১৯ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

১৯ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

আপনার গর্ভাবস্থার অর্ধেক চক্রটি সফলভাবে সম্পন্ন করার জন্য নিজেকে অভিনন্দন জানানোর সময় এসেছে । এই সপ্তাহ নিজের সঙ্গে অনেক আশ্চর্য এবং উত্তেজনাও নিয়ে আসে । এবং সবসময়ের মতো, সঠিক সময়ে সঠিক জিনিসগুলি চালিয়ে যাবেন এবং আপনার উপলব্ধি করার আগেই, আপনার আনন্দের ছোট্ট বান্ডিলটি বা বান্ডিলগুলি প্রসবের সময় চলে আসবে ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ১৯ সপ্তাহ

আসুন শুরুতে বলি যে, ১৯তম সপ্তাহের শুরুতে এবং শেষে আপনার শিশু বড় কলা বা আমের আকারে হওয়া উচিত । কিন্তু আরো গুরুত্বপূর্ণ, আপনার শিশুর ত্বকটি এখন আপনার গর্ভের মধ্যে ভার্নিক্স ক্যাসেওসা রূপে সুরক্ষিত থাকে, এবং এটি বাড়তে থাকে ।

আপনার শিশুর দেহটিও লানোগো দ্বারা সুরক্ষিত হচ্ছে, যা জন্মের সময় কোঁচকানো দেখাতে পারে, তবে সংবেদনশীল ত্বক অবশ্যই অ্যামনিওটিক তরল থেকে সুরক্ষিত হচ্ছে । সবসময়ের মতো, আপনার শিশুর বৃদ্ধি অব্যাহত থাকবে! নীচে দেওয়া গর্ভধারণের ২০তম সপ্তাহ থেকে কী আশা করতে পারেন, তা পরীক্ষা করতে ভুলবেন না ।

শিশুর আকার কি হবে?

যেমন উল্লেখ করা হয়েছে, ১৯ সপ্তাহের গর্ভস্থ শিশুর আকার একটি আম বা কলার সঙ্গে তুলনা করা যায় । এই মুহুর্তে, আপনার শিশুর ২৪০-২৫০ গ্রামের মধ্যে ওজন হবে এবং প্রায় ৬-৬.৫ ইঞ্চির হওয়া উচিত । যাইহোক, আপনি এই পর্যায়ে সবকিছু যদি সঠিকভাবে করেন, তাহলে এই সময় থেকে দ্রুত বৃদ্ধি আশা করতে পারেন ।

আপনার শিশুর ২৪০-২৫০ গ্রামের মধ্যে ওজন হবে এবং প্রায় ৬-৬.৫ ইঞ্চি লম্বা হবে

আপনি যে অন্যান্য পরিবর্তন দেখা আশা করতে পারেন তা হল, আপনার শিশুর মস্তিষ্কের সংবেদনশীল অংশ, আপনার শিশুর মাথায় স্বতন্ত্র চুল এবং অবশেষে আপনার শিশুর কিডনিগুলির সম্পূর্ণরূপে কাজ করতে শুরু করা ।

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনার পেটের ভিতর আপনার ছোট্ট শিশুর শরীর দ্রুত পরিবর্তিত হয়, ১৯তম সপ্তাহের মধ্যে আপনি গর্ভাবস্থায় কিছু অতিরিক্ত শারীরিক পরিবর্তন অনুভব করতে পারেন । কারোর ক্ষেত্রে, অবশ্যই আপনি আরো অনলস বা সক্রিয় বোধ করতে পারেন, এ ছাড়াও অবশ্যই, আপনি এখনও সকালের অসুস্থতা বা বমি বমি ভাবের সম্মুখীন হবে । আপনার শরীরটি আপনার দ্রুত বর্ধনশীল শিশুর সঙ্গে সামঞ্জস্য করতে দ্বিগুণভাবে কাজ করছে, তাই আপনি স্বাভাবিকের তুলনায় একটু ক্লান্ত বোধ করতে পারেন ।

আরো গুরুত্বপূর্ণভাবে, আপনার স্তন সম্ভবত তার স্বাভাবিক আকারের দ্বিগুণ হবে । এছাড়াও, আপনি অবশ্যই যথেষ্ট পরিমাণে ওজন অর্জন করেছেন এবং অবশ্যই সঠিক ওজন অর্জনের পরামর্শ দেওয়া হয়েছে, খুব কম না বা খুব বেশিও না, কারণ এটি হলে ক্ষতিকর হতে পারে ।

১৯ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

সবসময়ের মতো, আপনি ইতিমধ্যে অভ্যস্থ হয়ে গেছেন এমন বিদ্যমান উপসর্গগুলির সাথে আপনি গর্ভাবস্থার ১৯তম সপ্তাহে নতুন উপসর্গগুলি দেখতে পারেন ।

