প্রসবের পরে স্নান করা – উপকারিতা এবং সতর্কতা

প্রসবের পরে স্নান করা - উপকারিতা এবং সতর্কতা

মহিলাদের গর্ভবতী অবস্থায় তাদের শরীরের তাপমাত্রাকে সর্বোত্তম স্তরে বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। এটি করার একটি কার্যকর উপায় হলথেকে আপনার প্রসবের আগে পর্যন্ত গরম জলে স্নান করা থেকে দূরে থাকা। এই কারণেই, শিশুর প্রসবের পরে, বেশিরভাগ মায়েরা বহু দিন পরে একটি দুর্দান্ত উষ্ণ স্নানের স্নানের প্রতীক্ষায় থাকে। প্রাকৃতিক প্রসবের প্রক্রিয়াটির ক্ষেত্রে অনেক বেশি তরল ও রক্ত ​​সরবরাহ করে যা প্রসবের সময় এবং পরে শরীরের বাইরে বেরিয়ে আসে। তবে, সঙ্গে সঙ্গে স্নান করা একটি দুর্দান্ত সিদ্ধান্ত হতে পারে, তবে স্পষ্টভাবে নিজে নিজে করা ঠিক নয়।

আপনি কি সন্তানের জন্ম দেওয়ার পরেই স্নান করতে পারেন?

প্রসবের প্রক্রিয়াটি যোনিতে স্ট্রেস বা চাপ এবং স্ট্রেনের কারণ হতে পারে, ফলে ভিতরে ক্ষতও হতে পারে। অন্য প্রসব পদ্ধতিগুলির ক্ষেত্রে, পেটে হওয়া ক্ষত সঠিকভাবে নিরাময়ের প্রয়োজন। বলা হয়ে থাকে, বেশিরভাগ চিকিত্সকরা প্রসবের প্রক্রিয়া শেষ হওয়ার পরেই স্নান করার পরামর্শ দেন, কারণ এটি নিরাময়ের প্রক্রিয়া সঠিকভাবে শুরু করার জন্য শরীরকে ট্রিগার করে। সাধারণ স্নানের ফলে খুব কম ক্ষেত্রেই কোনো ক্ষতি হয়, তবে একটি টাবে স্নান করা ব্যাকটিরিয়ার কাছে আপনার শরীরকে প্রকাশের ঝুঁকি বাড়িয়ে দেয়, সেই কারণে তা এড়িয়ে যাওয়াই সবচেয়ে ভাল।

আপনি প্রসবের পরে কখন স্নান করতে পারেন

আপনি প্রসবের পরে কখন স্নান করতে পারেন

যে মহিলারা যোনিগত প্রসবের মাধ্যমে সন্তানের জন্ম দিয়েছেন, তাদের বেশিরভাগকেই চিকিত্সকরা প্রসবের পরেই স্নান করতে বলেন। তবে হট টাবে স্নান করা এড়ানো উচিত, কারণ সেটি সংক্রমণের কারণ হতে পারে। তবে, আপনার প্রসব সম্পূর্ণ হওয়ার পরে যদি আপনার পেরিনিয়ামকে সেলাইয়ের মধ্যে দিয়ে যেতে হয়, তবে বিষয়টি একরকম হবে না। এটি সিজারিয়ান প্রসবের অভিজ্ঞতা সম্পন্ন মহিলাদের ক্ষেত্রেও একই রকম হবে না। যেহেতু শরীরে সেলাই ও চেরা উপস্থিত থাকে এবং সেগুলি এখনও পুরোপুরি নিরাময়যোগ্য নয়, তাই চিকিত্সকরা তাদের সংক্রমণের উত্সগুলির সংস্পর্শে আসার ক্ষেত্রে কোনো সুযোগ নিতে চান না। এর কারণে আপনাকে প্রায় চার থেকে ছয় সপ্তাহ পর্যন্ত স্নান থেকে দূরে থাকতে হবে।

