প্রাকৃতিক পরিবার পরিকল্পনা (এনএফপি) – প্রজনন উর্বরতা সচেতনতা পদ্ধতি

প্রাকৃতিক পরিবার পরিকল্পনা (এনএফপি) - প্রজনন উর্বরতা সচেতনতা পদ্ধতি

প্রজনন উর্বরতা সচেতনতা, প্রাকৃতিক পরিবার পরিকল্পনা বা রিদিম পদ্ধতি, আপনার ডিম্বস্ফোটন ট্র্যাক করার উপায়, যাতে আপনি গর্ভাবস্থা এড়াতে পারেন। কয়েকটি ভিন্ন এনএফপি পদ্ধতি রয়েছে যা একসাথে ব্যবহৃত হলে গর্ভধারণ এড়াতে ৯০%-এরও বেশি সাফল্য হার হতে পারে। এনএফপি সম্পর্কে সর্বাধিক কার্যকরী উপায় হল জড়িত পদ্ধতিগুলি সম্পর্কে জানা এবং নার্স, কাউন্সিলর বা একজন ডাক্তারের সাথে কাজ করা, যা তাদের সঠিকভাবে কীভাবে ব্যবহার করতে পারে সে সম্পর্কে ইনপুট দিতে পারে।

প্রাকৃতিক পরিবার পরিকল্পনা কি?

প্রাকৃতিক পরিবার পরিকল্পনা জন্ম নিয়ন্ত্রণের একটি পদ্ধতি যা ওষুধ বা ডিভাইসগুলির ব্যবহার না করেই করা হয়।

এই পদ্ধতিতে মাসিক চক্র এবং সম্পর্কিত শারীরিক ফাংশনগুলি বোঝার মাধ্যমে সেই সময়টি নির্ধারণ করা হয় যখন নারীদের গর্ভধারণ করার সম্ভাবনা সবচেয়ে বেশি হয়। যেহেতু এটি এমন একটি পদ্ধতির সংগ্রহ যা শরীরের প্রাকৃতিক কার্যকারিতা বোঝার সাথে জড়িত, এটিকে প্রজনন সচেতনতাও বলা হয়। এনএফপি জন্ম নিয়ন্ত্রণ মাসে সবচেয়ে বেশি উর্বর সময় নির্বাচন করা এবং প্রতি মাসে এটির রেকর্ড রাখার মাধ্যমে কাজ করে। এটি শরীরের উর্বরতার সিগন্যালের দিকে নজর দেয়, সার্ভিক্যাল সিক্রেশনস, শরীরের তাপমাত্রা এবং হরমোনের বৈচিত্রের সাথে এটি অসুরক্ষিত যৌনমিলন বা এমনকি গর্ভধারণ করার জন্য নিরাপদ কিনা তা নির্ধারণ করতে।

কেন এটা সম্পন্ন করা হয়

প্রজনন উর্বরতা সচেতনতা একটি মহিলা মাসের কোন সময়ে সম্ভবত ডিম্বস্ফোটন লাভ করতে পারেন তার পূর্বাভাস দিতে পারবে। এই তথ্য দুটি উপায়ে ব্যবহার করা যেতে পারে:

১) গর্ভবতী হতে

দম্পতিরা ডিম্বস্ফোটনের দিনগুলি অসুরক্ষিত যৌন মিলনের মাধ্যমে তাদের গর্ভধারণ করার সর্বোচ্চ সম্ভাবনা লাভ করেন।

২) গর্ভাবস্থা এড়ানোর জন্য

নিম্নলিখিত পরিস্থিতিগুলির মুখোমুখি হলে এনএফপিটি দ্বারা জন্ম নিয়ন্ত্রণের পদ্ধতি হিসাবে ব্যবহার করা যেতে পারে:

  • ধর্মীয় বিশ্বাসের জন্য জন্ম নিয়ন্ত্রণের বিদ্যমান পদ্ধতিগুলির ব্যবহার নিষিদ্ধ
  • পরিবার পরিকল্পনার প্রাকৃতিক পদ্ধতি পছন্দ করা

দ্রষ্টব্য: এনএফপিগুলি বেছে নেওয়ার সময় কোন দম্পতি দুটি বিষয়ের জন্য ইচ্ছুক হন: ডিম্বস্ফোটনের সময় যৌনমিলন থেকে বিরত থাকা এবং প্রতি মাসে মহিলার মাসিক চক্রের উপর নজর রাখা।

