গর্ভাবস্থায় পপকর্ন- স্বাস্থ্য উপকারিতা এবং ঝুঁকি সমূহ

গর্ভাবস্থায় পপকর্ন- স্বাস্থ্য উপকারিতা এবং ঝুঁকি সমূহ

গর্ভাবস্থা হল এমন একটা সময়, যখন আপনি সবচেয়ে সুস্বাদু খাদ্যগুলি খাওয়ার আকাঙ্খা বোধ করেন এবং আপনার মনে আসা খাদ্য বাসনার সবকিছুই আপনি চরিতার্থ করার চেষ্টা করেন।আপনার গর্ভে বহন করা সন্তানটি পুষ্টির জন্য পুরোপুরি আপনার উপর নির্ভরশীল হওয়ার দরুণ সর্বদাই আপনার স্বাস্থ্যকর এবং নিরাপদ খাদ্যগুলি গ্রহণ করা নিশ্চিত করা উচিত।

গর্ভাবস্থায় আপনার আহার করা সকল খাদ্যের ব্যাপারেই আপনার সচেতন হওয়া প্রয়োজন।আপনার ডাক্তারবাবুও এই সময় আপনাকে অতিরিক্ত তেল মশলাযুক্ত, ভাজাভুজি খাবারগুলি বর্জন করার পরামর্শ দেবেন, যেগুলি এর আগে এক সময় আপনি প্রায়ই খেয়ে থাকতেন।এটি বেশ কঠিন একটা কাজ হতে পারে কারণ আপনার জলখাবারের মধ্যে কোনও একটি খাবার এ ধরণেরই হওয়ার প্রবল একটা সম্ভাবনা থাকে।কিছু মানুষ পপকর্নকেও এই ধরণের জাঙ্ক ফুডের তালিকায় ফেলে থাকেন, যখন অন্যরা আবার এটিকে মাইক্রোওয়েভড কর্ন হিসেবে অভিহিত করে থাকেন।সুতরাং কোনটা সঠিক?গর্ভাবস্থায় পপকর্ন খাওয়া আদেও নিরাপদ নাকি নয়তা জানতে পড়তে থাকুন।

গর্ভাবস্থায় পপকর্ন কি নিরাপদ?

ভুট্টা কার্বোহাইড্রেটে সমৃদ্ধ কিন্তু অন্যান্য সবুজ শাকসবজির তুলনায় তাতে কম পুষ্টি উপাদান থাকে।সুতরাং এটি সংযমের সাথেই খাওয়া উচিত।

পপকর্নের পুষ্টিমান

পপকর্ন হল সেই জলখাবারগুলির মধ্যে একটি যার মধ্যে বেশ অল্প কয়েকটিই পুষ্টি উপাদান রয়েছে।শুনে আপনি অবাক হয়ে গেলেন না? হ্যাঁ, যদিও অধিকাংশ মানুষই এটিকে জলখাবার হিসেবে গ্রহণ করেন এবং এর পুষ্টিগুণ সম্পর্কে অসচেতন থাকেন, কিন্তু বলে রাখি, পপকর্নের আবার অনেক উপকারিতাও আছে।

পপকর্ন হল একটি সম্পূর্ণ শস্য বা হোল গ্রেইন এবং এর মধ্যে উচ্চ মাত্রায় জিঙ্ক থাকে।এছাড়াও এর মধ্যে আছে বহুবিধ খনিজ এবং ভিটামিনগুলি, যেগুলি গর্ভবতী মহিলাদের জন্য বেশ ভাল।

গর্ভাবস্থায় পপকর্ন খাওয়ার স্বাস্থ্য সুবিধাগুলি

যদি আপনি পপকর্নের উপকারিতাগুলির ব্যাপারে ভাবতে থাকেন, তবে এখানে উল্লেখ করা সেরকমই কিছু দুর্দান্ত স্বাস্থ্য সুবিধার কথা, যা আপনার মুচমুচ করে চিবিয়ে খাওয়া সবচেয়ে পছন্দের জলখাবারটির সাথে আসে।

1.উচ্চ প্রোটিনে ভরপুর

পপকর্নগুলি হল প্রোটিনের এক দুর্দান্ত উৎস যা শরীরে অ্যামাইনো অ্যাসিড সরবরাহে সাহায্য করে।এগুলি গর্ভস্থ শিশুর বৃদ্ধির জন্য প্রয়োজন, বিশেষ করে দ্বিতীয় এবং তৃতীয় ত্রৈমাসিকে।

2.একটা স্বাস্থ্যকর জলখাবার

পপকর্ন খাওয়ার একটা অন্যতম সুবিধা হল এই যে, এটা খাওয়ার ক্ষেত্রে আপনার ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় থাকে না।এর কারণ হল এটি উচ্চ ফাইবার এবং খুব কম মাত্রায় ক্যালোরি যুক্ত হয়ে থাকে।গর্ভাবস্থায় একটা ভাল ওজন বজায় রাখা কেবল একটি বাহ্যিক সৌন্দর্যই বজায় রাখা নয়, এটি আবার প্রিএক্ল্যাম্পসিয়া, গর্ভকালীন ডায়াবেটিস এবং গর্ভপাতের মত দুর্বিষহ ঘটনাগুলি হ্রাস করার জন্যও সুপরিচিত।

