গর্ভাবস্থায় স্ট্রবেরি খাওয়া- এটি কি নিরাপদ?

গর্ভাবস্থায় স্ট্রবেরি খাওয়া- এটি কি নিরাপদ?

গর্ভাবস্থাকালে আপনার মিষ্টি জাতীয় কিছু খাওয়ার বাসনা হলে, সেক্ষেত্রে ফ্রুট স্যালাড বা ফলের স্যালাডগুলি হল সবচেয়ে সেরা সমাধান।খাট্টামিঠা টকমিষ্টি স্বাদের জন্য স্ট্রবেরিগুলি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে, কিন্তু এক্ষেত্রে কিছু সতর্কতা মূলক পরামর্শগুলিও মাথায় রাখাটা খুবই গুরুত্বপূর্ণ।

গর্ভবতী মহিলারা কি স্ট্রবেরি খেতে পারে?

যখন কোনও গর্ভবতী মহিলার ডায়েটে স্ট্রবেরি অন্তর্ভূক্ত করা উচিত কিনা তার সিদ্ধান্ত গ্রহণের প্রসঙ্গটি আসে, সেক্ষেত্রে আপনার এ ব্যাপারটিও অবগত হওয়া প্রয়োজন যে স্ট্রবেরির বহুবিধ উপকারিতা রয়েছে।খাওয়ার টেবিলে স্ট্রবেরি যে উপকারিতাগুলি নিয়ে আসে তা দুর্দান্ত ও অসাধারণ, আর সেগুলি খাওয়া কোনওভাবেই এড়ানো উচিত নয়।

স্ট্রবেরির পুষ্টির মান

এক কাপ স্ট্রবেরির মধ্যে উপস্থিত পুষ্টিকর পদার্থগুলি কোনও গর্ভবতী মহিলার ক্ষেত্রে তার সার্বিক পুষ্টি পছন্দ সরবরাহের জন্য বেশ কার্যকর উপায়েই পরিবেশিত হয়ে থাকে।নিম্নে তালিকার আকারে তা উল্লেখ করা হলঃ

বর্ণনা

পরিমাণ

ফোলেট 30 mcg
সিলেনিয়াম 1.2 mg
ফসফরাস 32 mg
ফাইবার বা তন্তু 4 g
ক্যালসিয়াম 25 mg
ম্যাগনেসিয়াম 16.5 mg
আয়রণ বা লোহা 0.7 mg
ভিটামিন সি 95 mg
ভিটামিন এ 0.0135 mg
পটাসিয়াম 45 mg
কার্বোহাইড্রেট 11.7 g
প্রোটিন 1.2 g

গর্ভাবস্থায় স্ট্রবেরি সেবন করার স্বাস্থ্য উপকারিতা

স্ট্রবেরি হল একটি মরসুমি ফল, এবং যে মরসুমে এটি ব্যাপকভাবে পাওয়া যায় সে সময়েই আপনার এটি সেবন করা আবশ্যক।

1.হৃদযন্ত্রের যত্ন নেয়

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে স্ট্রবেরির মধ্যে এমন কিছু বিশেষ উপাদান থাকে যা দেহের মধ্যে বাজে কোলেস্টেরল হ্রাস করে এবং ধমনীতে প্লাক হ্রাস করে।সুতরাং, স্ট্রবেরি সেবন আপনার হৃদরোগ সম্পর্কিত যে কোনও সমস্যায় ভোগার সম্ভাবনা হ্রাস করে এবং আপনার সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

2.দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়

স্ট্রবেরির মধ্যে উচ্চ মাত্রায় ভিটামিন এ উপস্থিত থাকে।বয়সের সাথে সম্পর্কিত অন্ধত্ব অথবা আবার এমনকি ক্যাটার‍্যাক্ট বা ছানি পড়ার সম্ভাবনা হ্রাস করার সময় এটি চোখের রেটিনা এবং কর্নিয়ার উপর ক্রিয়া করে আর সেগুলিকে শক্তিশালী করে, কাজেই ফলস্বরূপ সেটি দৃষ্টিশক্তিকেও রক্ষা করে।

3.রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

স্ট্রবেরিতে ভিটামিন সি এর মাত্রাও যথেষ্ট। এগুলি শরীরের প্রতিরোধ ক্ষমতা জোরদার করার লক্ষ্যে কাজ করে এবং বহুবিধ সংক্রমণ রোধ করে।

4.বয়সের ছাপ হ্রাস করে

শরীরের টক্সিনগুলির ফলে আভ্যন্তরীণ ক্ষতি হয়, আর তার ফলে বয়সের ছাপ আরও প্রকট হয়ে ওঠে।স্ট্রবেরি মধ্যস্থ বিভিন্ন পুষ্টি উপাদানগুলি ক্ষতিগুলি মেরামত করতে সহায়তা করে, আর এইভাবেই বয়সের ছাপ ফুটে ওঠাটা নিয়ন্ত্রণের মধ্যে রাখে।