প্রাকৃতিক পরিবার পরিকল্পনার কার্যকারিতা

দম্পতিরা কীভাবে জড়িত পদ্ধতিগুলি বুঝতে পারে এবং কতটা ভালভাবে এটি ব্যবহার করে তা বোঝা, প্রাকৃতিক পরিবার পরিকল্পনার কার্যকারিতা তার উপর নির্ভর করে।

গর্ভধারণ এড়াতে এনএফপি ব্যবহারকারী দম্পতিরা, নিখুঁত ব্যবহারের প্রথম বছরে ১০০-এর মধ্যে ৫-এরও কম মহিলা গর্ভবতী হয়। পারফেক্ট, মহিলার মাসিক চক্র জুড়ে সঠিকভাবে এবং ধারাবাহিকভাবে পদ্ধতি ব্যবহার করে বোঝায়। সাধারণত ব্যবহার করে, গড় ব্যক্তিটি যেভাবেই করেন – যা ভুল এবং অসঙ্গতিপূর্ণ হতে পারে – গর্ভাবস্থার হার বেশি হয়। প্রথম বছরে সাধারণত ব্যবহার করা, ১০০ জনের মধ্যে ১২-২৪ জন গর্ভবতী হয়।

প্রাকৃতিক পরিবার পরিকল্পনা পদ্ধতিগুলি ভাল কাজ করে যখন এগুলি ডিম্বস্ফোটন এবং মাসিক চক্র ট্র্যাক করার জন্য একাধিক পদ্ধতির সঙ্গে ব্যবহার করা হয়। কাউন্সিলর, ডাক্তার বা নার্সের কাছ থেকে নির্দেশনা পাওয়া ভালো, যারা পদ্ধতিগুলি ভালভাবে বোঝেন এবং সঠিকভাবে কীভাবে ব্যবহার করবেন তার নির্দেশাবলী দেন। এছাড়াও, এনএফপি এমন মহিলাদের জন্যও ভাল কাজ করে না যারা তাদের উর্বরতা লক্ষণগুলি নিয়মিতভাবে ট্র্যাক করে না বা মাসিক চক্রগুলি অনিয়মিত থাকে।

কিভাবে প্রাকৃতিক পরিবার পরিকল্পনার জন্য প্রস্তুত হবেন?

যদি জন্ম নিয়ন্ত্রণের পদ্ধতি হিসাবে এনএফপি ব্যবহার করা হয় তবে মহিলাটিকে তার স্নায়ুতন্ত্রের প্যাটার্ন খুঁজে বের করতে হবে। এই তিন বা চার মাসিক চক্রের একটি ভাল রেকর্ড রাখার দ্বারা সম্পন্ন করা যেতে পারে। তবে এটি গুরুত্বপূর্ণ যে এনএফপি বেশিরভাগ নিয়মিত মাসিক চক্রযুক্ত মহিলাদের সাথে কাজ করে।

শরীরের তাপমাত্রা পরিমাপ করার জন্য, একটি মূল বডি থার্মোমিটার ড্রাগস্টোর থেকে বা পরিবার পরিকল্পনা ক্লিনিক থেকে কিনে নেওয়া প্রয়োজন। এটি তাপমাত্রার মধ্যে সর্বনিম্ন বৈচিত্র্যকেও আদর্শ থার্মোমিটারের বিপরীতে প্রদর্শন করতে পারে এবং তাপমাত্রা পদ্ধতি ব্যবহার করার সময় কাজে আসে। দম্পতি অবশ্যই এনএফপি পদ্ধতিগুলি একসাথে করতে ইচ্ছুক হলে যৌনমিলনের থেকে বিরত থাকতে বা নারীর উর্বর দিনগুলিতে বাধা প্রতিরোধক ব্যবহার করার সিদ্ধান্ত নিতে হবে। এনএফপিকে যদি জন্মনিয়ন্ত্রণের একমাত্র পদ্ধতি বেছে নেয় তবে দম্পতিটিকে একটি অপ্রত্যাশিত গর্ভাবস্থা পাওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।

প্রাকৃতিক পরিবার পরিকল্পনার পদ্ধতিগুলি

প্রাকৃতিক পরিবারি পরিকল্পনাতে প্রথম কাজটি হল মাসিক চক্র ও প্রজনন প্যাটার্ন নির্ধারণ করার বিষয়ে সচেতনতা এবং পরিচিতি। গড় মাসিক চক্র ২৮ থেকে ৩২ দিনের মধ্যে স্থায়ী হয় এবং বিভিন্ন পর্যায়ে বিভক্ত করা যেতে পারে।

