শীতে আপনার শিশুর জন্য স্মার্ট পোশাক – সেরা ৮টি টিপস

শীতে আপনার শিশুর জন্য স্মার্ট পোশাক - সেরা ৮টি টিপস

আপনি ইতিমধ্যেই জানেন যে শিশুরা তাদের জীবনের প্রথম পর্যায়ে বিভিন্ন জীবাণু এবং ভাইরাসের সংক্রমণের ঝুঁকিতে থাকে। কারণ তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা সম্ভাব্য সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার মতো শক্তিশালী নয়।

শীতকাল বেশ মজাদার, তবে সাধারণ সর্দি, কাশি, ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া ইত্যাদি অসুস্থতার জন্য এই সময়টি দুর্দান্ত। সুতরাং, আপনার শিশুকে ভালভাবে পোষাক পরানো উচিত এবং শীতকালে তাকে গরম রাখতে হবে। শীতকালে ঠাণ্ডাকে হারাতে আপনার ছোট্টটিকে স্মার্টভাবে পোষাক পরানো বা ড্রেসিং-এর জন্য নীচে কয়েকটি টিপস দেওয়া হয়েছে।

আপনার শিশু শীত অনুভব করছে কিনা তা কিভাবে জানবেন?

যেহেতু, এতো অল্প বয়সের শিশু আপনার সাথে যোগাযোগ করতে পারে না এবং তাদের শীত করছে কিনা তাও বলতে পারে না। অতএব, আপনি এই মুহুর্তে কেবলমাত্র আপনার হাত দিয়ে তাদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করতে পারেন। শিশুর শীত করছে কিনা তা নিশ্চিত করার জন্য কিছু নির্দিষ্ট জিনিস আপনি করতে পারেন। আপনার রেফারেন্সের জন্য নীচের বিষয়গুলি দেখুন:

  • আপনার হাতটি তার পেটের দিকে আলতো করে রাখুন এবং এটি আপনার হাতে ঠাণ্ডা লাগছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি আপনার হাতে ঠাণ্ডা লাগে, তবে এটি একটি স্পষ্ট লক্ষণ যে আপনার ছোটটির ঠাণ্ডা বোধ হচ্ছে। ঠান্ডা এড়াতে সবসময় তাকে গরম রাখার চেষ্টা করুন।
  • আর একটি কৌশল হল তার পা এবং হাতের তাপমাত্রা পরীক্ষা করা। যদি আপনি এগুলিকে অত্যন্ত ঠান্ডা মনে করেন তবে এটি তার ঠান্ডা বোধ করার আরও একটি লক্ষণ। একবারে উষ্ণ রাখার জন্য তাকে আরামদায়ক পোশাক দিয়ে ঢেকে রাখার চেষ্টা করুন।
  • যদি আপনি তার হাত পা সামান্য নীলাভ বা বর্ণহীন দেখতে পান তবে খুব সম্ভব যে তার খুব শীত করছে এবং আপনার তার প্রতি তাত্ক্ষণিক দৃষ্টি দেওয়া প্রয়োজন।
  • শিশুদের ঘ্যানঘ্যান করার প্রবণতা থাকে এবং যখনই তারা অস্বস্তি বোধ করে কাঁদা খুব সাধারণ বিষয়, যেহেতু এত অল্প বয়সে তাদের যোগাযোগের একমাত্র উপায় এটি। তবে, যদি তার চোখের জল বেরোয় এবং তাকে উদ্বেগজনক ও অস্বস্তিকর মনে হয়, তবে এটিকে সাধারণ ঘ্যাঙ্ঘ্যাঙ্করা ভেবে উপেক্ষা করবেন না। খুব সম্ভবত সে শীত অনুভব করছে। অবিলম্বে তার কাছে উপস্থিত হন এবং তাকে উষ্ণ ও আরামদায়ক রাখুন।
  • নাক থেকে জল ঝরাও একটি স্পষ্ট লক্ষণ যা তার শীত করছে। শিশুরা ভাইরাস এবং জীবাণুর সংক্রমণের ঝুঁকিতে বেশি থাকে, তাই যদি আপনি তার সর্দি দেখেন এবং নিশ্চিত হন যে সে যেন উষ্ণ ও আরামদায়ক থাকে।

শীতল আবহাওয়ার জন্য আপনার শিশুকে সাজানোর সেরা টিপস

শীতল আবহাওয়ার জন্য আপনার শিশুকে সাজানোর সেরা টিপস

বাবা বা মা হিসাবে, আপনি আপনার শিশুকে আরামদায়ক রাখতে সমস্ত কিছু করতে চান। যাইহোক, এত অল্প বয়সে তারা তাদের আরামের স্তর সম্পর্কে আপনার সাথে মৌখিকভাবে যোগাযোগ করতে পারে না। এই কারণেই শীতের জন্য আপনার শিশুকে স্মার্টভাবে পোশাক পরানো কখনো কখনো বড় চ্যালেঞ্জ হতে পারে। যদি আপনি কোনো নবজাতকের বাবা-মা হন তবে শীতে নবজাতকের কোন পোশাক দিয়ে কিভাবে সাজানো যায় তার জন্য আপনি চেষ্টা করতে পারেন তার ৮টি সেরা টিপস নীচে দেওয়া হল।