প্রসবের পরে স্নানের উপকারিতা

আপনার প্রসবের পরে স্নানের সাথে মানসিক এবং শারীরিক ক্ষেত্রেও মায়ের জন্য অনেক উপকারিতাগুলি নিয়ে আসে।

  • একটি সুন্দর স্নান একজন মাকে সম্পূর্ণরূপে বিশুদ্ধ হতে সাহায্য করে, তাজাভাব ফিরিয়ে আনে এবং সন্তানের যত্ন নেওয়ার জন্য তার শক্তিকে পুনরুজ্জীবিত করে।
  • স্নানের সময় উষ্ণ জল নির্বাচন করা শরীরের মধ্যে রক্ত ​​সঞ্চালনকে উদ্দীপিত করতে সহায়তা করে।
  • একটি সাধারণ প্রসবের ক্ষেত্রে যোনিতে বেশ চাপ পড়ে এবং একটি উষ্ণ স্নান যে কোনো ব্যথা এবং অস্বস্তি দূর করতে পারে।
  • গর্ভাবস্থার ট্রমাজনিত কারণে শরীর খারাপ এবং ক্লান্ত হয়ে পড়ে। স্নান এটিকে প্রায় তাত্ক্ষণিকভাবে শিথিল করতে পারে।
  • কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে চিকিৎসকরা সেলাইগুলি সঠিকভাবে পরিষ্কার করতে এবং সংক্রামনের কারণ হতে পারে এমন কোনো বাহ্যিক উপাদান অপসারণের জন্য স্নান করার জন্য জোর দিতে পারেন।
  • আপনার শিশু খুব শীঘ্রই বুকের দুধ খাবে, সেই কারণে শরীর পরিষ্কার করা বিশেষত স্তনগুলি পরিষ্কার করা গুরুত্বপূর্ণ।
  • স্তনগুলির বৃদ্ধির অভিজ্ঞতা পাওয়া মহিলারা দেখতে পেয়েছেন যে একটি উষ্ণ স্নান তাদের ব্যথা হ্রাস করেছে।

যোনিগত প্রসবের পরে স্নান করা

যোনিপথের মাধ্যমে কোনো সন্তানের জন্ম দেওয়া সহজ কাজ নয়। যদি আপনার ভাগ্যবান হন, তাহলে আপনার অল্প রক্তক্ষরণ বা যোনিতে কোনো ক্ষয়ক্ষতি না হয়ে প্রসব হয়ে যায়, তখন আপনি প্রসবের কয়েক ঘন্টা পরে স্বাভাবিকভাবে ঘুরে বেড়াতে সক্ষম হবেন। আপনার জন্য স্নান করা এবং অল্প সময়েই সতেজতা বোধ করা সহজ করে তুলতে পারে।

নির্দিষ্ট কিছু ক্ষেত্রে, কোনো মহিলার পেরিনিয়ামে এপিসিওটমি পরিচালনা করা হতে পারে যদি প্রসবের সময় যোনি সঠিকভাবে প্রসারিত না হয় এবং তখন বাচ্চার জন্মের সুবিধার্থে কোনো চিকিৎসক সেখানে চিঁরে দেন। এর জন্য প্রসবের পরে ব্যথা হতে পারে এবং কয়েক দিন ধরে সমস্যা তৈরি করে। আপনি যখন সমর্থন ছাড়াই টয়লেটে হাঁটার মতো পর্যাপ্ত অগ্রগতি করেন তখন আপনার ডাক্তারের সাথে স্নানের বিষয়টি নিয়ে আলোচনা করার এটি ভাল সময় হতে পারে। বেশিরভাগ চিকিত্সক স্নান করার পরামর্শ দেবেন, কারণ এটি নিশ্চিত করে যে যোনি অঞ্চলের সেলাইগুলি পরিষ্কার থাকবে এবং সংক্রমণের সম্ভাবনা হ্রাস পাবে। স্নানের সময় যোনি অঞ্চলের আশেপাশে কোমল হোন এবং স্নানের পরে এটি যেন সম্পূর্ণ শুকিয়ে গেছে তা নিশ্চিত করুন।