  • যখন চক্র শুরু হয়, মাসিক প্রবাহের প্রথম দিনটি এবং সাধারণত তিন থেকে পাঁচ দিনের জন্য স্থায়ী হয়।
  • ৭ম দিনে একটি ডিম শুক্রাণু দ্বারা নিষিক্ত হওয়ার জন্য ডিম্বাশয় দ্বারা মুক্ত হতে প্রস্তুত করা হয়।
  • ২৮ দিনের মাসিক চক্রের ১১-২১তম দিনগুলি হ’ল দেহে গোপন হরমোনের ফলে ডিম্বাশয় থেকে একটি ডিম্বাণু বের করার সময়, যে প্রক্রিয়াটি ডিম্বস্ফোটন নামে পরিচিত।
  • ১২-২৪ ঘন্টার জন্য স্থায়ী এই উইন্ডো চলাকালীন, ডিমটি ফ্যালোপিয়ান টিউবের মাধ্যমে গর্ভধারার দিকে যাত্রা করে। যদি শুক্রাণু এই সময় ডিমকে নিষিক্ত করে দেয়, তাহলে নিষিক্ত ডিম নিচে চলে যাবে এবং গর্ভের আস্তরণের সাথে সংযুক্ত হবে এবং বেড়ে উঠতে শুরু করবে। যদি নিষেক না ঘটে, ডিম পৃথক হয়ে ভেঙে যায়।
  • ২৮ দিনের মধ্যে, যদি গর্ভাশয়ের দেওয়ালে কোন নিষিক্ত ডিম না থাকে, তাহলে হরমোনের স্তর হ্রাস পায় যা গর্ভাশয়ের আস্তরণের অংশে পরিণত হয় যা মাসিক প্রবাহে পরিণত হয়।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে মাসিক চক্রের প্রথম পর্যায় (ডিম্বস্ফোটনের আগে) সমস্ত মহিলাদের মধ্যে আলাদা হয় এবং এমনকি মাস থেকে মাসে পরিবর্তিত হতে পারে। সাধারণত, ডিম্বস্ফোটনের পরিসীমা আগে দিনের সংখ্যা ১৩ থেকে ২০ দিনের মধ্যে হয়। ডিম্বস্ফোটনের পর চক্রের শেষ অর্ধেক গড়ে প্রত্যেক মহিলার জন্য একই রকম থাকে কারণ ডিম্বস্ফোটনের দিন থেকে তাদের পরবর্তী পিরিয়ড শুরুতে প্রায় ১২-১৬ দিন থাকে।

একবার আপনার চক্রগুলির সাথে পরিচিত হলে নিম্নলিখিত উর্বরতা সচেতনতা পদ্ধতিগুলি ডিম্বস্ফোটনের পূর্বাভাসের জন্য ব্যবহার করা যেতে পারে:

১) ক্যালেন্ডার (রিদিম) পদ্ধতি

এই পদ্ধতিটি সফলভাবে ব্যবহার করার জন্য মাসিক চক্রের সময়ের ৬ থেকে ৮ মাস ধরে একটি সতর্কতার রেকর্ড রাখা দরকার। ঋতুস্রাব চক্র নিয়মিত কিনা ও এটি কত দিন স্থায়ী হয় এবং প্রাকৃতিক পরিবার পরিকল্পনার ক্যালেন্ডারে এটি লিখে রাখুন। যদি এই চক্রটি ২৮ দিন দীর্ঘ হয় এবং নিয়মিত থাকে, তবে ঋতুস্রাবের রক্তপাত শুরু হওয়ার ১৪ থেকে ১৫ দিন পরে ডিম্বস্ফোটন হয়।

এটা কিভাবে সম্পন্ন করা হয়?

চক্রের দৈর্ঘ্য খুঁজে পেতে, আপনার পিরিয়ডের প্রথম দিন হিসাবে দিন-১ হিসাবে চিহ্নিত করুন। তারপর পরবর্তী পিরিয়ডের দিন-১ চিহ্নিত করুন। প্রতিটি পিরিয়ডের প্রথম দিনের মধ্যে গণনা সংখ্যা চক্র দৈর্ঘ্যকে বুঝতে দেয়। ৮ মাস ধরে দীর্ঘতম এবং সর্বনিম্ন মাসিক চক্রের একটি নোট তৈরি করুন।

আপনার উর্বর হওয়ার সম্ভাবনার প্রথম দিনটি অনুধাবন করতে, সংক্ষিপ্ততম মাসিক চক্রের দিনগুলির সংখ্যা থেকে ১৮ বাদ দিন। আপনার মাসিক রক্তপাত শুরু হওয়ার পরে এই ফলাফলটি আপনাকে প্রথম উর্বর দিনটি জানিয়ে দেয়। উদাহরণস্বরূপ, যদি সর্বনিম্ন মাসিক চক্র ২৬ দিনের জন্য স্থায়ী হয়, ২৬ থেকে ১৮ বাদ দেওয়ার পর ফলাফল দেয় ৮। সুতরাং মাসিক রক্তপাত শুরু হওয়ার ৮ দিন পরে আপনার উর্বরতার প্রথম দিনটি পাওয়া যাবে।

