প্রসবের পরে বেদনাদায়ক যৌনমিলন – কারণ এবং প্রতিকার

প্রসবের পরে বেদনাদায়ক যৌনমিলন

শিশুটি বাইরে বেরিয়ে এসেছে, যেখানে আপনার সন্তানের যত্ন নেওয়ার জন্য আপনি দায়বদ্ধ সেখানেই আপনার জীবনের একটি নতুন অধ্যায় শুরু হয়েছে। সকলেই খুশি এবং আপনি ও আপনার সঙ্গী গর্বিত বোধ করছেন যে আপনি বাবা-মা হয়েছেন, এমন সময় শিশুর সাথে সেলফি তুলতে চান। বিষয়গুলি কিছু সময়ের জন্য দুর্দান্ত হয়ে যায়, তবে আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার সেক্স ড্রাইভ আগে যেমন ছিল, এখন আর তেমন নেই। আপনার সঙ্গী কিছু সূক্ষ্ম ইঙ্গিতগুলি দিতে পারেন, যা নির্দেশ করে যে তিনি আপনাকে ভালোবাসা দিতে আগ্রহী। আপনি এখনও সেক্স করেন নি, তবে আপনার ভিতরে থাকা মন চিৎকার করছে এবং বলছে যে এটি ভাল হচ্ছে না। সন্তানের জন্মের পরে কি যৌনতায় ক্ষতি হয়? আপনি কি এই ব্যাপারে উদ্বেগের মধ্যে রয়েছেন এবং নিশ্চিত নন যে এটি ক্ষতি করতে পারে কিনা? এগুলি এমন প্রশ্ন যা সম্ভবত আপনার মনের মধ্যে দিয়ে চলছে এবং আমরা আপনাকে এখানে বলতে চাই এটি সাধারণ ঘটনা!

বেশিরভাগ পরিস্থিতিতেই যৌনতার বিষয় এমন একটি বিষয় যা স্পষ্টভাবে প্রকাশিত হয়। শিশুর জন্মের পরে বেশিরভাগ লোকেরা যৌনতা সম্পর্কে সতর্কতা অবলম্বন করার একটি কারণ হতে পারে। কিছু মহিলারা এ সম্পর্কে সচেতন থাকলেও পুরুষরা নির্বিকার এবং জিনিসগুলির ভুল ব্যাখ্যা করতে শুরু করেন। এই নিবন্ধটি আপনি কেন ব্যথা অনুভব করছেন এবং পরিস্থিতির প্রতিকারের জন্য আপনি ও আপনার সঙ্গী কী করতে পারেন তা বুঝতে আপনাকে সহায়তা করবে।

সন্তান প্রসবের পরে যৌনমিলন কি বেদনাদায়ক?

বেদনাদায়ক যৌনমিলন, যা চিকিৎসাগতভাবে ডিস্পারেউনিয়া হিসাবে পরিচিত, এটি এমন একটি বিষয় যা প্রসবের পরে খুব সাধারণ। আপনার শরীর দীর্ঘ সময় ধরে শাস্তি সহ্য করেছে এবং জিনিসগুলি যথারীতি সঠিক হওয়ার প্রত্যাশা করে, যেখন ডেলিভারির পরে আপনি ব্যাক আপ করছেন তবে তা ঠিক অকস্মাৎ ঘটছে না। একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রতি ১- জনের মধ্যে ৯ জন প্রসবের পরে বেদনাদায়ক যৌন মিলনের অভিজ্ঞতা পেয়েছেন।

প্রসবের পরে সেক্স করার জন্য আপনার কত দিন অপেক্ষা করা উচিত?