একটি সি-সেকশন প্রসবের পরে স্নান

সিজারিয়ান প্রসবের মধ্য দিয়ে যাওয়া সম্পূর্ণ ভিন্ন একটি ক্ষেত্র। এটি কোনও বড় শল্যচিকিত্সার থেকে কম কিছু নয় এবং প্রসবের পরে পুরো ফোকাস থাকে নিরাময় এবং পুনরুদ্ধারের বিষয়টি নিশ্চিত করার উপরে। প্রাথমিক কয়েক দিনের জন্য, আপনাকে পুরো বিছানায় বিশ্রাম নেওয়ার পরামর্শ দেওয়া হতে পারে, যার পরে চিকিত্সকরা আপনাকে ধীরে ধীরে হাঁটা শুরু করতে বলতে পারেন। এক্ষেত্রে স্নান করা সম্পূর্ণরূপে চিকিত্সকের বিবেচনার বিষয়। কিছু চিকিত্সক আপনার পুনরুদ্ধার সঠিক ট্র্যাকে আছে বলে মনে করলে আপনাকে স্নান করতে বলেন যাতে আপনার সেলাইগুলি পরিষ্কার এবং শুকনো রাখা যায়। এটিও কেবলমাত্র একটি হালকা সাওয়ার স্নানের মধ্যেই সীমাবদ্ধ থাকবে এবং সম্পূর্ণ স্নান করা উচিত নয়।

গর্ভাবস্থার পরে স্নান করার নিরাপদ উপায়

প্রসবের পরে আপনার প্রথমবার স্নানের জন্য যাওয়ার সময়, কোনো শারীরিক আঘাতের পাশাপাশি কোনো সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করার জন্য যথাসম্ভব সতর্ক হওয়া প্রয়োজন। এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার শিশু আপনার উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল এবং আপনার কোনো ক্ষতি পরোক্ষভাবে শিশুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলবে।

সর্বদা নিশ্চিত হয়ে নিন যে স্নানের জায়গা বা টাবটি জীবাণুনাশক ব্যবহার করে পরিষ্কার করা হচ্ছে। যে জল ব্যবহার করা হয় তাও জীবাণুমুক্ত হওয়া উচিত এবং এগুলি খুব বেশি গরম হওয়া উচিত নয়। আপনার আপনার স্তনবৃন্তগুলিকে দূষিত স্নানের জলের সংস্পর্শে আনা এড়াতে ব্রা পরা বা ঢেকে রাখার পরামর্শ দেওয়া হয়। কোনো বাথ সুড বা সুগন্ধি তেল ব্যবহার করবেন না, কারণ এগুলি আপনার ত্বক বা ক্ষত নিয়ে ভিন্নভাবে প্রতিক্রিয়া করতে পারে। আপনার স্নান সম্পূর্ণ হয়ে গেলে, নিজেকে পুরোপুরি শুকানোর বিষয়টি নিশ্চিত করুন এবং ক্ষতগুলির চারপাশে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন, যাতে কোনো আর্দ্রতা না থাকে তা নিশ্চিত করুন।

প্রসবোত্তর স্নানের আগে সাবধানতা অবলম্বন করুন

আপনার স্নান করার ক্ষেত্রে এগিয়ে যাওয়ার সময়, আরও কোনো সমস্যা এড়াতে কয়েকটা সতর্কতা মনে রাখতে হবে।

