শীতে আপনার শিশুর যত্ন নেওয়ার টিপস

শীতে আপনার শিশুর যত্ন নেওয়ার টিপস

আমরা সকলেই শীতকালকে ভালোবাসি, তবে বাইরে যখন প্রচণ্ড শীত পড়ে তখন জীবন আমাদের পক্ষে কঠিন হয়ে যায়। শীতের সময়, আপনি যা করতে চান তা হল ঘরে বসে থাকা এবং আপনি যদি একজন নতুন মা হন তবে আপনি আপনার শিশুকে বাইরে প্রবাহিত বাতাস থেকে রক্ষা করতে চান। আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা যেহেতু এখনো পুরোপুরি বিকাশ লাভ করেনি, সে সর্দি ও ঠান্ডার সংক্রমণে আক্রান্ত হবে এবং এটি আপনাকে চিন্তিত করতে বাধ্য। তবে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আপনি নিজের ছোট্টটিকে উষ্ণ এবং সুরক্ষিত রাখতে পারেন। শীতের মৌসুমে নবজাতকের শিশুর যত্ন নেওয়া সম্পর্কে শিখুন।

শীতকালে শিশুর যত্ন নেওয়া কেন গুরুত্বপূর্ণ?

নবজাতক শিশুদের এমন এক পর্যায়ে পৌঁছানো পর্যন্ত অবিরত যত্ন এবং সহায়তার প্রয়োজন হয় যখন তারা নিজেরাই আরও ভাল উপায়ে তাদের সুস্থ রাখতে পারে। তবে শীতের মৌসুমে তাদের অতিরিক্ত যত্নের প্রয়োজন, কারণ তাপমাত্রা হ্রাস শরীরের মধ্যে বিভিন্ন প্রক্রিয়া চালিত করে যাতে নিজেকে সুরক্ষিত রাখা এবং গুরুত্বপূর্ণ অঙ্গগুলি ভালভাবে কাজ করা ব্যহত হয়। তারপরে বেশিরভাগ এনার্জি শরীরের তাপমাত্রা যথাযথভাবে বজায় রাখার জন্য ব্যবহার করা হয়, অন্য কাজ থেকে সরিয়ে দেয়। এই সময়ই শরীরের অনাক্রম্যতা অত্যাধিক লাগে। শীতের সময়, জীবাণু ও ভাইরাসগুলি ছড়িয়ে পড়ে এবং সংক্রামিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। অনাক্রম্যতা হ্রাসের সাথে, শিশুরা রোগের জন্য সহজ লক্ষ্যে পরিণত হয় এবং তাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

শীতকালে ভাইরাস দ্বারা সৃষ্ট সমস্যাগুলি

শীত ফ্লুর মরসুম। বছরের এই সময়টি যখন ভাইরাস সহজেই ছড়িয়ে পড়ে এবং যে কোনো সময় ও যে কোনো ব্যক্তিকে প্রভাবিত করে। এটি শীতকালীন সাধারণ রোগগুলির জন্ম দেয়, যেমন:

  • ইনফ্লুয়েঞ্জা এবং ব্রঙ্কিওলাইটিস
  • ক্রোপ, পাশাপাশি রাইনোভাইরাস
  • শ্বাস প্রশ্বাসের সংবেদনশীল বিভিন্ন ভাইরাস, যা শ্বাসযন্ত্রের ট্র্যাক্টকে প্রভাবিত করে এবং কাশি ও শ্বাসকষ্টের গুরুতর সমস্যা তৈরি করে।

শিশুদের মধ্যে শীতের বিভিন্ন সংক্রমণের লক্ষণ

শীতকালে যে সংক্রমণ ঘটে তার বেশিরভাগেরই দৃঢ় লক্ষণ থাকে, যা তাদের চিহ্নিত করা সহজ করে তোলে। আপনার শিশুর যদি সংক্রমণ হয় তবে আপনি তার মধ্যে নিম্নলিখিত লক্ষণগুলি লক্ষ্য করবেন –

  • তার মারাত্মকভাবে কাশি হয় এবং বমিও হতে পারে
  • আপনার শিশুর শ্বাস নিতে সমস্যা হতে পারে; সে হাঁপিয়ে যায় বা ছোট ছোট ও ঘন ঘন শ্বাস নিতে পারে
  • সে ঘুমানোর সময় বা কাশি হওয়ার পরেও শ্বাস নেওয়ার শব্দ হতে পারেন
  • শ্বাসকষ্টের সংক্রমণের ফলে ফুলে যাওয়া ফুসফুসের কারণে তার বুকে ব্যথা হতে পারে
  • তার মাথা ব্যথার সাথে নাক দিয়ে সর্দি ঝরা, জ্বর, কাশি হতে পারে
  • সে ক্লান্তি বোধ করতে পারে।