গর্ভবতী মহিলাদের জন্য স্ট্রবেরির সুস্বাদু রেসিপিগুলি

সুস্বাদুভাবে দ্রুত স্ট্রবেরি সেবন করার সবচেয়ে সেরা উপায় হল সেগুলি দিয়ে স্মুদি তৈরী করা।আপনি যেভাবে সেটি তৈরী করতে পারেন তার বেশ কয়েকটি উপায় এখানে উল্লেখ করা হলঃ

1. কলাস্ট্রবেরির স্মুদি

আপনার প্রাতঃরাশের সাথে জুড়ি দেওয়ার জন্য এবং দিনটি উল্লেখযোগ্য ভাবে প্রাণবন্ততার সাথে শুরু করার জন্য এটি একটি দুর্দান্ত পছন্দ।

কলা-স্ট্রবেরির স্মুদি

উপকরণ

  • ভ্যানিলা দই-1/2 কাপ
  • ওটস-1/2 কাপ
  • আমন্ড দুধ-1/2 কাপ
  • কলা– 1 টা
  • স্ট্রবেরি– 1 কাপ

প্রণালী

  • আপনি সব উপকরণগুলিকে নিয়ে একটা মসৃণ ঘনত্বে না আসা পর্যন্ত সেগুলিকে একসাথে ব্লেন্ড করুন।
  • আপনার পছন্দের ঘনত্ব পেতে যদি সেটিকে পাতলা করতে চান তবে তার সাথে আরও কিছুটা দুধ যোগ করুন
  • এবার আপনি স্ট্রবেরির কয়েকটি স্লাইসের সাথে সেটি টপআপ করে নিন, যদি আবার আপনি সেটি চিলড ঠাণ্ডা খেতে পছন্দ করেন তবে কয়েকটি আইস কিউবের সাথেও সেটি টপআপ করতে পারেন।

2.কিউয়িস্ট্রবেরির স্মুদি

পুষ্টির পাশাপাশি যদি আপনি আবার একটু টকমিষ্টি স্বাদ চান তবে এটি আপনার পছন্দ হওয়া উচিত।

.কিউয়ি- স্ট্রবেরির স্মুদি

উপকরণ

  • লেবুর রস-1 চাচামচ
  • দুধ-1 কাপ
  • কিউয়ির টুকরো-1/2 কাপ
  • স্ট্রবেরির টুকরো-1 কাপ

প্রণালী

  • একটা মসৃণ ঘনত্ব না পাওয়া পর্যন্ত সকল উপকরণগুলিকে নিয়ে একত্রে ব্লেন্ড করুন।
  • এর সাথে দুধ যোগ করার মাধ্যমে আপনি এর ঘনত্বের সামঞ্জস্য আনতে পারেন।
  • তারপর এর শীর্ষে ছড়িয়ে দিন কিছু কিউয়ি এবং স্ত্রবেরির স্লাইস আর সেটি কনকনে ঠাণ্ডা খেতে যদি পছন্দ করেন তবে এর সাথে কয়েকটি বরফের কিউবও যোগ করতে পারেন।

3.স্বাস্থ্যকর ভাবে সংরক্ষণ করে রাখা স্ট্রবেরি

এই স্ট্রবেরি পিউরি স্ট্রবেরির মরসুমে তৈরি করা যেতে পারে এবং আসন্ন মাসগুলিতে ব্যবহারের জন্য সংরক্ষণ করা যায়।এটি বেশ স্বাস্থ্যকর এবং আপনি আপনার প্রিয় ফলটিকে এর মাধ্যমে যথারীতি উপভোগ করার জন্য সেক্ষেত্রে মাসের হিসাব কোনও ব্যাপারই নয়।