আপনি কখনও কি ভাবতেও পেরেছিলেন যে আপনার প্রিয় জলখাবারটির এত উপকারিতা আছে? হ্যাঁ, এগুলি সত্যি, সুতরাং আপনার পপকর্ন খাওয়ার বাসনাটিকে প্রতিহত করবেন না, শুধু সেটি সংযমের সাথে খাওয়ার কতাটি মাথায় রাখবেন।

গর্ভবতী থাকাকালীন পপকর্ন খাওয়ার ঝুঁকিগুলি

গর্ভাবস্থার জন্য পপকর্ন হল একটা নিরাপদ বিকল্প।তবে এক্ষেত্রে এমন কিছু প্রতিবন্ধকতা আছে যা এটিকে অনিরাপদ করে তোলে।পপকর্ন জিনিসটা কিন্তু নিজে স্বাস্থ্যকরতবে এর সাথে যা যোগ করা হয় তা স্বাস্থ্যগত সমস্যার সৃষ্টি করতে পারে এবং এটি রান্না করে তৈরী করার পদ্ধতিটি সেক্ষেত্রে কিছু পার্থক্য তৈরী করতে পারে।

এখানে এমন কিছু বিষয় উল্লেখ করা হল যেগুলি পপকর্ন খাওয়ার সময় আপনার মাথায় রাখা প্রয়োজনঃ

  • মাইক্রোওয়েভের মধ্যে পপকর্ন বানানোটা কিন্তু নিরাপদ নয়
  • অতিরিক্ত স্বাদযুক্ত এমন ধরণের পপকর্নগুলির দিকে নজর রাখুন।এই ধরণের অতিরিক্ত কিছু স্বাদ সমস্যার সৃষ্টি করতে পারে।সুতরাং আপনার পপকর্নে অতিরিক্ত কোনও স্বাদ যুক্ত না হওয়ার ব্যাপারটিকে নিশ্চিত করুন।
  • লবণ হল এমন একটা জিনিস যা পপকর্নের মধ্যে একটা আলাদা মাত্রায় চমৎকার স্বাদ নিয়ে আসে।কিন্তু খুব বেশি লবণ আবার রক্তচাপকে বাড়িয়ে তোলে এবং তার সাথে প্রকৃত পপকর্নটিকেও অস্বাস্থ্যকর করে তোলে।
  • আপনার পপকর্নগুলি বেশ ভালো মত রান্না হওয়াকে নিশ্চিত করুন।

পপকর্ন কীভাবে খাবেন?

আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন, সেক্ষেত্রে পপকর্নগুলিকে স্বাস্থ্যকর ভাবেই গ্রহণ করার ব্যাপারটিকে নিশ্চিত করুন।এখানেও কিন্তু আপনি এখনও অল্প লবণ, মাখন এবং স্বাদ ও গন্ধবর্ধক উপাদান খুব সামাণ্য বা নামমাত্র ব্যবহার করতে পারেন।তবে এর সাথে আপনার যুক্ত করা টপিংএর পরিমাণটিকে কমিয়ে দিন।অতএব আপনি যদি নিশ্চিত হন যে, আপনার পপকর্নটি ভালমত রান্না হয়ে গেছে কোনওরকম অতিরিক্ত স্বাদ, গন্ধ যুক্ত না করে এবং মাইক্রোওয়েভে রান্না না করে, তবে সেটি আপনার পক্ষে খাওয়ার জন্য বেশ ভাল একটি জিনিস হয়ে ওঠে।সংযমের সাথে পরিমিত পরিমাণেই পপকর্ন খান কারণ এটি খেয়ে পেট খুব বেশি ভরিয়ে ফেললে অন্যান্য পুষ্টি উপাদানে ভরপুর বাকি শাকসবজি ফলমূলগুলি খাওয়া বাদ পড়ে যাবে।

আপনি যদি এরকম চিন্তাধারা করে থাকেন যে, গর্ভাবস্থা হল আপনার জীবনের এমন এক পর্যায়, যখন আপনার সকল খাদ্য লালসাগুলি ত্যাগ করার সময় এসে উপস্থিত হয়, তবে বলে রাখি আপনার চিন্তাধারাটি ভুল।যখন আপনি গর্ভবতী হন, সকল প্রকার ভাল উপাদানগুলি উপভোগ করা থেকে আপনি নিজেকে কিছুতেই থামাতে পারবেন না।অবশ্যই আপনাকে এইসময় অস্বাস্থ্যকর এবং তেল মশলা যুক্ত জাঙ্ক ফুডগুলি পরিহার করতে হবে, তবে সেক্ষেত্রে তেমনিই আবার এমন বেশ কিছু স্বাস্থ্যকর খাদ্য পদও আপনার জন্য আছে যেগুলি আপনার রসনা তৃপ্ত করবে।এরপর যখন আপনি এক বাটি পপকর্ন তুলে নেবেন, শুধুই সেটিকে উপভোগ করুন আর সিন্তুষ্ট হন এই জেনে যে আসলে সেটি আপনার উপকারেই লাগছে।