মর্নিং আফটার পিল (প্ল্যান বি) – আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া হল

মর্নিং আফটার পিল (প্ল্যান বি)

প্ল্যান বি পিল, এছাড়াও মর্নিং আফটার পিল নামেও পরিচিত, অসুরক্ষিত যৌনসঙ্গমের পরে নারী সাধারণত প্রথমেই এই জিনিসটির দিকেই যায় । সঠিকভাবে গ্রহণ করার সময়, নির্দিষ্ট সময়ের মধ্যে, পিলটি যেকোনো অবাঞ্ছিত গর্ভাবস্থাকে আটকাতে পারে । এটির নিরাপত্তা, কার্যকারিতা এবং আরও অনেক কিছু নিয়ে এই পিল সম্পর্কিত অনেক মহিলার অনেক প্রশ্ন থাকে । এখানে প্ল্যান বি পিল, এটি কীভাবে কাজ করে, এর সাফল্যের হার এবং এই সংক্রান্ত সবকিছু সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়া হল ।

প্ল্যান বি ওয়ান-স্টেপ মর্নিং আফটার পিল কি?

প্ল্যান বি ওয়ান-স্টেপ মর্নিং আফটার পিল একটি জরুরী গর্ভনিরোধক পিল যা অসুরক্ষিত যৌন মিলন করার পরে ব্যবহার করা যেতে পারে । এটিকে মর্নিং আফটার পিলও বলা হয় । তবে, এটির কার্যকারিতা বাড়ানোর জন্য অসুরক্ষিত যৌন মিলনের সাথে জড়িত হওয়ার পরে অবিলম্বে পিলটি গ্রহণ করা সর্বোত্তম ।

প্ল্যান বি পিল কতটা কার্যকরী?

প্ল্যান বি পিল, যখন নিরাপত্তাহীন যৌনমিলনের পরে ৭২ ঘণ্টার মধ্যে নেওয়া হয়, প্রায় ৮৯% কার্যকরী হয় । যৌনমিলনের ২৪ ঘণ্টার মধ্যে যখন এটি গৃহীত হয়, তখন এটি গর্ভধারণের সম্ভাবনা প্রায় ৯৫% কমিয়ে দিতে পারে ।

প্ল্যান বি পিল কিভাবে কাজ করে?

প্ল্যান বি ওয়ান স্টেপ একটি একক ট্যাবলেট রূপে জরুরী গর্ভনিরোধক যাতে লেভোনোর্গেস্ট্রেল রয়েছে, যা ডিম্বস্ফোটনের প্রতিরোধের জন্য দায়ী মহিলা হরমোন । এই হরমোনটি ডিম্বাণুকে ডিম্বাশয় থেকে মুক্ত করতে বাধা দেয় অথবা শুক্রাণু বা নিষিক্ত ডিমের গর্ভাশয়ে যাওয়া কঠিন করে দেয় এবং গর্ভাশয়ের পাতলা আস্তরণ ও সারভিক্যাল মিউকাশের পরিবর্তনের মাধ্যমে এটি করে ।

লেভোনোর্গেস্ট্রেল হরমোন জন্মনিয়ন্ত্রণ পিলগুলিতে ব্যবহৃত হয়, তবে প্ল্যান বি-এ প্রায় ১.৫ মিলিগ্রামের বেশি ডোজ রয়েছে ।

মর্নিং আফটার পিল গ্রহণ

প্ল্যান বি পিল সম্পর্কে মনে রাখা গুরুত্বপূর্ণ বিষয় হল এটি যত তাড়াতাড়ি গ্রহণ করা হবে তত ভাল । এখানে আপনাকে কীভাবে এবং কখন পিল নিতে হবে সে সম্পর্কে আরো তথ্য রয়েছে ।

  • কার মর্নিং আফটার পিল গ্রহণ করা উচিত?

যে মহিলারা তাদের জন্মনিয়ন্ত্রণ পিলগুলি মিস করেছেন বা জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করে ব্যর্থতার মুখোমুখি হয়েছেন, যেমন কনডম ফেটে গেছে বা যদি জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করেননি, তারা এই পিল ব্যবহার করতে পারেন ।

  • কখন মর্নিং আফটার পিল গ্রহণ করতে হবে?

অসুরক্ষিত যৌনমিলনের ৭২ ঘণ্টার মধ্যে প্লান বি পিলটি গ্রহণ করা উচিত । যত তাড়াতাড়ি আপনি এটি গ্রহণ করবেন, গর্ভাবস্থা প্রতিরোধ তার কার্যকারিতা বেশি থাকবে ।

  • প্ল্যান বি পিল কিভাবে গ্রহণ করতে হয়?

