যমজ বা তার বেশি শিশু সহ ১১ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ১১ সপ্তাহের গর্ভবতী

গর্ভাবস্থার প্রাথমিক পর্যায় সফলভাবে পেরিয়ে আসা কোন মহিলার পক্ষে সবচেয়ে কঠিন বিষয়। আপনি যদি এমন এক পর্যায়ে পৌঁছে গেছেন যেখানে আপনি নিজেকে যমজ বা তার বেশি শিশু সহ ১১ সপ্তাহের গর্ভবতী বলতে পারেন, তবে নিজের জন্য গর্বিত হন এবং শান্ত হন। আপনি প্রথম ত্রৈমাসিকের সমাপ্তির দিকে এগিয়ে যাচ্ছেন এবং শীঘ্রই বমিভাবের সমস্যা আপনার জীবন থেকে বেরিয়ে যাবে এবং আপনি নিজেকে আগের চেয়ে অনেক বেশি শক্তিমান হিসাবে খুঁজে পাবেন। এই স্তরে অনেক মহিলা এমনকি তাদের শিশুর হৃদস্পন্দনও সুস্পষ্টভাবে শুনতে শুরু করেন, কারণ তাদের পেট ভিতরে ছোটদের জন্য স্থান তৈরি করে।

১১ সপ্তাহে শিশুদের বৃদ্ধি

আপনি একবার আপনার গর্ভাবস্থার ১১ তম সপ্তাহে পৌঁছালে, আপনার যমজ বা তার বেশি শিশুদের বৃদ্ধি আগের থেকে আরও দ্রুত অগ্রগতি হবে। যদি একক শিশু সহ গর্ভবতী মহিলাদের সাথে তুলনা করা হয় তবে আপনার যমজদের আকার তাদের থেকে তুলনামূলকভাবে ছোট হবে এবং দুইয়ের বেশি শিশুদের আকার আরও কম হবে। এটি একটি সম্পূর্ণ স্বাভাবিক সত্য, জরায়ুতে স্থান পাওয়ার পরে এবং আপনার বাচ্চারা খুব শীঘ্রই খুব সুন্দর হয়ে উঠবে, তাই চিন্তা করবেন না।

বাচ্চাদের যৌনাঙ্গ এই সময়ের মধ্যে গঠিত হয়েছে, তবে এগুলিকে এখনও আলাদা করে বলা সম্ভব হবে না। তবে তাদের দেহ ইতিমধ্যে পুরুষ বা মহিলা সম্পর্কিত হরমোন বা অভ্যন্তরীণ গঠনগুলি বিকাশ করে তাদের লিঙ্গকে প্রতিক্রিয়া জানায়। একটি ছেলে শিশুর মধ্যে টেস্টোস্টেরনের উৎপাদন দুর্দান্ত রূপে শুরু হয় এবং একটি শিশুর মেয়ের মধ্যে ডিম্বাশয় গঠন সরাসরি শুরু হয়।

এক সপ্তাহ আগে প্রথম দিকে শিশুর দেহে যে ছোট চুলগুলি দেখা গিয়েছিল তা সারা শরীরের পাশাপাশি মাথার উপরেও বৃদ্ধি পেতে শুরু করে। নখের জন্য নির্দিষ্ট অংশ হাতের আঙুলগুলিতে সঠিকভাবে উত্থিত হয় এবং পায়ের আঙুলগুলি এই সময়ের আশেপাশে তৈরি শুরু হয়।

শিশুদের এই সময়ের আশেপাশে যা যা উন্নয়ন ঘটে তা হল ডায়াফ্রাম গঠন, যদিও এটি গর্ভের মধ্যে থাকা অবস্থায় খুব বেশি ব্যবহার হয় না। কিছু শিশু ভিতরে থাকা অবস্থায় অভ্যন্তরীণ আন্দোলনের পাশাপাশি হেঁচকি তোলে এবং ছোটরা এমনকি প্রায়শই অ্যামনিয়োটিক তরলের ভিতর ঘুরে বেরায় এবং ডিগবাজী খেতে শুরু করে। সেগুলি মায়ের দ্বারা অনুভূত হওয়ার মতো শক্তিশালী না হওয়ায় আপনি তাদের চলাচল অনুভব করতে পারবেন না, তবে তাদের চলাফেরা অবশ্যই একটি আল্ট্রাসাউন্ডে লক্ষ্য করা যায়।

শিশুদের আকার কেমন হয়?

