সেক্সের পরে গর্ভবতী – এই জরুরী গর্ভনিরোধক পদ্ধতি চেষ্টা করুন

সেক্সের পরে গর্ভবতী - এই জরুরী গর্ভনিরোধক পদ্ধতি চেষ্টা করুন

অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ কঠিন হতে পারে এবং এই মুহুর্তে পরিত্রাণের সর্বোত্তম পদ্ধতি হল জরুরী গর্ভনিরোধক। এটি সঠিক সময়এরমধ্যে গৃহীত হলে গর্ভাবস্থার ঝুঁকি রোধ করতে এবং অনেক দম্পতির কাছে চিকিৎসার আশীর্বাদ হিসবে গণ্য হয়।

জরুরী গর্ভনিরোধক কি?

এর নাম যেমন বোঝাচ্ছে, যখন আপনি অসুরক্ষিত যৌনসঙ্গমে জড়িত হন বা গর্ভনিরোধের অন্যান্য পদ্ধতি কার্যকরভাবে কাজ না করে, তখন জরুরি অবস্থা হিসাবে এই গর্ভনিরোধক ব্যবহার করা হয়। অসুরক্ষিত যৌনসঙ্গমের পরে এগুলি খুব দ্রুত ব্যবহার করা উচিত। এটা মনে রাখা জরুরি যে এইগুলি শুধুমাত্র জরুরী অবস্থায় ব্যবহার করা উচিত এবং নিয়মিত গর্ভনিরোধক বিকল্প হিসাবে ব্যবহার করা উচিত নয়।

জরুরী গর্ভনিরোধক কি নিরাপদ?

হ্যাঁ। জরুরী গর্ভনিরোধক মূলত বেশিরভাগ মহিলাদের জন্য নিরাপদ বলে মনে করা হয়। জরুরী গর্ভনিরোধের ব্যবহার করার পরে গুরুতর ক্ষতির কোন রিপোর্ট নেই। যাইহোক, যদি আপনি অন্য কোন ওষুধে থাকেন, তবে জরুরী যে আপনি জরুরী গর্ভনিরোধক (ECP) ব্যবহার করা নিরাপদ কিনা তা আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

কারা জরুরী গর্ভনিরোধক ব্যবহার করতে পারেন?

যে কোন মহিলা যে প্রজনন বয়সে পৌঁছেছে এবং অনিরাপদ যৌনতায় জড়িত হয়েছে সে জরুরী গর্ভনিরোধক ব্যবহার করতে পারে। কোনও ধরণের জরুরী গর্ভনিরোধকের ব্যবহারে কোন বয়সের সীমা নেই, যদি না এমন একটি অন্তর্নিহিত চিকিৎসাগত শর্ত থাকে যাতে বিশেষ মনোযোগের প্রয়োজন।

জরুরী গর্ভনিরোধক পদ্ধতি

প্রাথমিকভাবে জরুরী গর্ভনিরোধের দুটি পদ্ধতি আছে।

১) প্যারাগার্ড আইইউডি বা কপার আইইউডি

এটি একটি অন্তরায় যন্ত্র যা আপনার গর্ভে ঢোকানো হয়। অনিরাপদ যৌনসঙ্গম হওয়ার ৫ দিন পর্যন্ত এটি ব্যবহার করা যেতে পারে। আইইউডি একটি দীর্ঘমেয়াদী গর্ভনিরোধক বিকল্প যা প্রায় ১০ থেকে ১২ বছর কাজ করতে পারে।

২) গর্ভনিরোধক পিলস

এই জরুরী ট্যাব দুটি ধরণের হয়:

  • ইউলিপ্রিস্টাল অ্যাসেটেটযুক্ত পিলস

বর্তমানে এলা নামে পরিচিত একমাত্র ব্র্যান্ড যা এই পিলগুলি সরবরাহ করে। এই ধরনের ওষুধগুলিতে ডাক্তারের প্রেসক্রিপশনেরও প্রয়োজন হয় না এবং অসুরক্ষিত যৌনতার ৫ দিন বা ১২০ ঘণ্টার মধ্যে এটি ব্যবহার করা উচিত। এই ট্যাবগুলির কার্যকারিতা ৫ম দিন পর্যন্ত একই হয়।

