপারিশ করতে পারেন কারণ এটি ফ্যালোপিয়ান টিউবগুলির প্রদাহ সনাক্ত করতে সহায়তা করতে পারে ।
  • আপনার ডাক্তারকে আপনার পেটের গহ্বরের ভিতরে ঘনিষ্ঠভাবে নজর দেওয়ার প্রয়োজন হলে, একটি ল্যাপরোস্কপির প্রয়োজন হতে পারে ।

ক্ষতি বিশ্লেষণ

একবার পিআইডি রোগ নির্ণয় করার পরে, আপনার পেলভিক এলাকায় ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে আপনার ডাক্তার আরও পরীক্ষা করার পরামর্শ দিতে পারেন । আপনার অন্যান্য প্রজনন অঙ্গের স্থায়ী ক্ষতি থাকতে পারে কারণ ফেলোপিয়ান টিউব ক্ষতপ্রবণ হয় । একটি পেলভিক আল্ট্রাসাউন্ড, এন্ডোমেট্রিয়াল বায়োপসি এবং ল্যাপারোসকপি হল কিছু অতিরিক্ত পরীক্ষা ও পদ্ধতি যা করতে হতে পারে ।

মহিলাদের জন্য পিআইডির চিকিত্সা

অ্যান্টিবায়োটিকগুলি পিআইডির জন্য চিকিত্সার স্বাভাবিক পদ্ধতি, বিশেষত এটি নিরাপদ বিকল্প হলেও, যখন কোনও পরিষ্কার নির্ণয় পাওয়া যায়নি তখনও কাজে লাগে । অ্যান্টিবায়োটিকের সংমিশ্রণ নির্ধারণ করা যেতে পারে যাতে পিআইডির কারণে হওয়া সমস্ত ব্যাকটেরিয়া সংক্রমণকে লক্ষ্যবস্তু করা যায় । পেইনকিলারও একযোগে গ্রহণ করতে হতে পারে । আপনার ডাক্তার আপনাকে ওষুধের কাজ শেষ না হওয়া পর্যন্ত সংক্রমণের পুনরাবৃত্তি প্রতিরোধ করতে যেকোনো ধরনের যৌনসম্পর্ক থেকে বিরত থাকতে পরামর্শ দেবেন । সংক্রমণের সম্পূর্ণরূপে সমাধান করা হয়েছে কিনা তা নির্ধারণের জন্য ডাক্তারের ফলো-আপ ভিজিটগুলির প্রয়োজন হতে পারে ।

আপনি প্রস্তাবিত সময়ের আগেই যদি আগের থেকে সুস্থ অনুভব করেন, তাও অবশ্যই ওষুধগুলি খাওয়া শেষ করতে ভুলবেন না । কয়েকটি ক্ষেত্রে, পিআইডি চিকিত্সাতে সার্জারির প্রয়োজন হতে পারে । এটি কেবল তখনই প্রয়োজন হয় যখন আপনার পেলভিক অঞ্চলে ফোস্কা ফেটে যায় অথবা আপনার ডাক্তারের বিশ্বাস করেন যে কোন ফোঁড়া রয়েছে যা খুব তাড়াতাড়ি ফেটে যেতে পারে । এই ক্ষেত্রে, আপনাকে অল্প সময়ের জন্য হাসপাতালে থাকতে হতে পারে ।

কিভাবে PID প্রতিরোধ করা যায়?

সম্পূর্ণরূপে PID এড়ানোর একমাত্র উপায় হল বিরত থাকা, কিন্তু এই কাজ করে দেখানোর থেকে বলা সহজ । যেহেতু যৌনসঙ্গম সংক্রমণ প্রেরণ করতে পারে, পর্যাপ্ত সতর্কতাগুলি গ্রহণ করলে কিছুটা ঝুঁকি কমতে পারে । যৌন অংশীদারদের সংখ্যা সীমাবদ্ধ করা এবং সঙ্গমের সময় কনডম ব্যবহার করা এটি করার একটি অত্যন্ত কার্যকর উপায় । নিয়মিত এসটিআইগুলির জন্য পরীক্ষা করা নিশ্চিত করুন, বিশেষ করে যদি আপনার একাধিক যৌন-অংশীদার থাকে । ডিউশন এড়ান এবং বাথরুম ব্যবহার করার পর পিছন থেকে সামনের দিকে মুছবেন না ।

পিআইডিএর মধ্যে ঘটতে পারে এমন সম্ভাব্য জটিলতা

পিআইডি প্রাথমিকভাবে সনাক্ত হলে ও ওষুধের দ্বারা চিকিত্সা হলে কোন জটিলতা নেই । পিআইডির গুরুতর ক্ষেত্রে, নিম্নলিখিত জটিলতাগুলির সম্ভবনা থাকে:

  • পিআইডি দ্বারা সৃষ্ট ফ্যালোপিয়ান টিউবের ক্ষতি বা অন্য ক্ষতির ফলে গর্ভবতী হওয়ায় অসুবিধা । পিআইডির জন্য চিকিত্সা করার পর গর্ভবতী হতে গেলে, একটি এক্টোপিক গর্ভাবস্থার সম্ভাবনা ১০-এর মধ্যে ১টি থাকে যা একটি উচ্চ সম্ভাবনা ।
  • ফ্যালোপিয়ান টিউবে ক্ষতি কারণে, এক্টোপিক গর্ভাবস্থার বৃহত্তর ঝুঁকি থাকে ।
  • গর্ভাবস্থার জটিলতা যেমন গর্ভপাত, অকাল প্রসব, এবং মৃত সন্তান প্রসব হওয়ার সম্ভাবনা বেশি থাকে ।
  • অবিরত ব্যথা এবং সহবাসের সময় ব্যথা ।
  • রেইটার সিন্ড্রোমের সংক্রমণের সম্ভাবনা বেশি যা আর্থথ্রিটিস এবং চোখের প্রদাহ ঘটায় ।
  • পিআইডি-এর গুরুতর ক্ষেত্রে গর্ভাশয়ের কাছাকাছি অংশ ফুলে যায় বা ফোঁড়া হয় ।
  • এক্টোপিক গর্ভাবস্থার বৃহত্তর ঝুঁকি থাকে

কখন একজন মেডিকেল পেশাদারের সাথে যোগাযোগ করবেন?

ব্যথা হালকা ও মাঝারি মাত্রার মাঝখানে কোথাও হতে পারে এবং যদি সংক্রমণ রক্ত​​প্রবাহ বা শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে তবে এটি খুব দ্রুত জীবনহানীকর পরিস্থিতিতে পরিণত হতে পারে । গুরুতর উপসর্গগুলি দেখে, আপনি আপনার ডাক্তারের সঙ্গে অবিলম্বে যোগাযোগ করুন অথবা নিকটস্থ হাসপাতালের জরুরী বিভাগে যান । যদি আপনি অনুভব করেন যে আপনি একটি এসটিআই সংক্রামিত হয়েছেন বা কোনও এসটিআইয়ের জন্য চলমান চিকিত্সাটি কার্যকর হচ্ছে না বলে মনে হয় তবে আপনাকে চেক-আপের জন্য ডাক্তারের কাছে যেতে হবে ।

আপনার সঙ্গীর কি চিকিত্সা করা প্রয়োজন

হ্যাঁ, গত ছয় মাসে আপনার সঙ্গী বা অংশীদার যাদের সাথে আপনার যৌন সম্পর্ক ছিল তাদের সংক্রমণ নির্ণয় ও চিকিত্সার জন্য পরীক্ষা করা উচিত । যদি আপনার সঙ্গীর সংক্রমণের পরীক্ষা নেতিবাচক ফল দেয় তবে আপনার সঙ্গীর জন্য এটি অ্যান্টিবায়োটিকের কোর্স সুপারিশ করা হবে । কারণ ক্লামিডিয়া বেশিরভাগ ক্ষেত্রেই PID-এর কারণ এবং এটি যৌনসম্পর্কের সময় পাস হয় । এছাড়াও, পুরুষ ক্ল্যামিডিয়ার কোনো উপসর্গ দেখায় না তবে সংক্রমণ পাস করে । যেহেতু ক্ল্যামিডিয়া পরীক্ষাটি ১০০% নির্ভুল নয়, তাই অ্যান্টিবায়োটিকের একটি কোর্স পরীক্ষাটি মিস হয়ে যাওয়ার যে কোনও সংক্রমণকে নিজের লক্ষ্যবস্তু করতে পারে । শেষ, কিন্তু উল্লেখযোগ্য, যদি আপনার যৌন সঙ্গীর সংক্রমণ ঘটে তবে আপনার চিকিত্সার পরে সে আবার আপনার কাছে এটি প্রেরণ করতে পারে ।

এটা কি আবার ঘটতে পারে?

দেখা গেছে যে, প্রায় পাঁচজনের মধ্যে একজন মহিলা প্রথমবারের প্রায় ২ বছরের মধ্যে আবার পিআইডির সাথে সংক্রামিত হয়েছেন । আপনার সঙ্গীকে চিকিত্সা করার ব্যর্থতা, কনডম ব্যবহার করে নিরাপদ যৌন অভ্যাসে ব্যর্থতা, ওষুধের কোর্স সম্পন্ন করার ব্যর্থতা যা আপনার শরীরের মধ্যে থাকা সংক্রমণের আবার জেগে ওঠার কারণ হয়ে উঠতে পারে । পিআইডি-র ক্ষতি হিসাবে কিছু মহিলাদের পুনরায় সংক্রমণ আরো দুর্বল করতে পারে ।

পিআইডি একটি সাধারণ অবস্থা যা অনেক মহিলার অভিজ্ঞতা হয় এবং প্রায় সবাি পুরোপুরি পুনরুদ্ধার করেছেন । এটি একটি সত্য যে, পিআইডি থাকা প্রায় ১০% থেকে ১৫% মহিলার গর্ভবতী হতে অসুবিধা হতে পারে ও অন্যান্য সংক্রামক গর্ভধারণ থাকতে পারে এবং এই সংক্রমণের ফলে দীর্ঘস্থায়ী পেলেভিক ব্যথার বিকাশ করতে পারে । কিন্তু সংক্রমণকে চিকিৎসা ছাড়াই রেখে দেওয়া বিপজ্জনক হতে পারে এবং এমনকি রক্তে ছড়িয়ে পড়লেও জীবন সংকটের সম্মুখীন হতে পারে ।

দাবি পরিত্যাগী:

এই তথ্য একটি উপদেষ্টা মাত্র এবং একটি যোগ্যতাসম্পন্ন পেশাদার থেকে চিকিৎসার পরামর্শের একটি বিকল্প নয় ।