বাচ্চাদের জন্য সেরা ৫টি অনুপ্রেরণামূলক গল্প

বাচ্চাদের জন্য সেরা ৫টি অনুপ্রেরণামূলক গল্প

আপনার শিশু বড় হওয়ার সাথে সাথে তার অভ্যাস বিকাশের প্রবণতায় আপনার শিশুটিকে আপনি প্রতিদিন একটি করে নতুন ব্যক্তিত্বের বৈশিষ্ট্য দেখতে পাবেন। প্রতিটি দিন যতই এগিয়ে যায়, আপনার বাচ্চা সম্ভবত কোন পুরানো অভ্যাসকে ছেড়ে যাবে বা একটি নতুন রূপে তৈরি করবে।

গল্প বলার সময়টি হল এমন একটি ক্রিয়াকলাপ যার প্রতি আপনার বাচ্চা শীঘ্রই বিরূপ হবে না। যদিও আপনি বাচ্চার ঘুমের সময় গল্প বলছেন, তবুও ধীরে ধীরে আপনার সন্তানের জন্য আরও ভাল পড়ার অভ্যাসের দিকে অগ্রগতি করাচ্ছেন, বা কেবল আপনার সন্তানকে ভাল মূল্যবোধই শেখাচ্ছেন তাই না, গল্প বলার সময়টি সবসময়ই বিশেষ।

বাচ্চাদের জন্য অনুপ্রেরণামূলক এবং উদ্দীপনামূলক ছোট গল্প

বাচ্চাদের জন্য আমাদের কাছে সেরা ৫টি অনুপ্রেরণামূলক গল্প রয়েছে যা আপনার সন্তানের সাথে আপনার বন্ধনকে আনন্দদায়ক, পাশাপাশি শিক্ষাগত অভিজ্ঞতা তৈরি করবে।

. দুঃখী ময়ূর

 

আপনার কাছে যা আছে তার সেরাটি পাওয়ার বিষয়ে এই সুন্দর গল্পটি এই তালিকার জন্য আমাদের প্রথম পছন্দ। উচ্চাভিলাষ কোন খারাপ জিনিস না হলেও সাধারণত লোভের দিকে অগ্রসর হওয়ার মাঝে খুব পাতলা রেখা থাকে। বাচ্চা এই দুই পথের যেকোন এক দিকে চলতে পারে, বাবামায়েরা তাদের বাচ্চাদের কঠোরভাবে চাপ দিতে পারেন, ফলে বাচ্চারা হতাশ হয়ে পড়ে। অন্যদিকে, বাচ্চারা তাদের কাছে ইতিমধ্যে যা আছে তার কথা বিবেচনা না করেই আরও বেশি কিছু দাবি করতে পারে।

এখানে এমন একটি ময়ূর সম্পর্কে একটি দুর্দান্ত গল্প রয়েছে যে প্রায় সেই পথেই চলে গিয়েছিল।

একসময় এখানে একটি সুন্দর ময়ূর ছিল যার সব ছিল, সে সুন্দর বৃষ্টির দিনে নাচচ্ছিল। সে যখন নিজের পুচ্ছের প্রশংসায় ব্যস্ত ছিল, তখন তার রুক্ষ স্বর তাকে তার নিজের ত্রুটিগুলির কথা মনে করিয়ে দিল। তার মনের সমস্ত আনন্দ তার বাইরে বেরিয়ে গেল, সে কাঁদতে শুরু করল। হঠাৎ, সে কাছেই একটি নাইটঅ্যাঙ্গেলের ডাক শুনতে পেল।

নাইটঅ্যাঙ্গেলের মধুর কণ্ঠ শুনে সে তার নিজের ত্রুটি আরও স্পষ্ট ভাবে বুঝতে পারল। সে ভাবতে শুরু করল কেন তাকে এমন দুর্ভাগ্য দিয়ে জন্ম দেওয়া হয়েছে? সেই মুহুর্তে, ঈশ্বরদের দলপতি জুনো উপস্থিত হয়ে ময়ূরের উদ্দেশ্যে সম্বোধন করলেন।

তোমার মন খারাপ কেন?” জুনো ময়ূরকে জিজ্ঞাসা করলেন।

ময়ূর তার রুক্ষ স্বর সম্পর্কে অভিযোগ করল এবং যে কারণে সে দুঃখিত হয়েছিল তা বলল, “নাইটঅ্যাঙ্গেলের এমন সুন্দর কণ্ঠস্বর রয়েছে। আমার কেন নেই?”

