বাচ্চাদের জন্য ১৫টি মজার পার্টি গেম আইডিয়া

বাচ্চাদের জন্য জন্মদিন পার্টি

আপনার বাচ্চার জন্মদিন – এটি বছরের এমন এক সময়, যেখন সবকিছু ঠিকঠাক হতেই হয় । উপহার ছাড়াও, খাদ্য সরবরাহ এবং অপর একটি ছোটখাটো বিষয় বা জিনিস হল পার্টি গেম বা খেলা, যে খেলাগুলি পার্টির কেন্দ্রবিন্দু হয়ে ওঠে।খেলাগুলির একটি খারাপ ক্রম আপনার সব কঠিন পরিশ্রমকে ব্যর্থ করে দিতে পারে । একটি ভাল গেম প্ল্যানও (কোন বিদ্রূপ বা শ্লেষকে উদ্দেশ্য করে নয়), একটি তাড়াতাড়ি পরিকল্পিত পার্টিকে চমৎকারভাবে সফল করতে পারে ।

যদি আপনি কীভাবে ছোটদের দীর্ঘক্ষণের জন্য বিনোদনের জন্য কি করা উচিত, তা বুঝে উঠতে পারছেন না, সবসময় তাদের বন্ধুদের সঙ্গে ভালোভাবে মজা করার জন্য ছোট ছোট খেলা শুরু করুন । এখানে শিশুদের জন্য আকর্ষণীয় কিছু জন্মদিনের পার্টি গেম রয়েছে যা ছোট্টদের সেনাবাহিনীকে ব্যস্ত রাখতে পারে ।

জন্মদিন পার্টি গেম নির্বাচন করার সময় বিবেচনা করার বিষয়গুলি

ছোট্ট বাচ্চাদের জন্য কোন খেলাগুলি পেশ করা যায়, তা নির্বাচন করা বেশ সহজ মনে হতে পারে, তবে আপনি এটি করার আগে আপনাকে অবশ্যই বুঝতে হবে এমন কয়েকটি বিষয় রয়েছে । কোনও খেলা মনস্থ করার আগে পার্টিতে কেউই যেন বাদ না যায় তা নিশ্চিত করতে হবে, এখানে কিছু বিষয় রয়েছে যা আপনি আগে বিবেচনা করতে পারেন।

  • পার্টিতে উপস্থিত সকল বাচ্চাদের গড় বয়সের উপর গুরুত্ব দিন এবং কয়েকজন না, সব বাচ্চারাই খেলতে পারবে এমন কিছু খেলা বাছাই করুন ।
  • যদি আপনি একটি থিমযুক্ত পার্টি পরিকল্পনা করেছেন, খেলা বাছাই করার সময় আপনি থিম থেকে একটু সরে আসতে ভয় পাবেন না; বিশেষ করে যদি সেই খেলা পরিষ্কারভাবে অনেক মজা হয় ।
  • বুদ্ধিগত খেলা সীমিত করুন এবং উত্তেজনাকে প্রাণবন্ত রাখতে হাসিখুশি অনেক খেলা চেষ্টা করে দেখুন । বাচ্চারা স্কুলে এবং বাড়িতে যথেষ্ট বুদ্ধিগত উদ্দীপক খেলা খেলে ।
  • খেলাগুলি সংক্ষিপ্ত রাখুন । দীর্ঘ জন্য এটি টেনে রাখবেন না, কারণ বাচ্চাদের তাদের উৎসাহ হারাবে । দীর্ঘ খেলা যথেষ্ট মনোযোগ পায় না; এটা কেবল পার্টির উত্তেজনাকে কমিয়ে আনবে ।
  • লিঙ্গ নির্দিষ্ট করা কোন খেলা তৈরি করবেন না । লিঙ্গের মধ্যে বাঁধাধরা নয়, সেই ধরণের খেলা নির্বাচন করার চেষ্টা করুন । ‘রাজকুমারী ড্রেসিং সেশন’-এর মতো খেলা রাখবেন না, যদি না নিশ্চিত হন যে প্রত্যেকে এতে অংশ নিতে পারে ।
  • ভালোভাবে পরিকল্পনা করুন এবং প্রস্তুত নিন । একাধিক বাচ্চাদের পরিচালনা করা একটি চ্যালেঞ্জ হতে পারে । প্রতিটি খেলা কোন বিশৃঙ্খলা এড়ানোর জন্য অগ্রিম ভাল পরিকল্পনা করার চেষ্টা করুন ।