প্ল্যান বি অসুরক্ষিত যৌনমিলন করার পর ৩ দিনের (৭২ঘন্টা) মধ্যে খাওয়া দরকার যা একমাত্র ডোজের মৌখিক পিল । অতএব, এটি কোনও বিলম্ব প্রতিরোধ করতে প্রস্তুত থাকা সর্বোত্তম ।

  • কখন প্ল্যান বি এড়িয়ে যাবেন?

আপনি যখন গর্ভবতী হন তখন প্ল্যান বি এড়ানো সর্বোত্তম, কারণ এটি কার্যকর হবে না । এছাড়াও, যদি আপনি লেভোনোর্গ্রেস্ট্রেল বা পিলের অন্যান্য উপাদানগুলির অ্যালার্জিকর হয় তবে পিলটি ব্যবহার করবেন না । ৭৫ কেজি বা ১৬৫ পাউন্ডের বেশি ওজনের মহিলারাদের ক্ষেত্রে প্ল্যান বি খুব কার্যকর হতে দেখা যায় না । এর কারণ হল যখন আপনি অত্যাধিক ওজনযুক্ত হন তখন আপনি আপনার লিভারের মাধ্যমে বেশি ড্রাগ মেটাবলিজিং এনজাইম উৎপাদন করেন, যা দীর্ঘ সময়ের জন্য গর্ভনিরোধকের মতো সুরক্ষা দেয় না ।

  • আপনি কত ঘন ঘন প্ল্যান বি নিতে পারেন?

আপনার নিয়মিত জন্মনিয়ন্ত্রণ পিল ও পদ্ধতিগুলি ব্যর্থ হলে প্ল্যান বি শুধুমাত্র গ্রহণ করা উচিত । এটি একটি জরুরী পিল এবং অসুরক্ষিত ভাবে যৌনমিলিত হওয়ার পরে বা জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যর্থ হলে অবিলম্বে কার্যকর হয় । এটি দীর্ঘমেয়াদী গর্ভনিরোধক হিসাবে কোন সুরক্ষা প্রদান করে না ।

  • আপনার নিয়মিত জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতির সাথে প্লান বি গ্রহণ করা কি নিরাপদ?

অ-সুরক্ষিত যৌনমিলনের পরে নেওয়া হলেই কেবলমাত্র প্ল্যান বি কাজ করে এবং অসুরক্ষিত যৌনতার সাথে জড়িত হওয়ার আগে নেওয়া হলে কার্যকর হয় না ।

যদি আপনি নিয়মিত জন্মনিয়ন্ত্রণ পিলগুলি ব্যবহার করেন তবে আপনি কয়েকটি ডোজ মিস করলে, তবে প্ল্যান বি নেওয়াটা নিরাপদ । যাইহোক, এটি নিয়মিত জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির জায়গায় নিয়মিত ব্যবহার করা উচিত নয় ।

প্ল্যান বি-এর পার্শ্ব প্রতিক্রিয়া

নির্দেশাবলী অনুযায়ী নেওয়া হলে প্ল্যান বি সাধারণত নিরাপদ । সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে কিছু হল:

  • বমি বমি ভাব
  • অস্বাভাবিক প্রবাহ, স্বাভাবিক চেয়ে ভারী বা হালকা
  • অনিয়মিত পিরিয়ড, স্বাভাবিকের পূর্বে বা পরে
  • তল পেট ব্যথা
  • মাথা ব্যথা
  • মাথা ঘোরা
  • স্তনের কোমলতা বা নমনীয়তা
  • বমি
  • অবসাদ ।

বমি বমি ভাব

পিলটি কিছু মহিলাদের ক্ষেত্রে তাদের পরবর্তী পিরিয়ডের আগে কিছু সময়ের মধ্যে কিছু অপ্রত্যাশিত রক্তপাত বা স্পটিং করাতে পারে । আপনি যদি আপনার পিরিয়ডের একটি সপ্তাহেরও বেশি সময় বিলম্বিত হন তবে আপনার ডাক্তারের সাথে পরীক্ষা করে গর্ভাবস্থা পরীক্ষা করতে হবে ।

এছাড়াও, যদি আপনি পিল গ্রহণের দুই ঘণ্টার মধ্যে বমি করে ফেলেন তবে আপনাকে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে এবং জিজ্ঞাসা করতে হবে অন্য একটি পিল নিতে হবে কিনা ।

