সকালের অসুস্থতার সহজ এবং কার্যকরী ঘরোয়া প্রতিকার

সকালের অসুস্থতার সহজ এবং কার্যকরী ঘরোয়া প্রতিকার

গর্ভাবস্থা একটি উত্তেজনাপূর্ণ পর্যায় হতে পারে তবে এর সাথে আশা সকালের অসুস্থতাকে অবশ্যই স্বাগত জানানো যায় না। প্রায় ৭০% – ৮০% মহিলারা প্রথম ত্রৈমাসিকের সময় বমি বমি ভাব, বমি এবং ক্লান্তি (সকালের অসুস্থতার সাধারণ বৈশিষ্ট্য) অনুভব করেন। এটি সাধারণত গর্ভাবস্থার ষষ্ঠ সপ্তাহের মধ্যেই শুরু হয় এবং অষ্টম ও নবম সপ্তাহের চূড়ান্ত হয়। আপনি গর্ভবতী হওয়ার সময় আপনার দেহ হিউম্যান কোরিওনিক গোনাদোট্রফিন হরমোন (এইচসিজি) উৎপাদন করে যার কারণে বমি বমি ভাব দেখা দেয়। এই হরমোন আপনার বাচ্চাকে পুষ্টি দেয় যতক্ষণ না প্লাসেন্টা সেই দায়িত্ব গ্রহণ না করে। তবেই বমি বমি ভাব অনেকাংশে হ্রাস পায়। প্রায় ১৪ থেকে ১৬ সপ্তাহের মধ্যে, আপনার সকালের অসুস্থতা যথেষ্ট হ্রাস হতে দেখতে পাবেন। দুর্ভাগ্যজনক কয়েকজনের জন্য, এটি তাদের পুরো গর্ভাবস্থা পর্যন্ত স্থায়ী হতে পারে। অসুস্থ হওয়া অবশ্যই একটি দু:খজনক অনুভূতি, তবে, যদি আপনার ওজন এবং অন্যান্য দিকগুলি নিয়ন্ত্রনে থাকে তবে চিন্তার দরকার নেই। এর মধ্যে, আপনাকে সকালে অসুস্থতা থেকে মুক্তি দিতে সহায়তা করার জন্য কিছু প্রাকৃতিক এবং ঘরোয়া উপায় খুঁজে বের করতে পড়ুন।

সকালের অসুস্থতার প্রাকৃতিক প্রতিকার

গর্ভাবস্থায় অসুস্থ বোধ করা একটি দু:খজনক দশা হতে পারে এবং আপনি অবশ্যই অনুভব করবেন যে আপনাকে কিছুটা স্বস্তি দিতে সাহায্য করে এমন কিছু চেষ্টা করার জন্য মূল্যবান। গর্ভাবস্থার স্বাভাবিক এবং প্রাকৃতিক অংশ হওয়ায় পুরোপুরি সকালের অসুস্থতা রোধ করা সম্ভব নয়। তবে কিছু ঘরোয়া প্রতিকার এবং পরিপূরক ব্যবস্থা রয়েছে যা অস্থায়ীভাবে স্বস্তি দিতে পারে। আয়ুর্বেদ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে স্বাস্থ্যের নিখুঁত অবস্থার জন্য ভাত, পিত্ত এবং কাফ দোষের ভারসাম্য প্রয়োজন। সকালের অসুস্থতা পিত্ত দোষের প্রকোপের কারণে ঘটে। আয়ুর্বেদ নির্ধারিত কয়েকটি ঘরোয়া প্রতিকারের মধ্যে আমরা যে খাবার খাই তা পাওয়া যায়। বমি বমি ভাব এবং বমির মোকাবেলা করতে কিছু প্রতিকার শিখতে পড়ুন।

