২৪ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

২৪ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

আপনার গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিক শেষ হয়ে আসছে, এবং আপনি এখন তৃতীয় ত্রৈমাসিকের প্রান্তে আছেন । শিশুর বৃদ্ধিও এর সঙ্গেই হচ্ছে, এবং আপনার ক্রমবর্ধমান পেট আপনার ও শিশুর সাথে হওয়া পরিবর্তনগুলির প্রমাণ, তাই চলুন এগুলিকে আমরা বিস্তারিতভাবে বুঝি ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ২৪ সপ্তাহ

আপনার শিশু লম্বায় প্রায় এক ফুট হয়েছে

২৪ সপ্তাহে, আপনার শিশু প্রতি সপ্তাহে প্রায় ছয় আউন্স করে এবং প্রায় ১.৩২ পাউন্ড ওজনযুক্ত সুস্থ স্থিরতা অর্জন করছে, এবং লম্বায় প্রায় এক ফুট হয়েছে । শিশুর বেশিরভাগ ওজন তার পেশী, হাড়, চর্বি এবং ক্রমবর্ধমান অঙ্গগুলির ফল । শিশুর মুখ খুব ছোট; কিন্তু তার চুল, ভ্রু, এবং চোখেত পাতা সহ সম্পূর্ণ গঠনের কাছাকাছি তার সুন্দর চেহারা বিকশিত করেছে । আপনার শিশুর চুল কোন রঙ পায়নি, কারণ এর রঞ্জক পদার্থগুলির এখনও উদ্ভব হয়নি । আপনার শিশুর ত্বক খুব নমনীয় ও অত্যন্ত স্বচ্ছ এবং এতে আরও ঘনিষ্ঠ নজর দিলে এটি হাড়, রক্তবাহী নালিকা ও তার অঙ্গগুলিও দেখাবে ।

শিশুর আকার কি হবে?

আপনার শিশু কীভাবে বাড়ছে তা জানতে আপনি খুব আগ্রহী হবেন । ২৪ সপ্তাহের গর্ভবতী অবস্থায়, শিশুর আকারটি প্রায় বড় আকারের (অথবা ছোট) হয়, ঠিক ভুট্টার মতো, যখন এটির মাথা থেকে গোড়ালি পর্যন্ত মাপা হয়, যা প্রায় ১১.৮ ইঞ্চি লম্বা হয় । আপনার শিশু এখন তার নাকের ছিদ্রের মাধ্যমে শ্বাস নেওয়ার অনুশীলন করে, বাস্তব বিশ্বের জন্য প্রস্তুতি নেয় । যাইহোক, বাতাসের পরিবর্তে অ্যামনিওটিক তরল শ্বাস নেয় ।

সাধারণ শারীরিক পরিবর্তন

গর্ভাবস্থার অনেক শারীরিক পরিবর্তন, ২৪তম সপ্তাহে প্রবেশ করার সময় আপনি যেগুলির অভিজ্ঞতা লাভ করবেন, সেগুলি আপনাকে চিন্তায় ফেলবে, তবে আপনি চিন্তিত হবেন না, ধৈর্য ধরবেন এবং এগুলিও যেতে দেবেন । পেট ও স্তনের চারপাশের এলাকা শুষ্ক হবে এবং চুলকানি অনুভব করবেন যখন ত্বক জুড়ে প্রসারণ হবে । ব্র্যাক্সটোন হিক্সের কারণে এই সময়কালের অভিজ্ঞতায় আপনার গর্ভাশয়টিকে আঁটসাঁট বোধ করবেন ।

২৪ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

আপনার গর্ভাবস্থার ২৪ সপ্তাহে একবার প্রবেশ করার পরে নিম্নলিখিত উপসর্গগুলির সম্মুখীন হতে পারেন, তাই এগুলি পড়তে থাকুন:

পিঠে যন্ত্রণাঃ

আপনার পিঠটি ক্রমবর্ধমান শিশুর বহন করতে অনেক কঠিন পরিশ্রম করছে, ফলে ব্যথা বাড়ে

এই উপসর্গটি সম্ভবত আগের সপ্তাহগুলি থেকে অবিরত থাকবে এবং দিন দিন আরও খারাপ হবে । আপনার গর্ভাশয় আপনার শিশুর সাথে সামঞ্জস্যপূর্ণভাবে বৃদ্ধি পাচ্ছে এবং এতে আপনার মেরুদণ্ডের বিরুদ্ধে গর্ভাশয় ধাক্কা দেয়, এভাবে এতে টান পড়ে এবং এটিকে বাঁকাতে শুরু করে । এছাড়াও মনে রাখবেন, আপনার পিঠটি ক্রমবর্ধমান শিশুর বহন করতে অনেক কঠিন পরিশ্রম করছে এবং এর ফলে ব্যথা বাড়ে ।