শীতের সময় আপনার শিশুর যত্ন নেওয়ার দরকারী টিপস

শীতের মৌসুমে আপনি কিভাবে শিশুর ত্বক ও সামগ্রিক স্বাস্থ্যের যত্ন নিতে পারেন এবং নিশ্চিত হন যে সে পুরো মরসুমে সুস্থ আছেন, তার জন্য কিছু টিপস দেওয়া হল।

১. একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন

আপনি যদি শীতল অঞ্চলে থাকেন, তবে আপনার শিশুর ঘরে একটি হিউমিডিফায়ার ব্যবহার করা জরুরি হয়ে পড়ে। শীতে ঘরের তাপমাত্রা হ্রাস পাবে, সুতরাং আপনার শিশুর ঘরে হিটিং সিস্টেম বা পোর্টেবল হিটার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি যদি কোনো গরম করার যন্ত্র ব্যবহার করেন তবে এটি ঘরের জলীয় বাষ্পকে শুষে নিতে পারে, বাতাসকে ও আপনার সন্তানের ত্বককে শুষ্ক করে তুলবে। অতএব, ঘরে একটি হিউমিডিফায়ার ইনস্টল করুন যাতে আর্দ্রতার স্তরটি সর্বোত্তমভাবে বজায় থাকে।

একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন

২. ময়েশ্চারাইজার ব্যবহার করুন

আপনার ছোট্টটির ত্বক অত্যন্ত সংবেদনশীল এবং শীতের কঠোর পরিবেশ এটিকে শুষ্ক করে তুলতে পারে। আপনি যদি নিজের ছোট্টটির ত্বককে নরম এবং কোমল রাখতে চান তবে তার ত্বকে একটি ভাল ময়েশ্চারাইজার ব্যবহার করুন। শিশুর ত্বকের জন্য তৈরি ত্বকের ক্রিম বা ময়েশ্চারাইজারটি বেছে নিন। আপনি দুধের ক্রিম এবং মাখন সমৃদ্ধ একটি ক্রিম বা লোশন ব্যবহার করতে পারেন, এটি আপনার শিশুর ত্বকের আভা ও গঠন বজায় রাখতে সহায়তা করবে।

৩. প্রচুর পণ্য ব্যবহার করবেন না

নতুন বাবা-মা হিসাবে, আপনি দোকানে উপলভ্য প্রতিটি নতুন এবং প্রতিশ্রুতিবদ্ধ শিশু যত্নের পণ্য কিনতে চাইবেন, তবে প্রলোভনের পা দেবেন না, কারণ আপনার শিশুর ত্বকে প্রচুর পণ্য ব্যবহার করা তার কোনো উপকারে আসবে না। লোশন এবং ক্রিম প্রয়োগ করা ভাল, তবে আপনি যদি প্রায়শই তাকে স্নান করান এবং তার উপর বেশ কয়েকটি পণ্য ব্যবহার করেন তবে এটি কেবল তার ত্বককে আরও শুষ্ক করবে। এছাড়াও, প্রতিদিন বা খুব ঘন ঘন সাবান এবং শ্যাম্পু ব্যবহার এড়িয়ে চলুন। এই পণ্যগুলি তার ত্বকের আর্দ্রতা ছিনিয়ে নেবে এবং এটিকে শুষ্ক করে তুলবে।

৪. আপনার শিশুকে ভাল করে ম্যাসাজ করুন

আপনার সন্তানের যথাযথ বৃদ্ধি এবং বিকাশের জন্য আপনি প্রতিদিন তাকে ম্যাসাজ করা জরুরী। ম্যাসাজ করার খুব কাজটি দেহের মধ্যে রক্ত ​​প্রবাহকে উদ্দীপিত করে এবং সুস্থতার বোধকে বৃদ্ধি করে, যা পরোক্ষভাবে শিশুর অনাক্রম্যতা বাড়ায়। ম্যাসাজ করার জন্য ভাল ম্যাসাজের তেল ব্যবহার করুন এবং তাকে আলতোভাবে ম্যাসাজ করুন। এবং এটি করার সময়, নিশ্চিত হয়ে নিন যে আপনি তাকে যে ঘরে ম্যাসাজ করেছেন সেটি গরম, বিশেষত শীতের মোরসুমে।

৫. ভারী কম্বল ব্যবহার করবেন না

আপনার বাচ্চাকে উষ্ণ রাখার জন্য একটি দুর্দান্ত ভারী কম্বল রাখা শীতকালে আপনার ছোট্ট শিশুটিকে আরাম দেওয়ার সর্বোত্তম উপায় বলে মনে হতে পারে, তবে এটি তাকে উষ্ণ রাখার সবচেয়ে নিরাপদ উপায় নয়। আপনি যদি নিজের ছোট্টটিকে উষ্ণ রাখার জন্য ভারী কম্বল ব্যবহার করেন তবে সে তার হাত-পা অবাধে নাড়াচাড়া করতে পারবে না। এবং এটি করার চেষ্টা করার সময়, সে কম্বলটি নিজের মুখের উপরে টানতে পারে, যা এসআইডিএসের ঝুঁকি বাড়িয়ে তুলবে। অতএব, একটি হালকা কম্বল ব্যবহার এবং ঘরের তাপমাত্রা সর্বোত্তম রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