  • নিজে থেকে স্নানের বিকল্পটি বেছে নেবেন না। আপনার চিকিৎসকও এটির সাথে একমত হয়েছেন তা নিশ্চিত করুন।
  • আপনার যদি ইতিমধ্যে কোনো সংক্রমণ বা অন্য কোনো অসুস্থতা থাকে, তবে স্নান না করাই ভাল।
  • এমনকি হালকা সাওয়ার নেওয়ার সময়ও নিশ্চিত হয়ে নিন যে জল যেন খুব বেশি গরম বা খুব ঠাণ্ডা না হয়। চরম তাপমাত্রা আপনাকে চঞ্চল করে তুলতে পারে, প্রসবের পরে বেশি রক্তক্ষরণেরও কারণ হতে পারে।
  • আপনি বাথরুমটি সাবধানে চলাফেরা করেছেন এবং একটি ভাল গ্রিপযুক্ত জুতো ব্যবহার করছেন তা নিশ্চিত করুন।
  • সাওয়ারের নীচে বসতে এবং স্নান করতে স্টুল বা চেয়ার ব্যবহার করা সিজারিয়ান প্রসবের পরে সহায়ক হতে পারে।
  • প্রসবের পরে তাড়াতাড়ি স্নান করার ফলে যোনির স্রাব উপস্থিত হতে পারে। এটি স্বাভাবিক এবং উদ্বেগের কোনো কারণ নয়।
  • আপনি নিজের ত্বককে শুষ্ক রাখছেন এবং সেলাইগুলিতে কোনো আর্দ্রতা যেন না থাকে তা নিশ্চিত করুন।

ব্যথা উপশমের জন্য সিটজ বাথ

একটি সিটজ বাথ প্রসবের পরে পেরিনাল ব্যথা উপশম করতে আশ্চর্য কাজ করে। সিটজ বাথের সময়, একজন মহিলা জলের পুলে বা টাবে বসেন যা কেবল তার নিতম্ভ এবং নীচের অংশকে ডুবিয়ে দেয়। এটি ব্যথা থেকে মুক্তি দেয়, প্রদাহ হ্রাস করে, চুলকানি হ্রাস করে এবং কোনো সংক্রমণ রোধে আস্তে আস্তে শরীরের সেই এলাকা পরিষ্কার করে। সিটজ বাথের জন্য আপনাকে অবশ্যই একটি পরিষ্কার, জীবাণুমুক্ত বাথটাব বা আরো কোনো বড় টাব / বালতিকে দুই থেকে তিন ইঞ্চি উষ্ণ জলের সাথে পূর্ণ করতে হবে। আপনি যদি পছন্দ করেন তবে ঠাণ্ডা জলও ব্যবহার করতে পারেন, তবে চরম তাপমাত্রা এড়াতে হবে। পাঁচ মিনিটের জন্য টাবে বসে থাকুন, উঠে দাঁড়ান এবং একটি তোয়ালে দিয়ে ভেজা অঞ্চলগুলি শুকিয়ে নিন। আপনি দিনে তিন থেকে চারবার এটি করতে পারেন। জলে কোনো সাবান বা বাথ সল্ট ব্যবহার এড়িয়ে চলুন। নিশ্চিত হয়ে নিন যে প্রতিবার ব্যবহারের আগে ও পরে এই টাবটি সঠিকভাবে পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা হয়েছে। আপনি যদি সেলাইয়ের চারপাশে কোনো লালভাব, জল বয়ে যাওয়া বা ফোলাভাব লক্ষ্য করেন তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সিটজ বাথ পুনরুদ্ধারের গতি বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারে, তবে নির্দেশিকাগুলি সঠিকভাবে অনুসরণ করা নিশ্চিত করুন।

প্রসবের পরে গরম জলের স্নানের জন্য বেশ লোভ হতে পারে যা প্রতিরোধ করা খুব কঠিন এবং এটি যতটা স্বাচ্ছন্দ্য ও সতেজতা আনবে মনে হয়, এটি সর্বদা সম্ভব নাও হতে পারে। আপনার স্বাস্থ্য এবং আপনার শিশুর সুস্থতাকে অগ্রাধিকার দেওয়াই হল প্রধান বিষয়, তাই চিকিৎসক আপনাকে সবুজ সংকেত দেওয়ার পরেই স্নানের ব্যবস্থা করুন।