নিরাপত্তা

যদিও বেশিরভাগ মহিলার জন্য এই পিল নিরাপদ, তবুও কিছু সম্ভাব্য জটিলতা প্রতিরোধ করার জন্য আপনাকে কয়েকটি বিষয় মনে রাখতে হবে ।

যে সব ওষুধ মর্নিং আফটার পিলকে প্রভাবিত করে

এটি সর্বদা সুপারিশ করা হয় যে আপনি আপনার ডাক্তারকে যে সকল ওষুধ ব্যবহার করছেন সে সম্পর্কে অবগত রাখুন । আপনি ইতিমধ্যে ওষুধ অধীনে থাকেন তবে একটি ওভার দ্য কাউন্টার ড্রাগ ব্যবহার করবেন না ।

প্ল্যান বি পিলের কার্যকারিতায় হস্তক্ষেপ করতে পারে এমন কয়েকটি ওষুধ বা হার্বাল পণ্যগুলি হল:

  • রিফাডিন, রিফামেট, রিফটার, রিম্যাকটনে মতো রিফাম্পিন
  • অ্যামোবারবিটাল (আমিটাল), মেফোবারবিটাল (মেবারল), ফেনোবারবিটাল (লুমিনাল, সোলফোটন), বুটবারবিটাল (বাটিসোল), বা সেকোবারবিটাল (সেকোনাল)-এর মতো বার্বিটিউরেটস ।
  • ওষুধ যেমন ফেনিওটোন, বা কার্বামাজেপাইন
  • বসেন্টাল
  • গ্রিসেওফুলভিন
  • অক্সকারবাযেপাইন
  • ফেল্বামাট
  • সেন্ট জন’স ওরট
  • টোপিরামেট
  • কিছু এইচআইভি / এইডস ওষুধ ।

আপনি যদি ইতিমধ্যে গর্ভবতী হন এবং মর্নিং আফটার পিলের গ্রহণ করেন?

গর্ভবতী হওয়ার আগে মর্নিং আফটার পিল আপনার উপর কোনও প্রভাব ফেলবে না । গর্ভবতী মহিলারা যদি এই পিলটি গ্রহণ করে তবে এই চিকিৎসা কাজ করবে না বলে খুঁজে পাবে এবং এটি শিশুর বিকাশের ক্ষতি করে না ।

প্ল্যান বি গ্রহণ করার পরে আপনি কীভাবে আপনার প্রজনন উর্বরতা অর্জন করবেন?

প্ল্যান বি যে চক্রের মধ্যে গ্রহণ করা হয় শুধুমাত্র আপনার সেই চক্রের ডিম্বস্ফোটনকে বাধা দেয়, এবং আপনার প্রজনন উর্বরতা পরবর্তী চক্রের মধ্যে স্বাভাবিক হয়ে যাবে । অতএব, আপনি যত তাড়াতাড়ি সম্ভব নিয়মিত জন্ম নিয়ন্ত্রণ ট্যাবগুলি ব্যবহার করতে শুরু করেন ততই ভাল, কারণ আপনি যে পিলটি গ্রহণ করেছিলেন সেটি সেই চক্রের সময় অসুরক্ষিত যৌনতা থেকে আপনাকে রক্ষা করতে পারবে না ।

অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

এখানে প্ল্যান বি পিল সম্পর্কে আরও কিছু তথ্য রয়েছে যা সহায়ক হতে পারে ।

কিভাবে জানবেন যে মর্নিং আফটার পিল কাজ করেছে?

আপনি যখন আপনার আগামী পিরিয়ড নিয়মিত সময়ে পাবেন তখন আপনি জানবেন যে পিলটি কাজ করেছে । আপনার পিরিয়ড এক সপ্তাহ বা তার বেশি সময় বিলম্বিত হলে, আপনি গর্ভবতী হতে পারেন এমন সম্ভাবনা থাকার কারণে আপনি গর্ভাবস্থার পরীক্ষা বা ডাক্তারের সাথে পরামর্শ করুন ।

আপনার যদি চক্রের প্রথমদিকে অসুরক্ষিত যৌনমিলন হয় তবে প্ল্যান বি-টি কাজ করবে না। পিলটি এছাড়াও একই চক্রের মধ্যে আবার অসুরক্ষিত যৌনতা থেকে আপনাকে সুরক্ষা দেবে না, কারণ একটি পিল একবার অসুরক্ষিত যৌনতার বিরুদ্ধে রক্ষা করে । যদি আপনি পিলটি গ্রহণের দুই ঘণ্টার মধ্যে বমি করেন তবে এটি কাজ নাও করতে পারে । এই ক্ষেত্রে, আপনি অন্য পিল গ্রহণ সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলতে পারেন ।

প্ল্যান বি গ্রহণ করার কত পরে আপনি আপনার নিয়মিত গর্ভনিরোধক পুনরায় শুরু করতে পারেন?