বাচ্চাদের জন্মদিনের পার্টির জন্য ১৫টি বিস্ময়কর খেলা

আপনার সন্তানের জন্মদিনের জন্য আদর্শ খেলাগুলি খুঁজে বের করার পরে, আপনি ওই বিস্ময়কর দিনের জন্য আপনার পছন্দের পরিকল্পনা নিতে পারেন । এখানে বাচ্চাদের জন্মদিনের কিছু মজার খেলার ধারণা রয়েছে ।

১) প্রাইজ ওয়াক (পুরস্কারের জন্য হাঁটা)

প্রাইজ ওয়াক

এই গেমটি কেকওয়াকের (কেকের জন্য হাঁটার) মতো এবং দুই থেকে চার বছরের মধ্যে বাচ্চাদের জন্য আদর্শ ।

খেলাটি কীভাবে খেলতে হবে

বর্গক্ষেত্রের চার্ট থেকে ১ থেকে ৩০ পর্যন্ত সংখ্যা লিখুন এবং একটি বৃত্তের মাধ্যমে সেগুলি মাটিতে বা মেঝেতে রাখুন । একই সংখ্যার দেওয়া ছোট ছোট চিট তৈরি করুন এবং একটি ঝুড়ি মধ্যে সেগুলি ভরে দিন । কিছু সঙ্গীত বাজান এবং সন্তানরা বৃত্তের চারপাশে হেঁটে যাক এবং তাদের নির্দেশ দিন যে যখন সঙ্গীত বন্ধ হয়ে যায়, তখন তাদের যেতে হবে এবং কোনও একটি সংখ্যাতে দাঁড়াতে হবে । যদি তাদের সংখ্যা ও ঝুড়ি থেকে কুড়ানো সংখ্যা একই হয়, তারা একটি পুরস্কার জিতবে । যতক্ষণ না সব বাচ্চারা পুরস্কার জিতছে, ততক্ষণ পর্যন্ত এই খেলা চালিয়ে যেতে পারেন ।

২) বাবল র‍্যাপ রেস

বাবল র‍্যাপ রেস

এই সহজ খেলাটি অবিশ্বাস্যভাবে মজার এবং ৩ বছরের বেশি বাচ্চাদের জন্য উপযুক্ত এবং শুধুমাত্র কিছু ফাঁকা জায়গায় এবং অনেকগুলি বুদ্বুদযুক্ত মোড়ক বা বাবল র‍্যাপ প্রয়োজন ।

খেলাটি কীভাবে খেলতে হবে

একটি খোলা জায়গায় মাটিতে বা মেঝেতে বাবল র‍্যাপের একটি বড় শীট পেতে দিন । এখন কোন বুদবুদ না ফাটিয়ে বাচ্চাদের সেটি পার করার নির্দেশ দিন । কোন গোলমাল ছাড়া যে পার করবে, সে খেলায় জয়ী হবে ।

৩) ছবির ইঙ্গিত নিয়ে খোঁজা

ছবির ইঙ্গিত নিয়ে খোঁজা

এই খেলাটি সমস্ত বয়সের বাচ্চারা খেলতে পারে এবং যে কোনও জায়গায়ই খেলা যেতে পারে । বাচ্চার বয়স অনুযায়ী খেলার কাঠিন্য স্তর পরিবর্তন করা প্রয়োজন । অল্পবয়সী শিশুদের জন্য খেলাটির সহজ সংস্করণ থাকতে পারে, তবে বড় বাচ্চাদের জন্য খেলাটির সামান্য বেশি চ্যালেঞ্জিং সংস্করণ থাকতে পারে ।