৬. আপনার শিশুকে আরামে সাজান

আপনার শিশুকে সবসময় মোটা সোয়েটার, গ্লাভস, মোজা এবং একটি টুপি পরিয়ে রাখা তাকে সহজেই নড়াচড়া করতে বাধা দিতে পারে এবং তাকে বিরক্ত করে তুলতে পারে। তাই তাকে ঘরের তাপমাত্রার উপর নির্ভর করে পোশাক পরান এবং এমন কাপড় বেছে নিন যা তার শরীরকে পুরোপুরি ঢেকে দেয় তবে ছোট হয় না। আপনি তাকে গ্লাভস এবং মোজাও পরাতে পারেন – তারা আপনার ছোট্টটিকে উষ্ণ রাখবে এবং রাত্রে তাকে শান্তিতে ঘুমাতে দেবে।

আপনার শিশুকে আরামে সাজান

৭. আপনার শিশুর ঘরের তাপমাত্রা পরীক্ষা করুন

আপনার বাড়ি ও আপনার শিশুর ঘরটি আরামদায়ক এবং উষ্ণ রাখা আপনার শিশুকে শীতের কঠোর বাতাস থেকে সুরক্ষিত রাখবে। আপনার বাড়ির জানালা বন্ধ রাখুন এবং দরজাগুলি ভালভাবে লক করুন। এটি বলা হচ্ছে, তবে আপনার শিশুর ঘর এবং গোটা বাড়ির বায়ুচলাচল থাকা নিশ্চিত করুন। প্রয়োজনে হিটার ব্যবহার করুন, যাতে আপনার শিশু নিজে থেকে স্বাচ্ছন্দ্য বোধ করে।

৮. ভ্যাকসিনেশন সময়সূচী মেনে চলুন

শীতের সময়, আপনার শিশু সংক্রমণের জন্য বেশি সংবেদনশীল হবে। তার রোগ প্রতিরোধ ক্ষমতাও কম হবে। তবে এটি আপনার শিশুকে অসুস্থ করে তুলতে পারে এই আশঙ্কায় কোনো ভ্যাকসিন এড়িয়ে যাওয়ার কোনো কারণ নেই। আপনার শিশুকে সঠিক সময়ে টিকা দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার শিশুকে টিকা দেওয়া ভবিষ্যতে তাকে সুস্থ রাখবে। যদি আপনি এটিকে যথাযথভাবে এড়িয়ে যাচ্ছেন, তবে আপনার ডাক্তারের কাছ থেকে পরবর্তী তারিখটি নিশ্চিত করুন এবং সেদিন টিকা দিতে নিয়ে যান।

৯. আপনার শিশুকে বুকের দুধ খাওয়ান

বুকের দুধে অ্যান্টিবডি এবং পুষ্টি থাকে যা শিশুর প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে এবং তাকে স্বাভাবিক রোগ থেকে রক্ষা করতে সহায়তা করে। এমনকি যদি আপনি তাকে কঠিন খাবার খাওয়ানো শুরু করেন তবুও তাকে বুকের দুধ খাওয়ানো চালিয়ে যান। বুকের দুধ তাকে সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করবে। এবং বুকের দুধ খাওয়ানোর সময়, আপনার শরীরের উষ্ণতাও তাকে আরাম দেবে।

১০. নিজের স্বাস্থ্যবিধি বজায় রাখুন

আপনি আপনার সন্তানের জন্য যোগাযোগের প্রথম পয়েন্ট হতে চলেছেন। সুতরাং, আপনার পরিষ্কার এবং সুস্থ থাকা খুবই প্রয়োজনীয়। আপনি যখন আপনার সন্তানের কাছে যান, তখন প্রতিবার আপনার হাত ধুয়ে ফেলুন এবং একটি স্যানিটাইজার দিয়ে তাদের জীবাণুমুক্ত করুন। জীবাণুগুলি আপনার শিশুর কাছে পৌঁছানোর উপায় খুঁজে পেতে পারে, তাই নিশ্চিত হয়ে নিন যে আপনি তাদের জন্য সমস্ত পথ বন্ধ করে দিয়েছেন। আপনার শিশুর জন্য যদি অতিথি বা দর্শনার্থী থাকে তবে বিনীতভাবে তাদের শিশুর কাছে আসার আগে তাদের হাত ধুতে বা স্যানিটাইজার ব্যবহার করতে বলুন।