  • লেভোনোরগেস্ট্রেল-যুক্ত পিলস

এই ওষুধগুলি অসুরক্ষিত যৌনসঙ্গম হওয়ার পরে অবিলম্বে নেওয়া হয়। তাদের কার্যকারিতা কত তাড়াতাড়ি খাওয়া হয় তার উপর নির্ভর করে। তবে, যৌনতার অন্তত ৭২ ঘণ্টার মধ্যে বা ৩ দিনের মধ্যে এগুলি নেওয়া উচিত। প্ল্যান বি ওয়ান স্টেপ, টেক অ্যাকশন, আফটার পিল, আই-পিল ইত্যাদি ব্রোঞ্জোজ্রেস্ট্রেলযুক্ত গর্ভনিরোধক ওষুধগুলি সহ কয়েকটি ব্র্যান্ড।

কিভাবে জরুরী গর্ভনিরোধক কাজ করে?

জরুরী গর্ভনিরোধক ওষুধ সাধারণত ডিম্বস্ফোটনকে বিলম্বিত করার দ্বারা কাজ করে। এর অর্থ এই যে এগুলি মূলত ডিম্বাশয় দ্বারা ডিমগুলি মুক্তি দেওয়া বন্ধ করে নিষেক প্রতিরোধ করছে। লেভোনোরগেস্ট্রেল-যুক্ত পিলগুলি ডিম্বস্ফোটন বিলম্বিত করে কিন্তু ডিমের প্রতিস্থাপন এবং নিষেক ইতিমধ্যে ঘটে গেলে, সেই ক্ষেত্রে, এটি গর্ভাবস্থাকে থামাতে পারে না।

ইউলিপ্রিস্টাল অ্যাসেটযুক্ত পিলগুলি ডিম্বস্ফোটনের বিলম্বিত করে পাশাপাশি গর্ভাশয়ে প্রথিত হওয়া থেকে নিষিক্ত ডিমকে প্রতিরোধ করতে পারে, এইভাবে গর্ভাবস্থা এড়ানো যায়। অতএব, গর্ভাবস্থা প্রতিরোধের জন্য ৫ দিন পর্যন্ত এটি কাজ করে, ডিমটি এই সময়টাই নিষিক্ত হতে এবং ইমপ্লান্ট হতে নেয়।

কপার আইইউডি শুক্রাণুকে সাঁতার কাটতে এবং ডিমে পৌঁছানোর পক্ষে কঠিন করে তোলে, তাই এটি গর্ভাবস্থাকে প্রতিরোধ করে।

কোন পরিস্থিতিতে আপনার জরুরী গর্ভনিরোধক ব্যবহার করা উচিত?

আপনি নিম্নলিখিত যেকোন কারণে অবাঞ্ছিত গর্ভাবস্থা শেষ করতে চাইলে জরুরী গর্ভনিরোধক আদর্শভাবে ব্যবহার করতে পারেন।

  • আপনার সঙ্গীর কনডম ফেটে গেলে বা ঠিক না থাকলে।
  • আপনার সঙ্গী সঠিক সময়ে পুল আউট না করলে (পুল আউট পদ্ধতি কার্যকর না হলে)
  • আপনি প্যাচ বা রিং-এর মত গর্ভনিরোধক পদ্ধতি ব্যবহার করা বা জন্ম নিয়ন্ত্রণ পিল গ্রহণ করতে মিস করেছেন। এছাড়াও, আপনি একটি ভুল দিনে প্যাচ প্রয়োগ করেছেন।
  • আপনি আপনার নিরাপদ সময়কে ভুলভাবে গণনা করেছেন।
  • আপনি কোন জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ছাড়াই অসুরক্ষিত যৌনসঙ্গমে নিযুক্ত হয়েছেন
  • যদি ডায়াফ্রাম বা সার্ভিক্যাল ক্যাপ তার জায়গা থেকে স্লিপ হয়ে যায় বা আপনি এটি খুব তাড়াতাড়ি সরিয়ে নেন।
  • আপনার আইইউডি বা হরমোনাল গর্ভনিরোধক তার জায়গা থেকে স্লিপ করলে।

কোন ধরনের জরুরী গর্ভনিরোধক আপনার জন্য শ্রেষ্ঠ?