. আদা

আদা

পুষ্টি বিশেষজ্ঞরা গর্ভাবস্থায় বমি বমি ভাবের সাথে লড়াই করাr খাবারগুলির মধ্যে একটি হিসাবে আদার কার্যকারিতার কথা বলে। আদার রস এমন বৈশিষ্ট্যগুলিকে উত্তেজিত করে যা আপনার পেটকে প্রশমিত করে। এক চা চামচ আদার রস অস্বস্তি হ্রাস করতে সহায়তা করে। বিকল্পভাবে, আপনি আদা চা বা আদার ক্যান্ডি চেষ্টা করতে পারেন।

. পুদিনা

পুদিনা

পুদিনা পাতার পেপারমিন্টের গন্ধটি খুব সতেজ ও শীতল এবং গর্ভাবস্থার বমি বমি ভাবের জন্য অন্যতম সেরা ঘরোয়া প্রতিকার। কেবল এটির গন্ধ নেওয়া বা কয়েকটি পাতা চিবানো আপনাকে বমিভাবের অনুভূতি থেকে মুক্তি পেতে সহায়তা করবে।

. লেবুর রস

লেবুর রস

সামান্য নুন এবং চিনি দিয়ে মেশানো লেবুর রস সকালের অসুস্থতার জন্য একটি দুর্দান্ত প্রতিকার। লেবুর টক জাতীয় স্বাদ বমিভাবের লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে।

. ডাবের জল

ডাবের জল

ডাবের জল ভিটামিন, খনিজ এবং ফাইবার সমৃদ্ধ যা সকালের অসুস্থতার জন্য কার্যকর প্রতিকার। একটি শক্তিশালী আয়ুর্বেদের প্রতিকার পরামর্শ দেয় যে আপনি ডাবের জলে এক চা চামচ লেবুর রস যোগ করুন এবং প্রতি পনের মিনিটে এটি পান করলে আপনার পেটকে প্রশমিত করবে।

. গোলাপ জল এবং দুধ

এক গ্লাস দুধে কয়েক ফোঁটা গোলাপজল সকাল অসুস্থতার জন্য আশ্চর্য উপশম হতে পারে। এক গ্লাস দুধে কয়েক ফোঁটা গোলাপজল যুক্ত করুন, দুধ ফোটান এবং একবার খানিকটা গরম অবস্থায় একত্রে পান করুন। আয়ুর্বেদ পিত্ত দোষ থেকে মুক্তি এবং সকালের অসুস্থতা নিয়ন্ত্রণে ঘুমানোর সময় এই গোলাপ দুধে এক চা চামচ ঘি দিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছে।

. আপেল সাইডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগার এখন প্রায় সব প্রতিকারেই এর কাজ খুঁজে পেয়েছে। স্বাস্থ্যকর সুবিধাগুলি থেকে শুরু করে পরিষ্কারকারী সাহায্য করার জন্য, যাদুকরী এই পানীয় প্রতিটি সমস্যার জন্য উপকারী। এক গ্লাস জলে এক চা চামচ ভিনেগার সকালের অসুস্থতা দূর করবে।

. নিজেকে হাইড্রেটেড রাখুন

কিছুটা সমস্যার শোনাচ্ছে বটে, তবে প্রচুর পরিমাণে জল পান করা আপনার বমি বমি ভাবের উপর নজর রাখবে। প্রতিদিন আট গ্লাস জল পান করা একটি সঠিক প্রচেষ্টা বলে মনে করা হয়, কীভাবে আপনি আরও তরল গ্রহণ করতে পারেন তা দেখার চেষ্টা করুন। খানিকটা বাড়তি নুন দিয়ে খাবার খাওয়া আপনাকে তৃষ্ণার্ত বোধ করাতে পারে। আপনি যদি ডিহাইড্রেশন এড়াতে চান তবে আপনার স্লুশ বা স্মুদি জাতীয় বরফের শীতল পানীয়ও পান করতে পারেন।

