শিশুর স্পঞ্জ স্নান

শিশুর স্পঞ্জ স্নান

আপনার ছোট্টটির জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ প্রথমবারের বিশেষ মুহূর্তটি ধরার জন্য উঠে পড়ে লাগুন -তার প্রথম স্নান। অন্য প্রতিটি প্রথমবারের মতো, এটিও বিশেষ এবং রেকর্ড করার যোগ্য। গবেষকরা বলেন যে প্রত্যেক স্নানের সময় আপনার বাচ্চার সাথে আপনার বিশেষ বন্ধনের সময় হবে। অতএব, এই সময়ে আপনার চিন্তা ও চাপ-মুক্ত থাকা গুরুত্বপূর্ণ। বেশিরভাগ নতুন বাবা-মা ভয় পান যে তারা কিছু ভুল করতে পারেন কারণ তারা জানেন না কিভাবে শিশুকে স্নান করাতে হয়। এখানে একটি বিস্তারিত নির্দেশিকা রয়েছে যা আপনার শিশুকে একটি ভাল এবং আরামদায়ক স্পঞ্জ স্নান করানোর বিষয়ে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেবে।

একটি শিশুর স্পঞ্জ স্নান-এর জন্য প্রস্তুতি

নবজাতকরা খুব একটা নোংরা হয় না এবং প্রতিদিন টাবে স্নানের প্রয়োজন হয় না। আপনার ছোট্টটিকে টাবে স্নান করানো শুরু করার আগে, স্পঞ্জ স্নান করানোর সময় আপনি আপনার বাচ্চাকে নিয়ে থাকার কিছুটা সময় পান, স্পঞ্জ স্নানের আগেও আপনাকে অবশ্যই কিছু মৌলিক প্রস্তুতি নিতে হবে। সেগুলি হল:

  • আপনার হাত ধোয়া দিয়ে শুরু করুন। আপনার বাচ্চার স্নান শুরু করার আগে, সমস্ত স্নানের প্রয়োজনীয় জিনিসগুলি জড়ো করুন: আপনার বাচ্চাকে শোয়ানোর জন্য একটি বড় তোয়ালে, সুগন্ধিবিহীন টিস্যু, একটি হালকা শিশুর ক্লিনজার, আর্দ্র তুলো উলের কয়েক টুকরা, একটি পরিষ্কার ওয়াশক্লথ বা স্যাঁতসেঁতে স্পঞ্জ, এক সেট নতুন জামা , এবং একটি ন্যাপি। সাবান বা সুগন্ধিযুক্ত টিস্যু নেবেন না কারণ এগুলি আপনার শিশুর ত্বকের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করতে পারে।
  • স্পঞ্জ বা ওয়াশক্লথ ভেজানোর জন্য গরম জল প্রস্তুত রাখুন।
  • স্বাস্থ্যবিধি ঠিক রাখার জন্য শরীরের বিভিন্ন অংশের জন্য আলাদা আলাদা ওয়াশক্লথ রাখুন। পায়ের জন্য একটি কাপড় রাখুন, হাতের জন্য একটি, শরীরের জন্য আরও একটি, আর মাথার জন্য একটি।
  • একটি সুবিধাজনক সময় এবং স্থান নির্বাচন করুন। আপনার বাচ্চাকে স্নান করানোর জন্য আপনি যে ঘরটি বাছবেন সেখানে এসি, কুলার, বা ফ্যান বন্ধ করে দিন। ঘরটি যেন আরামদায়কভাবে উষ্ণ থাকে।

এখন, আপনি আপনার শিশুর স্পঞ্জ-স্নানের জন্য প্রস্তুত। এটি করার সময় আপনার হাতে যেন যথেষ্ট সময় থাকে। আগেই উল্লেখ করা হয়েছে, স্নানের সময় হল পিতামাতা এবং শিশুর মধ্যে একটি বন্ধন তৈরির সময়।

আপনার শিশুকে একটি স্পঞ্জ স্নান করানোর জন্য যে ধাপগুলি অনুসরণ করতে হবে

এখানে আপনাকে শুরুতে সহায়তা করার জন্য কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে:

