আপনার নবজাতকের জন্য স্কিনকেয়ার এবং স্বাস্থ্যবিধির পণ্য

আপনার নবজাতকের জন্য স্কিনকেয়ার এবং স্বাস্থ্যবিধির পণ্য

আপনার শিশু যখন আপনার গর্ভ থেকে বেরিয়ে আসে এবং তার প্রথম নিঃশ্বাস নেয়, অনেক জিনিস দিয়ে সে ঢাকা থাকে সেখানে রয়েছে ভার্নিক্স, সেখানে কখনো কখনো মল থাকে (সবসময় নয়) এবং রক্ত থাকে। আপনার নার্স আপনার প্রসবের পরে আপনার শিশুটিকে প্রথমবারের মতো স্নান করাবেতবে তারপরে, তাকে আপনার হতে দেবে

এখন, আপনি আপনার শিশুকে স্বাস্থ্যকর, সতেজ এবং পরিষ্কার রাখতে চান, তবে আপনি এমনভাবে তার যত্ন নিতে চান যাতে কোনোভাবেই তার কমনীয় ত্বকের ক্ষতি না করে, তাই না?

আপনার শিশুর জন্য সঠিক ধরণের পণ্যগুলি বেছে নেওয়ার সাথেই একটি ভাল স্নানের শুরু হয় এবং এতে কেবল স্বাস্থ্যকর পণ্যগুলিই অন্তর্ভুক্ত নয়, লিনেন বা কাপড়ের উপাদানও রয়েছে! আপনার নবজাতকের জন্য এখানে সর্বাধিক ভালো স্নান এবং ত্বকের যত্নের পণ্যের তালিকা রয়েছে।

আপনার নবজাতকের স্নান এবং ত্বকের যত্নের চেকলিস্ট: স্নানের পণ্য

আপনার প্রথমেই যে বিষয়ের যত্ন নেওয়া উচিত তা হল যে পণ্যগুলি দিয়ে আপনি আপনার শিশুকে স্নান করাতে যাচ্ছেন। আপনার শিশুর জন্য কোনো স্নানের পণ্য কেনার সময় আপনাকে কয়েকটি জিনিস নিশ্চিত করতে হবে:

  • পণ্যটি ডার্মাটোলজিক্যালি পরীক্ষা করে থাকা উচিত।
  • এটি শিশু বিশেষজ্ঞের দ্বারা অনুমোদিত হতে হবে।
  • পণ্যটি হাইপোঅ্যালার্জেনিক হওয়া উচিত।
  • এটি একটি হালকা সুগন্ধযুক্ত পণ্য হওয়া উচিত (শক্তিশালী সুগন্ধি শিশুদের বিরক্ত করতে পারে)
  • এটি আপনার শিশুর ত্বকে হালকা এবং মৃদু হওয়া উচিত।
  • পণ্যটি আপনার শিশুর ত্বকের আর্দ্রতা যেন ছিনিয়ে না নেয়

কেনার মানদণ্ড অনুসরণ করে, আপনার নবজাতক শিশুর জন্য আপনার প্রয়োজনীয় স্নানের পণ্যগুলির একটি তালিকা এখানে রয়েছে:

. শিশুর তেল

আপনার শিশুকে স্নানের আগে ম্যাসাজ করার পরামর্শ দেওয়া হয়, যাতে তার ত্বকে আর্দ্রতা লক হয়ে যায় কিভাবে আপনার নবজাতককে ম্যাসাজ করবেন সে সম্পর্কে আপনার শিশুরোগ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন।

শিশুর জন্য তেল কিনুন

. শিশুর বডি ওয়াশ

বেশিরভাগ বাবামা তাদের নবজাতককে শুধু জল স্নান করাতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না, কমপক্ষে প্রথম কয়েক সপ্তাহে। আপনি যদি এইরকম একজন অভিভাবক হন, তবে এই পণ্যটি আপনার জন্য জলের বিকল্প হবে।

শিশুর বডি ওয়াশ কিনুন

. শিশুর সাবান

কিছুটা বড় শিশুদের জন্য, আপনি বেবি বডি ওয়াশ থেকে শিশুর সাবান বা বেবি সোপগুলিতে সরে যেতে পারেন।