. আপনার জন্য কাজ করে এমন খাবার ট্র্যাক করুন

যে মহিলারা সকালের অসুস্থতায় ভোগেন তারা নিজেরাই প্রথমে পছন্দ করতেন এমন খাবার এড়াতে চান এবং এমন কোনও খাবারের জন্য আকুল হন যা অস্তিত্বহীন। সিরিয়াল, ক্যান্ডি, ক্র্যাকারগুলি এমন কিছু শুকনো খাবার যা বমি বমি ভাব যুক্ত ভাবী মায়েদের সহায়তা করে। তবে কোন খাবারটি আপনার পক্ষে সবচেয়ে বেশি উপযুক্ত তা নির্ধারণ করা এবং তারপরে এটিতে আটকে থাকা সম্পূর্ণরূপে আপনার ও আপনার দেহের উপর নির্ভর করে।

. অল্প করে খাওয়া

দীর্ঘক্ষণ ক্ষুধার্ত থাকলে আপনার পেটের রসকে অতিরিক্ত সময় কাজ করতে হয় এবং এর কারণে বমি বমি ভাব শুরু হয়। অন্যদিকে, বেশি পরিমাণে খাওয়া আপনার হজমতন্ত্রকে চাপ দিতে পারে এবং আপনার অস্বস্তি বোধ করতে পারে। সবচেয়ে ভাল উপায় হল অল্প করে খাওয়া এবং আপনার খাবারটি কয়েকটি ভাগে খাওয়া। একটি খাবার পরিকল্পনা তৈরি করুন। প্রাতঃরাশ এবং মধ্যাহ্নভোজের যথেষ্ট পরিমাণে বড় অংশ খান এবং তারপরে কিছু ছোট ছোট অংশ প্রস্তুত করুন। সালাদ, ফল, বাদাম বা বেকড সামগ্রীর মতো স্বাস্থ্যকর বিকল্পগুলিতে লেগে থাকুন। এটি ঘুম থেকে ওঠার কিছুক্ষণ পরপরই খাবার খেলে বমি বমি ভাব দূরে রাখতে পারে।

১০. আপনার বমিভাবের লক্ষণগুলি পর্যবেক্ষণ করুন

দিনের অসুস্থতাগুলি শনাক্ত করুন যখন আপনি অসুস্থ বোধ করেন। তারপরে কারণটি সন্ধান করুন। এটি এমন কিছু গন্ধ হতে পারে যা আপনার প্রতিবেশীর রান্নাঘর বা বাড়ির উঠোন থেকে বের হয়। ট্রিগার শনাক্ত করার পরে লক্ষণগুলি এড়ানোর জন্য যথাযথ পদক্ষেপ নিন। যেমন, উদাহরণস্বরূপ: – যদি আপনি আপনার সহকর্মীর মধ্যাহ্নভোজনের গন্ধ অনুভব করেন যা আপনাকে অসুস্থ বোধ করায়, আপনি আরও ভাল বোধ করার জন্য একটু হাঁটুন।

১১. কথা বলুন

আপনি যখন গর্ভবতী হন তখন আপনার অনেক কিছুই পছন্দ নাও হতে পারে। সকালের অসুস্থতার লক্ষণগুলি থেকে নিজেকে মুক্ত করতে সহায়তা করার জন্য আপনার চারপাশের ব্যক্তিদের সাথে কথা বলুন এবং আপনার অনুভূতি সম্পর্কে সত্য কথা বলুন। উদাহরণস্বরূপ: আপনি যদি আপনার স্বামী বা সঙ্গীর শেভিং জেলের ঘ্রাণ পছন্দ না করেন, তবে তাকে সেটি বলুন। আপনি আপনার লক্ষণগুলি থেকে মুক্তি না পাওয়া পর্যন্ত তিনি কয়েক সপ্তাহ ব্র্যান্ড পরিবর্তন করতে পারেন।