১. একের বেশি স্তর রাখা

এটি আপনার ছোট্টটিকে উষ্ণ এবং আরামদায়ক রাখার সবচেয়ে মৌলিক তবে কার্যকর উপায়। আপনার শিশুর জন্য পোশাকের স্তর দিয়ে আরামদায়ক করা নিশ্চিত করুন। লেয়ারিংয়ের সেরা পয়েন্টটি হল যদি আপনার শিশুর জন্য এটি খুব বেশি গরম হওয়া শুরু হয় তবে আপনি সবসময় অতিরিক্ত স্তরটি খুলে দিতে পারেন।

২. সঠিক ফ্যাব্রিক নির্বাচন করা

আপনার শিশুকে উষ্ণ রাখার লক্ষ্যে এর উদ্দেশ্য পূরণ করে তা নিশ্চিত করার জন্য সঠিক ফ্যাব্রিক নির্বাচন করা গুরুত্বপূর্ণ। শীতের পোশাকের ক্ষেত্রে গরম পোশাকগুলি আপনার সেরা, উলের বা পলিয়েস্টার থেকে তৈরি পোশাকগুলিও আপনি পছন্দ করতে পারেন এমন ভাল ফ্যাব্রিক। তবে, আমরা আপনাকে সুপারিশ করছি সূতির কাপড়ের জন্য না যাওয়ার, কারণ এটি শীতের বিরুদ্ধে কার্যকর নয়। শীতের আপনি যখন বাইরে যান তখন সহজে ভিজে যায় না এমন কাপড় বাছাই করার বিষয়ে সচেতন হন। বাতাসে বেশি পরিমাণে আর্দ্রতার কারণে কাপড় ভিজে যাওয়া শীতকালে এটি একটি প্রচলিত ঘটনা।

৩. বাইরে যাওয়ার জিনিসপত্র

আপনি যদি নিজের ছোট্টটিকে নিয়ে বাইরে যাবার পরিকল্পনা করছেন, তবে তাকে হাতমোজা এবং একটি টুপি দিয়ে অতিরিক্ত সুরক্ষাযুক্ত পোশাক পরানো ভাল। আপনার ছোট্ট মিষ্টি দেবদূতের জন্য একজোড়া হাতমোজা এবং একটি আরামদায়ক টুপি আবশ্যক জিনিস। এবং এটি আপনার শিশুকে পরালে তা নিশ্চিত করবে যে তারা বাড়ির অভ্যন্তরে যতটা উষ্ণ এবং আরামদায়ক থাকে বাইরেও তেমনটাই থাকবে। এমন একটি টুপি বাছুন যা নরম উপাদান দিয়ে তৈরি এবং তা সত্ত্বেও আরামদায়ক রাখার উদ্দেশ্যটি পূরণ করে।

৪. একটি কম্বল বহন করুন

আপনি যদি তাপমাত্রা কমছে বলে আশা করেন তবে আপনার শিশুকে উষ্ণ এবং হাসিখুশি রাখার জন্য কম্বলটি সঙ্গে রাখাই ভাল। আপনি যদি এমন শহরে থাকেন যেখানে পরিবেশ অত্যন্ত হিমশীতল হয় তবে এটি অপরিহার্য।

৫. স্নোস্যুটস

স্নোস্যুটস হল শীতের বিরুদ্ধে নিখুঁত আরামদায়ক বর্ম। এটি পরালে কেবল আপনার শিশুকে দুর্দান্ত দেখাবে তা নয়, এটি ঠান্ডা থেকে নিখুঁত সুরক্ষাও সরবরাহ করে। কারণ হল এটি আপনার শিশুকে পুরোপুরি মাথা থেকে পায়ের আঙুল পর্যন্ত ঢেকে রাখে। আপনি যদি বাইরে যাচ্ছেন, তবে আপনার শিশুকে যদি স্নোস্যুট পরানো হয় তবে আপনাকে আলাদা করে টুপিও পরাতে হবে না। ঠান্ডা থেকে তার অতিরিক্ত সুরক্ষা দেওয়ার জন্য, আপনি তার স্নোস্যুটের উপর একটি নরম কম্বল জড়িয়ে রাখতে পারেন।

৬. জিপ লাগানো পোশাকগুলির জন্য যান

আমরা আপনাকে জিপ লাগানো পোশাকগুলির পরামর্শ দিই কারণ এগুলি পরানো এবং খোলা সহজ। এমন পরিস্থিতিটি কল্পনা করুন, যখন তাত্ক্ষণিকভাবে আপনার শিশুর ডায়াপারগুলি পরিবর্তন করতে হবে, বা যখন তাপমাত্রা বাড়তে শুরু করবে এবং আপনি তার পোশাকে কিছু স্তর খুলে ফেলতে চান।

