৭ম সপ্তাহের আল্ট্রাসাউন্ড – আপনি কী আশা করতে পারেন

৭ম সপ্তাহের আল্ট্রাসাউন্ড

গর্ভাবস্থার প্রায় সাত সপ্তাহে, ভ্রূণটির হাত-পা বাড়তে শুরু করে। এটি সেই সময় যখন মা প্রথমবারের মতো একটি আল্ট্রাসাউন্ডের মাধ্যমে তার শিশুকে দেখতে পান।

৭ম সপ্তাহে আপনার কেন একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান দরকার?

একটি আল্ট্রাসাউন্ড সম্পন্ন করার নিম্নলিখিত সুবিধাগুলি রয়েছে;

  • শিশুর গর্ভাবস্থার বয়স ডেটিং স্ক্যান দ্বারা নির্ধারণ করা যেতে পারে।
  • সাত সপ্তাহে, ভ্রূণের হার্টবিট একটি আল্ট্রাসাউন্ডে সনাক্তযোগ্য। হার্টবিট হল ভ্রূণের প্রথম স্বাস্থ্যকর এবং লাইভ লক্ষণ।
  • মায়ের প্রজনন স্বাস্থ্য পরীক্ষা করা হয়।
  • যমজ বা একাধিক গর্ভাবস্থা একাধিক গর্ভাবস্থার থলির আকারে দৃশ্যমান হয়।
  • অ্যাক্টোপিক গর্ভাবস্থা, যেখানে ভ্রূণটি ফ্যালোপিয়ান টিউবের সাথে নিজেকে সংযুক্ত করে, এটিও এই স্ক্যানে নির্ণয় করা যেতে পারে।
  • অস্বাভাবিকতা সনাক্ত করতে শিশুর বৃদ্ধি তার গর্ভাবস্থার বয়সের সাথে তুলনা করা হয়।
  • যদি গর্ভবতী মহিলা রক্তপাত বা স্রাবের মুখোমুখি হন, একটি দ্রুত আল্ট্রাসাউন্ড স্ক্যান এর কারণটি সনাক্ত করতে পারে।

কার জন্য ডেটিং স্ক্যান প্রয়োজনীয়?

যে মহিলারা অনিয়মিত ঋতুস্রাব হয় বা তাদের শেষ পিরিয়ডের তারিখ মনে থাকে না তাদের নির্ধারিত তারিখ গণনা করা চ্যালেঞ্জিং বলে মনে হয়। এছাড়াও, যে মহিলাগুলি মৌখিক গর্ভনিরোধক গ্রহণের বা স্তন্যদানের সময় গর্ভবতী হন, তারা গর্ভধারণের তারিখ জানেন না। এই ধরনের পরিস্থিতিতে, শিশুর আনুমানিক গর্ভাবস্থার বয়স অনুমান করার জন্য একটি ডেটিং স্ক্যান অনুমিত প্রসবের তারিখ গণনা করতে সহায়ক হতে পারে। এটি শিশুর বৃদ্ধি পর্যবেক্ষণেও কার্যকর হয়।

সপ্তম সপ্তাহের স্ক্যানটি কীভাবে সম্পাদিত হয়?

সাত সপ্তাহে আল্ট্রাসাউন্ড দুটি ভিন্ন উপায়ে করা যেতে পারে। মায়ের স্বাস্থ্যকর অবস্থার উপর নির্ভর করে ট্রান্সভ্যাজাইনাল স্ক্যান বা পেটের আল্ট্রাসাউন্ড করা হয়। ট্রান্সভ্যাজাইনাল স্ক্যানটি যোনির মধ্যে প্রোবটি ঢোকানো জড়িত এবং এর জন্য আপনার একটি পূর্ণ ব্লাডার লাগবে না। তবে এটি যদি পেটের আল্ট্রাসাউন্ড হয় তবে ভ্রূণের পরিষ্কার দৃষ্টিভঙ্গির জন্য একটি পূর্ণ মূত্রাশয় প্রয়োজন।

সপ্তম সপ্তাহের আল্ট্রাসাউন্ড কতক্ষণ সময় নেয়?

সপ্তম সপ্তাহের আল্ট্রাসাউন্ড কয়েক মিনিটের বেশি সময় নেয় না। শিশুর হার্টবিট, গর্ভাবস্থার বয়স এবং বৃদ্ধি পরীক্ষা করা হয়।

আপনি কী দেখা আশা করতে পারেন?