পায়ের পাতা ফোলাঃ

শরীরের অতিরিক্ত তরলের কারণে সৃষ্ট হয়

গর্ভাবস্থার এই সময়ে এটি একটি সাধারণ উপসর্গ এবং শরীরের অতিরিক্ত তরলের কারণে সৃষ্ট হয় । ফোলাভাব সাধারণত গোড়ালি, পায়ের পাতা এবং হাতে হয় । যাইহোক, যদি ফোলাভাব শরীরের অন্যান্য অংশ যেমন মুখ, হাত এবং আঙুলেও ছড়িয়ে থাকে তবে আপনাকে সতর্ক থাকতে হবে । এছাড়াও, এক পায়ে গুরুতর ফোলা এবং অন্য পায়ে আরও বেশি ফোলা প্রিক্লমাপ্সিয়ার একটি লক্ষণ হতে পারে, এটি একটি বিপজ্জনক গর্ভাবস্থার জটিলতা ।

খিঁচ লাগাঃ

পায়ে খিঁচ লাগা ডিহাইড্রেশনের একটি চিহ্ন হতে পারে, তাই দৈনিক প্রচুর জল পান করুন, আপনার পা প্রায়ই প্রসারিত করুন এবং এগুলিকে দূরে রাখার জন্য বাইরে হাঁটাতে যান । খিঁচ লাগা পুষ্টির ঘাটতির কারণেও হতে পারে, তাই দ্রুত আপনার ডাক্তারের নজরে আনতে হবে ।

গর্ভাবস্থার ২৪ সপ্তাহে পেটের অবস্থা

গর্ভাবস্থার ২৪ সপ্তাহে, আপনি আগে তুলনায় সামান্য বেশি শক্তিশালী এবং আরো ভালোভাবে লাথিগুলি বুঝতে পারবেন । আপনার সঙ্গীও শিশুর ঘোরাফেরা এবং লাথি ও নড়াচড়া অনুভব করতে পারবেন । স্বাস্থ্যকর গর্ভধারণের জন্য আপনাকে ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে হবে, তবে ২৪তম সপ্তাহে ৬ থেকে ৭ কিলোগ্রাম অর্জন করা স্বাভাবিক, তাই চিন্তা করবেন না । কয়েক সপ্তাহের মধ্যে হঠাৎ ওজন বৃদ্ধি আপনার জন্য উদ্বেগের কারণ হওয়া উচিত এবং আপনার ডাক্তারের নজরে আনা উচিত ।

২৪ সপ্তাহে আল্ট্রাসাউন্ড এবং অন্যান্য পরীক্ষা

দেখতে পাবেন কিভাবে চর্বি গঠন শিশুর ত্বককে অস্বচ্ছ করে তোলে

গর্ভাবস্থার এই সময়ে, আপনার ডাক্তার একটি আল্ট্রাসাউন্ড পরীক্ষা প্রস্তাব করবেন এবং আপনি দেখতে পাবেন কিভাবে চর্বি গঠনের প্রক্রিয়াটি আপনার শিশুর ত্বককে অস্বচ্ছ করে তোলে । এর ফলে অভ্যন্তরীণ অঙ্গ এবং রক্তবাহী নালিকাগুলি আর দৃশ্যমান হবে না । এর পাশাপাশি মৌখিক গ্লুকোজ সহনশীলতা পরীক্ষা বা গ্লুকোজ স্ক্রীনিং পরীক্ষাও নির্ধারণ করা হবে গর্ভাবস্থা ডায়াবেটিসের উপস্থিতি পরীক্ষা করার জন্য, এটি গর্ভাবস্থা হরমোনের উত্থাপিত মাত্রার কারণে ঘটে ।

কি খেতে হবে

আপনার ২৪তম সপ্তাহের গর্ভাবস্থার খাবার কী হওয়া উচিত সে সম্পর্কে বিভ্রান্তিকর তত্ত্ব এবং ভুল ধারণাগুলি যথেষ্ট পরিমানে রয়েছে, তাই একটি পরিষ্কার ধারণা পেতে পড়ুন ।