  • প্রস্তুত হওয়া

প্রথমত, আপনার শিশুকে স্পঞ্জ স্নান করানোর জন্য একটি সুবিধাজনক সময় বেছে নিন। কিছু মা সকালে স্নান করানো পছন্দ করেন যে সময়ে বাচ্চা জেগে থাকে এবং সক্রিয় থাকে এবং অন্যরা সন্ধ্যার সময় পছন্দ করেন, কারণ স্নান সেক্ষেত্রে শিশুটিকে শান্ত করার একটি ক্রিয়া হতে পারে। তারপর, একটি ঘর বাছাই করুন যেখানে একটি বাথরুম বা বিছানা বা একটি চেঞ্জিং টেবিলের মতো একটি সমতল পৃষ্ঠ আছে, এবং সেটিকে পুরু তোয়ালে দিয়ে ঢেকে দিন। ঘরের তাপমাত্রা পরীক্ষা করে 75 ডিগ্রি ফারেনহাইট (23-24 ডিগ্রি সেলসিয়াস)-এ রাখা সুনিশ্চিত করুন; মনে রাখবেন শিশুদের খুব সহজে শীত বোধ হয়। অবশেষে, স্পঞ্জ স্নানের সময় এবং পরে প্রয়োজনীয় সব উপাদান একত্রিত করুন।

প্রস্তুত হওয়া মানে স্নানের আগে আপনার বাচ্চার সাথে কথা বলার জন্য কিছু সময় ব্যয় করাও বোঝায়। মোটের উপর, এটি বন্ধন তৈরি করার একটি অভূতপূর্ব সময়। এছাড়াও, স্নানের আগে আপনার বাচ্চার পোশাক খুলে দিন এবং তাকে একটি তোয়ালে দিয়ে মুড়ে দিন। যদিও ডায়াপার পরিয়ে রাখুন। আপনি যখন শিশুটিকে পরিষ্কার করছেন তখন আপনারা বাচ্চাটি সব জায়গাতে প্রস্রাব করে দিক তা আপনি নিশ্চয় চান না।

  • চোখের এলাকা ধুয়ে দিন

উষ্ণ জলে একটি তুলোর বল ভিজিয়ে নিন। তারপর, আপনার বাচ্চার মাথাটি ধরে, আস্তে আস্তে চোখের এলাকা পরিষ্কার করে দিন। চোখের কোণ থেকে মোছা শুরু করুন এবং বাইরের দিক পর্যন্ত মুছে দিন। প্রতিটি চোখের জন্য একটি নতুন তুলোর বল ব্যবহার করুন। তুলার বল থেকে কোনো আঁশ বেরোয় না এবং তাই আপনার শিশুর চোখের জন্য নিরাপদ। চোখটি ধোয়া এড়িয়ে চলুন, এবং চোখে কোনো শুকনো পিচুটি না থাকলে, আপনাকে চোখের চারপাশও ধুতে হবে না।

  • মুখ ধুয়ে দিন

একটি নরম ওয়াশক্লথ নিন, উষ্ণ জলে ডুবিয়ে নিন, অতিরিক্ত জল নিংড়ে নিন এবং আস্তে আস্তে আপনার শিশুর মুখগহ্বর, নাক এবং মুখের অন্যান্য অংশগুলি মুছে দিন। কানের পেছনের এলাকা, চিবুকের নিচে, এবং গলার ভাঁজ এলাকায় বিশেষ মনোযোগের প্রয়োজন। একবার করা হয়ে গেলে, মুখ এবং ঘাড় কাপড় দিয়ে মুছে শুকনো করে নিন।

  • চুল ধুয়ে দিন

আপনার শিশুর নরম চুল ধোয়া স্পঞ্জ স্নানের একটি অপরিহার্য অংশ। আপনার বাচ্চাকে একটি তোয়ালে মুড়ে এবং আপনার বাহু তার পিঠের নিচে রেখে ও হাত তার মাথার নীচে রেখে শুরু করুন। তারপরে অন্য হাত দিয়ে একটি ভিজা ওয়াশ ক্লথ ধরে আস্তে আস্তে সঠিকভাবে মাথাটিতে বুলিয়ে দিন। ত্বকের জ্বালা প্রতিরোধ করতে এই পর্যায়ে সাবান ভিত্তিক শ্যাম্পু ব্যবহার করা এড়িয়ে চলুন।