ময়ূরের কথা শোনার পরে জুনো ব্যাখ্যা করলেন, “প্রতিটি জীব তার নিজস্ব পদ্ধতিতে বিশেষ হয়। এগুলি একটি নির্দিষ্ট উপায়ে তৈরি করা হয়েছে, যা বৃহত্তর উদ্দেশ্যে কাজ করে। হ্যাঁ, নাইটঅ্যাঙ্গেলের একটি সুন্দর কন্ঠ অবশ্যই আশীর্বাদ, তবে তুমিও আশীর্বাদপ্রাপ্ত। এমন একটি সুন্দর এবং ঝলমলে পুচ্ছ দিয়ে! আসল কৌশলটি হল গ্রহণযোগ্যতা এবং তোমার কাছে যা রয়েছে তার সবথেকে ভালটা উপার্জন করা।”

ময়ূর বুঝতে পারল যে সে এতোটাই বোকা যে নিজেকে অন্যের সাথে তুলনা করে এবং নিজের পাওয়া সৌভাগ্যকে বুঝতে পারেনি। সে সেদিন বুঝতে পারল, প্রত্যেকেই কোন না কোনভাবে অনন্য।

গল্পের শিক্ষা

স্বগ্রহণযোগ্যতাই হল সুখের প্রথম পদক্ষেপ। আপনি যা পারেন না বা আপনার যা নেই তা নিয়ে অসন্তুষ্ট হওয়ার চেয়ে আপনার যা আছে তার সেরাটিকে নিয়ে নিজেকে তৈরি করুন।

. কচ্ছপ এবং খরগোশ

এই গল্পটি যুগ যুগ চলে আসছে এবং পুনরায় তুলে ধরা হল, তবে এটি অবশ্যই এমন একটি গল্প যা আপনার বাচ্চাকে একটি গুরুত্বপূর্ণ পাঠ শিখিয়ে দেবে যা আজীবন তার সাথে থাকবে। আপনি সনাতন গল্পটিকে বেছে নিতে পারেন অথবা বিভিন্ন বৈচিত্র দিয়ে নিজের একটি সংস্করণ তৈরি করতে পারেন, যা আপনার সন্তানকে শেখার জন্য প্রয়োজনীয় মূল্যবান পাঠটি দেবে।

খরগোশ কেবল একটি সুন্দর ছোট প্রাণীই নয়, সে তার গতি এবং চতুরতার জন্য পরিচিত। অন্যদিকে, কচ্ছপ হল উভচর প্রাণী, যে স্থল ও জল উভয় অবস্থায় থাকতে পারে এবং অবশ্যই জীবনের সমস্ত ক্ষেত্রে সে ধীর।

একটি সুন্দর দিনে, খরগোশটি দাম্ভিক হয়ে উঠল এবং কচ্ছপের সাথে একটি রেস খেলার কথা তার মাথায় এলো। কচ্ছপ রাজি হল, এবং রেস শুরু হল।

খরগোশ কচ্ছপটিকে সহজেই পিছনে ফেলে এগিয়ে যেতে সক্ষম হল, কারণ সে একজন দুর্দান্ত রানার। যাইহোক, খরগোশের এমন অহংকার ছিল যে সে কচ্ছপের আগে গিয়ে রেস শেষ করল না, ফিনিস লাইনের ঠিক আগে কিছুটা দূরে একটু জিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল। সে নিশ্চিত ছিল যে কিছু সময়ের জন্য ঘুমিয়ে নিলেওও সে সহজেই জিতে যাবে।