খেলাটি কীভাবে খেলতে হবে

বাচ্চাদের কথায় যেতে হবে তা নির্দেশ করা একটি মানচিত্র আঁকুন এবং তাদের কি খুঁজতে হবে তার জন্য ছবির ইঙ্গিত বা সঙ্কেত দিন তাদের । প্রতিটি সংকেতের সঙ্গে পুরস্কার বা চকলেট রাখুন । আপনি যদি জনসাধারণের মধ্যে এই গেমটি পরিচালনা করছেন তবে বাচ্চারা যাতে চুপচাপভাবে করে, তার জন্য একজন প্রাপ্তবয়স্ককে পাঠানোর বিষয়ে নিশ্চিত হোন ।

৪) হাওয়ায় বেলুন ছোঁয়া

হাওয়ায় বেলুন ছোঁয়া

এই খেলাটি ৪ বছর বয়সের বেশি বয়সী বাচ্চাদের জন্য খুব ভালো এবং এটি আপনাদের প্রচুর হাসাতে পারে ।

খেলাটি কীভাবে খেলতে হবে

কাগজের কিছু টুকরোর উপর কিছু চ্যালেঞ্জ লিখুন এবং তাদের ফোলানোর আগে বিভিন্ন বেলুন মধ্যে ভরে দিন । যতক্ষণ সঙ্গীত চলছে ততক্ষণ বাচ্চাদের বাতাসে বেলুনে খোঁচা মারতে চেষ্টা করতে হবে । সঙ্গীত যখন থামবে, তখন যে সবার শেষে বেলুন স্পর্শ করেছে, তাকে তার বেলুনটিকে ফাটাতে এবং এর মধ্যে থাকা চ্যালেঞ্জটি সম্পাদন করতে হবে । এটি যেকোনো রকমের চ্যালেঞ্জ হতে পারে, যেমন- কোনও নাচ, তাদের কনুই চাটা ইত্যাদি । আপনার চ্যালেঞ্জগুলির সাথে সৃজনশীল হন ।

এই খেলাটি ৪ বছর বয়সের বেশি বয়সী বাচ্চাদের জন্য খুব ভালো

৫) কাগজের নৌকার দৌড়

কাগজের নৌকার দৌড়

এই আকর্ষণীয় খেলাটি ৫ বছরের বেশি বয়সী বাচ্চাদের জন্য আদর্শ এবং শুধুমাত্র কিছু কাগজের নৌকা এবং জল ও একটি জলের টবের প্রয়োজন ।

খেলাটি কীভাবে খেলতে হবে

কাগজের নৌকা তৈরি করুন এবং এগুলি একটি করে স্ট্র-এর সাথে বাচ্চাদের দিন । বাচ্চাদের নৌকাগুলিতে হাওয়া দিতে স্ট্র ব্যবহার করতে হবে এবং তাদের প্লাস্টিকের টবের মধ্যে দিয়ে এগিয়ে নিয়ে যেতে হবে । যে সবার প্রথমে সফলভাবে নৌকাটি অন্য দিকে নিয়ে যাবে, সে খেলাটিতে জয়ী হবে ।

৬) গাধার লেজ লাগানো

গাধার লেজ লাগানো

এটি একটি ক্লাসিক খেলা যা বিভিন্ন বয়সের বাচ্চারা খেলতে পারে ।

খেলাটি কীভাবে খেলতে হবে

লেজ ছাড়া একটি গাধার একটি ছবি রাখুন । বাচ্চাদেরকে ছবি থেকে কিছু দূরে লাইন করে দাঁড়াতে বলুন এবং তাদের প্রত্যেককে তাদের নাম লেখা একটি করে লেজ হাতে দিতে । প্রতিটি বাচ্চার চোখ বেঁধে ছবিটির দিক নির্দেশ করুন এবং সেই ছবির কাছে গিয়ে তাতে সঠিক জায়গায় লেজটি লাগাতে বলুন । প্রতিটি বাচ্চার পালা হয়ে গেলে, যে গাধার সবচেয়ে কাছে লেজটি লাগাবে, সেই বাচ্চাকে বিজয়ী নির্বাচন করুন ।

৭) মিউজিক্যাল চেয়ার

মিউজিক্যাল চেয়ার

এটি এমন একটি খেলা যা কখনই পুরানো হয় না এবং সব বয়সের বাচ্চারাই এটি উপভোগ করতে পারে । প্রাপ্তবয়স্করা যদি চান, তাঁরাও খেলাটি খেলতে পারেন ।

