শিশু

ভারতবর্ষে শিশুকন্যার জন্য সর্বোত্তম বিনিয়োগ বিকল্পগুলি

প্রতিটি বাবা-মায়েরাই চান তাদের সন্তানের জন্য একটি স্থিতিশীল আর্থিক ভবিষ্যৎ।বাবা-মায়েদের এটিকে নিশ্চিত করার একটি উপায় হল সেরা বিনিয়োগ বিকল্পগুলির খোঁজ করা যা শিশুকে তার সর্বোত্তম শিক্ষালাভে এবং কেরিয়ার গড়ার সেরা বিকল্পগুলির দিকে যেতে সাহায্য করবে। মা-বাবাদের আবার তাদের সন্তানের জীবনে কিছু অপ্রত্যাশিত ব্যয় এবং আকস্মিক প্রয়োজনের জন্যও পরিকল্পনা করা দরকার। আপনার কন্যাকে একটি সুরক্ষিত আর্থিক ভবিষ্যত প্রদান প্রতিটি মা-বাবারই দায়িত্ব আর এটিই হল সেই সেরা উপহার যা আপনি তাকে জীবনে এগিয়ে যাওয়ার জন্য দিতে পারেন।

আপনার কন্যা সন্তানের জন্য একটি বিনিয়োগ পরিকল্পনা করা কেন আবশ্যক?

ভারতবর্ষে যেকোনও কন্যা সন্তানের মা-বাবাদের তদের মেয়ের শিক্ষা এবং কেরিয়ারের প্রয়োজনে ভবিষ্যতের খরচের জন্য পরিকল্পনা করে রাখা প্রয়োজন।এটি ছাড়াও আবার অতিরিক্তভাবে তাদের মেয়ের বিয়ের খরচের জন্য সাশ্রয় করার ব্যাপারেও তাদের ভাবতে হয় কারণ আমাদের দেশে যেহেতু এটি প্রাথমিকভাবে কনের মা-বাবাকেই বহন করতে হয়।এগুলি ছাড়াও মা-বাবা্রা হয়ত আবার ডাক্তারি খরচ অথবা অপরিকল্পিত ভ্রমণের মত কিছু আকস্মিক প্রয়োজনের জন্যও পরিকল্পনা করে রাখতে চাইতে পারেন।সুতরাং আপনার কন্যার জন্য একটি ভাল বিনিয়োগ পরিকল্পনা করা তার আর্থিক সুরক্ষা এবং সফল ভবিষ্যত নিশ্চিত করার জন্য খুবই জরুরি।

আপনার কন্যার জন্য আপনি কোথায় এবং কীভাবে বিনিয়োগ করতে পারেন?

ভারতবর্ষে কন্যা সন্তানের জন্য বিনিয়োগের বিভিন্ন বিকল্প রয়েছে,সেগুলির মধ্যে কয়েকটি হলঃ

1. সুকন্যা সমৃদ্ধি যোজনা

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) হল বিশেষত শিশু কন্যাদের জন্য একটি সরকার প্রতিশ্রুত বিনিয়োগ বিকল্প।শিশু কন্যার জন্য এটি হল একটি সর্বোত্তম বিনিয়োগ পরিকল্পনা।যেখানে মা-বাবা তার দুটি কন্যা সন্তানের জন্য বিনিয়োগ করতে পারেন, এবং এর জন্য অ্যাকাউন্টটি খুলতে হবে মেয়ের 10 বছর বয়স পূর্ণ হওয়ার আগে। যতদিন না আপনার কন্যা 15 বছরে পদার্পণ করে আপনি বিনিয়োগ করতে পারেন।এই স্কীমে দেওয়া সুদের হার হল প্রতি বছরে 8.1%,যেটি এই একই ধরণের অন্যান্য প্রকল্পের সুদের হারের তুলনার বেশি।এছাড়াও এর সুদটি হল কর মুক্ত এবং বিনিয়োগ করা পরিমাণটিও আবার 80C ধারার অধীনে করমুক্ত।এক আর্থিক বছরে সর্বনিম্ন জমা করার পরিমাণ হল Rs. 1,000 আর সর্বোচ্চ হল Rs. 1,50,000.এই বিনিয়োগ প্রকল্পটির ম্যাচুরিটি হয় যখন মেয়েটি তার 21 বছর বয়স পূর্ণ করে।বার্ষিক নুন্যতম আমানতটি জমা করতে হবে,আর তা ব্যর্থ হলে জরিমানা হবে প্রতি বছর Rs. 50.যা আদায় করা হবে।কন্যা সন্তানের উচ্চ শিক্ষা এবং বিয়ের খরচের জন্য টাকার প্রয়োজন হলে টাকা পাওয়া যাবে।যে সকল মা-বাবারা ট্যাক্স ছাড় এবং গড় রিটার্নের সুবিধা সহ ঝুঁকিহীন বিনিয়োগ বিকল্পের খোঁজ করছেন তারা SSY কে বেছে নিতে পারেন।