অন্যদিকে, কচ্ছপ খরগোশের চেয়ে অনেক ধীর ছিল। তবে কোন বিরতি ছাড়াই সে দৌড় প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছিল। কচ্ছপটি ঠিক যখন ফিনিস লাইনটি পেরিয়ে গেল তখন খরগোশটির ঘুম ভাঙলো! কচ্ছপটি খরগোশের চেয়ে অনেক ধীর গতিতে চলা সত্ত্বেও এই দৌড় প্রতিযোগিতাটি জিতে গেল, শুধু তাই নয়, সে তার জয় দিয়ে খরগোশটির মুখ ঘষে দিল?

গল্পের শিক্ষা

যতক্ষণ আপনি অবিচল এবং দৃঢ়প্রতিজ্ঞ থাকবেন ততক্ষণ আপনি সর্বদা জিততে পারবেন, আপনার গতি যেমনই হোক না কেন। অলসতা এবং অহংকারই হল আপনার শত্রু।

. দুই মালী

যেতে দেওয়া’ বা মুক্তি দেওয়া হল সম্ভবত এমন একটি গল্পশিক্ষা যা শিশু এবং বাবামা উভয়কেই মূল্যবান পাঠদান করতে পারে। শিশুরা খুব চিত্তাকর্ষক ও সংবেদনশীল হয়ে থাকে এবং এমন সময় আসে যখন আপনি, বাবামা হিসাবে, মেনে নিতে চান না যে একটি গণ্ডী আঁকতে হবে, যেহেতু শিশুদের স্বাধীন হওয়ার প্রয়োজন আছে।

এখানে এমন একটি গল্প রয়েছে যা শক্তিশালী শিকড়গুলির মাধ্যমে আপনাকে নিজে নিজে জিনিসগুলি শেখার চ্যালেঞ্জগুলির বিষয়ে আলোচনা করে।

এক সময়, দুইজন প্রতিবেশী থাকত যারা তাদের নিজের নিজের বাগানে একই গাছ রোপণ করত। তাদের মধ্যে এক প্রতিবেশী ছিল অতিব্যস্ত এবং তার গাছপালা চরম যত্ন নিত। অন্য প্রতিবেশীটি যা প্রয়োজন শুধু তাই করত, তবে গাছের পাতাগুলিকে তাদের নিজের খুশীমতো বাড়তে ছেড়ে দিল।

এক সন্ধ্যায়, ভারী বৃষ্টিপাতের সাথে এক বিশাল ঝড় উঠল। সেই ঝড় গাছপালা ধ্বংস করে দেয়।

পরের দিন সকালে, অতিব্যস্ত প্রতিবেশীটি ঘুম থেকে উঠল, সে দেখতে পেল যে গাছপালা উপড়ে গিয়ে ধ্বংস হয়ে গেছে। যাইহোক, যখন অন্য স্বচ্ছন্দ প্রতিবেশীটি ঘুম থেকে উঠল, সে দেখতে পেল যে তার গাছপালা ঝড়ের কবলে পড়েও এখনও মাটিতে দৃঢ়ভাবে শিকড় দিয়ে মাটি আঁকড়ে রয়েছে।

স্বাচ্ছন্দ্যযুক্ত প্রতিবেশীর গাছগুলি নিজে থেকে জিনিসগুলি শিখেছিল। সুতরাং, এটি এর নিজের মতো করে কাজ করেছে, গভীর শিকড় জন্মেছে এবং মাটিতে নিজের জন্য জায়গা তৈরি করেছে। সুতরাং, এটি এমন ঝড়েও দৃঢ়ভাবে দাঁড়িয়ে ছিল। তবে উদ্বেগপূর্ণ প্রতিবেশীটি গাছের জন্য সমস্ত কিছু করত, যার ফলে গাছগুলি কিভাবে নিজে নিজেকে টিকিয়ে রাখতে হয় তা শিখতে পারেনি।