৭. একটি স্লিপ স্যাকে মিষ্টি স্বপ্ন

আপনার ছোট্ট দেবদূতের জন্য আপনি যে সেরা পছন্দগুলি করতে পারেন তার মধ্যে একটি স্লিপ স্যাক। এটি কেবল শীতকালীন শীতের রাতগুলি থেকে সম্পূর্ণ সুরক্ষার নিশ্চয়তাই দেয় না, পাশাপাশি একটি স্লিপ স্যাক আরামদায়ক এবং নরম হয়, যা অবশ্যই তাকে ঘুমাতে সহায়তা করবে।

৮. স্ট্রোলার পোশাক

যদি আপনি আপনার শিশুকে স্ট্রোলার আউটফিট পরিয়ে তার সাথে কিছুটা তাজা বাতাস পেতে বেরোনোর ​​উদ্দেশ্যে থাকেন তবে এটা দারুণ, তবে নিশ্চিত করুন যে তাকে সঠিকভাবে ঢেকে রেখেছেন, বিশেষত, তার হাত, পা, কান এবং মাথা; কারণ শরীরের এই অংশগুলি ঠান্ডার প্রতি বেশি সংবেদনশীল। আপনার স্ট্রোল আউট হওয়ার আগে, তাকে একটি লম্বা হাঁটা ডিজি, বড় প্যান্ট এবং মোজা পরাণ, তারপরে একটি জিপ-আপ সোয়েটশার্ট লাগান, তারপরে একটি সুন্দর এবং আরামদায়ক স্নোস্যুট। এখন আপনার ছোট যোদ্ধাটি ঠান্ডাকে লাথি মেরে সরাতে প্রস্তুত।

শীতের সময় ঘুমানোর জন্য শিশুকে কিভাবে সাজাবেন?

শীতের সময় ঘুমানোর জন্য শিশুকে কিভাবে সাজাবেন?

ঘুমের জন্যও শিশুকে সঠিক পোষাক পরানো সমান গুরুত্বপূর্ণ। কম্বল বা চাদরের মতো আলগা বিছানায় তাকে ঘুমাতে দেওয়ার ভুল করবেন না। এটি একটি বড় সংখ্যায় এসব দেওয়ার কারণ এটি তাদের শ্বাসরোধ করতে পারে, অতিরিক্ত উত্তাপ শিশুদের এসআইডিএস-এর ঝুঁকির মধ্যে ফেলে দেয়। তাই কম স্তর সহ বিছানা করুন, একটি পাযুক্ত একটি বডিসুট ব্যবহার করুন। এবং আপনি আপনার ঘরের তাপমাত্রার উপর নির্ভর করে একটি স্লিপ ব্যাগ বা একটি হালকা কম্বল ব্যবহার করতে পারেন।

শীতকালে আপনি কতক্ষণ আপনার নবজাতকে বাইরে নিয়ে যেতে পারেন?

শিশুরা তাদের দেহের তাপ হ্রাস করার ক্ষেত্রে তাত্ক্ষণিক হয়, সুতরাং শীতকালে আপনার দীর্ঘ পদচারণাকে সীমাবদ্ধ করা ভাল, বিশেষত যদি বাইরের তাপমাত্রা -২০ ডিগ্রির নীচে থাকে এবং বাইরে বেশ জোরে বাতাস বইতে থাকে। তবে যতক্ষণ বাইরে খুব বেশি ঠান্ডা বা বাতাস না থাকে কিছুক্ষণের জন্য আপনার শিশুকে বাইরে বেড়াতে নিয়ে যাওয়ার কোনো ক্ষতি নেই। আপনার শিশুর দিকে মনোযোগ দিন যদি সে ঘ্যানঘ্যান শুরু করে তবে সম্ভবত তার ঠাণ্ডা লাগা শুরু হয়ে যাওয়ার লক্ষণ। অকালজন্মা শিশুদের জন্য, আপনি শীতকালে তাকে বাইরে প্রকাশের আগে আপনার ডাক্তারের সাথে আলোচনা করুন।

শীতকাল খুব ঠাণ্ডা হয় এবং শিশুদের পক্ষে কঠিন হতে পারে, তবে সঠিক পোশাক এবং যত্নের সাথে আপনি আপনার শিশুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলার ঝুঁকি এড়াতে পারেন। সাবধানতা চিকিত্সার চেয়ে ভাল উপায়। সুতরাং, আপনার শিশুকে উষ্ণ এবং আরামদায়ক রাখার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছেন কিনা তা নিশ্চিত করুন। এটি শীতের প্রতিটি দিনকে আপনার উভয়ের জন্য স্মরণীয় এবং মজাদার করে তুলবে।