১২. কাজের সময়ে বিরতি নিন

মর্নিং সিকনেস সাধারণত প্রথম ত্রৈমাসিকের সময় চরমে থাকে। আপনার গর্ভাবস্থার এবং আপনি সকালের অসুস্থতার সাথে কীভাবে মোকাবেলা করবেন তা নিয়ে চিন্তা করছেন সে বিষয়ে কর্মক্ষেত্রে লোকদের খুব তাড়াতাড়ি জানান। মাতৃত্বকালীন ছুটিতে যাওয়ার আগে সেই বছরের জন্য আপনার ছুটি কতটা বাকি রয়েছে তা দেখুন এবং কাজ থেকে কিছুটা বিরতি নেওয়ার চেষ্টা করুন। আপনার সকাল অসুস্থতা যখন শীর্ষে উঠতে শুরু করে তখন বাড়িতে কোনও ছুটি বা বেড়াতে যাওয়ার ছুটির সময় নির্ধারণ করুন।

১৩. মন ভোলানো

নিজেকে ব্যথা বা অন্য কোনও অস্বস্তিকর পরিস্থিতি থেকে দূরে সরাতে এটি বিস্ময়ের মতো কাজ করে। এমন কিছু করার চেষ্টা করুন যা আপনাকে আপনার লক্ষণগুলি থেকে বিভ্রান্ত করবে। এটি যে কোনও বিষয় হতে পারে- একটি বই পড়া, সুডোকু ধাঁধা খেলা, একটু হাঁটতে যাওয়া, কার্টুনিং করা বা এমনকি ব্যায়াম। তবে অবশ্যই, যদি আপনি ব্যায়াম করার পরিকল্পনা করেন তবে নিশ্চিত হন যে আপনি চিকিৎসকের পরামর্শ নিয়েছেন।

১৪. সারভাইভেল কিট

আপনি কি সর্বদা এমন কোনও বাথরুম বা এমন একটি স্টোরের কাছে নিজেকে খুঁজে পাবেন যেখানে আপনি আপনার বমি বমি ভাব নিয়ন্ত্রণ করতে কিছু ক্যান্ডি কিনতে পারেন? টুথব্রাশ, টুথপেস্ট, মাউথ ওয়াশের বোতলযুক্ত একটি কিট সর্বদা সঙ্গে রাখুন যাতে আপনি বমি হওয়ার পরে সতেজ হতে পারেন। আপনি যখন নিজের পেটকে খালি মনে করছেন তখন ব্যাগের মধ্যে ক্র্যাকার বা প্রিটজেলগুলি কিছু রাখুন।

১৫. সংগীত

কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যা স্পন্দনযুক্ত সংগীত বিকাশ করে যা অভ্যন্তরের কানের সূক্ষ্ম, সংবেদনশীল শ্রবণ প্রক্রিয়াটির ভারসাম্যকে পরিবর্তন করতে সহায়তা করে। ইয়ারফোনগুলির চেয়ে হেডফোনগুলি কানের পর্দার প্রতি এই স্পন্দনগুলি পুনরায় প্রতিক্ষেপ করতে সহায়তা করে যার ফলে আপনার মনকে বিভ্রান্ত করে তোলে এবং আপনাকে আনন্দিত করে তোলে।

মর্নিং সিকনেস এমন একটি জিনিস যা প্রতি দুইজন মহিলার মধ্যে একজনকে প্রভাবিত করে। যদিও এর জন্য কোনও দ্রুত-নিরাময় ব্যবস্থা নেই, শর্ত হ্রাস করার জন্য অনেক কিছুই করা যেতে পারে। গর্ভধারণের চতুর্থ এবং অষ্টম সপ্তাহের মধ্যে যে লক্ষণগুলি শুরু হয় তা আপনার প্রথম ত্রৈমাসিকের পরে বিবর্ণ হতে শুরু করে। তবে আপনার পুরো গর্ভাবস্থায় একটু অসুস্থ বোধ করা অস্বাভাবিক কিছু নয়। আপনি এমন কিছু স্বাদ এবং গন্ধ এমনকি এমন খাবারের দ্বারাও অসুস্থ বোধ করতে পারেন যা আপনি সাধারণত পছন্দ করেতেন। আপনার পরিস্থিতি নিজের স্বজ্ঞাতে বিচার করুন এবং দেখুন আপনার চিকিৎসার পরামর্শ নেওয়া দরকার কিনা।