গল্পের শিক্ষা

আগে হোক বা পরে, আপনাকে মুক্ত হতে হবে এবং স্বাধীন হতে হবে। যদি আপনি ব্যতিব্যস্ত হওয়া বন্ধ না করেন, তবে কিছুই নিজে থেকে কাজ করবে না।

. ইঁদুর এবং সিংহী

আমাদের পরবর্তী পছন্দটি আরও একটি ক্লাসিক গল্প। ইঁদুর ও সিংহীর এই গল্পটি কখনই পুরনো হবে না এবং বাচ্চাদের একটি দুর্দান্ত শিক্ষা দেয়, যা তাদের সাথে থাকতে পারে এবং তাদের বড় হতে সহায়তা করে।

আমরা জানি যে সিংহী হল হিংস্র, অহংকারী এবং ছোট প্রাণীদের তাচ্ছিল্যের সাথে দেখে। এমন একটি সিংহী একবার জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিল, সেই সময় একটি কাঁটা তার পায়ে ফুটে যায়। অহংকারী হওয়ার জন্য, সিংহীটি কারও সাহায্য না চাওয়ার সিদ্ধান্ত নেয়। সে জঙ্গলের আশেপাশে গেল, ফলে আরও দুর্বল হল এবং রক্তপাত হতে থাকল।

একদিন, সিংহীটি একটি ছোট্ট ইঁদুরের পিছনে তাড়া করল। সিংহীটির অনেক কষ্ট হচ্ছিল। যদিও ইঁদুরটি বেশ ভয় পেয়েছিল, তবুও সিংহীটিকে সাহায্য করার পক্ষে যথেষ্ট সাহসী ছিল। ছোট ইঁদুরটি, অনেক চেষ্টার পরে, সিংহীর পাঞ্জা থেকে কাঁটা বের করতে এবং তাকে ব্যথা থেকে মুক্তি দিতে সক্ষম হল।

যদিও সিংহীটি এত বড় ও শক্তিশালী ছিল এবং ইঁদুরটি এত ক্ষুদ্র ও নম্র ছিল, তবুও ইঁদুরটির দয়ালু মনোভাব সিংহীটির জীবন বাঁচিয়েছিল।

গল্পের শিক্ষা

বিনীত হন এবং কখনও ভুলে যাবেন না যে আকার কখনোই শক্তির বা উপযোগের কোন গ্যারান্টি নয়।

. তিনটি মাছ

তিনটি মাছের এই সুন্দর গল্প দিয়ে তালিকাটি শেষ করা যাক। আবারও, এই গল্পটি কোন সমস্যার মুখোমুখি হওয়ার সময় কিভাবে বুদ্ধিমান হতে হবে এবং অভাবী অন্যদের সাহায্য করতে না ভোলার কথা আপনার সন্তানকে শেখাবে।

একটি পুকুরে তিনটি মাছ বাস করত। তারা একে অপরের বন্ধু ছিল এবং প্রায় সমস্ত কিছুই একসাথে করত।

একদিন এক জেলে পুকুর পাড়ে এসে মাছদের\ দেখে আনন্দিত হয়েছিল। সে একটি জাল ফেলল এবং তাদের ধরার পরিকল্পনা করল।

বুদ্ধিমান মাছগুলি একটি আলাদা পুকুর সন্ধান করার পরিকল্পনা করছিল। মাছদের মধ্যে একজন রাজি হওয়ার সাথে সাথে, অন্য একজন প্রস্তাবটা অস্বীকার করে বলল যে এই পুকুরটি তাদের বাড়ি এবং সে এটি ছেড়ে যাবে না। তৃতীয় মাছটিও বলল যে, “এই পুকুরটিতে কখনও কোন বিপদ হয়নি। আমি এই পুকুর ছেড়ে যাওয়ার কোন যুক্তি দেখতে পাচ্ছি না। আমি মনে করি এটি কাপুরুষোচিত কাজ।”

দুটি মাছ তাদের অন্য বন্ধুটিকে বোঝাতে অক্ষম ছিল, এবং তাই তারা নিজের নিজের উপায়ে যাওয়ার সিদ্ধান্ত নিল।