রক্তপাত শুরু হওয়ার ৮ দিন পরে উর্বরতার প্রথম দিন

যখন আপনি উর্বর হতে পারেন সেই শেষ দিনটি খুঁজে পাওয়া যায়, যদি দীর্ঘতম মাসিক চক্রের দিন সংখ্যা থেকে ১১ বাদ দেওয়া হয়। ফলাফলের সংখ্যাটি পিরিয়ডের রক্তপাত শুরু হওয়ার পর আপনার শেষ প্রজনন উর্বরতার দিনটি জানাবে। উদাহরণস্বরূপ, যদি আপনার দীর্ঘস্থায়ী মাসিক চক্র ৩০ দিন দীর্ঘ হয়, ৩০ থেকে ১১ বিয়োগ করে পাওয়া যায় ১৯. তাই আপনার শেষ উর্বর দিনটি হল মাসিক রক্তপাত শুরু হওয়ার পরে ১৯তম দিন।

ফলাফল

  • আপনি যদি গর্ভবতী হওয়ার ইচ্ছা করেন, তাহলে প্রথম থেকে শেষ প্রজননের দিনগুলিতে প্রতিদিন বা একদিন অন্তর যৌন মিলন করুন।
  • গর্ভাবস্থা এড়ানোর জন্য, উর্বর দিনগুলিতে যৌনমিলন থেকে বিরত থাকুন অথবা সেই সময়ের মধ্যে জন্ম নিয়ন্ত্রণের অন্য কোন ধরণ ব্যবহার করুন। উপরের উদাহরণ বিবেচনা করে, উর্বর সময় হল ৮ থেকে ১৯ দিন পর্যন্ত, তাই এই দিনগুলিতে সুরক্ষা ব্যবহার করুন বা নিজেকে বিরত রাখুন।

কি এই পদ্ধতিকে প্রভাবিত করে?

এই পদ্ধতি অনিয়মিত, দীর্ঘ বা সংক্ষিপ্ত মাসিক চক্র সঙ্গে কাজ করবে না। ৬ মাসেরও বেশি সময় ধরে বুকের দুধ খাওয়ানো এবং বোতল খাওয়ানোর সাথে দুধ খাওয়ানো পদ্ধতিটিকে প্রভাবিত করে।

২) স্ট্যান্ডার্ড ডেজ মেথড (এসডিএম)

এসডিএম ক্যালেন্ডার পদ্ধতির অনুরূপ এবং সমস্ত প্রজনন সচেতনতা পদ্ধতিগুলির সর্বাধিক সহজ। এটি ব্যবহার করার জন্য, আপনার একটি অ্যাপ্লিকেশন বা CycleBeads লাগবে, যা শুধুমাত্র SDM এর জন্য তৈরি বিডস-এর একটি বিশেষ স্ট্রিং। CycleBeads-এর ৩৩টি বিডস যা বেশিরভাগই বাদামী এবং সাদা রঙের হয়ে থাকে এবং আপনার সময়ের প্রথম দিনটি নির্দেশ করার জন্য একটি লাল বিড থাকে। আপনার চক্র ২৬ দিনের চেয়ে ছোট হলে মধ্যে থাকা একটি গাঢ় বাদামি বিড আপনাকে বলে দেবে। একটি কালো রাবার রিং-কে বিড থেকে বিডে সরানোর জন্য ব্যবহৃত হয়।

এটা কিভাবে সম্পন্ন করা হয়?

আপনার পিরিয়ডের প্রথম দিন, CycleBeads-এর রাবার রিং লাল বিডের দিকে সরান। প্রতিটি দিন একটি বিড হিসাবে গণনা করা হয়। সমস্ত বাদামী বিডস হল সেই দিনগুলি যখন আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা কম থাকে; এই নিরাপদ দিনগুলি আপনার প্রাকৃতিক পরিবার পরিকল্পনা হিসাবে কাজ করে। আপনি গর্ভবতী হতে সম্ভবত প্রস্তুত যখন সাদা বিডসের দিনগুলিতে থাকেন। গাঢ় বাদামী বিডটি ২৬তম দিনটিকে নির্দেশ করে। লাল রঙের বিডের আগের বাদামী বিডটি হল ৩২তম দিন।

ফলাফল

অনিরাপদ যৌনমিলন ১-৭তম দিনে করা যেতে পারে। ৮ থেকে ১৯তম দিনের মধ্যে সেক্স এড়ান বা জন্ম নিয়ন্ত্রণের অন্যান্য পদ্ধতিগুলি ব্যবহার করুন এবং চক্রের শেষ দিন থেকে ২০তম দিন পর্যন্ত, আপনি অসুরক্ষিত যৌনমিলন করতে পারেন।

কি এই পদ্ধতিকে প্রভাবিত করে?