আপনি প্ল্যান বি যেদিন গ্রহণ করেছেন, সেই দিনই আপনি আপনার জন্মনিয়ন্ত্রণ পিলগুলি নিতে পারেন । আপনার যদি একই চক্রের মধ্যে অসুরক্ষিত যৌনমিলন হয় তবে গর্ভবতী হওয়া এড়াতে আপনার নিয়মিত গর্ভনিরোধক ঔষধগুলিতে ফিরে যাওয়া গুরুত্বপূর্ণ ।

আপনি যদি ডোজ মিস করেন কি হবে?

যদি আপনি ডোজ মিস করেন এবং অসুরক্ষিত যৌনমিলনের পর ৭২ ঘণ্টার মধ্যে প্ল্যান বি আপনার হাতে পেতে না পারেন তবে গর্ভবতী হওয়ার ঝুঁকি যথেষ্ট বৃদ্ধি পাবে ।

যদি ডোজ মিস করেন ডাক্তারের সাথে পরামর্শ করুনএই ঘটনার সময়, অন্য কোন বিকল্প নিয়ে আলোচনা করার জন্য অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয় ।

প্ল্যান-বি কি যৌন সংক্রামিত রোগ (এসটিআই)-এর বিরুদ্ধে সুরক্ষা দেয়?

না । প্ল্যান বি আপনাকে কোনও এসটিআই বা এইচআইভি / এইডস থেকে সুরক্ষা দেয় না । এসটিআই সংক্রমন প্রতিরোধে যৌনমিলনের সময় কনডম ব্যবহার করা সবসময় নিরাপদ । আপনার এবং আপনার সঙ্গীর STI সম্পর্কে খোলাখুলি কথোপকথন থাকলে এবং পরীক্ষিত ও চিকিৎসা করা হলে এটি উপকারী হতে পারে ।

সকালের খাবারের পরে এই পিলের কাজ করার সম্ভাবনা কি কম?

যৌনমিলনের ৭২ ঘণ্টার পরে যদি আপনি এটি গ্রহণ করেন তবে প্ল্যান বি কাজ করার সম্ভাবনা কম । আপনি যদি ইতিমধ্যে গর্ভবতী হন তবেও পিলটি কোন প্রভাব ফেলবে না । বেশি ওজনযুক্ত মহিলা এবং যে মহিলাদের ১৬৫ এলবি বা ৭৫ কেজি ওজন হয়, তাদের ক্ষেত্রেও কাজ করার সম্ভাবনা নেই । এটি ১৭৫ এলবি-র বেশি বা ৮০ কেজির বেশি ওজনের মহিলাদের মধ্যে একেবারেই কার্যকর নয় ।

আপনি কোথায় প্ল্যান বি কিনতে পারেন এবং এটির কত খরচ পড়ে?

প্ল্যান বি ড্রাগস্টোরে ওভার দ্য কাউন্টার কিনে নেওয়া যেতে পারে । এটির জন্য কোন প্রেসক্রিপশন প্রয়োজন এবং কোন বয়স সীমা নেই । এটি ড্রাগস্টোরে ৭৫ টাকার আশেপাশে দাম পড়ে ।

প্ল্যান বি পিলের মত জরুরী গর্ভনিরোধক বিকল্পগুলি এমন অনেক মহিলাকে একটি আশীর্বাদের সমান যারা অবাঞ্ছিত গর্ভাবস্থাকে প্রতিরোধ করতে চায় যা অসুরক্ষিত যৌনতা থেকে হতে পারে । সঠিক পথে নেওয়া হলে, সঠিক সময়ের মধ্যে নেওয়া হলে, এটি অনেক মহিলাদের জন্য বেশ কার্যকর হতে পারে । যাইহোক, এটি বোঝা গুরুত্বপূর্ণ যে এটি শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য সুরক্ষা সরবরাহ করে এবং এটি গর্ভনিরোধকের নিয়মিত পদ্ধতি হিসাবে ব্যবহার করা যাবে না । এছাড়াও, অনিরাপদ যৌনসঙ্গম এবং গর্ভাবস্থার ভয়গুলি এড়াতে যৌনমিলনের সময় সঠিক সুরক্ষা নিশ্চিত করা সর্বদা সর্বোত্তম ।