আপনার জন্য কোন জরুরী গর্ভনিরোধকের ধরন সেরা, তা কিছু কারণের উপর নির্ভর করে

  • যেদিন আপনি অসুরক্ষিত যৌনসঙ্গম করেছেন
  • আপনার BMI বা উচ্চতা ও ওজন
  • আপনার পিল বা মৌখিক গর্ভনিরোধক ব্যবহারের ইতিহাস
  • আপনার বুকের দুধ খাওয়ানোর অবস্থা
  • ECP অ্যাক্সেস
  • আপনি গ্রহণ করেন এমন যে কোন ওষুধ
  • আপনার গর্ভাবস্থার অবস্থা

জরুরী গর্ভনিরোধক পদ্ধতিগুলির মধ্যে সবচেয়ে কার্যকরী পদ্ধতিগুলি হলেও, আইউডি এবং এলা সহজে উপলব্ধ হয় না। আইইউডিকে ডাক্তার বা নার্সের দ্বারা সন্নিবেশ করা উচিত এবং এলা একটি প্রেসক্রিপশনযুক্ত ওষুধের দোকান এবং কাউন্টারে কেনা যাবে না।

প্ল্যান বি বা অন্যান্য লেভোনেরগ্রেস্ট্রেল ট্যাবগুলির জন্য একটি প্রেসক্রিপশনের প্রয়োজন নেই এবং কাউন্টারগুলিতে পাওয়া যায়। নিরাপত্তাহীন যৌনমিলনের ৭২ ঘণ্টার মধ্যে গ্রহণ করা হলে তারা ৮৮% থেকে ৯৫% কার্যকর হতে পারে, এরা এলা বা আইইউডির মতো কার্যকরী নয়।

যাইহোক, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি যদি জন্মনিয়ন্ত্রণ পিল, রিং, প্যাচ বা জন্ম নিয়ন্ত্রণ শট ব্যবহার করেন তবে এলা কার্যকর হবে না। এই ক্ষেত্রে, লেভোনেরগ্রেস্ট্রেল গোল্ড ভাল কাজ করে। এছাড়াও, প্ল্যান বি এবং এলা একসঙ্গে পিলগুলি গ্রহণ করবেন না কারণ তারা প্রভাবটি নষ্ট করতে পারে।

জরুরী গর্ভনিরোধকের থেকে সর্বোত্তম ফলাফল পাওয়ার চাবিকাঠি হল প্রথমতম ব্যবধানে এটি ব্যবহার করা।

আমি কিভাবে একটি জরুরী গর্ভনিরোধক পিল নিতে পারি?

জরুরী গর্ভনিরোধক ওষুধ অসুরক্ষিত যৌনমিলনের পর মৌখিকভাবে অবিলম্বে নেওয়া হয়। অসুরক্ষিত যৌনমিলনের ৭২ ঘণ্টার মধ্যে লেভোনেরগ্রেস্ট্রেলের ওষুধ গ্রহণ করা উচিত এবং এলার মতো ইউলিপ্রিস্টাল অ্যাসিটেট পিলগুলি অসুরক্ষিত যৌনতার ১২ ঘণ্টার মধ্যে নেওয়া যেতে পারে। পিল গ্রহণের দুই থেকে তিন ঘণ্টার মধ্যে যদি আপনি বমি করেন তবে আপনি অন্য ডোজ নিতে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।

জরুরী গর্ভনিরোধকের কার্যকারিতা

প্ল্যান বি, যখন অনিরাপদ যৌনতার ৭২ ঘণ্টার মধ্যে গৃহীত হয়, তখন ৮৫% অবাঞ্ছিত গর্ভাবস্থাকে আটকাতে পারে। যাইহোক, এই অত্যাধিক ওজনযুক্ত মহিলাদের ক্ষেত্রে কম কার্যকর হয়ে ওঠে, ১৬৫ পাউন্ড বা ৭৫ কেজি ওজনের বেশি ওজনের মহিলাদের ক্ষেত্রে।