আপনার মাসিক চক্র সবসময় নিয়মিত হওয়া গুরুত্বপূর্ণ। যদি আপনার একাধিক চক্র থাকে যা ২৬ দিনের চেয়ে কম বা ৩২ দিনের চেয়ে বেশি হয় তবে এই পদ্ধতিটি জন্মনিয়ন্ত্রণের জন্য উপযুক্ত নয়।

৩) সার্ভিক্যাল মিউকাস পদ্ধতি (বিলিংস পদ্ধতি)

এই পদ্ধতিটি আপনাকে চক্র জুড়ে একটি যোনি স্রাব হিসাবে আপনার যে সার্ভিক্যাল মিউকাস বেরিয়ে আশে, তার পরিবর্তন পর্যবেক্ষণ এবং ট্র্যাকিং দ্বারা আপনার ডিম্বস্ফোটনের পূর্বাভাস করতে সাহায্য করে। ঋতুস্রাবের চক্র জুড়ে সার্ভিক্যাল মিউকাস রঙ, টেক্সচার এবং পরিমাণ পরিবর্তিত হয়, বিশেষত ডিম্বস্ফোটনের সময়।

এটা কিভাবে সম্পন্ন করা হয়?

প্রতিদিন আপনার যোনিতে একটি আঙুল ঢুকিয়ে আপনার মিউকাসের টেক্সচার, রঙ পরীক্ষা করুন এবং নোট করুন। এছাড়াও একটি ড্রপ আপনার বুড়ো আঙুল ও তর্জনীতে নিন এবং টেনে এর “স্ট্রেচনেস” পাতলা না ঘন পরীক্ষা করুন। আঙুলদুটি ছড়িয়ে দিন এবং এটি কতটা প্রসারিত তা দেখুন।

শুধু আপনার পিরিয়ডের পরে, বেশি সার্ভিক্যাল মিউকাস হবে না। এটা পুরু, চটচটে এবং মেঘের মতো হতে পারে। আপনি ডিম্বস্ফোটনের কাছে যাওয়ার সাথে সাথে, মিউকাস বৃদ্ধি পায় এবং এটি পাতলা ও পরিষ্কার হয়। ডিম্বস্ফোটনের আগে, এটি ভাঙার আগে ২.৫ সেমি পর্যন্ত প্রসারিত হতে পারে।

ফলাফল

গর্ভবতী হওয়ার জন্য, মিউকাস স্পষ্ট এবং প্রসারিত হওয়া শুরুর দিন থেকে চেষ্টা করুন এবং মেঘের মতো ও চটচটে হয়ে ওঠার আগে পর্যন্ত যৌনমিলন করুন। গর্ভাবস্থা এড়াতে যখন মিউকাস স্পষ্ট এবং প্রসারিত হয় তখন জন্মনিয়ন্ত্রণের অন্যান্য রূপগুলি ব্যবহার করুন। ২ দিনের পদ্ধতিও ব্যবহার করা যেতে পারে; নিজেকে জিজ্ঞাসা করুন: আমার কি গতকাল যোনিস্রোত হয়েছে? আজ কি আমার যোনিস্রোত আছে? যদি উভয় প্রশ্নের উত্তর হ্যাঁ হয়, আপনি সম্ভবত উর্বর।

কি এই পদ্ধতিকে প্রভাবিত করে?

যদি আপনি ডউচ, যোনি লুব্রিকেন্ট ব্যবহার করেন, বুকের দুধ খাওয়ান, আপনার কোন যোনি সংক্রমণ আছে বা মেনোপোজের কাছাকাছি রয়েছেন, তবে এই পদ্ধতি ভাল কাজ করবে না।

৪) বেসাল শারীরিক তাপমাত্রা (বিবিটি) পদ্ধতি

শরীরের তাপমাত্রার মাসিক চক্র জুড়ে একটি ক্ষুদ্র পরিমানে পরিবর্তন হয় এবং একটি বিশেষ ওভুলেশন থার্মোমিটার দ্বারা সনাক্ত করা যেতে পারে। তারা ডিগ্রীর দশমাংশ (0.1) পর্যন্ত তাপমাত্রার বৈচিত্র্য প্রদর্শন করতে পারে এবং আপনার ডিম্বস্ফোতনের পূর্বাভাস করতে ব্যবহার করতে পারেন।

এটা কিভাবে সম্পন্ন করা হয়?