বেশিরভাগ শিশুর ওজন প্রায় ৮ গ্রাম বা তার বেশি হয় এবং দৈর্ঘ্য যখন মাথা থেকে নীচে নিতম্ব পর্যন্ত পরিমাপ করা হয়, তখন প্রায় ৫ সেন্টিমিটার বা তার বেশি হয়। এই পর্যায়ে, তাদের মাথাটি সবচেয়ে বড় হয় এবং সাধারণত পুরো দেহের আকারের অর্ধেক হয়। যদিও পুচকেরা এক একজন একটি ডুমুরের মতো বড় হতে পারে, তবে গর্ভে একের বেশি শিশু উপস্থিত হওয়ার ক্ষেত্রে আকার ছোট হতে পারে।

সাধারণ শারীরিক পরিবর্তন

পেট কোন মহিলার জন্য সবচেয়ে শক্তিশালী চিহ্ন যে তিনি তার গর্ভাবস্থার ১১তম সপ্তাহে প্রবেশ করেছেন। যমজ বা তার বেশি শিশু সহ গর্ভবতী কোন মহিলা তার শরীরের কাজ করার পদ্ধতিতে কয়েকটি পরিবর্তন দেখবেন।

  • জরায়ুকে বাড়তে দেওয়ার জন্য এখন পেটে খুব সামান্য জায়গা ছেড়ে দেবে, যার কারণে মূত্রাশয় ও অন্যান্য অঙ্গগুলি এখন একসাথে চেপে যায়। এটি শ্রোণী (পেলভিস) ও স্ফিংক্টরের পেশীগুলির উপর চাপ সৃষ্টি করে এবং এগুলি সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে অসুবিধা হতে পারে। অনেক মহিলারা এটুকু বুঝতে পেরে যান যে যখন তারা হাঁচি দেন বা খুব বেশি হেসে ফেলেন, তখন তারা দুর্ঘটনাক্রমে তাদের প্যান্টে প্রস্রাব করে ফেলেন। এর কারণে সবাই বিব্রত হন, তবে চিন্তার কিছু নেই, কারণ আপনি কয়েকটি পেলভিক কেলিক অনুশীলন দিয়ে আপনার শ্রোণীর পেশীগুলি শক্তিশালী করতে পারেন।
  • মহিলারা তাদের গর্ভাবস্থায় দেরী করে দেহের যে সাধারণ পরিবর্তন লক্ষ্য করেন তা হল চুল এবং নখের যথেষ্ট পরিমাণে বৃদ্ধি, যা আগের চেয়ে অনেক দ্রুত গতিতে হয়। যাইহোক, আপনি নিজেই ১১তম সপ্তাহে এটি লক্ষ্য করা শুরু করতে পারেন, আপনার চুল বা নখগুলি সাধারণত তাদের চেয়ে লম্বা এবং ঝলমলে হবে। এগুলি সমস্তই আপনার শরীরে হরমোন স্তরের বৃদ্ধির ফলাফল যা আপনার আগের যে কোন ধরণের চুলের সমস্যার মোকাবেলায় সহায়তা করে।
  • রক্তের ক্রমবর্ধমান ​​সঞ্চালন আপনাকে এলোমেলো সময়ে উষ্ণ বোধ করাতে পারে এবং এমন কোন ঘটনাও ঘটতে পারে যেখানে আপনি কোন নির্দিষ্ট কারণে ঘামছেন। বেশিরভাগ ক্ষেত্রে, এটি হট ফ্ল্যাশের লক্ষণ, যা বাচ্চাদের প্রতি রক্ত ​​চলাচলের জন্য হয় এবং এটি সম্পূর্ণ স্বাভাবিক। যদি সন্ধ্যার আশেপাশে নির্দিষ্ট সময়ে ঘাম হয় বা তার সাথে জ্বর এবং অসুস্থতার অনুভূতি হয়, তবে আপনি আপনার ডাক্তারকে একবার দেখাতে পারেন।

যমজ সহ গর্ভাবস্থার ১১ সপ্তাহের লক্ষণ

আপনি প্রথম ত্রৈমাসিকটি শেষ করার কাছাকাছি হওয়ায় ১১তম সপ্তাহে যমজ সহ গর্ভধারণের লক্ষণগুলি বেরিয়ে আসতে পারে। অতএব, আপনি যখন তখন এই লক্ষণগুলির সম্মুখীন হবেন বা এগুলি বেশ কিছু সময়ের জন্য অপরিবর্তিত থাকতে পারে।