গর্ভাবস্থা প্রতিরোধে এলার কার্যকারিতা ১২০ ঘণ্টার জন্য স্থায়ী হতে পারে এবং ৫ম দিনেও ঠিক প্রথম দিনের মতোই কাজ করে। এছাড়াও, জরুরী গর্ভনিরোধক ওষুধগুলি গর্ভধারণ প্রতিরোধ করবে না যদি আপনি সেগুলি গ্রহণ করার পরে আবার অসুরক্ষিত যৌনসঙ্গমে লিপ হন। গর্ভধারণ এড়াতে আপনাকে আরেকটি ডোজ নিতে হবে। তবে, এটা জরুরী যে জরুরী গর্ভনিরোধক নিয়মিত গর্ভনিরোধক পদ্ধতি হিসাবে ব্যবহার করা উচিত নয়। অন্যান্য কার্যকর নিয়মিত গর্ভনিরোধক বেশিরভাগ মহিলাদের জন্য ভাল কাজ করে।

অসুরক্ষিত যৌনমিলনের সময় ব্যবহৃত অবাঞ্ছিত গর্ভধারণ প্রতিরোধে ৫ দিনের আইইউডির ৯৯% সাফল্য-এর হার রয়েছে। এটি দীর্ঘমেয়াদী সুরক্ষা প্রস্তাব করে। তবে, সমস্ত নারী আইইউডি পাওয়ার যোগ্য নয়।

এটা মনে রাখা জরুরি যে কোন জরুরী গর্ভনিরোধক নেই যা ১০০% সুরক্ষা দেয়। সুতরাং, সুরক্ষা ব্যবহার করে নিরাপদ যৌনমিলনের অভ্যাস সবসময় উৎসাহিত করা হয়।

কার ইসিপি ব্যবহার করা উচিত নয়?

জরুরী গর্ভনিরোধক বেশিরভাগ মহিলাদের জন্য সাধারণত নিরাপদ। নিম্ন ক্ষেত্রগুলিতে এগুলি ব্যবহার করা উচিত নয়।

  • আপনি ইতিমধ্যে গর্ভবতী হলে প্ল্যান বি কোনো প্রভাব ফেলে না। তাই গর্ভবতী মহিলাদের এটি ব্যবহার করার কোন কারণ নেই। যাইহোক, ব্যবহার করা হলে, এটি ভ্রূণ-এর কোন ক্ষতি করে না।
  • গর্ভবতী নারীদের দ্বারা এলা ব্যবহার করা উচিত না কারণ এর প্রভাবগুলি জানতে পর্যাপ্ত গবেষণা নেই। এটি উল্লেখ করা উচিত যে বুকের দুধ খাওয়ানো মহিলাদের এলা ব্যবহার করা উচিত না কারণ এর প্রভাব অজানা।
  • গর্ভবতী মহিলাদের আইইউডি ব্যবহার করা উচিত না কারণ এটি সংক্রমণের ঝুঁকি বাড়ায়।
  • যৌন নির্যাতনের শিকার নারীদের আইইউডি ব্যবহার করা উচিত না কারণ এটি গনোরিয়া এবং ক্ল্যামিডিয়া সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।
  • পেলেভিক ইনফ্লামেটরি ডিজিজ, সার্ভিক্যাল ক্যান্সার, পিউয়েরপেরাল সেপসিস, বা যকৃতের রক্তপাতযুক্ত নারীদের আইইউডি ব্যবহার করা এড়িয়ে চলতে হবে।
  • প্ল্যান বি ৭৫ কেজির বেশি ওজনের মহিলাদের মধ্যেও কার্যকরী নয় কারণ তাদের লিভার প্রচুর পরিমাণে এনজাইম তৈরি করে যা দ্রুত পিলের কার্যকারিতা হ্রাস করে।

আমরা কখন বলতে পারি যে জরুরী গর্ভনিরোধক ব্যর্থ হয়েছে?