খেলাটি কীভাবে খেলতে হবে

বাইরের দিকে মুখ করে কিছু চেয়ার একটি বৃত্তের মতো করে রাখুন । মোট বাছাই বাচ্চাদের তুলনায় কম সংখ্যক চেয়ার রাখা উচিত । কিছু সঙ্গীত চালু করুন এবং বাচ্চাদের বৃত্তের চারপাশে ঘুরতে বলুন । যখন সঙ্গীত বন্ধ হবে, প্রতি বাচ্চাকে বসতে একটি চেয়ার খুঁজে পেতে হবে । যে বসার জন্য কোন চেয়ার খুঁজে পাবে না, সে খেলার বাইরে চলে যাবে । যতক্ষণ না খেলায় একজন বাচ্চা অবশেষ থাকে, ততক্ষণ পর্যন্ত এই খেলা চালিয়ে যাবে । সংগীত বন্ধ না হওয়া পর্যন্ত বাচ্চাদের চেয়ারের বৃত্তের চারপাশে নাচতে বলার মাধ্যমে গেমটি আরও উত্তেজনাপূর্ণ করুন ।

৮) বেলুন ফাটানো

বেলুন ফাটানো

এই খেলাটি পার্টিতে উপস্থিত বাচ্চা এবং প্রাপ্তবয়স্করা খেলতে পারেন ।

খেলাটি কীভাবে খেলতে হবে

সুতো দিয়ে প্রত্যেক খেলোয়াড়ের গোড়ালির কাছে ফোলানো বেলুন বেঁধে দিন । এরপর কিছু সঙ্গীত চালান এবং পার্টির সবাইকে নেচে মজা পেতে দিন । গান বন্ধ হয়ে যাওয়ার মুহূর্তে, তাদের নিজস্ব বেলুনটি নিরাপদ রেখে তাদের পাশে থাকা ব্যক্তির বেলুনটি ফাটানোর চেষ্টা করতে হবে । যার বেলুন ফেটে যাবে, সে খেলার বাইরে চলে যাবে । যার বেলুন অক্ষত থাকবে, সে জিতে যাবে ।

৯) পার্সেল পাস করা

পার্সেল পাস করা

একটি পুরনো খেলা যেটা প্রজন্ম থেকে প্রজন্ম চলে আসছে, তার থেকে ভালো কিছু হয় না । এটি এমন একটি খেলা, যা আপনি খেলেছেন এবং উপভোগ করেছেন । আপনি যদি আপনার বাচ্চাদের জন্মদিন কোন বৃষ্টির দিনে হয়, আপ নি একটি ইনডোর গেম খুঁজছেন, তবে এই খেলাটি একদম সঠিক ।

খেলাটি কীভাবে খেলতে হবে

একটি বৃত্তে মতো করে বাচ্চাদের বসতে বলুন এবং পার্সেল হিসাবে পাস করতে তাদের একটি বালিশ বা একটি নরম বল দিন । খেলার উদ্দেশ্যটি হল, যত তাড়াতাড়ি সম্ভব তাদের পাশে ব্যক্তিকে পার্সেল পাস করা । কিছু সঙ্গীত চালান এবং বাচ্চাদের নির্দেশ দিন যে যতক্ষণ এটি চলবে, ততক্ষণ তাদের পার্সেলটি পাস করতে হবে । সংগীত বন্ধ হলে যার হাতে পার্সেলটি থাকবে, তাকে নেচে বা গান গেয়ে গোটা গ্রুপকে বিনোদন করতে হবে ।

১০) গুলি-চামচ

গুলি-চামচ

এটি লেবু ও চামচ খেলার একটি সংস্করণ, এতে বেশ মজা পাওয়া যায় এবং ভাল প্রতিযোগিতামূলকও হতে পারে ।