2. মিউচুয়াল ফান্ড SIP গুলি

ভারতবর্ষে শিশুকন্যার জন্য বিনিয়োগ প্রকল্পগুলির ক্ষেত্রে সেরা বিকল্পগুলির মধ্যে এটি হল একটি অন্যতম ফলপ্রসূ বিকল্প।যে সকল মা-বাবারা উচ্চ রিটার্নের খোঁজ করেন এবং ঝুঁকির একটি অংশ গ্রহণে ইচ্ছুক হয়ে থাকেন তারা মিউচুয়াল ফান্ড SIP গুলির দিকে যেতে পারেন। SIP এর পুরো কথাটি হল সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান যার অর্থ- নিয়মতান্ত্রিক বিনিয়োগের পরিকল্পনা যেখানে মা-বাবারা তাদের মেয়ের জন্য একটা সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলতে বিভিন্ন সময়ে বার বার অর্থ বিনিয়োগ করতে পারেন। ঋণ বা ডেবট এবং ইক্যুইটি সংমিশ্রণের বাজারে এই অর্থ বিনিয়োগ হয় মিউচুয়াল ফান্ড সংস্থার দ্বারা।বেশি মাত্রায় লাভ পেতে আপনার কন্যার জন্মের সাথে সাথে যত তাড়াতাড়ি সম্ভব SIP গুলিতে বিনিয়োগ করা ভাল।মিউচুয়াল ফান্ড SIP গুলি সাধারণত দীর্ঘমেয়াদী তহবিল হয়ে থাকে যার বিনিয়োগকাল হল প্রায় 10 বছর মত।মিউচুয়াল ফান্ডগুলির বিভিন্ন শিশু-নির্দিষ্ট বিকল্প রয়েছে এবং তারা অর্থ ঋণ এবং ইক্যুটির একটি সুপরিকল্পিত সংমিশ্রণে বিনিয়োগ করে।এইভাবে মূলধনটি সংরক্ষণ করা হয় এবং রিটার্নগুলি মাঝারি থেকে উচ্চ পর্যন্ত হয়ে যায়।এই বিনিয়োগ বিকল্পটি বার্ষিক রিটার্ন 10 ​​থেকে 15% এর মধ্যে সরবরাহ করতে পারে।যাইহোক, মিউচুয়াল ফান্ড এখন আপনাকে ট্যাক্স ছাড়ের সুবিধাগুলিও দিয়ে সাহায্য করে।এগুলি আবার বাজার চলতি ঝুঁকিগুলিরও সমালোচনার যোগ্য হয়ে থাকে,আর সেই কারণে বিনিয়োগের আগে পুঙ্খানুপুঙ্খ গবেষণা করা এবং যোগ্য বিনিয়োগ পরামর্শদাতার সাহায্য নেওয়া হল এক্ষেত্রে সবচেয়ে ভাল।

Related Post

3. PPF

পাবলিক প্রভিডেন্ট ফাণ্ড হল কন্যা সন্তানের জন্য সবচেয়ে সেরা একটি বিনিয়োগ পরিকল্পনা,বিশেষ করে যদি আপনি মূলধন সুরক্ষিত থাকবে এমন এক ঝুঁকিহীন বিকল্পের খোঁজ করে থাকেন।আপনার কন্যার জন্মের সাথে সাথে যদি PPF প্রকল্পে বিনিয়োগ করা শুরু করেন,তহবিলটি 15 বছরেরও বেশি সময়ে বাড়বে এবং চক্রবৃদ্ধি সুদ থেকে সুবিধাগুলি পাওয়া যাবে।এর অর্থ হল বিনিয়োগ করা প্রাথমিক অর্থ উপার্জন করার পরেও আরও উপার্জন করতে পুনরায় বিনিয়োগ করা হয়।PPF প্রকল্পটি হল একটি সরকার-সমর্থিত বিনিয়োগের বিকল্প যেটির মেয়াদ 15 বছরের।এর সুদের হার বার্ষিক 7.6% যা আয়কর আইনের 80C ধারার অধীনে কর ছাড়ের সুবিধা রয়েছে।1 আর্থিক বছরে নূন্যতম আমানতের পরিমাণ হল Rs. 500 এবং সর্বোচ্চ Rs. 1.50.000.সাত বছর পর থেকে আংশিক প্রত্যাহারের সুবিধা গ্রহণ করা যেতে পারে।