সঠিক সময়ে এবং সঠিক পথে নেওয়া হলে, জরুরি গর্ভনিরোধের সফলতার হার ভাল। যাইহোক, যদি আপনি আপনার পিরিয়ড মিস করেন এবং গর্ভাবস্থা পরীক্ষায় ইতিবাচক পরীক্ষা করেন তবে ECP ব্যর্থ হতে পারে। তারা ব্যর্থ হতে পারে যার উদাহরণ নীচে তালিকাভুক্ত করা হল।

ইসিপি পদ্ধতি ব্যর্থতার হার ব্যর্থতার সম্ভাব্য কারণ
প্ল্যান বি (লেভোনগ্রেস্ট্রাল পিলস) ১১% (২৪ঘন্টার মধ্যে নেওয়া হলে ব্যর্থতার হার প্রায় ৫%) – পিল ৭২ ঘন্টা পরে নেওয়া হয়

– আপনার ইতিমধ্যে ডিম্বস্ফোটন হয়েছে

– আপনার যদি ওজন বেশি হয় (৭৫ কেজির বেশি)

– আপনি গ্রহণ করার দুই থেকে তিন ঘণ্টার মধ্যে বমি করে ফেলেছেন

এলা ১.৩% (২০১০সালে একটি গবেষণা অনুযায়ী) – আপনি জন্ম নিয়ন্ত্রণ পিল, প্যাচ বা রিং ব্যবহার করছেন

– যদি আপনি এলা গ্রহণের ৫ দিনের মধ্যে হরমোনাল জন্ম নিয়ন্ত্রণ পিল শুরু করেন

– আপনি যদি এটি গ্রহণের দুই থেকে তিন ঘন্টার মধ্যে পিলটি বমি করে ফেলেন

কপার আইইউডি ১% – অনিরাপদ যৌনমিলনের ৫ দিন পর নিলে, কোন ক্ষেত্রে শুক্রাণু ইতোমধ্যেই ডিমকে নিষিক্ত করে।

ইসিপি কম কার্যকরী করতে পারে এমন ওষুধ

নির্দিষ্ট ঔষধগুলি ইসিপি ট্যাবকে কম কার্যকর করতে এবং এইগুলি এমনকি কিছু ভেষজ প্রতিকার অন্তর্ভুক্ত করার জন্য পরিচিত। সেন্ট জনস ওয়ার্ট একটি ঔষধি যা উল্লেখযোগ্যভাবে ইসিপি ট্যাবগুলির কার্যকারিতা কমাতে পারে। রিফামপিন, বার্বিবিটুটিটেস, গ্রিসোফুলভিনের মত অ্যান্টিবায়োটিক যা একটি অ্যান্টিফংগাল ড্রাগ এবং কিছু এইচআইভি ওষুধও ইসিপি ওষুধের কার্যকারিতাকে বাধা দেয়। জীবাণুর জন্য পরিচালিত এন্টি-এলিপেপটিস ওষুধ ও সেইজুরেসের জন্য ওষুধগুলি বেশিরভাগ ক্ষেত্রে জরুরী গর্ভনিরোধক ওষুধগুলিকে অকার্যকর করে দিতে পারে।

জরুরী গর্ভনিরোধকের পার্শ্ব প্রতিক্রিয়া

জরুরী গর্ভনিরোধকের সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়ায় অন্তর্ভুক্ত:

  • মাথা ব্যথা
  • বমি বমি ভাব
  • পেট ব্যথা
  • মাথা ঘোরা
  • মাসিক চক্র পরিবর্তন
  • স্বাভাবিকের চেয়ে ভারী বা হালকা রক্ত প্রবাহ
  • স্তনে ব্যথা
  • অবসাদ
  • বমি।

আপনার কখন ডাক্তারকে কল করা উচিত?