  • সাধারণত ক্লান্তি এই সময় ফুটে আসে, কারণ আপনার শরীরের মধ্যে ঘটে যাওয়া এই সমস্ত পরিবর্তনের সাথে নিজেকে খাপ খাওয়াতে হয়। যদি তা না হয় তবে আপনি নিজের আসল উদ্দামে ফিরে আসা পর্যন্ত কেবল কয়েক সপ্তাহের অপেক্ষা।
  • সকালের অসুস্থতা এবং চিরকালীন বমি বমি ভাবের ক্ষেত্রেও একই হয়। আপনি যদি অন্য মহিলাদের আরও ভাল বোধ করতে দেখছেন এবং আপনি এখনও নিজের সংবেদন নিয়ে আটকে থাকেন তবে এটিকে সময় ও সুযোগ দিন। আপনার শান্তির মুহূর্তগুলি শীঘ্রই আপনার কাছে চলে আসবে।
  • চকচকে চুল এবং ঝলমলে ত্বকের সমস্তটাই হল হরমোনের উচ্চতার ফলস্বরূপ, এবং আপনার মেজাজও দুলতে থাকবে। যদি মানুষজনের সাথে অনেকক্ষণ আলাপচারিতা আপনাকে বিরক্ত করে তোলে, তবে নিজের জন্য কিছুটা সময় রাখুন, যেখানে আপনি আরাম বা ধ্যান করতে পারেন।
  • জরায়ু প্রসারিত হওয়ার সাথে সাথে লিগামেন্টের খিঁচুনি সৃষ্টি হতে পারে, তবে এ সপ্তাহে যখন তখন পায়ে ক্র্যাম্প বা খিঁচ লাগার সূচনা হতে পারে। আপনি সাধারণত রাতের বেলা পায়ের ক্র্যাম্প অনুভব করতে পারেন, তবে এগুলি জল এবং অন্যান্য তরলগুলির যথেষ্ট পরিমাণে পান করে নিশ্চিত করে খুব সহজেই উপশম করা যায়।

  • যদি আপনি খুশি হন যে অযাচিত বমিভাব চলে গেছে, তবে অ্যাসিডিটি এবং কোষ্ঠকাঠিন্য আপনাকে প্রায়শই ঝামেলায় ফেলবে, তাই বেশি খুশি হতে পারবেন না। গ্যাস এবং ফোলাভাবের সংমিশ্রণগুলি আপনাকে পরিপূর্ণ বোধ করাতে পারে এবং আপনাকে প্রায়শই পাদতে বাধ্য করতে পারে। এগুলি হরমোন এবং শিথিল হওয়া পেশীগুলির ফল, যা পুরো হজম প্রক্রিয়াটি ধীর করে দেয়। করার মতো আর তেমন কিছুই নেই, তবে আপনি যদি ফাইবারযুক্ত খাবারে সমৃদ্ধ একটি স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করেন এবং প্রচুর পরিমাণে জল পান করেন, তবে আপনি কিছুটা হলেও স্বস্তি বোধ করতে পারবেন।
  • আপনার যোনি থেকে স্রাব এই সপ্তাহের আশেপাশে আরও শক্তিশালী হতে পারে। মোটা প্যান্টি পরা বা পুরাতন অন্তর্বাস ব্যবহার এই সময়ে আপনার পক্ষে উপকারী হতে পারে। একইভাবে, আপনি যদি হঠাৎ করেই পেটের নিচে গাঢ় রেখার উপস্থিতি লক্ষ্য করতে পারেন, তবে এর আগে না। এটিও সম্পূর্ণ স্বাভাবিক। সুতরাং, আতঙ্কিত হবেন না!

যমজ সহ গর্ভাবস্থায় পেট ১১ সপ্তাহে

গর্ভাবস্থার ১১তম সপ্তাহ একজন মহিলাকে অনুভব করায় যে তিনি অবশেষে গর্ভবতী, যেহেতু এই সময় থেকেই তার পেটটি একটি সুস্পষ্ট বিশিষ্ট আকার পাওয়া শুরু করে এবং বাঁকা গর্ভবতী পেট তার প্রাথমিক উপস্থিতি দেখাতে শুরু করে। জরায়ু প্রায়শই পেলভিক অঞ্চলটি যথেষ্ট পরিমাণে পূরণ করে যার ফলে আপনার পেট দৃঢ় অনুভূত হতে পারে, যখন আপনি এটিকে স্পর্শ করেন।

কিছু মহিলা তাদের মধ্যে কারও নড়াচড়া অনুভব করতে এবং এটির জন্য একটি উত্তেজিত শিশুকে দায়ী করতে পারেন। যাইহোক, আপনার যমজগুলি আপনাকে কিছু অনুভব করানোর জন্য এখনও খুব ছোট এবং এই সমস্ত নড়াচড়াটি সম্ভবত গ্যাস।

যমজ সহ গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড – ১১ সপ্তাহ

এই পর্যায়ে বেশিরভাগ আল্ট্রাসাউন্ডগুলি সঠিকভাবে শিশুগুলি বিকাশ করছে কিনা তা পরীক্ষা করার জন্য এবং সন্তানের কোনও অসুবিধা আছে কিনা তা জানার জন্য করা হয়। যমজ এবং তার বেশি শিশুর ক্ষেত্রে, আপনার চিকিৎসক প্লাসেন্টার ভাগাভাগির উপর নির্ভর করে আপনার অভিন্ন বা ভ্রাতৃত্বপূর্ণ শিশু আছে কিনা তাও আপনাকে বলতে পারেন। গর্ভাবস্থার যে কোন সমস্যাগুলিও এই চেকআপে উড়িয়ে দেওয়া যাবে।

কি খেতে হবে?