আপনি যদি কোনও অবস্টিট্রিশিয়নকে এই প্রশ্ন জিজ্ঞাসা করেন তবে তিনি বলবেন যে প্রায় ৪-৬ সপ্তাহ সময় অপেক্ষা করার জন্য গ্রহণযোগ্য পরিমাণ হতে পারে। শরীর এখনও নিরাময় করছে এবং এই সময়ে যৌন মিলনের ফলে কোনও সেলাই ফেটে যাওয়া, সংক্রমণ এবং উদ্বেগজনক ব্যথা হতে পারে। যাইহোক, যদি ৬ সপ্তাহ পরেও আপনি ব্যথা অনুভব করেন তবে এটি খুব স্বাভাবিক, তাই চিন্তা করবেন না। অস্ট্রেলিয়ায় পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ষষ্ঠ সপ্তাহের মধ্যে কেবল একচল্লিশ শতাংশ নারী যোনিগত সেক্স করার চেষ্টা করেছিলেন। এই সংখ্যাটি অষ্টম সপ্তাহে এমনকি দ্বাদশ সপ্তাহের মধ্যে পঁচাত্তর শতাংশে পৌঁছেছে। এমনকি ছয় মাস অপেক্ষা করার পরেও ছয় শতাংশ মহিলা ব্যথার কারণে যোনিগত সঙ্গম চেষ্টা করতে দ্বিধাগ্রস্ত ছিলেন।

কেন গর্ভাবস্থার পরে যৌনতায় ক্ষতি হয়?

কেন গর্ভাবস্থার পরে যৌনতায় ক্ষতি হয়?

আপনি কি সন্তানের জন্মের পরে বেদনাদায়ক যৌনসহবাস ভোগ করছেন? এগুলি এমন কিছু কারণ হতে পারে যা এই ব্যথাকে ব্যাখ্যা করতে সহায়তা করতে পারে।

. যোনির আকারের বৃদ্ধি

যোনিপথে প্রসবের পরে, যোনিটি আগের চেয়ে বড় হয়ে যায় এবং তার স্বাভাবিক আকারে ফিরে আসতে কিছুটা সময় লাগবে। ফোলাভাবের পাশাপাশি ক্ষত হতে পারে যার ফলে বেদনাদায়ক সহবাস ঘটে।

. শুকনো যোনি

বুকের দুধ খাওয়ানোর সময়, শরীরে ইস্ট্রোজেনের নিম্ন স্তরে উৎপাদন হয় যা শুকনো যোনি জাতীয় সমস্যার কারণ হতে পারে। ফলস্বরূপ, অনুপ্রবেশের সময়, আপনি যোনি দেয়ালগুলিতে খুব বেশি ঘর্ষণের কারণে ব্যথা অনুভব করতে পারেন।

. এপিসিওটমি

আপনি যখন সন্তানের জন্মের সময় সমস্যার মুখোমুখি হন যেমন বাচ্চা অনেক বড় আকারের বা একটি ব্রিচ অবস্থানে থাকে তখন একটি এপিসিওটমি করা হয়। প্রসবে সহায়তা করতে ডাক্তার যোনি এবং মলদ্বারের মধ্যে একটু চিঁরে দিয়ে এটি করা হয়। এটি নিরাময়ে কিছুটা সময় নেবে এবং এই সময়ে যৌনতা কেবল ব্যথাই সৃষ্টি করে না পাশাপাশি সেলাই ফেটে যেতে পারে।

. লোচিয়া

শিশুর জন্মের পরে আপনার প্রাথমিক কয়েক দিন ভারী রক্তক্ষরণ হতে পারে যা লোচিয়া নামেও পরিচিত। এটি জরায়ুর অভ্যন্তরীণ আস্তরণটি থেকে বয়ে যাওয়ার মাধ্যমে এটি পরিষ্কার করার প্রক্রিয়ার একটি অংশ।

. সিজারিয়ান প্রসব

যদিও এটি বিস্ময়কর মনে হতে পারে যে সিজারের পরে যোনিগত রক্তপাত ঘটে, আসলে এটি ঘটে। অস্ত্রোপচারের সময় বেশিরভাগ রক্ত ​​বের হওয়ায় রক্তপাত উল্লেখযোগ্যভাবে কম হয়, তবে নিরাপদ যৌনতার জন্য জরায়ু এখনও বন্ধ রাখতে হবে। সি সেকশনের পরে বেদনাদায়ক যৌনতা একটি বাস্তবতা এবং এটি একটি সাধারণ ঘটনা।