উপকরণ

স্ট্রবেরিআপনার যতটা পরিমাণ পছন্দ

প্রণালী

  • একটা মসৃণ পিউরি রূপ না পাওয়া পর্যন্ত আপনি স্ট্রবেরিগুলিকে একসাথে ব্লেন্ড করে নিন।আপনি যদি খুব বেশি পরিমাণ সংরক্ষণ করতে চান তবে সেক্ষেত্রে আপনি কয়েক খেপেও অল্প অল্প করে সেটি করতে পারেন।
  • একটি এয়ারটাইট জিপলক ব্যাগে সেটিকে হিমায়িত করুন এবং প্রয়োজন হলে সেটির থেকে ব্যবহার করুন।একটি মাত্র বড় ব্যাগের পরিবর্তে আবার আপনি কয়েকটি ছোট ছোট ব্যাগেও পিউরিটিকে ভাগ করে নিয়ে মজুত করতে পারেন, যা আপনাকে বাকী মিশ্রণটি ক্ষতির হওয়ার ঝুঁকি থাকার সম্ভাবনাকে এড়িয়েই আপনার প্রয়োজনীয় পরিমাণটুকু ব্যবহারের জন্য সেটিকে ডিফ্রস্ট করার সুযোগ করে দেয়।
  • প্রয়োজনীয় পরিমাণ পিউরি ডিফ্রস্ট করুন আর স্মুদি, মিল্কশেক অথবা স্ট্রবেরির স্মুদির বাটিতে সরক্ষিত স্ট্রবেরি যোগ করে আপনার পছন্দের রেসিপিটি তৈরী করে নিন।
  • পরামর্শস্ট্রবেরিকে সংরক্ষণ করার জন্য আপনি কেবল ভালমত পাকা স্ট্রবেরিগুলি ব্যবহার করাই সুনিশ্চিত করুন, কারণ সামাণ্য কাঁচাও এর মধ্যে যোগ করলে তা সংরক্ষণ করা স্ট্রবেরির পিউরিটিকেও টক করে তুলতে পারে।

গর্ভাবস্থাকালে স্ট্রবেরি খাওয়ার সাথে জড়িত ঝুঁকিগুলি

যদিও স্ট্রবেরি খাওয়া সাধারণত নিরাপদ তাসত্ত্বেও এমন কতকগুলি পরিস্থিতি রয়েছে যেখানে গর্ভবতী মহিলাদের জন্য সেগুলি গ্রহণ করা ঝুঁকিবহুল হয়ে উঠতে পারে।

  • আপনার পরিবারে যদি কারুর স্ট্রবেরিতে অ্যালার্জির পূর্ব ইতিহাস থাকে, তবে আপনার মধ্যেও সেটা থাকার সম্ভাবনা থাকতে পারে।আর গর্ভাবস্থায় দেখা দেওয়া যেকোনও অ্যালার্জিই গর্ভস্থ শিশুর উপরেও প্রভাব ফেলতে পারে।
  • কাঁচা ফল এবং শাকসবজি খেলে তা আপনার শরীরকে বিভিন্ন ধরণের ব্যাকটিরিয়ার আক্রান্ত হওয়ার সম্ভাবনাকে অনেক সময় বাড়িয়ে তোলে, যার মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে ই.কোলাই এবং একগুচ্ছ অন্যান্য ব্যাকটিরিয়া বা পরজীবী।এই সংক্রমণগুলি প্লাসেন্টা হয়ে শিশুর কাছে পৌঁছাতে পারে এবং তার ক্ষতি করতে পারে।সুতরাং খাওয়ার আগে স্ট্রবেরিগুলিকে ভাল করে ধুয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

স্ট্রবেরি সেবনের টিপস

স্ট্রবেরি সেবন করা কোনও গুরুতর জটিল কাজ নয়।কয়েকটি সাধারণ টিপস মাথায় রাখলেই তা এর স্বাদ উপভোগ করার পাশাপাশি আপনাকে সুরক্ষিত থাকার ব্যাপারেও একত্রে কাজ করে।

  • যথাযথ পুষ্টির জন্য অন্যান্য ফল এবং শাকসবজির সাথে স্ট্রবেরির ভারসাম্যও বজায় রাখুন।
  • ভালভাবে ধোয়া এবং তাজা স্ট্রবেরি দিয়ে বাড়িতেই স্ট্রবেরি স্মুদি তৈরী করার বিষয়টিকে বেছে নিন।
  • সংরক্ষণ করে রাখা স্ট্রবেরি দ্বারা প্রস্তুত স্ট্রবেরি জ্যাম বা এ জাতীয় অন্যান্য দ্রব্যগুলি পারতপক্ষে এড়িয়ে চলুন।
  • নিয়মিতভাবে এই ফলটি খাওয়া শুরু করার আগে দেখে নিন যে স্ট্রবেরিতে আপনার কোনওরকম অ্যালার্জি আছে কিনা।

প্রারম্ভিক গর্ভাবস্থায় স্ট্রবেরি সেবন প্রচুর উপকারিতা নিয়ে আসতে পারে, তবে সেটি খাওয়ার আগে যদি সঠিক যত্ন অবলম্বন না করা হয় তবে তা আপনাকে বিশেষ কিছু নির্দিষ্ট ঝুঁকির সম্মুখে ফেলতে পারে।এর জন্য যা করণীয় তা হল এগুলি খাওয়ার আগে এর সাথে সংশ্লিষ্ট মৌলিক স্বাস্থ্যবিধি মেনে চলা এবং প্রয়োজন অনুযায়ী একটি মেডিকেল চেকআপ করানো, আর তার সাথেই আপনি আপনার পছন্দের এই ফলটি কোনওরকম উদ্বেগ ছাড়াই হাসিমুখে গ্রাস করতে পারেন।