কোনও কার্যকলাপ, খাওয়া বা পান করার আগে কয়েক মাস ধরে জেগে উঠার পরে আপনার শরীরের তাপমাত্রার রিডিং নিন। তাপমাত্রা পরিমাপ করার জন্য শরীরের কোন ঢাকা অংশে বা মুখে স্থাপন করে ওভুলেশন থার্মোমিটার ব্যবহার করুন। প্রতিদিন একই অবস্থানে থার্মোমিটার ব্যবহার নিশ্চিত করুন এবং সঠিক রিডিং পেতে ৫ মিনিটের জন্য এটি জায়গায় রাখুন। রিডিং লিখে রাখুন, থার্মোমিটার পরিষ্কার করুন এবং সরিয়ে রাখুন। বেসাল বডি তাপমাত্রার প্রবণতায় নজর রাখতে প্রতিদিন একটি চার্ট বা একটি গ্রাফে তাপমাত্রা রেকর্ড করুন। ডিম্বস্ফোটনে সাধারণত বিবিটি ০.৪ ডিগ্রি ফারেনহাইট বা ০.২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পায় এবং একটি সপ্তাহ ধরে তাপমাত্রা উচ্চ থাকার কারণ হতে পারে।

ডিম্বস্ফোটনে বিবিটি ০.৪ ডিগ্রি ফারেনহাইট বা ০.২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পায়

ফলাফল

আপনি যদি গর্ভধারণ করতে চান, তবে বিবিটি উত্থান হওয়ার ৩ দিন পর আপনার প্রথম উর্বর দিন থেকে প্রতিদিন বা একদিন অন্তর যৌনমিলন করুন। গর্ভধারণ এড়াতে এই দিনগুলিতে জন্মনিয়ন্ত্রণের আরেকটি ফর্ম ব্যবহার করুন। মনে রাখবেন যে আপনার বিবিটি বেড়ে ওঠার পর ৩টি পূর্ণ দিনের জন্য উচ্চ থাকে, পরে আপনার উর্বর সময় শেষ হয়ে যায় এবং এই ৩ দিনের তাপমাত্রা আপনার চক্রের অন্য কোনও দিনের চেয়ে বেশি হবে।

কি এই পদ্ধতিকে প্রভাবিত করে?

জ্বর, চাপ, ভ্রমণ এবং অ্যাসপিরিনের মতো ওষুধ গ্রহণের পদ্ধতি এই পদ্ধতিটিকে প্রভাবিত করে। থার্মোমিটারটি খুব শীঘ্রই বের করে আনা এবং দিনের বিভিন্ন সময়ে তাপমাত্রা গ্রহণের মতো অসঙ্গতিপূর্ণ পরিমাপ এছাড়াও ভুল সৃষ্টি করে।

৬) সংযুক্ত (উপসর্গগত) পদ্ধতি

যৌথ বা সংযুক্ত পদ্ধতিটি আপনার চক্রের সবচেয়ে উর্বর দিনগুলির পূর্বাভাসের জন্য একসাথে সমস্ত কিছু পদ্ধতি ব্যবহার করে।

এটা কিভাবে সম্পন্ন করা হয়?

আপনি আপনার বেসাল বডি তাপমাত্রা, সার্ভিক্যাল মিউকাস এবং একটি হরমোন পরিবর্তন পরীক্ষা করে শুরু করতে পারেন। যদি সমস্ত পরীক্ষা ফলাফল স্তনের কোমলতা, পেট ব্যথা এবং মুড সুইং হিসাবে দ্বিতীয় লক্ষণগুলির সাথে ডিম্বস্ফোটনের দিকে একত্রিত ভাবে নজর রাখুন।

ফলাফল

ডিম্বস্ফোটন নির্দেশ করে এমন পরীক্ষার পাশাপাশি, স্তনের ব্যথা এবং একটি যৌন বাসনা বৃদ্ধি হিসাবে লক্ষণের দিকে নজর রাখুন। প্রতিটি চক্রের মধ্যে ডিম্বাশয়গুলির মধ্যে থেকে একটি মাত্র ডিম প্রকাশ পায়, আপনি পেটে শুধুমাত্র এক পাশে ব্যথা দেখবেন। মিটেলস্কেমেরয নামে পরিচিত, এটি তীক্ষ্ণ বা হালকা হতে পারে এবং ডিমকে মুক্ত করে যে ডিম্বাশয় তার পাশে ঘটে।

কি এই পদ্ধতিকে প্রভাবিত করে?