১১. বাইরে যাওয়ার সময় যত্ন নিন

বাইরে একেবারে হিমশীতল না হলে কিছুটা তাজা বাতাস পেতে মাঝে মাঝে বাড়ি থেকে বের হওয়া ভাল। তবে নিশ্চিত করুন যে আপনি যদি শিশুটিকে বাইরে নিয়ে যান তবে আপনার শিশুর মাথা থেকে পায়ের পাতা পর্যন্ত সুরক্ষিত আছে। শীতল বাতাসে ত্বকের যে কোনো এক্সপোজার তাকে দ্রুত অস্বস্তি বোধ করাতে পারে। আপনার শিশুর পায়ের আঙুলগুলি খানিকটা গরম এবং উষ্ণতর দিকে রয়েছে তা নিশ্চিত করুন। এটি আপনার শিশুর শরীর সঠিক তাপমাত্রায় থাকাই আদর্শ।

১২. আপনার শিশুর ডায়েটে স্যুপ অন্তর্ভুক্ত করুন

যদি আপনার শিশুটি এমন বয়সে পৌঁছে যায় যেখানে সে অল্প-কঠিন খাবার খেতে শুরু করে থাকে তবে শীতকালে তার ডায়েটে স্যুপের পরিচয় করিয়ে দেওয়ার জন্য দুর্দান্ত সময়। ঠান্ডা আবহাওয়ায় একটি স্বাস্থ্যকর স্যুপ তাকে উষ্ণ রাখবে। আপনি আপনার শিশুর জন্য স্যুপ তৈরি করতে পারেন এবং এতে ম্যাস করা (বা পিউরি) মুরগির মাংসের টুকরো বা শাকসবজি যুক্ত করতে পারেন। এছাড়াও, স্যুপে রসুন চূর্ণ অন্তর্ভুক্ত করুন, এটি শীতের সময় আপনার শিশুকে উষ্ণ রাখে এবং শীতের বিভিন্ন অসুস্থতা থেকে তাকে রক্ষা করে।

আপনার শিশুর ডায়েটে স্যুপ অন্তর্ভুক্ত করুন

যদি আপনার নবজাতক শীতে অসুস্থ হয়ে পড়ে?

অনেক সময়, সর্বোত্তম সতর্কতা অবলম্বন করাও অসুস্থতা রোধ করতে পারে না। শীতের সময় আপনার শিশু অসুস্থ হয়ে পড়লে আপনাকে অবশ্যই তাকে একজন শিশু বিশেষজ্ঞের কাছে নিয়ে যেতে হবে এবং তাকে পরীক্ষা করাতে হবে। যদি এটি সাধারণ সর্দি বা ফ্লু হয় তবে আপনি তাকে বাড়িতে তৈরি স্যালাইন সলিউশন বা নাকের ড্রপ দিতে পারেন, যাতে বন্ধ নাক থেকে মুক্তি পাওয়া যায়। এটি তাকে সঠিকভাবে শ্বাস নিতে সহায়তা করবে, যা তাকে আরও ভাল অনুভব করাবে। তবে আপনার চিকিত্সকের সাথে চেক করার পরেই স্যালাইনের দ্রবণ বা নাকের ড্রপ দেওয়া উচিত।

আপনার শিশু হাইড্রেটেড থাকে তা নিশ্চিত করুন। তাকে বুকের দুধ খাওয়াতে বা পৃথকভাবে জল দিতে থাকুন। যদি সে স্যুপ বা পান করতে পারে, তবে তার আগ্রহী স্বাদ এবং শরীরের তরলগুলি একটি যথাযথ পর্যায়ে রাখতে যথাযথভাবে সেগুলি খাওয়ান। আপনার শিশুকে ভালোবাসার সাথে আদর করা এবং তার সাথে সময় কাটাতে অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণও প্রয়োজনীয়। অনেক সময়, সুরক্ষা এবং আরামের উপস্থিতি শরীরকে নিজে নিজেই সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। তবে যদি সংক্রমণের লক্ষণ ও উপসর্গগুলি আরও খারাপ হতে শুরু করে তবে অবিলম্বে আপনার শিশুর ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

যদি এটি আপনার শিশুর প্রথম শীত হয় তবে আপনি চিন্তিত হতে বাধ্য, তবে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের আগে আপনি তার যত্ন নিতে এবং তাকে সুরক্ষিত রাখতে পারেন। আপনার বাড়িতে যথাযথ স্বাস্থ্যবিধি বজায় রাখুন এবং আপনার শিশুর ঘরটি উষ্ণ রাখুন। তবে আপনি যদি খেয়াল করেন যে আপনার ছোট্টটি ভাল বোধ করছে না, তবে ডাক্তারের পরামর্শ নিন।