. ভ্যাজাইনিজমাস

প্রসবের পরে, যোনিতে শুষ্কতা এবং ক্ষত ছাড়াও, মহিলারা কখনও কখনও অনৈচ্ছিক অনিয়মিত পেশী খিঁচের অভিজ্ঞতা পান। এগুলি বেদনাদায়ক এবং যৌন উত্তেজনাকে দুর্বল করতে পারে।

সন্তান ধারণের পরে সহবাসে ব্যথা কম করার টিপস

  • কেগেল ব্যায়ামগুলি যোনির তলকে শক্তিশালী করতে সহায়তা করতে পারে যা প্রসবের পরে দ্রুত পুনরুদ্ধারের দিকে পরিচালিত করতে পারে। এগুলি প্রায় দশ সেকেন্ডের জন্য পেলভিক ফ্লোর পেশীগুলি শক্ত করে করা যেতে পারে। আরাম করুন এবং তারপরে আবার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। সেরা ফলাফলের জন্য, আপনি গর্ভবতী হওয়ার সময় এই কেগেল ব্যায়াম অনুশীলন করুন।
  • যদি যোনি শুষ্কতা ব্যথার কারণ হয় তবে আপনি যৌন মিলনের সময় ঘর্ষণ হ্রাস করার জন্য তৈলাক্তকারী লুব্রিকেশন ব্যবহার করার চেষ্টা করতে পারেন।
  • যদি ব্যথা খুব তীব্র হয়, আরও কয়েক দিনের জন্য বিশ্রাম নিন, কারণ শিশু প্রসবের মাধ্যমে শরীরে একটি বিশৃঙ্খলা তৈরি হয়। একবার আপনি যদি মনে করেন যে আপনার শরীর ভাল হয়ে গেছে, আপনি আবার সহবাস শুরু করতে পারেন।
  • আপনি এবং আপনার সঙ্গী মৃদু প্রেম তৈরিতে লিপ্ত হতে পারেন যেখানে আপনি পরীক্ষা করতে পারেন এবং এমন কোনও অঞ্চল খুঁজে পাবেন যেখানে কোনও ব্যথা নেই এবং সেখানে মনোনিবেশ করতে পারেন। শীর্ষে মহিলা (উম্যান অন টপ) এমন একটি অবস্থান যেখানে আপনি নিজে অনুপ্রবেশ নিয়ন্ত্রণ করতে পারেন, তাই ব্যথার অঞ্চলগুলি এড়ানো যায়।
  • যদি ব্যথা কমে যেতে অস্বীকার করে, তবে জেনে রাখুন যে অনুপ্রবেশ বাদ দিয়ে যৌনতায় উত্তেজিত হওয়ার আলাদা উপায় রয়েছে। আপনার সঙ্গীকে আপনার দিকে নামতে বলার চেষ্টা করুন (ওরাল সেক্স) অথবা আপনি পারস্পরিক হস্তমৈথুনের চেষ্টা করতে পারেন।

এখানে তিক্ত সত্যটি হল যে যৌন মিলন এমন কিছু নাও হতে পারে যা প্রসবের পরপরই করা যেতে পারে। ২০০০ সালে করা একটি সমীক্ষায় দেখা গেছে যে বেশিরভাগ মহিলা আট মাস না হওয়া পর্যন্ত যৌনতা উপভোগ করতে শুরু করেন না, যদিও এটি কোনও নিয়মবদ্ধ নয়। আপনার সঙ্গীকে অবহিত করা গুরুত্বপূর্ণ কারণ তিনি অনুভব করতে পারে যে আপনি তাদের প্রতি প্রয়োজনীয় মনোযোগ দিচ্ছেন না। যোগাযোগের জন্য একটি মুক্ত কথোপকথন প্রয়োজন, কারণ নাহলে উভয় পক্ষ থেকে বিরক্তি তৈরি হতে পারে। তাঁকে জানতে দিন যে আপনি এখনও তাঁকে ভালবাসেন, তবে আপনি সম্পূর্ণরূপে নিরাময় না হওয়া পর্যন্ত যৌনতা থেকে দূরে থাকা প্রয়োজন। একই সময়ে, তাকে এই ব্লগটি পড়তে দিন এবং বৈজ্ঞানিক গবেষণাগুলি দেখতে দিন যা দেখায় যে এটি একেবারে স্বাভাবিক।