১১তম পৌঁছালে গর্ভবতী মহিলার ডায়েটের উপর ভালোভাবে নজর দেওয়ার খুব প্রস্তাব দেওয়া হয়। আপনার ডায়েটে প্রোটিন, আয়রন, আয়োডিন, কার্বোহাইড্রেটের উপস্থিতি সুস্থ যমজ সহ গর্ভাবস্থার জন্য গুরুত্বপূর্ণ। যাইহোক, আপনার এগুলিতে সমৃদ্ধ খাবারগুলি অতিরিক্ত খাওয়া উচিত নয়, কারণ এটি গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের ফলে শিশুদের বিরক্ত করতে পারে।

ফ্যাটযুক্ত খাবারগুলির জন্য লোভে পড়ে খাওয়া একেবারেই উচিত নয়। স্বাস্থ্যকর শাকসবজি, পনির, দই খান, যা অন্য যে কোন কিছুর চেয়ে স্বাস্থ্যকর বিকল্প। এবং ঠিক সবসময়ের মত, গর্ভাবস্থায় জল এবং অন্যান্য জুসকে আপনার সেরা বন্ধু বানান।

গর্ভাবস্থায় যত্নের টিপস

প্রথম ত্রৈমাসিকের সমাপ্তির সাথে, আসন্ন কয়েক মাসে নিজেকে স্বাচ্ছন্দ্য বোধ করানোর জন্য কিছু প্রাথমিক যত্নের পরামর্শ এখানে রয়েছে যা আপনি মনে রাখতে পারেন।

করণীয়

  • এই কয়েক সপ্তাহে যতটা সম্ভব আরাম করার চেষ্টা করুন। আপনার শরীরে প্রাথমিক কঠিন পর্যায়গুলি থেকে পুনরুদ্ধার করার জন্য সময় প্রয়োজন এবং এটির জন্য আপনার স্ট্রেসের স্তরটি ন্যূনতম হওয়া দরকার।
  • কোন সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমে বা আপনি যে গর্ভাবস্থার ক্লাসে যাচ্ছেন সেখানে অন্য গর্ভবতী মায়েদের সাথে আলাপচারিতা করুন। তাদের সাথে কথা বলা আপনাকে সহায়তা সরবরাহ করতে পারে এবং আপনাকে এমন মহিলাদের সাথে যোগাযোগ করাতে পারে যাদের গর্ভাবস্থার পূর্ব অভিজ্ঞতা আছে।

অকরণীয়

  • অপরিবর্তনীয় খারাপ পরিণতি হতে পারে, তাই অত্যাধিক খাবার খাবেন না।
  • একইভাবে অতিরিক্ত ব্যায়াম করে অতিরিক্ত খাওয়ার সাথে লড়াইয়ের চেষ্টা করবেন না। উভয়ই আপনার শরীর এবং আপনার গর্ভাবস্থার জন্য পরিস্থিতি জটিল করে তুলতে পারে।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

আপনি একটি ছোট বেবি মনিটর অ্যামপ্লিফায়ারে বিনিয়োগ করতে পারেন, যা আপনার গর্ভের হৃদস্পন্দন শুনতে আপনাকে সহায়তা করতে পারে। একইভাবে, সকালের অসুস্থতার এই শেষ পর্যায়ে আপনি কিছু সুন্দর উৎসাহ পাবেন।

গর্ভে ১১ সপ্তাহ ধরে সফলভাবে শিশুদের পালন করা এমন একটি কীর্তি যা পুরস্কৃত হওয়া দরকার। আপনার সঙ্গীর সাথে একসাথে একটি সুন্দর ডিনার করুন এবং আপনারা কিভাবে একসাথে পরিবারকে বাড়িয়ে তুলবেন সে সম্পর্কে স্বপ্ন দেখুন। একটি স্বাস্থ্যকর দেহ এবং একটি সুস্থ মন আপনার গর্ভে শিশুদের সুখী রাখতে আশ্চর্যজনকভাবে কাজ করতে পারে।