গর্ভপাতের পিলের ১০টি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া

গর্ভপাতের পিলের ১০টি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া

গর্ভবতী হওয়া একজন মহিলার জন্য সবচেয়ে বড় আনন্দ এবং তিনি একটি শিশুর দায়িত্ব নিতে প্রস্তুত বলে মনে হওয়ার সাথে সাথেই এটি সম্পর্কে স্বপ্ন দেখেন। তবে গর্ভাবস্থা অবাঞ্ছিত বা অপ্রত্যাশিত হলে এই আনন্দ দুঃস্বপ্নে পরিণত হতে পারে। অযাচিত গর্ভাবস্থা শেষ করতে মহিলাদের কাছে অনেকগুলি বিকল্প রয়েছে এবং তাদের মধ্যে একটি হল গর্ভপাতের পিল গ্রহণ করা। যদিও এই পদ্ধতিটি শল্য চিকিত্সার পদ্ধতির তুলনায় কম আক্রমণাত্মক, তবে এটি কিছু নির্দিষ্ট পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা দিতে পারে। যদি আপনি গর্ভাবস্থা শেষ করতে গর্ভপাতের পিল ব্যবহার করার কথা ভাবছেন তবে আপনার গর্ভপাতের পিল গ্রহণের আগে তার সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সম্পর্কে জানা উচিত।

গর্ভপাতের পিল গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

একটি গর্ভপাত কেবল একজন মহিলার উপর কেবল শারীরিকভাবেই প্রভাব ফেলে না, পাশাপাশি তা তাকে আবেগগতভাবেও ক্লান্ত করে তোলে। অবাঞ্ছিত গর্ভাবস্থার অবসান ঘটাতে গর্ভপাতের পিল গ্রহণ একটি নিরাপদ পছন্দ বলে মনে হয় কারণ এই পিলগুলি মেডিকেল স্টোরগুলিতে সহজেই পাওয়া যায় এবং সহজেই তা ব্যবহার যায়, তবে এটি করার আগে কোনো ডাক্তারের সাথে আপনার আলোচনা করা উচিত। গর্ভাবস্থা শেষ করতে নিজে থেকে যেকোন ধরণের ওষুধ গ্রহণ মারাত্মক হতে পারে এবং ভবিষ্যতের গর্ভাবস্থায় গর্ভপাতের পিলগুলির পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এখানে আমরা গর্ভপাতের পিল ব্যবহারের পরে আপনি যে সম্ভাব্য প্রভাবগুলির মুখোমুখি হতে হতে পারেন সেগুলি সম্পর্কে আলোকপাত করব।

. তীব্র ব্যথা

গর্ভপাতের পিল গ্রহণের পরে আপনি পেডভিক অঞ্চলে তীব্র পেটে খিঁচ এবং যন্ত্রণা অনুভব করতে পারেন। এই ব্যথাটি ঋতুস্রাবের ব্যথার মতো মনে হলেও এটি তার চেয়ে তীব্র হয়। গর্ভাবস্থার ৭তম সপ্তাহের পরে গর্ভপাতের পিলগুলি গ্রহণ করা উচিত নয়।

. অতিরিক্ত বা দীর্ঘ সময় ধরে রক্তক্ষরণ

গর্ভপাতের পিল গ্রহণের ফলে প্রোজেস্টেরন হরমোনের উত্পাদন বন্ধ হয়ে যায় এবং ভ্রূণ জরায়ু থেকে আলাদা হয়ে যায়। যদি আপনি গর্ভপাতের পিল গ্রহণ করেন তবে আপনার জরায়ু তাঁর ভিতরে থাকা সমস্ত কিছু বের করে দেওয়ার জন্য প্রস্তুত হওয়ায় আপনি সংকোচন অনুভব করতে পারেন। আপনি আপনার স্বাভাবিক পিরিয়ডের রক্তপাতের চেয়ে এই সময় ভারী রক্তপাতের অভিজ্ঞতা পেতে পারেন, এমনকি রক্তপাতের সময় পিণ্ড এবং ক্লটগুলিও লক্ষ্য করতে পারেন।

. ডায়রিয়া

গর্ভপাতের জন্য তৈরি ওষুধগুলি অন্ত্রের গতিবিধি বিঘ্নিত করে বলে পরিচিত। আপনি গর্ভপাতের পিল গ্রহণের পরে পেটে ব্যথা এবং সংবেদন অনুভব করতে পারেন। আপনি ডায়রিয়ার লক্ষণগুলিও লক্ষ্য করতে পারেন। যদিও এর জন্য মারাত্মক পরিস্থিতি নাও হতে পারে, তবে ডিহাইড্রেশন এড়াতে আপনার প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ এবং প্রচুর পরিমাণে জল পান করা গুরুত্বপূর্ণ।

