গর্ভাবস্থায় নিউকল ট্রান্সলুসেন্সি (এনটি) স্ক্যান

গর্ভাবস্থায় নিউকল ট্রান্সলুসেন্সি (এনটি) স্ক্যান

জন্মগত ব্যাধি বা ত্রুটি সহ জন্মগ্রহণকারী শিশুদের এই অবস্থাকে সহজ কথায় জন্মগত ব্যাধি বা সহজাত ত্রুটি হিসাবে সংজ্ঞায়িত করা হয়। বেশিরভাগ সময়, জন্মগত ব্যাধিগুলির চিকিৎসা করা যায় না। তবে নিশ্চিতভাবে আপনার শিশুর জন্মের আগেই তার এটি আছে কিনা তা জানতে সাহায্য করে। তাই জন্মগত ত্রুটি বা রোগ নির্ণয়ের পরীক্ষাগুলি বেশ কয়েকটি জন্য ডিজাইন করা হয়েছে। এরকম একটি পরীক্ষা হল নিউকল ট্রান্সলুসেন্সি (এনটি) স্ক্যান।

এনটি স্ক্যান কী?

নিউকল ট্রান্সলুসেন্সি (এনটি) স্ক্যান একটি প্রসবপূর্ব স্ক্রিনিং পরীক্ষা। এটি গর্ভবতী মহিলাদেরকে মূলত গর্ভস্থ শিশুর ডাউনস সিনড্রোমে জন্মগ্রহণ করার ঝুঁকি আছে কিনা কারণ নির্ধারণ করতে দেয়। ডাউনস সিনড্রোম হল একটি জন্মগত ত্রুটি, যেখানে তিনটি কপি সহ ক্রোমোজোম সংখ্যা ২১টি হয় (সাধারণ ২টি কপির পরিবর্তে)

এর সাথে, এনটি স্ক্যানটি সনাক্ত করতে সক্ষম হয় যে আপনার শিশুর অন্যান্য ক্রোমোসোমাল অস্বাভাবিকতাগুলির (বিশেষত ক্রোমোজোম সংখ্যা ১৩ ও ১৮ হয়) এবং হার্টের সমস্যাগুলির মতো কয়েকটি জন্মগত ত্রুটি থাকার ঝুঁকিতে রয়েছে কিনা।

মনে রাখবেন যে এনটি স্ক্যানটি কেবল একটি স্ক্রিনিংপরীক্ষা। এটি আপনার শিশুর ডাউন সিনড্রোম সহ জন্মগ্রহণ করবে কিনা তা ১০০% নির্ভুলতার সাথে সনাক্ত করতে পারে না। এটি কেবলমাত্র ঝুঁকি“-এর পরিমাণ সনাক্ত করবে। অন্য কথায়, এনটি স্ক্যান আপনার শিশুর ডাউনস সিনড্রোমের বিকাশের সম্ভাবনা আছে কিনা তা জানায়। এনটি স্ক্যানের ফলাফলের ভিত্তিতে (যা এই নিবন্ধে আরও ব্যাখ্যা করা হবে) আপনার চিকিৎসক আপনাকে একটি ডায়াগনস্টিকপরীক্ষা দেওয়ার পরামর্শ দিতে পারেন আবার নাও দিতে পারেন। ডায়াগনস্টিক পরীক্ষা আপনাকে নিশ্চিত করে জানাবে যে আপনার শিশুর ডাউনস সিনড্রোম বিকাশ হবে কিনা।

নিউকল ট্রান্সলুসেন্সি স্ক্যান কীভাবে হয়?

এনটি স্ক্যানটি মূলত একটি আল্ট্রাসাউন্ড পরীক্ষা।

নিউকল ট্রান্সলুসেন্সি কী?

আপনার গর্ভের অভ্যন্তরের স্বাভাবিক বৃদ্ধি এবং বিকাশলাভের সময় নিউকল ট্রান্সলুসেন্সি আপনার শিশুর ঘাড়ের পিছনে (বা ঘাড়ের ন্যাপ) যে তরল পদার্থটি গঠিত হয় তার ট্রান্সলুসেন্সির মাত্রা ছাড়া আর কিছুই নয়। তরল তৈরি হওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া। যাইহোক, এই তরলটির সংমিশ্রণ বিশেষত এর ঘনত্ব এবং স্বচ্ছতা ক্রোমোসোমাল অস্বাভাবিকতা দ্বারা প্রভাবিত হয়, যেমনডাউনস সিনড্রোম।

নিউকল ট্রান্সলুসেন্সি আল্ট্রাসাউন্ড স্ক্যান কীভাবে করা হয়?