পরীক্ষার ফলাফলগুলির মধ্যে যে কোনও পরিবর্তন যৌথ পদ্ধতির ফলাফলকে পরিবর্তন করতে পারে।

৬) হরমোন মনিটরিং

ডিম্বস্ফোটনের সময় হরমোনের মধ্যে পরিবর্তন ওভুলেশন প্রেডিক্টর কিট, লালা বা “ফারনিং” মাইক্রোস্কোপ বা প্রজনন মনিটর ব্যবহার করে পর্যবেক্ষণ করা যেতে পারে। ডিম্বস্ফটনের সময় শরীরের মধ্যে লুইটিনাইজিং হরমোন এবং ইস্ট্রোজেনের মতো হরমোনের বৃদ্ধি পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে।

এটা কিভাবে সম্পন্ন করা হয়?

  • বেশিরভাগ ওষুধের দোকানগুলিতে পাওয়া যাওয়া ওভুলেশন পূর্বাভাসের কিটগুলি প্রস্রাবের লুইটিনাইজিং (এলএইচ)-এর পরিমাণ পরীক্ষা করে। এই কিটগুলি হরমোনের সার্জগুলিকে বলতে পারে যা আপনার ডিম্বস্ফোটন হওয়ার ১২ থেকে ২৬ ঘন্টা আগে ঘটে এবং ৯০%-এরও বেশি সঠিক হয়।
  • ফার্নিং মাইক্রোস্কোপ ছোট হয় এবং কখনও কখনও লিপস্টিক কেসের মতো দেখতে ডিজাইন করা হয়। এগুলি আপনার লালার একটি নমুনা পরীক্ষা করে। যখন ইস্ট্রোজেনের মাত্রা ডিম্বস্ফোটনের দিকে বৃদ্ধি পায়, লালায় লবণের মাত্রা বৃদ্ধি পায়। যখন এই লালা মাইক্রোস্কোপের অধীনে পরীক্ষা করা হয়, লবণ একটি ফার্ন গাছের পাতার অনুরূপ একটি প্যাটার্ন দেখায়। এগুলি একটি ডিম্বস্ফোটনের ২৪-৭২ ঘন্টার উইন্ডোর পর্যন্ত পূর্বাভাস করতে পারে।
  • উর্বরতা নিরীক্ষণ ব্যয়বহুল কিন্তু এগুলির উল্লেখযোগ্য সুবিধা রয়েছে কারণ এরা সম্ভাব্য প্রজননকালের ৬ বা ৭ দিন আগে পূর্বাভাস দিতে পারে, যদিও অধিকাংশ ওভুলেশন প্রেডিক্টর ২ দিন পর্যন্ত একটি উইন্ডো দিতে পারে। তারা এলএইচ এবং অন্য হরমোন-ই৩জি প্রস্রাব উভয় পরিমাপ করে। ফলাফল একটি পর্দায় প্রদর্শিত হয় এবং ডিভাইসে সংরক্ষণ করা হয়। ডিভাইস প্রায় ৯০% সঠিক ফলাফল দেখায়।

ফলাফল

হরমোন পর্যবেক্ষণ কিটগুলি লুইটিনাইজিং হরমোন (এলএইচ)-এর মাত্রা পরিমাপ করে এবং ফলাফল প্রদর্শন ইউনিট বা একটি পরীক্ষার ফালায় প্রদর্শিত হয়।

কি এই পদ্ধতিকে প্রভাবিত করে?

কিটের নির্দেশাবলী ঠিকমতো অনুসরণ করা না হলে হরমোন পর্যবেক্ষণ ফলাফল সঠিক নাও হতে পারে।

প্রাকৃতিক পরিবার পরিকল্পনার ঝুঁকি

প্রাকৃতিক পরিবার পরিকল্পনার সাথে কোন পার্শ্ব প্রতিক্রিয়া বা স্বাস্থ্য ঝুঁকি যুক্ত নেই। এই পদ্ধতির সঙ্গে একমাত্র ঝুঁকি হল একটি অপ্রত্যাশিত গর্ভাবস্থা। এই পদ্ধতিগুলি ব্যবহার করার সময় গর্ভাবস্থাকে প্রতিরোধ করতে, ডিম নিষিক্ত হতে পারে এমন পুরো সময় ধরে যৌনসম্পর্ক না করাই ভাল। এতে ডিম্বস্ফোটনের আগে ৫ দিনও অন্তর্ভুক্ত, কারণ শুক্রাণু যৌনসম্পর্কের ৩ থেকে ৫ দিন পরেও যোনিতে বেঁচে থাকতে পারে।

একমাত্র ঝুঁকি হল একটি অপ্রত্যাশিত গর্ভাবস্থা

উর্বরতা সচেতনতা কি উলটে দেওয়া যায়?