আপনার শরীরের বিভিন্ন অংশে যন্ত্রণা হতে পারে

  • গরম ঝলকানি: আপনার গর্ভাবস্থায় আপনার অবশ্যই ইতিমধ্যে মুখোমুখি হওয়া লক্ষণগুলির তালিকায় এটি একটি নতুন সংযোজন হওয়া উচিত । আপনার শরীরের গঠনে রক্ত প্রবাহ বৃদ্ধি পেয়েছে, এই কারণে আপনি গরম অনুভব করবেন এবং ঘাম হবে ।
  • সর্বত্র ব্যথা ও যন্ত্রণা: এতে কোন আশ্চর্য নেই । আপনার শরীরটি বেশ কিছু ওজন ধরে রেখেছে এবং আরো বেশি সামঞ্জস্য করার জন্য যথেষ্ট শক্তি থাকা উচিত, এটি বলার অপেক্ষা রাখে না যে এগুলি বেশ কিছু যন্ত্রণা দেবে ।
  • নিতম্ভ বা পাছায় ব্যথা: লিগামেন্ট স্খলনের কারণে এটি আশা করা যেতে পারে ।
  • খিঁচ লাগা: ওজন বৃদ্ধি, হরমোন এবং ক্লান্তির কারণে পায়ে খিঁচ লাগার একটি ধারা অব্যাহত থাকবে ।
  • মাথা ঘোরা: আপনি কিছু মাথা হালকা লাগা এবং মাথা ঘোরা আশা করতে পারেন ।
  • পেট ব্যথা: আপনি দেখতে পাবেন যে, আপনার পেটে গর্ভাশয়ের বৃদ্ধির কারণে কিছু পেট ব্যথা অনুভব করবেন ।

গর্ভাবস্থার ১৯ সপ্তাহে পেটের অবস্থা

পর্যাপ্ত ওজন বৃদ্ধি পাওয়ার সাথে সাথে, আপনি আপনার পেট আরও ফোলা অনুভব করবেন এবং কেবলমাত্র গ্যাস থেকে হওয়া ফোলাভাবের চেয়ে বেশি হবে । বেশিরভাগ মহিলারা সম্ভবত গর্ভাবস্থার এই পর্যায়ে বেশ বড় পেট দেখাতে শুরু করেন । অন্যরা সম্ভবত পেট সম্ভবত ভালোভাবে গোপন করতে পারবেন ।

গর্ভাবস্থার এই পর্যায়ে বেশ বড় পেট দেখাতে শুরু করে

সবচেয়ে গুরুত্বপূর্ণ আপডেটটি হল যে, আপনি আপনার পেটের অভ্যন্তরে ঘটা ক্রিয়াকলাপগুলিকে গ্যাস বা ক্ষুদ্র ব্যথা হিসাবে উরিয়ে দিতে পারবেন না, কারণ আপনার শিশুর নড়াচড়া আরও বেশি পরিষ্কার হবে এবং এতে একটি প্যাটার্ন থাকবে ।

১৯ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

১৯তম সপ্তাহে আল্ট্রাসাউন্ডের অবশ্যই নিজস্ব কিছু চমকপ্রদ থাকবে । কারোর জন্য, ৫টি ইন্দ্রিয় বিকশিত হওয়ার পথে চলছে । আপনার শিশুর ইতিমধ্যে হালকা অনুভূতি রয়েছে এবং গন্ধ, স্বাদ, ও শোনার জন্য স্নায়ু কোষ তৈরির কাজ চলবে ।

আপনার শিশুর একটি নতুন প্রতিরক্ষামূলক স্তর, যা ভার্নিস চীজ নামে মোটামুটিভাবে অনুদিত, যা তাকে অ্যামনিওটিক তরল থেকে নিরাপদ রাখে । আপনাদের বেশিরভাগই প্রসবের সময় এটি দেখতে সক্ষম হবেন এবং এটি আপনার সন্তানের সংবেদনশীল ত্বকে সাদা রঙের তৈলাক্ত পদার্থ হিসাবে চিনতে পারবেন । শিশুর প্রজনন অঙ্গ সম্পূর্ণরূপে বিকশিত হবে ।

এর পাশাপাশি, আপনি আবারও শিশুর চলাফেরা আরো বেশি দেখতে পাবেন এবং হৃদস্পন্দন শুনতে পাবেন । মূলত, আপনি এই বিশেষ স্ক্যানে হৃদয়, মস্তিষ্ক এবং মেরুদণ্ড দেখতে আশা করতে পারেন ।