পিল গ্রহণ করার পরে, আপনি যদি আপনার পিরিয়ড মিস করেন এবং সন্দেহ করেন যে আপনি গর্ভবতী, তবে আপনাকে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। এছাড়াও, যদি আপনার গুরুতর পেটে ব্যথা থাকে অথবা আপনি এক সপ্তাহের বেশি সময় ধরে অনিয়মিত রক্তপাত হয় তবে এটি একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। যদি আপনি আইইউডি ব্যবহার করেন তবে আপনার অস্বস্তি বোধ করলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

আপনি যদি কোন যৌন সংক্রামিত রোগে সংক্রামিত হন তবে ডাক্তারের সাথে দেখা করা এবং সময়মত চিকিৎসা করা ভাল।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) কপার আইইউডি জরুরী গর্ভনিরোধের জন্য কি কার্যকর?

হ্যাঁ। কপার আইইউডি সবচেয়ে কার্যকরী জরুরী গর্ভনিরোধক পদ্ধতির একটি এবং এটি ৯৯% সাফল্যের হার প্রদান করে যখন অসুরক্ষিত যৌনতার ৫ দিনের মধ্যে ব্যবহৃত হয়।

২) জরুরী গর্ভনিরোধকগুলি এসটিডিদের বিরুদ্ধে সুরক্ষা কি প্রদান করে?

না। জরুরী গর্ভনিরোধক এসটিডিগুলির বিরুদ্ধে কোন সুরক্ষা প্রদান করে না। যৌন সংক্রামিত রোগের সংক্রমণ প্রতিরোধ করার জন্য, আপনি যথাযথ সতর্কতা অবলম্বন করুন এবং প্রতিবার সঙ্গমের আগে কনডম ব্যবহার করুন। আপনি এবং আপনার সঙ্গী এসটিডি পরীক্ষার করে এই ধরনের সংক্রমণের সম্ভাবনা রোধ করতে পারে।

৩) আমি জরুরী গর্ভনিরোধকগুলি কোথায় পেতে পারি?

প্ল্যান বি বেশিরভাগ ড্রাগস্টোরগুলিতে কাউন্টারে সহজে উপলব্ধ এবং একটি প্রেসক্রিপশন ছাড়াই কেনা যেতে পারে। এলা একটি প্রেসক্রিপশন ড্রাগ এবং শুধুমাত্র যদি আপনি আপনার ডাক্তার থেকে একটি প্রেসক্রিপশন পেলেই এটি পেতে পারেন। আইইউডির জন্য আপনি একজন অভিজ্ঞ স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে পারেন অথবা একজন নার্সকে আপনার গর্ভস্থানে আইইউডি ঢুকিয়ে দিতে বলবেন।

৪) কতটা খরচ হয়?

প্ল্যান বি প্রায় ৪০ থেকে ৫০ ডলারের মধ্যে উপলব্ধ। অন্যান্য ইসিপি ট্যাবগুলি প্রায় ১৫ থেকে ৪৫ ডলারের মধ্যে উপলব্ধ। এলা ড্রাগস্টোরে প্রায় ৫০ ডলারে পাওয়া যায়! তবে, যদি আপনি অনলাইনে অর্ডার দেন তবে দাম বেশি হতে পারে। আইইউডিগুলির খরচ পরিবর্তিত হতে পারে এবং দাম প্রায় ১০০০ ডলার পর্যন্ত হতে পারে। যাইহোক, এটি বীমা দ্বারা আচ্ছাদিত করা হয়, আপনি এই জন্য এটি কম দামে পেতে পারেন।

৫) আমার পরবর্তী পিরিয়ডের উপর ইসিপি কোনো প্রভাব ফেলে?