খেলাটি কীভাবে খেলতে হবে

কিছুটা দূরত্বে দুই টেবিল রাখুন এবং এক টেবিলে কয়েকটি বাটিতে মার্বেল রাখুন । অন্য টেবিলটিতে একই সংখ্যক খালি বাটি রাখতে হবে । বাচ্চাদের একদিকের বাটি থেকে মার্বেল অন্য দিকের খালি বাটিতে স্থানান্তর করতে হবে । এটি করার জন্য, তাদের মুখে চামচ রাখাতে হবে এবং চামচের উপর মার্বেল রেখে ব্যাল্যান্স করে একটি টেবিল থেকে অন্য টেবিলে নিয়ে যেতে হবে । যে শিশুটি সর্বাধিক সংখ্যক মার্বেল স্থানান্তর করবে, সে জয়ী হবে ।

১১) বোলিং অ্যালি

বোলিং অ্যালি

কোন জিনিস ভাঙা হয় এমন খেলা কে না ভালোবাসে? এই গেমটি বোলিং অ্যালির একটি সহজ সংস্করণ, বাড়ির ভিতরে পাওয়া যায় এমন জিনিসগুলি ব্যবহার করে বাচ্চাদের জন্য তৈরি করা যেতে পারে । বিকল্পভাবে, আপনি একটি বোলিং প্লে-সেট কিনতে পারেন ।

খেলাটি কীভাবে খেলতে হবে

একটি বোলিং লেন তৈরির জন্য টেপ ব্যবহার করুন, যা প্রস্থে ২ ফুট এবং দৈর্ঘ্যে প্রায় ৫ ফুট হবে । আপনি উপস্থিত বাচ্চাদের বয়সের উপর ভিত্তি করে এর মাপ পরিবর্তন করতে পারেন । কিছু পিন অথবা একই মাপের বোতল বা ক্যান তৈরি করা লেনের এক প্রান্তে সাজিয়ে রাখুন । অন্যদিকে কিছু বল বা ছোট আকারের বোলিং বল রাখুন । বাচ্চাদের নির্দেশ দিন যে, তাদেরকে বল গড়িয়ে দিতে হবে যাতে এটি পিনগুলিকে ধাক্কা মারে । যে বাচ্চা সর্বোচ্চ সংখ্যক পিন ফেলতে পারবে, সে খেলাটি জয় করবে ।

১২) তিন-পায়ের দৌড়

তিন-পায়ের দৌড়

আউটডোর গেমস-এর জন্য কি আপনার কাছে প্রচুর যায়গা রয়েছে? এখানে বাচ্চাদের জন্য আউটডোর বার্থডে পার্টি গেমগুলির মধ্যে একটি রয়েছে, যা দেখতে আকর্ষণীয় এবং আনন্দদায়ক হতে পারে ।

খেলাটি কীভাবে খেলতে হবে

এই ক্লাসিক খেলাটিতে প্রতি দুইজন করে নিয়ে দল তৈরি হয় । আপনাকে প্রতি দলে থাকা দুই সদস্যের পা একসঙ্গে বেঁধে দিতে হবে, যাতে তারা একে অপরের সাথে ঠিক ছন্দে না চললে এগিয়ে যেতে পারবে না । এখন বাচ্চাদের অন্য দলগুলোর বিরুদ্ধে প্রতিযোগিতা করতে হবে এবং যত দ্রুত সম্ভব লাইনের শেষে পৌঁছতে হবে । যে দল প্রথমে ফিনিস লাইন অতিক্রম করবে সেই দল জিতে যাবে ।

১৩) বাধা ডিঙানো দৌড়

বাধা ডিঙানো দৌড়

এই গেম বিভিন্ন বয়সের বাচ্চাদের জন্য খুব ভালো এবং ঘরের জিনিসপত্র দিয়েই সহজে তৈরি করা যেতে পারে । আকর্ষক বাধা ছড়িয়ে ছিটিয়ে রাখতে আপনার শুধু যথেষ্ট জায়গা থাকা প্রয়োজন ।

খেলাটি কীভাবে খেলতে হবে

আপনি মাটি বা মেঝেকে নদীর মতো জাহির করতে পারেন এবং এটিতে বালিশ, মাদুর এবং চেয়ারের মতো জিনিস চারপাশে ছড়িয়ে গতিপথ তৈরি করুন, যাতে শিশুরা শেষ পর্যন্ত পৌঁছাতে পারে । সব সময়, তাদের নিশ্চিত করতে হবে যে তারা যেন নদীতে না নেমে যায় । যে বাচ্চা নদী থেকে বেঁচে, না পড়ে বা ওতে খুব কমবার পা দিয়ে এই বাধাটি শেষ করে, সে খেলাটি জয় করে । বাচ্চারা বড় হলে, আপনি চ্যালেঞ্জ বাড়ানোর জন্য আরো জটিল বাধা তৈরি করতে পারেন ।