অনেক মা জানেন না যে তারা ৭ম সপ্তাহের মধ্যে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যানে কী প্রত্যাশা করতে পারেন। আপনি সম্ভবত যা লক্ষ্য করবেন তা এখানে রয়েছে:

  • আপনি ছোট্ট শিশুর হাত, পায়ের আঙুল এবং এমনকি আপনার শিশুর নাকের ছিদ্র সনাক্ত করতে পারেন।
  • ৭ সপ্তাহে, শিশুটি একটি ব্লুবেরির আকারের হয় এবং প্রায় পরিষ্কার দেখার জন্য ম্যাগনিফিকেশন প্রয়োজন হয়।
  • এই স্ক্যানের হাইলাইটটি হল এই সময় ভ্রূণের হার্টবিট শোনা যায়।
  • অভ্যন্তরীণ অঙ্গগুলি যেগুলি বিকাশ শুরু করেছে তা দৃশ্যমানও হতে পারে।

এই স্ক্যানের সময় ভ্রূণের হার্টবিট শোনা যায়

আপনি কি আল্ট্রাসাউন্ডে যমজ শিশু দেখতে পারেন?

হ্যাঁ, ৭ম সপ্তাহের স্ক্যানে যমজদের চিহ্নিত করা যায়। এগুলি সাধারণত একাধিক ভ্রূণ বা গর্ভাবস্থার থলি হিসাবে দেখা যায়। তবে, কিছু ক্ষেত্রে, আরও একটি শিশুর উপস্থিতি সনাক্তকরণ মিস হয়ে যেতে পারে কারণ গর্ভাবস্থায় স্ক্যানটি অনেক আগে করা হয়েছিল।

৭ম সপ্তাহে হার্টবিট না থাকলে কি গর্ভপাত ঘটে?

সপ্তম সপ্তাহের আল্ট্রাসাউন্ডে হার্টবিট না থাকা গর্ভপাতের লক্ষণ হতে পারে। তবে এই সিদ্ধান্তে আসার আগে কিছু কারণ বিবেচনা করা দরকার। এটি সহজভাবেই হতে পারে যে শিশুর গর্ভাবস্থার বয়সটি ভুল গণনা করা হয়েছে। এই সন্দেহকে উড়িয়ে দেওয়ার জন্য, হৃদস্পন্দন পরীক্ষা করতে এক সপ্তাহ পরে স্ক্যানটি পুনরাবৃত্তি করুন।

কোন অন্যান্য অস্বাভাবিকতা কি খুঁজে পাওয়া যাবে?

ডিম্বাশয়ে সিস্ট এবং অন্যান্য ভ্রূণের ত্রুটির মতো অস্বাভাবিকতা সাধারণত সপ্তম-সপ্তাহের স্ক্যানে সনাক্ত করা হয়। সোনোগ্রাফার ভ্রূণের হার্টবিট, ক্রাউন-রাম্প দৈর্ঘ্য, গর্ভাবস্থার থলির ব্যাস এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পরামিতি পরীক্ষা করেন।

সপ্তম সপ্তাহের আল্ট্রাসাউন্ড ১০০% সঠিক হয় না কেন?

কোনও স্ক্যানই ১০০% সঠিক নয়। কিছু ক্ষেত্রে, একটি আল্ট্রাসাউন্ড সঠিক নাও হতে পারে:

  • ভ্রূণ নিজে কোনও সুবিধাজনক অবস্থানে থাকে না। কখনও কখনও, এটি কার্ল হয়ে যেতে পারে, প্রসারিত করতে বা এমনকি শব্দ তরঙ্গগুলি থেকে দূরে সরে যেতে পারে, যা এটিকে দেখা কিছুটা কঠিন করে তোলে।
  • যে কোনও অস্বাভাবিকতা সনাক্ত করতে সোনোগ্রাফারের দক্ষতা গুরুত্বপূর্ণ।
  • আল্ট্রাসাউন্ড সরঞ্জামগুলির গুণমান এবং অবস্থা স্ক্যানের যথার্থতাকে প্রভাবিত করে।

সাত সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটি কোনও বিকাশের অস্বাভাবিকতা তাড়াতাড়ি সনাক্ত করতে গুরুত্বপূর্ণ। এগুলি ভ্রূণের হার্টবিট সনাক্ত করতে এবং ভ্রূণের গর্ভাবস্থার বয়স নির্ধারণকে আরও সহজ করে তুলতে সহায়তা করে। সুতরাং, গর্ভধারণের ৭ সপ্তাহ পরে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করতে ভুলবেন না!