. তীব্র ক্র্যাম্পিং বা খিঁচ লাগা

গর্ভপাতের পিলগুলি গ্রহণের পরে আপনি অস্বস্তি এবং খিঁচ অনুভব করতে পারেন। অতিরিক্ত রক্তক্ষরণ এবং শরীরের অন্যান্য অংশেও ক্র্যাম্পিং হতে পারে। এগুলি খুব সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া, যা সাধারণত এ জাতীয় ওষুধ খাওয়ার পরে হতে পারে। তবে সঠিক পরিমাণ তরল গ্রহণ এবং স্বাস্থ্যকর ডায়েট আপনাকে আরও ভাল উপায়ে ক্র্যাম্প সহ্য করতে সহায়তা করতে পারে।

. বমি বমি ভাব

গর্ভপাতের পিল খাওয়ার পরে আপনি বমি বোধ করতে পারেন। গর্ভপাতের ওষুধগুলির কিছু খারাপ প্রভাব হল খুব বমি বমিভাব এবং বমি হওয়া। তবে, যদি আপনি গর্ভপাতের পিল গ্রহণের এক ঘন্টার মধ্যেই বমি করেন তবে আপনাকে এটি আবার গ্রহণ করতে হবে। যদি আপনি বমি করে পিলটি বের করে ফেলেন, তবে আপনাকে আবার পিল খেতে হবে।

. মাথা ঘোরা

গর্ভপাতের পিল খাওয়ার পরে মাথা ঘোরা খুব সাধারণ বিষয়। সাধারণত, এই অনুভূতিটি এক ঘন্টা বা তার বেশি সময় থাকার পর কমে যায়, তবে আপনি যদি কয়েক ঘন্টা পরেও মাথা ঘোরা অনুভব করতে থাকেন বা আপনার মনে হয় যে আপনি অজ্ঞান হয়ে পড়ছেন, অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

. গুরুতর মাথাব্যথা

যদিও গর্ভপাতের পিলগুলি আপনাকে চিকিত্সা বা শল্য চিকিত্সা পদ্ধতির মধ্য দিয়ে যাওয়ার ট্রমা থেকে বাঁচাতে পারে, তার পার্শ্ব প্রতিক্রিয়াগুলি আপনার স্বাস্থ্যের উপর মারাত্মক ক্ষতি করতে পারে। মাথা ঘোরার অনুভূতি ছাড়াও পিলটি গ্রহণ করার পরে আপনার প্রচন্ড মাথা ব্যাথা হতে পারে। মাথাব্যথা কাটিয়ে ওঠার জন্য সেরা কাজ হল পর্যাপ্ত বিশ্রাম নেওয়া এবং ঘুমানো।

. জ্বর

গর্ভপাতের পিলগুলির আরও একটি খারাপ প্রভাব হল জ্বর এবং সর্দি। এটি খুব সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া, এবং জ্বর ১০০ ডিগ্রির নীচে থাকতে পারে এবং সাধারণত এক বা দুই দিন স্থায়ী হতে পারে। তবে, জ্বর যদি ১০০ ডিগ্রির বেশি হয় বা দুই থেকে তিন দিনের বেশি স্থায়ী হয়, শীঘ্রই চিকিত্সকের সাহায্য নিন।

. দুর্গন্ধযুক্ত যোনিস্রাব

কিছু মহিলা গর্ভপাতের পিল গ্রহণ করার পরে দুর্গন্ধযুক্ত স্রাব অনুভব করেন। এটি অস্বাভাবিক এবং কিছু সংক্রমণ বা জটিলতার লক্ষণ, যা পিলটির কারণে ঘটেছে। যদি আপনি এই জাতীয় কোনো লক্ষণ অনুভব করেন তবে পরামর্শ দেওয়া হয় যে আপনি চিকিত্সকের সাহায্য নিন।

১০. অসম্পূর্ণ গর্ভপাত

কখনও কখনও পিল গ্রহণ করার পরে সম্পূর্ণ গর্ভপাত ঘটে না এবং এ জাতীয় পরিস্থিতিতে সার্জিকাল হস্তক্ষেপ বাধ্যতামূলক হয়ে যায়। তবে এটি খুব সাধারণ নয় এবং এটি কেবলমাত্র ২ থেকে ১০ শতাংশ ক্ষেত্রে দেখা যায়। যদি আপনার রক্তপাত বন্ধ না হয় অথবা আপনার জ্বর দীর্ঘকাল স্থায়ী হয় বা আপনার মারাত্মক খিঁচ লাগে এবং ব্যথা হয়; আপনার অবিলম্বে চিকিত্সকের সহায়তা পাওয়া উচিত।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

. আপনার গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে যদি আপনি গর্ভপাতের পিল গ্রহণ করেন তবে কি হবে?

গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে অর্থাৎ গর্ভাবস্থার ৭ম সপ্তাহের পরে এই পিল গ্রহণ করা বাঞ্ছনীয় নয়। সুতরাং আপনার পক্ষে সর্বোত্তম যে আপনার গর্ভাবস্থার ৭ম সপ্তাহ অতিক্রম করার পরে আপনি এগুলি গ্রহণ করবেন না।

. গর্ভপাতের পিলগুলি কি আপনার পিরিয়ডকে প্রভাবিত করতে পারে?

হ্যাঁ, গর্ভপাতের পিলগুলি গ্রহণ করা আপনার মাসিক চক্রকে প্রভাবিত করতে পারে। গর্ভপাতের পরে বেশ কয়েক সপ্তাহ আপনার রক্তপাত হতে পারে। তবে আপনার পিরিয়ডগুলি গর্ভপাতের ৪৮ সপ্তাহ পরে স্বাভাবিক হওয়া উচিত।

. আমি গর্ভপাতের পিল খাওয়ার পরে কি শিশুকে বুকের দুধ খাওয়াতে পারি?

আপনি যদি নার্সিং পর্যায়ে গর্ভপাতের পিল গ্রহণ করেন তবে গর্ভপাতের পিলে থাকা উপাদানগুলি স্তনের দুধের মাধ্যমে শিশুর কাছে পৌঁছে যেতে পারে। পরিমাণ কম হলেও, তাই আপনার ঝুঁকি নেওয়া উচিত নয়। আপনার গর্ভাবস্থা শেষ করতে পিল খাওয়ার আগে আপনি কোনো ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এটি যতটা সুবিধাজনক এবং সহজ দেখায়, গর্ভপাতের পিলগুলির অনেকগুলি পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে এবং সম্ভবত গর্ভপাতের পিলগুলির দীর্ঘমেয়াদী অসুস্থতারও সম্ভাবনা রয়েছে। যদি আপনি কোনো অযাচিত গর্ভাবস্থা শেষ করতে চান, তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শের পরেই আপনার গর্ভপাতের পিল গ্রহণ করা উচিত। এই পিলগুলি গ্রহণের ফলে জীবনও হুমকির মুখে পড়তে পারে সুতরাং অযাচিত গর্ভাবস্থা শেষ করার জন্য এই জাতীয় কোনো ব্যবস্থা নেওয়ার আগে দুইবার চিন্তা করুন। আপনি যদি রক্তাল্পতা, রক্তচাপ, ডায়াবেটিস বা এই জাতীয় কোনও পরিস্থিতিতে ভুগছেন তবে গর্ভাবস্থা শেষ করতে নিজে থেকে কোনো ওষুধ মারাত্মক প্রমাণিত হতে পারে। যেসব মহিলা এইচআইভি পজিটিভ বা ধূমপায়ী, তাদেরও গর্ভপাতের পিল গ্রহণ থেকে বিরত থাকতে হবে। কখনও কখনও ফ্যালোপিয়ান টিউবে একটি আঘাত দেখা দিতে পারে এবং ভবিষ্যতে গর্ভধারণে অসুবিধা হতে পারে।

পরামর্শ দেওয়া হয় যে অযাচিত গর্ভাবস্থা শেষ করার বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়ার আগে একবার ভালোভাবে চিন্তাভাবনা করা উচিত। আপনার স্বাস্থ্য গুরুত্বপূর্ণ এবং আপনি যদি গর্ভপাতের বড়ি গ্রহণ করেন তবে আপনার সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে সচেতন হওয়া উচিত। যে কোনো ধরণের গর্ভপাতের কৌশল আপনার স্বাস্থ্যের জন্য ঝুঁকির সাথে জড়িত থাকতে পারে, এবং তাই বিশেষজ্ঞরা ন্যূনতম জটিলতা এবং ঝুঁকির বিষয়ে সিদ্ধান্তটি ছেড়ে দেওয়া ভাল। একজন মহিলার মানসিক কষ্টও অনুভব করতে পারেন। সুতরাং, গর্ভপাতের শারীরিক ও মানসিক ট্রমা হ্যান্ডেল করার জন্য এই বিষয়ে সাহায্য চাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।