হ্যাঁ। যেহেতু পুরুষ বা মহিলা প্রজনন কার্যক্রমে প্রজনন সচেতনতা কোন প্রভাব ফেলতে পারে না, তাই প্র্যাকটিসের পরে বিলম্ব ছাড়াই গর্ভাবস্থা পাওয়া সম্ভব। উর্বরতা সচেতনতা পদ্ধতিগুলি সহজেই গর্ভধারণের কার্যকর উপায় হিসাবে ব্যবহার করা যেতে পারে, কারণ দম্পতিটি মহিলাদের উর্বর দিনগুলির ব্যাপারে সচেতন।

ডিম্বস্ফোটনের শারীরিক চিহ্ন

অনুভূতি বা পর্যবেক্ষণ করা যেতে পারে এমন কিছু ফাংশনকে মনোযোগ দেওয়ার মাধ্যমে আপনার প্রজনন উইন্ডোটিকে চিনতে পারেন। ডিম্বস্ফোটনে নিম্নলিখিত শারীরিক লক্ষণগুলি অন্তর্ভুক্ত:

  • সার্ভিক্স-এর পরিবর্তন যেমন সার্ভিক্স নরম, উচ্চ এবং খোলা হয়ে উঠছে
  • স্তনের মধ্যে কোমলতা
  • ডিম্বাশয় অঞ্চলে একদিকে হালকা ব্যথা

মনে রাখবেন যে উর্বরতা সচেতনতা পদ্ধতিগুলি যদি শুধুমাত্র জন্ম নিয়ন্ত্রণে ব্যবহার করা হয় তবে এই সেকেন্ডারি উপসর্গগুলির উপর একচেটিয়াভাবে নির্ভর করা উচিত নয়। সার্ভিক্যাল মিউকাস এবং বেসাল বডি তাপমাত্রার মতো প্রাথমিক উপসর্গগুলি পরীক্ষা করে তাদের ব্যাক আপ করা ভাল।

প্রাকৃতিক পরিবার পরিকল্পনার উপকারিতা

  • সঠিকভাবে এবং ধারাবাহিকভাবে ব্যবহৃত হলে এটি কার্যকর জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি
  • কোন পার্শ্ব প্রতিক্রিয়া বা স্বাস্থ্য ঝুঁকি নেই
  • অবিলম্বে উলটে দেওয়া যাবে
  • সস্তা বা প্রায় বিনামূল্যে হয়
  • প্রেসক্রিপশন, ওষুধ, ক্লিনিকে ভিজিট, ডিভাইসগুলিত তুলনায় বিনামূল্যে
  • ইস্ট্রোজেনের মতো হরমোন থাকে না যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়
  • গর্ভধারণ সম্পর্কিত ধর্মীয় বিধিনিষেধ আছে যাদের সেই দম্পতিদের মধ্যে গ্রহণযোগ্য জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি
  • উভয় উপায়ে ভাল কাজ করে, গর্ভাবস্থা পেতে বা গর্ভাবস্থা এড়াতে যাই হোক না কেন

প্রাকৃতিক পরিবার পরিকল্পনার বিপর্যয়

  • উভয় অংশীদার পরিশ্রমী হওয়া প্রয়োজন
  • মাসের প্রায় এক তৃতীয়াংশ বিরতি বা ব্যাকআপ গর্ভনিরোধের প্রয়োজন যা সময় সাপেক্ষ
  • মাসিক চক্রের সঠিক এবং সামঞ্জস্যপূর্ণ রেকর্ড দাবি করে
  • অনিয়মিত চক্রযুক্ত নারীদের জন্য চ্যালেঞ্জিং

আপনার মাসিক চক্রের পুঙ্খানুপুঙ্খ বোঝার সাথে এবং প্রজনন সচেতনতা পদ্ধতিগুলি জড়িত থাকলে, প্রাকৃতিক পরিবার পরিকল্পনা কার্যকর প্রাকৃতিক গর্ভনিরোধ হিসাবে ব্যবহার করা সম্ভব। সাশ্রয়ী মূল্যের, এবং সহজে বোঝা যায়, এনএফপি বিশ্বব্যাপী একটি ব্যাপক ব্যবহৃত অনুশীলন।