১৪) দানব বা দৈত্য থেকে বেঁচে পালানো

দানব বা দৈত্য থেকে বেঁচে পালানো

এই গেমটি ৩ বছরের বেশি বাচ্চাদের জন্য উত্তেজিত হতে পারে এবং গেমটির সম্পূর্ণ শেষ পর্যন্ত প্রত্যেক খেলোয়াড় অন্তর্ভুক্ত থাকে ।

খেলাটি কীভাবে খেলতে হবে

এই খেলার জন্য আপনার অনেকটা জায়গার প্রয়োজন হবে । বাচ্চাদের চারপাশে ছড়িয়ে যেতে বলুন এবং একজন বাচ্চাকে দৈত্য হিসাবে খেলতে বলুন । খেলার নিয়ম হল, অন্যান্য বাচ্চাদের দৈত্য সাজা ওই বাচ্চার হাত থেকে বাঁচতে হবে, যাতে সে ধরে না ফেলে । যে ধরা পরে যাবে, তাকে তখন দৈত্য হতে হবে । ধরা পড়েছে এমন শিশুরাও দৈত্য হিসাবে খেলতে পারবে এবং অন্য বাচ্চাদের ধরতে পারবে, যতক্ষণ পর্যন্ত বাচ্চা অবশিষ্ট থাকে ।

১৫) সাইমন বলছে

সাইমন বলছে

সাইমন বলছে একটি ক্লাসিক গেম যা আপনাকে আপনার পার্টি জুড়ে অনেকটা হাসি-মজা পেতে পারেন । এটা সব বয়সের বাচ্চারা, এমনকি প্রাপ্তবয়স্করা খেলতে পারেন ।

খেলাটি কীভাবে খেলতে হবে

নেতা বা সাইমন হওয়ার জন্য একজন প্রাপ্তবয়স্ক বা বাচ্চাকে নির্বাচন করুন । বাচ্চাদের নির্দেশ দিন যে, “সাইমন বলে” বলার সাথে সেই নেতা কোন একটি আদেশ দিতে শুরু করেবে, তবে বাকিদের সেই আদেশ মানতে হবে । নেতা হওয়া ব্যক্তি এই খেলাতে অনেক মজা করতে পারেন এবং পুরো দলের অনুসরণ করার জন্য কিছু মজার কাজ করাতে পারেন । তিনি ‘সাইমন বলছে’ না বলেই তিনি কিছু কাজ করে বাকিদের বিভ্রান্ত করতে পারেন । ‘সাইমন বলে’ দিয়ে শুরু না হওয়া কোন নির্দেশ যে বাচ্চা পালন করবে, সেই বাচ্চা খেলার বাইরে চলে যাবে । বাচ্চাদের একে একে নেতা হওয়ার সুযোগ করে দিয়ে আপনি এতাকে আরো মজার করতে পারেন ।

বাচ্চাদের জন্মদিনের পার্টিগুলি এক একটি মজার ঘটনা হতে পারে, যেখানে আপনি আপনার সন্তানের বন্ধুদের সাথে যোগাযোগ করতে পারেন । এটি বাবা-মায়ের সাথে সাক্ষাত করতে এবং সাথে সাথে যোগাযোগ স্থাপন করার জন্য সামাজিক ক্রিয়াকলাপ হিসাবেও কাজ করতে পারে । যাইহোক, আপনার ছোট্টটির জন্য একটি সঠিকভাবে পার্টি পরিকল্পনা করা একটি দীর্ঘ এবং ক্লান্তিকর প্রক্রিয়া হতে পারে । কীভাবে অগ্রিম প্রস্তুতি নেওয়া এবং পার্টি জুড়ে উৎসাহ বজায় রাখার এবং তাদের ব্যস্ত রাখার চাবিকাঠি হল এই ছোট ছোট মজার খেলা এবং ধারনাগুলি অন্তর্ভুক্ত করা ।