  • আপনার খাবারের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত খাবার অন্তর্ভুক্ত করুন, যেমন সমগ্র গমের রুটি, ডালিয়া (ভাঙা গম), সমগ্র গমের পাউরুটি, তাজা ফল এবং শুকনো ফল / বাদাম ।
  • যথেষ্ট জল পান করতে মনে রাখবেন, যাতে এটি ফাইবার দ্বারা শোষিত হয় এবং কোষ্ঠকাঠিন্যের মোকাবেলা করতে সহায়তা করে ।
  • গাজর, কমলালেবু, মিষ্টি আলু এবং পালাং শাক (স্পিনিচ) বিটা ক্যারোটিনের আকারে ভিটামিন এ-এর চমৎকার উৎস এবং এই সময় আপনার খাবারের অংশ হওয়া উচিত ।

গাজর, কমলালেবু ভিটামিন এ-এর চমৎকার উৎস

  • রেস্টুরেন্টগুলিতে খাওয়ার সময়, নিয়মিত খাবারে লুকানো চিনিযুক্ত শর্করা, ক্যালরি এবং ফ্যাটগুলি দেখে নিন । সবচেয়ে ভালো উপায় হল ঘরে অল্প কিছু খাওয়া, যাতে আপনি রেস্টুরেন্টে ক্ষুধার্ত না হন এবং আপনাকে প্রলুব্ধ করে এমন আচরণের মাধ্যমে আপনার পথে বেশি না খান । মুঠোভর বাদাম বা আপনার প্রিয় ফলের একটি ফালি খাওয়া যেকোনো খাবারের আগে খাওয়া আদর্শ ।

টিপস এবং যত্ন

করণীয়

  • পায়ের পাতা ফোলা কমাতে, নিচে বসার সময় তাদের একটু উঁচুতে রাখুন ।
  • একটি হালকা শরীরচর্চার রুটিন বানান, যেমন সংক্ষিপ্ত হাঁটা, যাতে ভালো চালচলন বজায় থাকে এবং পিঠের যন্ত্রণা দূর হয় ।
  • শুষ্ক চোখ এভং চোখের চুলকানির জন্য, আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরে চোখের ড্রপ ব্যবহার করুন ।

কী করা উচিত না

  • আপনার চিকিত্সকের সঙ্গে পরামর্শ করার আগে স্ট্রেচ মার্ক-এর ক্রিম, চুলের রঙ বা ত্বকের ময়েসচারাইজার ব্যবহার করবেন না ।
  • দীর্ঘ সময়ের জন্য আপনার পিঠে ভর দিয়ে বা চিত হয়ে ঘুমাবেন না, কারণ এটি প্লাসেন্টাতে রক্ত প্রবাহকে সীমিত করতে পারে ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

আপনি আপনার গর্ভাবস্থার ২র সপ্তাহের মধ্যে প্রবেশ করার সঙ্গে, এমন কিছু জিনিস আছে যেগুলি আপনার কেনা শুরু করা উচিত । মাতৃত্বের পোশাক আপনার শপিং লিস্টের শীর্ষে থাকা উচিত, কারণ আপনার প্রসারিত পেট সেই পুরানো গাউন এবং প্যান্টগুলিতে উপযুক্ত নাও হতে পারে । আরাম এবং স্টাইলের জন্য আপনার প্রস্ফুটিত শরীরে র‍্যাপ ড্রেস বা একটি টিউনিক টপের মতো পোষাক চেষ্টা করুন । ঘরের কানের প্লাগ এবং চোখের প্যাচগুলি আনুন, কারণ এটি আপনাকে আরও ভালোভাবে ঘুমাতে সাহায্য করবে এবং আপনি বিশ্রাম অনুভব করবেন । আপনি যদি একটি শিশুর ঘরের পরিকল্পনা করছেন, তবে ধীর এবং স্থিরভাবে জিনিসপত্র কিনতে শুরু করুন (যদিও সশিশুদের জিনিসপত্রের উপর অতিরিক্ত খরচ খুব সাধারণ ব্যাপার) এবং এর আগমনের ঘোষণা করার আগে ঘর সাজিয়ে রাখুন ।

উপসংহার

প্রতি দিন এবং প্রতিটি চলতে থাকা সপ্তাহ ভাবি মায়ের কাছে ভিন্ন হবে এবং ২৪তম সপ্তাহে নিজস্ব চ্যালেঞ্জ এবং সামান্য উদ্বেগ নিয়ে আসবে । তবে, একটু বেশি আস্থা এবং আত্মবিশ্বাস আপনাকে এই অস্থায়ী সমস্যাগুলি অতিক্রম করতে সাহায্য করতে পারে ।