বেবি সোপ কিনুন 

. বেবি শ্যাম্পু

কিছুটা বড় শিশুদের জন্য, আপনি বেবি শ্যাম্পুগুলি ব্যবহার করতে পারেন।

বেবি শ্যাম্পু

. বেবি ওয়াইপ

এমন অনেক সময় আস্তে পারে যখন সম্পূর্ণ স্নানের প্রয়োজন হয় না তবে আপনি তখনও আপনার শিশুকে ‘পরিষ্কার’ করতে চান। শিশুর ওয়াইপগুলি এমন সময়ে আপনাকে উদ্ধার করতে আসে।

বেবি ওয়াইপ কিনুন 

. শিশুর বাথটব

অনেক বাবামা তাদের শিশুদের ওয়াশবেসিনে গোসল করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন (অবশ্যই এটি ভালোভাবে পরিষ্কার করার পরে) অন্যদিকে অনেকে বালতি পছন্দ করেন। একটি শিশুর বাথটাব তার আকার, ডিজাইন এবং উপাদানগুলির কারণে তবে সবচেয়ে উপযুক্ত।

শিশুর বাথটব কিনুন

আপনার নবজাতকের স্নান এবং ত্বকের যত্নের চেকলিস্ট: লিনেন

আপনার শিশুর জন্য লিনেন বাছাই করার সময় কিছু জিনিস বিবেচনা করতে হবে তার কিছু এখানে দেওয়া হয়েছে

  • ফ্যাব্রিক খুব নরম হতে হবে (মনে করুন: তুলতুলে বিড়ালছানা)!
  • ফ্যাব্রিকে যেন খুসকি না ওঠে; এগুলি হল পোশাকের উপরে ক্ষুদ্র ক্ষুদ্র কাপড়ের তন্তু বা ফাইবার আপনার এটি মাথায় রাখা উচিত, কারণ এই ক্ষুদ্র তন্তুগুলি কাপড়টিকে শেডকরতে পারে যা আপনার শিশুর চোখ বা ত্বকের ভাঁজগুলিতে প্রবেশ করতে পারে এবং তার ক্ষতি করতে পারে।
  • সাদা রঙের লিনেন বেছে নেওয়া ভাল; রঙিন কাপড়গুলিতে রাসায়নিক রঙ থাকে এবং যদি রঙটি ওঠে, তবে এটি আপনার শিশুর ত্বকের ক্ষতি করতে পারে।

আপনার নবজাতকের প্রয়োজনীয় জিনিসগুলি এখানে দেওয়া হল:

. হুডযুক্ত তোয়ালে

গরম এবং আর্দ্র বাথরুম থেকে বেরিয়ে যাওয়ার সাথে সাথে ঘরের শীতল ও শুকনো পরিবেশে প্রবেশ করলে আপনার শিশু আশেপাশের পরিবেশের পরিবর্তনের সাথে সামঞ্জস্য করতে এটি সহায়তা করবে। একটি হুড তার কানকে ঢেকে রাখবে এবং তার মাথাটিকে তাপমাত্রা হ্রাস থেকে রক্ষা করবে।

হুডযুক্ত তোয়ালে কিনুন 

. সাধারণ তোয়ালে

গরমের দিনে এগুলি আপনার শিশুর পক্ষে আরও উপযুক্ত।

সাধারণ তোয়ালে কিনুন 

. ওয়াশ ক্লথ

আপনার শিশুর বডি ওয়াশের সাথে এটি ব্যবহার করা দরকার।

ওয়াশ ক্লথ কিনুন 

. স্বাডেল

অনেক বাবামা বাথরুমের অভ্যন্তরে শিশুকে শুকানো করতে পছন্দ করেন এবং তারপরে কাপড় মুড়ি দিয়ে বাইরে নিয়ে আসেন (যাতে পরিবেশের হঠাৎ পরিবর্তনের কারণে তারা অস্বস্তি বোধ না করে)আপনি যদি তাদের একজন হন তবে আপনি এটি আপনার তালিকায় যুক্ত করতে চাইতে পারেন

স্বাডেল কিনুন 

আপনার নবজাতকের স্নান এবং ত্বকের যত্নের চেকলিস্ট: স্কিনকেয়ার এবং গ্রুমিং

শিশুর স্নানের জন্য সঠিক পণ্যগুলি বাছাই করা গুরুত্বপূর্ণ তবে ঠিক তেমনই স্নানের পরে ত্বকের যত্নের পণ্যগুলি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ! কেনার সময় বিবেচনার বিষয়গুলি একই: পণ্যটি চর্মরোগ বিশেষজ্ঞের দ্বারা পরীক্ষা করে থাকা উচিত, শিশু বিশেষজ্ঞের দ্বারা অনুমোদিত, হাইপোঅ্যালার্জেনিক, একটি হালকা সুগন্ধযুক্ত হওয়া উচিত, আপনার শিশুর ত্বকের জন্য হালকা ও মৃদু হওয়া উচিত এবং আপনার শিশুর ত্বকের আর্দ্রতা ছিনিয়ে নিতে পারে এমন হওয়া উচিত নয়। আপনাকে সময়ে সময়ে আপনার শিশুকে গ্রুমকরতে হবে। আপনার প্রয়োজনীয় জিনিসগুলি এখানে দেওয়া হল:

. বেবি পাওডার

প্রতিবার স্নানের পরে এটি আবশ্যক নয় এবং খুব কমই ব্যবহার করা উচিত।

বেবি পাওডার কিনুন 

. বেবি লোশন

এটি আপনার শিশুর ত্বকে আর্দ্রতাকে আটকে রাখতে এবং এটিকে নরম ও কোমল রাখতে সহায়তা করবে।

বেবি লোশন কিনুন

. ডায়াপারর‍্যাশ ক্রিম

এটিকে স্নানের পরেই ব্যবহার করা সবচেয়ে ভালো (এবং অবশ্যই প্রতিবার ডায়াপার পরিবর্তনের পর), এই কারণেই এই পণ্যটি আপনার নবজাতকের স্নান এবং ত্বকের যত্নের জন্য আপনার প্রয়োজনীয় জিনিসগুলির তালিকায় আমরা রেখেছি

ডায়াপারর‍্যাশ ক্রিম কিনুন

. শিশুর নেইল ক্লিপার

এটি শিশুর নখ কেটে ছোট রাখার কাজে লাগবেযদিও আপনি এটি করার চিন্তাভাবনা থেকে বিরত থাকতে পারেন, তবে এটি গুরুত্বপূর্ণ, কারণ এই নখগুলির কারণে কেবল আপনার শিশুর সংস্পর্শে আসা লোকজনই নয়, আপনার ছোট্টটিকেও আঘাত করতে পারে!

শিশুর নেইল ক্লিপার কিনুন 

. শিশুর চুলের ব্রাশ / চিরুনি

আপনার শিশুর চুল জটমুক্ত রাখতে হবেতার চুল আঁচড়ানো বা ব্রাশ করা মস্তিষ্ক এবং মাথার ত্বকে রক্ত সঞ্চালনের উন্নতি করে।

শিশুর চুলের ব্রাশ / চিরুনি কিনুন

আপনার নবজাতকের স্নান এবং ত্বকের যত্নের চেকলিস্ট: এক্সেশরিজ

কিছু শিশু জল পছন্দ করে এবং স্নানের সময়টা পুরোপুরি উপভোগ করে; অন্যরা কেঁদে আপনাকে ভাসাতে পারে এবং আকাশ ভাঙতে চাইতে পারে! যে কোনো উপায়ে, কয়েকটি মজাদার জিনিস স্নানের সময়টিকে একটি উপভোগযোগ্য অভিজ্ঞতা করে তুলতে পারে।

. বাথ টয়েজ

এগুলি আপনি আপনার শিশুর সাথে বাথটবে রেখে দিতে পারেন বা এগুলি আপনার শিশুর হাতে তুলে দিতে পারেন

বাথ টয়েজ কিনুন 

. সংগীত

এটি সত্যি যে শিশুরা গানের প্রতি ইতিবাচক সাড়া দেয়; সুতরাং যদি আপনার হাতে একটি বিশেষ বাজে বাচ্চা থাকে যা গোসলের সময়টিকে একেবারে ঘৃণা করে তবে আপনি শান্ত হতে সাহায্য করতে কিছু সঙ্গীত বাজানো বিবেচনা করতে পারেন।

. থার্মোমিটার

স্নানের জলের তাপমাত্রা পরিমাপ করতে (যদিও এটি খুব প্রয়োজনীয় নয়)

থার্মোমিটার কিনুন

আপনার কোমল, মিষ্টি ছোট্ট নবজাত শিশুকে স্নান করানোর কথা ভেবে আতঙ্ক বোধ করবেন না! চিন্তা করবেন না। এই সমস্ত জিনিসপত্র নিয়ে সজ্জিত হন, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি শিশুকে স্নান করানোর বিষয়ে দক্ষ হয়ে উঠবেন। আপনার শিশুর স্নানের সময় শুভ হোক!