একটি এনটি স্ক্যান একটি সোনোগ্রাফি ছাড়া কিছুই নয়। এটি ট্রান্সঅ্যাবডোমিনাল বা ট্রান্সভাজাইনাল আল্ট্রাসাউন্ড হিসাবে সম্পাদন করা যেতে পারে।

. ট্রান্সঅ্যাবডোমিনাল আল্ট্রাসাউন্ড:

  • আল্ট্রাসাউন্ড জেলের একটি স্কুপ আপনার তলপেটে প্রয়োগ করা হবে
  • আপনার শিশুকে স্ক্যানকরতে জেলটিতে আল্ট্রাসাউন্ড প্রোবটি রাখা হয়
  • যদি এই আল্ট্রাসাউন্ডের ফলাফলগুলি আপনার সোনোগ্রাফের জন্য একটি প্রতিবেদন তৈরির পক্ষে যথেষ্ট সন্তোষজনক না হয়, তবে আপনাকে ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ডে যাওয়ার অনুরোধ করা যেতে পারে।
  • এই পরীক্ষাটি করার জন্য আপনার আংশিক পূর্ণ পেটের প্রয়োজন; এই পরীক্ষার আগে আপনার কত পরিমাণ তরল গ্রহণ করা উচিত সে সম্পর্কে আপনার সোনোগ্রাফারকে পরামর্শ করুন।

ট্রান্সঅ্যাবডোমিনাল আল্ট্রাসাউন্ড

. ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ড:

এটি আরও আক্রমণাত্মকশুনতে লাগলেও এটি অবশ্যই একটি নিরাপদ প্রক্রিয়া।

  • এই পরীক্ষার জন্য একটি পাতলা আল্ট্রাসাউন্ড প্রোব ব্যবহার করা হয়; প্রোবটি প্রায় ২ সেন্টিমিটার পুরু হয় এবং এটি একটি প্রতিরক্ষামূলক শীট সহ থাকে যা ডিসপোজেবল।
  • আল্ট্রাসাউন্ড জেল দিয়ে প্রলেপ লাগিয়ে প্রোবটি প্রস্তুত করা হয়
  • এরপরে এটি আপনার যোনিতে স্ক্যানকরতে ঢোকানো হয়
  • এই পদ্ধতিটি আরও ভাল ফলাফল প্রদান করতে পারে, আপনি যদি এই পদ্ধতিটি সম্পাদন করতে অস্বস্তি বোধ করেন, তবে আপনি আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।

গর্ভাবস্থায় কে এনটি স্ক্যান করতে পারেন?

এনটি স্ক্যানটি মূলত একটি আল্ট্রাসাউন্ড সোনোগ্রাফি। যে কোন যোগ্য সোনোগ্রাফার সফলভাবে পরীক্ষাটি সম্পাদন করতে পারেন। একজন ভাল সোনোগ্রাফারের বিশ্বস্ত সুপারিশের জন্য আপনার গাইনাকলোজিস্টকে জিজ্ঞাসা করা ভাল। পদ্ধতিটি খুব কঠিন বলে মনে হলেও, আপনি পরীক্ষা করার জন্য কেবল কোন প্রযুক্তিবিদ বা কোন সহায়কের উপর নির্ভর করতে পারবেন না।

এনটি স্ক্রিনিং কখন করা হয়?

এনটি স্ক্যানটি সাধারণত আপনার গর্ভাবস্থার ১১তম এবং ১৩তম সপ্তাহের মধ্যে সঞ্চালিত হয়। কারণ আপনার শিশুর ঘাড় এখনও অবধি স্বচ্ছ। গর্ভাবস্থার ১৩ সপ্তাহ এবং ৬ দিনের পরে এনটি স্ক্যান করা সম্ভব নয়।