পরের দিন, জেলেরা তার জাল ফেললে প্রথম দুটি মাছ পালিয়ে যায়। তবে তৃতীয়টি ধরা পড়ল। সে সমস্যাটি বুঝতে ও কাজ করতে অক্ষম হয়েছিল এবং বিপদটি অবহেলা করার মূল্য দিয়েছিল।

গল্পের শিক্ষা

যখন কেউ কোন সমস্যার মুখোমুখি হয় তখন বুদ্ধিমান হওয়ার জন্য পরামর্শ প্রদান করে। মনে রাখবেন যে প্রতিটি সমস্যাই পৃথক, এবং তাই, এর আলাদা আলাদা সমাধান রয়েছে।

অনুপ্রেরণামূলক গল্প পড়ার টিপস

. অনুপ্রেরণামূলক গল্পগুলি পড়ার সর্বোত্তম সময়টি হল দিনের বেলা, কারণ আপনার বাচ্চা সতর্ক থাকবে, এবং ক্লান্ত হবে না, বিছানায় যাওয়ার জন্য প্রস্তুত হবে না। এটি গল্পে আরও মনোযোগ দিতে এবং বোঝার জন্য অনুমতি দেয়।

. এটি একটি অনুপ্রেরণামূলক গল্প হওয়ার অর্থ এই নয় যে এটি বিরক্তিকর হতে হবে। আপনি অন্য কোন গল্পের মতো করে এটি পড়ে শোনান। এটিকে আকর্ষণীয় করে তোলার জন্য সর্বত্র বিভিন্ন গলার স্বর এবং পিচ ব্যবহার করুন।

. গল্পের শেষে আপনার সন্তানের কাছে প্রশ্ন জিজ্ঞাসা করুন। আপনি তাকে জিজ্ঞাসা করতে পারেন চরিত্রের জায়গায় সে থাকলে কি করবে, বা গল্পের নীতিকথা কি হতে পারে।

. আপনি গল্পটিকে আপনার সন্তানের সাথে আরও প্রাসঙ্গিক করে তুলতে পারেন। আপনার সন্তানের পছন্দ এবং অপছন্দের বিষয় দিয়ে কাজ করুন, যা তাকে গল্পের প্রতি আরও আগ্রহী করে তুলবে।

. আপনি যদি মনে করেন যে আপনার সন্তান মাঝে অন্যমনস্ক হয়ে যাচ্ছে, তবে গল্পটি থামান এবং তারপরে কি ঘটতে পারে সে সম্পর্কে ভবিষ্যদ্বাণী জিজ্ঞাসা করুন। আসলে, আপনি এমনকি এটি একটি নিয়মিত অনুশীলন হিসাবে করতে পারেন। আপনার বাচ্চাকে ভবিষ্যদ্বাণী জিজ্ঞাসা করা তার কল্পনাশক্তি বাড়ায়।

অতএব, এগুলি কয়েকটি সেরা গল্প ছিল যা আপনার এবং আপনার সন্তান উভয়েরই পছন্দ হবে। যদিও ভুলে যাবেন না যে আমাদের প্রত্যেকের নিজের মধ্যে একটি গল্প আছে এমন একটি গল্প যা কেবল বাচ্চাদের অনুপ্রাণিত করতে এবং তাদের মূল্যবান পাঠ শেখায় না, পাশাপাশি তাদের কল্পনাশক্তি ও স্বপ্ন দেখতে উত্সাহিত করে। আপনি আপনার বাচ্চাকে একটি অ্যাক্টিভিটি বক্সের মাধ্যমে তার কল্পনা এবং শব্দ দক্ষতার বিকাশ করতে উত্সাহিত করতে পারেন, যাতে সৃজনশীলতা বাড়ায় এমন দারুণআকর্ষক এবং মজাদার জিনিস রয়েছে। আপনি হয়ত জানেন না, আপনার শিশু ভবিষ্যতে তার নিজস্ব গল্প নিয়ে আসতে পারে!