বেশিরভাগ মহিলারা মনে করেন যে একটি জরুরী গর্ভনিরোধক পিল তাদের মাসিক চক্রের পাশাপাশি তাদের পিরিয়ডের প্রকৃতিকে প্রভাবিত করে। আপনার পিরিয়ড তাদের স্বাভাবিক সময়ের চেয়ে তাড়াতাড়ি বা পরে ঘটতে পারে। যাইহোক, অধিকাংশ মহিলা তাদের স্বাভাবিক তারিখ-এর এক সপ্তাহের মধ্যে পিরিয়ড পেতে পারেন। এটিতে আপনার রক্ত ​​প্রবাহ এবং আপনার খিঁচ বা যন্ত্রণা পরিবর্তিত হতে পারে। আপনার স্বাভাবিকের চেয়ে ভারী বা হালকা পিরিয়ড থাকতে পারে বা এমনকি আপনি সাধারণত সময়ের চেয়ে বেশি গুরুতর খিঁচ ও যন্ত্রণা পেতে পারেন।

৬) পিল গ্রহণ করার পর আমি কি বমি করবো?

পিলটি গ্রহণের দুই-তিন ঘণ্টার মধ্যে যদি আপনি বমি করেন, তবে আপনাকে পিলের আরেকটি ডোজ নিতে হবে। আপনি যদি দ্বিতীয়বার বমি করেন, সাধারণত আপনাকে ডোজ পুনরাবৃত্তি করতে হবে না। যাইহোক, এটি ভাল যে আপনি আপনার ডাক্তারের সাথে বমি করার পরে দ্বিতীয় ডোজ গ্রহণ সম্পর্কে যোগাযোগ করুন।

৭) জরুরী গর্ভনিরোধক ব্যবহার করে ভবিষ্যতে গর্ভবতী হওয়ার সম্ভাবনা কতটা?

না। জরুরী গর্ভনিরোধের ব্যবহার ভবিষ্যতে আপনার গর্ভাবস্থার সম্ভাবনাগুলিতে কোন প্রভাব ফেলবে না।

৮) আমি যদি শিশুকে বুকের দুধ খাওয়াই তবে কি জরুরী গর্ভনিরোধক ব্যবহার করতে পারবো?

বুকের দুধ খাওানোর সময়ও ইসিপি এবং আইইউডি নিরাপদ। যাইহোক, এলা একটি সতর্কতার সাথে আসে যে বুকের দুধ খাওয়ানো মায়েদের এটিকে এড়াতে হবে কারণ প্রভাবগুলি যথেষ্ট পরিমাণে অধ্যয়ন করা হয়নি।

৯) আমি কি প্রয়োজন আগে ECP গ্রহণ পেতে পারি?

হ্যাঁ। আপনি কাউন্টার ইসিপি ট্যাবগুলি যে কোন সময় কিনতে পারেন এবং তা জরুরি অবস্থার জন্য রাখতে পারেন। ঘটনা ঘটলে ভবিষ্যতে ব্যবহারের জন্য আপনি ইসিপি ট্যাবগুলি নির্ধারণ করার জন্য আপনার ডাক্তারের কাছে পৌঁছাতে পারেন।

১০) কতবার আপনি মর্নিং আফটার পিল ব্যবহার করতে পারেন?

যদিও আপনি কতবার পিল নিতে পারেন তার নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করা নেই, তবে এটি মাসে দুই থেকে তিন বারে সীমাবদ্ধ করা ভাল। আপনি নিজে নিজে এটি ব্যবহার করলে নিয়মিত গর্ভনিরোধক বা জন্মনিয়ন্ত্রণ পিলগুলির বিকল্প পদ্ধতি সম্পর্কে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। মর্নিং আফটার পিল কেবলমাত্র জরুরি অবস্থায় নেওয়া উচিত।

যদিও জরুরী গর্ভনিরোধকগুলির ব্যবহার কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, তবুও অনেকেই এর কার্যকারিতা সম্পর্কে তাদের নিষেধাজ্ঞাগুলি রাখে। এটা জরুরী যে জরুরী গর্ভনিরোধক পদ্ধতিগুলি শুধুমাত্র জরুরী অবস্থায় ভাল কাজ করে, এটি নিয়মিত গর্ভনিরোধক হিসাবে ব্যবহার করা উচিত নয়। ECP দায়িত্বশীলভাবে ব্যবহার করার জন্য যত্ন নেওয়া উচিত এবং এটির অত্যাধিক ব্যবহার এড়াতে হবে।