এনটি স্ক্রিনিংয়ের ঝুঁকি

এনটি স্ক্যান একটি অনাক্রমণাত্মক পদ্ধতি। এই পরীক্ষাটি করার জন্য কোন রক্তের নমুনার প্রয়োজন হয় না, আপনার দেহের কোন অংশে কোনও সূঁচ ঢোকানো হয় না, বা আপনাকে কোন ধরণের রেডিয়েশনের শিকারও হতে হয় না। এনটি স্ক্যান এই কারণে একটি খুব নিরাপদ পদ্ধতি। এটি কোনওভাবেই আপনাকে বা আপনার শিশুকে সরাসরি বিরূপভাবে প্রভাবিত করে না।

এনটি স্ক্রিনিংয়ের একমাত্র ঝুঁকি হল মানসিক উদ্বেগ, নার্ভাসনেস এবং ভয় মায়ের মানসিক অবস্থাকে যথেষ্ট প্রভাবিত করতে পারে। তবে, আপনাকে অবশ্যই বুঝতে হবে: এনটি স্ক্যান কেবল আপনাকে সহায়তাই করতে চলেছে এবং সংসারে আসার পরে আপনার শিশুর যত্ন নেওয়ার জন্য আরও ভালভাবে প্রস্তুত হতে সাহায্য করে। ইতিবাচক থাকুন, এবং আপনার যে কোনও প্রশ্নের উত্তর পেতে, আপনার পরীক্ষা সম্পর্কে চিকিৎসক এবং সোনোগ্রাফারের সাথে কথা বলুন।

নিউকল ট্রান্সলুসেন্সি মেজারমেন্ট চার্ট

সাধারণ ভ্রূণগুলিতে, নিউকাল ট্রান্সলুসেন্সিটির ঘনত্ব প্রায় ২ মিমি পরিমাপ হয়। অতএব, একটি ঘন নিউকল ট্রান্সলুয়েন্সি সাধারণত ডাউনস সিনড্রোমের উচ্চতর ঝুঁকির পরিচায়ক।

  • .৩ মিমি এনটি ঘনত্বযুক্ত ভ্রূণগুলি ডাউনস সিনড্রোমের ঝুঁকিতে কম থাকে।
  • এনটি ঘনত্বের স্বাভাবিক পরিসীমা হল ২.৫ মিমি অবধি। তবে, .৫ মিমি অবধি এনটি ঘনত্বযুক্ত দশটি শিশুর মধ্যে নয়টি স্বাভাবিক হবে এবং ডাউনস সিনড্রোমে আক্রান্ত হবে না। এনটি ঘনত্বের জন্য এই ধরণের মানগুলি সাধারণত ৪৫ থেকে ৮৫ মিমি দৈর্ঘ্যের ভ্রূণের মধ্যে পরিলক্ষিত হয়।
  • যদি এনটি ঘনত্ব ৬ মিমি বা তার বেশি হয়, তবে ভ্রূণ ডাউন সিনড্রোমের ঝুঁকিতে বেশি থাকে।

তবে নিউকল ট্রান্সলুসেন্সিটির ঘনত্বের জন্য একটি নির্দিষ্ট কাটঅফমান পিন করা শক্ত। অনেকটা ভ্রূণের আকার, মায়ের বয়স এবং অন্যান্য কারণগুলির উপরও নির্ভর করে। অনেক সময় ডাউনস সিনড্রোমযুক্ত একটি ভ্রূণ আরও নিউকল তরল তৈরি করে; এই জাতীয় ক্ষেত্রে ঝুঁকির কারণটি সঠিকভাবে নির্ধারণ করা সম্ভব হবে না।

এই কারণেই চিকিৎসকরা অন্য একটি সূচক লক্ষণের সন্ধান করতে পারেন: নাকের হাড়ের বিকাশ। এটি সূচিত করা হয়েছে যে নাকের হাড়ের অনুপস্থিতি ডাউনস সিনড্রোমের উচ্চ ঝুঁকির ইঙ্গিত দেয়।