  • শরীর ধুরে দিন

আপনার শিশুর শরীর ধোয়ার জন্য একটি সাবান মুক্ত শিশুর ক্লিনজার ব্যবহার করুন। একটি তোয়ালের কোণা দিয়ে আপনার শিশুর মাথা আবৃত রাখুন। দেহের বাকি অংশ থেকে তোয়ালেটি খুলে নিন এবং ডায়াপারও খুলে ফেলুন। ওয়াশক্লথটি ভিজিয়ে নিন এবং ঘাড় থেকে কোমর পর্যন্ত শিশুর শরীর মুছে দিন। এছাড়াও, হাত এবং পা মুছে দিন। হয়ে গেলে, শিশুকে শুকনো কাপড় দিয়ে জল মুছিয়ে দিন। এখন, আপনার শিশুর শরীরের উপরের অংশটি আবৃত করুন এবং পা, পায়ের পাতা এবং পায়ের আঙ্গুলগুলি একটি জীবণু-মুক্ত, ভেজা ওয়াশক্লথ দিয়ে মুছে নিন। সবার শেষে, পরিষ্কার, উষ্ণ জল ব্যবহার করে ডায়পার এলাকাটি ধুয়ে নিন। ছেলে এবং মেয়ে শিশু উভয়ের জন্যই ডায়পার এলাকা সামনে থেকে পিছনের দিকের গতিতে মুছে দিন।

শরীর ধুরে দিন

একটি ভিজা ওয়াশক্লথ দিয়ে শিশুকে পরিষ্কারভাবে মুছে দেওয়ার পরে, অবশ্যই তাকে কাপড় দিয়ে শুকনো করে দেবেন, বিশেষ করে ভাঁজ এলাকাগুলিতে। আপনার শিশুর ত্বকে অতিরিক্ত আর্দ্রতা থাকলে ত্বকের জ্বালা হতে পারে।

  • আম্বিলিকাল কর্ডের যত্ন

আপনার শিশুটিকে ডায়াপার পরিয়ে দিন ও টি-শার্ট পরিয়ে দিন, তারপর আম্বিলিকাল কর্ডটি পরিষ্কার করুন। কর্ডের ভিত অংশটি এবং তার চারপাশের এলাকাটি পরিষ্কার করার জন্য একটি তুলোর বল ব্যবহার করুন। কর্ড সঠিকভাবে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ কারণ ভিত এলাকাটি যত দ্রুত শুকাবে, তত তাড়াতাড়ি কর্ডটি খসে যাবে।

এছাড়াও, সংক্রমণের সম্ভাবনা এড়ানোর জন্য, আম্বিলিকাল কর্ডটি কখনও ডায়াপার দিয়ে ঢেকে রাখবেন না। এটিকে শুষ্ক এবং পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ।

  • ময়শ্চারাইজিং

আপনার নবজাতকের স্পঞ্জ স্নান ময়শ্চারাইজেশন ছাড়া অসম্পূর্ণ হবে। আপনার শিশুর ত্বক মসৃণ, নরম এবং স্বাস্থ্যকর রাখার জন্য স্নানের পর একটি হালকা ময়শ্চারাইজার ব্যবহার করুন।

শিশুর ত্বকের কোমলতা বজায় রাখার জন্য এটি অপরিহার্য। স্নানের পরে লাগানোর জন্য একটি ময়েশ্চারাইজিং লোশন হাতের কাছে রাখুন। একটি হালকা লোশন বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

  • পোশাক পরানো

আপনার শিশুর জন্য আলগা সুতীর জামাকাপড় বেছে নিন। যেহেতু বাচ্চা বেশিরভাগ সময় শুয়ে থাকে, তাই পিঠের দিকে বোতাম বা চেন দেওয়া পোশাক বাছাই করা এড়িয়ে চলুন। স্নানের পর আপনার বাচ্চাকে মোড়ানোর জন্য একটি কম্বল প্রস্তুত রাখাও দরকারী।

একটি নিয়মিত টাবের স্নানের তুলনায় একটি স্পঞ্জ স্নান শিশুর জন্য সহজ। উপরন্তু, শিশুর শরীরের প্রতিটি অংশ কতটা পরিমাণে জল পাবে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। এটি আম্বিলিকাল কর্ডের মতো এলাকাগুলিকে শুকনো রাখতে সহায়ক হতে পারে। স্নানের সময় আপনার এবং আপনার ছোট্ট দেবদূতের মধ্যে একটি সুখী বন্ধনের সময় গড়ে উঠুক সেই কামনা করি!