4. চাইল্ড প্ল্যান বা শিশু পরিকল্পনা

বাবা-মায়েদের জন্য একাধিক বীমা পরিকল্পনা রয়েছে যা মা-বাবার আকস্মিক মৃত্যু ঘটলে বাচ্চাকে একভাবে একটা বড়সড় পরিমাণের অর্থ প্রদান করে।যদি পলিসিধারীর মৃত্যু ঘটে সেক্ষেত্রে অবশিষ্ট কিস্তিগুলি মুকুব করা হয়।সেক্ষেত্রে বীমা সংস্থাটিই শিশুটির জন্য অর্থ বিনিয়োগ করে চলবে।এই অর্থ বিনিয়োগ থেকে প্রাপ্ত রিটার্নগুলি পর্যায়ক্রমে সন্তানের জন্য প্রদান করা হয় যাতে সন্তানের লালন-পালন এবং শিক্ষার ক্ষেত্রটি ঝঞ্ঝাট-মুক্ত হয়ে ওঠে।একটি বীমা পরিকল্পনা নির্বাচনের আগে,এর চলতি বাজার সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ গবেষণা করা এবং একজন বিনিয়োগ পরিকল্পনাকারীর সাথে এ ব্যাপারে পরামর্শ করা একটা ভাল ধারণা হয়ে থাকে।এটি আপনাকে একটি সঠিক বীমা প্রকল্পকে বেছে নিতে সাহায্য করে যেটি আপনার অবর্তমানেও আপনার সন্তানকে ন্যায্য অর্থ সরবরাহ করবে।

5. RD এবং FD গুলি

রিকিয়োরিং ডিপোজিট(RD) এবং ফিক্সড ডিপোজিট (FD) গুলি হল আপনার কন্যার জন্য অপর দুটি ঝুঁকি মুক্ত এবং নিরাপদ বিনিয়োগ বিকল্প।উভয়ের ক্ষেত্রেই কোনও রকম ঝুঁকি ছাড়াই স্থির রিটার্ন রয়েছে।আপনি একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করতে পারেন এবং সেই পরিমাণ অর্থের উপর একটি নির্দিষ্ট সুদও পাবেন।মেয়াদ শেষ হয়ে গেলে বিনিয়োগকারীরা সুদের সাথে মূল টাকা ফেরৎ পাবেন।এই দুটি প্রকল্পের মধ্যে পার্থক্য হল এই যে FD হল এককালীন আমানত আর অন্যদিকে RD প্রকল্পে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নিয়মিত ভিত্তিতে আপনাকে জমা দিতে হবে।স্বাভাবিকভাবেই FD এর সুদের পরিমাণ RD এর সুদের পরিমাণের থেকে সামাণ্য বেশি হয়ে থাকে।FD এর সুদের হার এক বছরের জন্য 5.25%-7.9% এর মধ্যে এবং RD এর সুদের হার এক বছরের জন্য 6.9%-8% এর মধ্যে হয়ে থাকে।

কত টাকা আপনার বিনিয়োগ করা প্রয়োজন?

যখন আপনি আপনার কন্যার ভবিষ্যতের জন্য অর্থ বিনিয়োগ করবেন তা থেকে সে কি পরিমাণ সুযোগ সুবিধা এবং রিটার্ন পাবে তার জন্য আপনার পরিকল্পনা করা প্রয়োজন।ম্যাচিউরিটি সময়কালের শেষে মুদ্রাস্ফীতির হারের জন্যও আপনাকে ঠিকঠাক করে একটা সমন্বয় বিধান করে রাখতে হবে।নিম্নে 2018 এর জন্য একটি নমুনা পরিকল্পনা দেওয়া হলঃ

উচ্চ শিক্ষার ক্ষেত্রে বর্তমান ব্যয় Rs. 25 লক্ষ
মুদ্রাস্ফীতি 5%
20 বছর বয়সের পর শিক্ষার জন্য প্রয়োজনীয় অর্থ Rs. 66,33,244
বার্ষিক 10% সুদে 20 বছরে অভীষ্ট অর্থের পরিমাণ পাওয়ার জন্য প্রতি মাসে বিনিয়োগের পরিমাণ Rs. 8,663

বিভিন্ন প্রকল্পে বিনিয়োগের দ্বারা কন্যা সন্তানের জন্য একটি সুরক্ষিত আর্থিক ভবিষ্যৎ গড়ে তোলা নিশ্চিত করা প্রতিটি মা-বাবাই তাদের একটি দায়িত্ব হিসেবে বিবেচনা করে থাকেন।কন্যা সন্তানের জন্য ভারতবর্ষে উপলভ্য সকল বিনিয়োগ প্রকল্পগুলির পুঙ্খানুপুঙ্খ গবেষণা করার দ্বারা কোন প্রকল্পটি আপনি বেছে নেবেন তার সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন এবং তার ভিত্তিতে আপনি এমন এক পরিকল্পনা গড়্রে তুলতে পারেন যা আপনার নির্দিষ্ট প্রয়োজনীয়তাগুলি পূরণে সাহায্য করবে।

Share
Published by
দেবশ্রী ব্যানার্জী