নিউকল ট্রান্সলুসেন্সি টেস্টটি কতটা নির্ভুল

  1. পূর্বে যেমন বলা হয়েছে, এনটি স্ক্যান কেবলমাত্র ভবিষ্যদ্বাণী করে যে আপনার গর্ভের শিশুর ডাউনস সিনড্রোমযুক্ত হওয়ার কতটা সম্ভাবনা রয়েছে। এটি কোন ডায়াগনস্টিকপরীক্ষা নয়, তবে একটি স্ক্রিনিং।
  1. আপনি যদি উপরে উল্লিখিত নিউকল ট্রান্সলুসেন্সি পরিমাপের পরিসংখ্যানগুলি বিবেচনা করেন তবে আপনি বুঝতে পারবেন যে এনটি স্ক্যানটি খুব সঠিক হয় না।
  1. আপনার শিশু যদি এনটি স্ক্যান অনুযায়ী ডাউনস সিনড্রোম বিকাশের উচ্চ বা নিম্ন ঝুঁকিতে থাকে তবে আপনাকে ডাউনস সিনড্রোমের জন্য একটি ডায়াগনস্টিকপরীক্ষা করার পরামর্শ দেওয়া হতে পারে। এটি আপনার সন্তান প্রভাবিত হবে কিনা তা নিশ্চিত করে আপনাকে জানাবে।
  1. ডাউনস সিনড্রোমের ডায়াগনস্টিক টেস্ট হল রক্ত ​​পরীক্ষা। এটি দুটি হরমোনের মাত্রা পরিমাপের সাথে জড়িত: হিউম্যান ক্রনিক গোনাডোট্রপিন (এইচসিজি) এবং গর্ভাবস্থা অ্যাসোসিয়েটেড প্লাজমা প্রোটিন এ (পিএপিপি)
  1. একটি সাধারণ ভ্রূণ মায়ের রক্ত ​​প্রবাহে এই দুটি হরমোন তৈরি করে এবং প্রকাশ করে। এই হরমোনগুলির স্তর আপনার শিশুর ডাউন সিনড্রোম রয়েছে কিনা তা নির্দেশ করতে পারে।
  1. নিজস্ব এনটি স্ক্যানটি প্রায় ৭০ থেকে ৭৫% নির্ভুল হয়; তবে রক্ত ​​পরীক্ষার সাথে মিলিত হয়ে এর নির্ভুলতা ৯০% পর্যন্ত বাড়তে পারে।

নিউকল ট্রান্সলুসেন্সি স্ক্রিনিংয়ের জন্য কার যাওয়া উচিত?

যে মায়েরা এর আগে ডাউনস সিনড্রোমযুক্ত শিশু প্রসব করেছে, তারা দ্বিতীয়বার এটির ঝুঁকিতে বেশি থাকেন। এই জাতীয় মহিলাদের জন্য এনটি স্ক্যান করার অত্যন্ত পরামর্শ দেওয়া হয়।

ডাউনস সিনড্রোমের ঝুঁকি ফ্যাক্টর প্রসূতির বয়সের সাথে বেড়ে যায়। যখন ২০ বছরের মহিলাদের মধ্যে জন্ম নেওয়া ১৫০০ জনের মধ্যে ১টি শিশু ডাউন সিনড্রোমের বিকাশ ঘটাবে, এই অনুপাতটি যখন আমরা ৪০এর দশকের বয়শী মহিলাদের বিবেচনা করি তখন বাড়ে: ৪০ বছরের মহিলার মধ্যে ১০০এর মধ্যে ১ জনের সম্ভাবনা রয়েছে যে তিনি ডাউনস সিনড্রোমে আক্রান্ত একটি শিশুকে জন্ম দিতে পারেন , অন্যদিকে একজন ৩৫ বছর বয়সী মহিলাদের ক্ষেত্রে ৫০টির মধ্যে ১টির আক্রান্ত হিওার সম্ভাবনা থাকে। মায়েদের সেই অনুসারে এনটি স্ক্রিনিংয়ের জন্য যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

আপনার কেন নিউকল ট্রান্সলুসেন্সি আল্ট্রাসাউন্ড করা উচিত?

মা হিসাবে, আপনি যে কোন পরীক্ষাকরা থেকে সতর্ক থাকবেন তা বুঝি। আপনাকে কোন পরীক্ষা নেওয়ার পরামর্শ দেওয়া হলে আপনি আপনার নিজের সুরক্ষার আগে পরে আপনার শিশুর সুরক্ষার বিষয়ে উদ্বিগ্ন হয়ে উঠবে। নিবন্ধের আগের বিভাগগুলি আপনাকে এনটি স্ক্যানের সুরক্ষার দিক সম্পর্কে আশ্বস্ত করেছে। তবুও প্রশ্নটি রয়ে গেছে: কেন আপনার নিউকল ট্রান্সলুসেন্সি আল্ট্রাসাউন্ড করা উচিত?

আপনার কেন নিউকল ট্রান্সলুসেন্সি আল্ট্রাসাউন্ড করা উচিত?

এনটি স্ক্যান ডাউনস সিনড্রোমের ঝুঁকিপূর্ণ উপাদান চিহ্নিত করার পাশাপাশি আরও কয়েকটি জিনিস সনাক্ত করতে পারে:

  • পাতৌ সিনড্রোমের ঝুঁকির কারণ (একটি জন্মগত ত্রুটি যেখানে শিশু তিনটি কপি ১৩ ক্রোমোসোম সহ জন্মগ্রহণ করে, সাধারণ পরিমাণের পরিবর্তে জন্মগ্রহণ করে)
  • এডওয়ার্ডস সিনড্রোমের ঝুঁকি ফ্যাক্টর (একটি জন্মগত ত্রুটি যেখানে শিশুটি তিনটি কপি ১৮ নম্বর ক্রোমোজোম সহ পরিবর্তে জন্মগ্রহণ করে)
  • জন্মগত হার্টের সমস্যার মতো শারীরিক অবস্থার জন্য ঝুঁকির কারণ।
  • আপনি আপনার গর্ভাবস্থা অব্যাহত রাখতে চান কি না সে সম্পর্কে আপনার পছন্দটি তৈরি করতে এনটি স্ক্যান আপনাকে জ্ঞান দিয়ে আরও ভালভাবে সজ্জিত করতে পারে।

দ্রষ্টব্য: গর্ভাবস্থা আইন, ১৯৭১এর মেডিকেল টার্মিনেশন অফ মহিলারা গর্ভাবস্থার ২০তম সপ্তাহ পর্যন্ত কোন মহিলাকে মেডিক্যালি তার গর্ভাবস্থা স্তব্ধ করার অনুমতি দেয় (অর্থাৎ গর্ভপাত করানো হয়েছে) যখন শর্ত থাকে যে গর্ভাবস্থা চালিয়ে যাওয়া তার বা শিশুর জন্য মারাত্মক প্রমাণিত হতে পারে, বা যদি সেখানে থাকে শারীরিক এবং / বা মানসিক প্রতিবন্ধকতা নিয়ে শিশুর জন্মের যথেষ্ট ঝুঁকি থাকে, যা মানসম্পন্ন জীবনযাপন থেকে বিরত রাখবে। এটি দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হচ্ছে যে কোন পদক্ষেপ নেওয়ার আগে আপনি আইনী পরামর্শ এবং গাইডেন্স গ্রহণ করুন।

বেশিরভাগ ক্ষেত্রে, মায়ের এইরকম কঠোর সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন হবে না এই প্রকৃতির পরিস্থিতির যত্ন নেওয়ার নিজস্ব উপায় রয়েছে। ডাউনস সিনড্রোমযুক্ত ভ্রূণের প্রায় ৫০% গর্ভাবস্থার সম্পূর্ণ মেয়াদ পূর্ণ করে না এবং স্বতঃস্ফূর্তভাবে প্রাকৃতিকভাবেই নষ্ট হয়ে যায়। সুতরাং আপনার ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুর জন্মের সম্ভাবনা যেমন ভ্রূণের প্রথম স্থানে সম্পূর্ণ মেয়াদ পূর্ণ হওয়ার সম্ভাবনার চেয়ে অনেক কম।

তবে, যদি আপনার গর্ভাবস্থা সফলভাবে অব্যাহত থাকে এবং আপনি ডাউনস সিনড্রোমে আক্রান্ত একটি শিশুকে জন্ম দেন, তবে ডাউনস সিনড্রোমের প্রাকপ্রসবকালীন স্ক্রিনিং টেস্টগুলি আসলে এই জাতীয় শিশুর লালনপালনের জন্য নিজেকে আরও ভালভাবে প্রস্তুত করতে সহায়তা করতে পারে। ডাউনস সিনড্রোম পরিচালনা করা বেশ চ্যালেঞ্জের হতে পারে, বিশেষত এমন বাবামায়েদের জন্য যাদের এই জাতীয় শিশুর সাথে আচরণ করার কোনও পূর্ব অভিজ্ঞতা নেই এবং এটি সর্বদা আগে থেকে অবহিত হতে সহায়তা করে।