স্ক্যানে হৃদয়, মস্তিষ্ক এবং মেরুদণ্ড দেখতে আশা করতে পারেন

কি খেতে হবে

যেহেতু আপনার শিশু আপনার মাধ্যমে খাবার খায় এবং প্রসব পর্যন্ত খেতে থাকবে, তাই ১৯তম সপ্তাহের গর্ভাবস্থার খাবারের জন্যও বিস্মিত হওয়ার কিছু নেই । শিশুর এবং আপনার উভয়ের জন্য আপনার খাবারের মধ্যে অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয়গুলি মনে রাখুন ।

  • ভিটামিন বি সমৃদ্ধ খাবার খাওয়া শিশুর মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ । আপনার প্লেটে দুধ, মাংস, পনির, এবং সোয়া যোগ করুন
  • ভাল চর্বি আপনার শিশুর ভাল বৃদ্ধিতে সাহায্য করতে পারে । এটি বিভিন্ন বাদাম এবং বীজ থেকে পাওয়া যাবে
  • শিশুটির হাড়ের স্বাস্থ্য বাড়াতে আপনার খাবারে দুধ যোগ করা নিশ্চিত করুন
  • সবুজ শাক সবজি এবং তাজা ফল অ্যানিমিয়ার ঝুঁকি হ্রাস করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে
  • বিভিন্ন বাদাম এবং বীজ শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে
  • সোয়া বীন প্রোটিন, ফাইবার এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সরবরাহ করে
  • মাছ খেতে ভুলবেন না, বিশেষ করে তৈলাক্ত মাছ বেশী খান, যা শিশুর বৃদ্ধির জন্য ভালো
  • লীন মাংস এবং কিছু লাল মাংস প্রোটিন সমৃদ্ধ এবং আমিষভোজীদের জন্য একটি ভালো বিকল্প হতে পারে

টিপস এবং যত্ন

গর্ভাবস্থা অবশ্যই আপনার জীবনের সবচেয়ে সুন্দর যাত্রাগুলির একটি । তবে, সবকিছু ঠিক করে নিজেকে এবং আপনার শিশুকে নিরাপদ রাখতে এটি ক্রমবর্ধমানভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে । প্রত্যাশিত গর্ভাবস্থার করনীয় এবং কী করা উচিত না তার একটি তালিকা খুঁজে বের করুন, যা আপনাকে সাহায্য করতে পারে । সর্বোপরি, নিজেকে শ্রেষ্ঠ অবস্থায় রাখুন, যা আপনাকে আপনার প্রসবের সময় পর্যন্ত কোন সমস্যা ছাড়াই আপনার শিশুকে বহন করতে সহায়তা করবে ।

করণীয়

নীচে আপনার গর্ভাবস্থার ১৯তম সপ্তাহের মধ্যে যা কিছু করা উচিত তার তালিকা রয়েছে ।

  • ইতিবাচক এবং আনন্দে থাকুন
  • যদি আপনার কিছু মুড সুইং বা মেজাজের দোলাচল থাকে, তবে প্রয়োজন হলে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন
  • সঠিকভাবে এবং সঠিক সময়ে খান
  • জল এবং জুস পান করে হাইড্রেটেড থাকুন
  • ব্যথায় সাহায্য করার জন্য ভালো কিছু বালিশ কিনুন
  • ব্যায়াম, ধ্যান এবং কিছু যোগব্যায়াম করুন
  • আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খান
  • নিয়মিত প্রচুর বিশ্রাম এবং ঘুম নিশ্চিত করুন

ব্যায়াম, ধ্যান এবং কিছু যোগব্যায়াম করুন

কী করা উচিত না

নীচে আপনার গর্ভাবস্থার ১৯তম সপ্তাহের মধ্যে যা যা করা উচিত নয় তার তালিকা দেওয়া হল ।

  • ধূমপান, মদ্যপান বা ড্রাগ নেওয়া
  • সন্দেহজনক স্বাস্থ্যবিধিযুক্ত অবস্থায় থাকা
  • নিজেকে দূষণকারী জিনিস, গন্ধ, শব্দ যা ক্ষতিকারক, সেখানে প্রকাশ করা
  • নিজেকে চাপে রাখা
  • অত্যধিক বা কম খাওয়া
  • কিছু একটা ঠিক নেই মনে হলে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া থেকে দূরে থাকা
  • মৌখিক স্বাস্থ্য অবহেলা করা

আপনাকে কি কেনাকাটা করতে হবে

আপনাকে যতটা সম্ভব আরামদায়ক হতে হবে, তাই গর্ভাবস্থার সময় কেনাকাটায় মনোযোগ দিতে হবে । আপনি তুলোর তৈরি প্রসূতির জামাকাপড় কেনা নিশ্চিত করুন । আপনাকে ভালোভাবে শ্বাস নিতে সাহায্য করতে পারে এমন ঢিলেঢালা জামাকাপড় কিনতে হবে । গর্ভাবস্থা এবং সন্তানের যত্ন সংক্রান্ত বইয়ের পাশাপাশি ভালো মানের সমতল জুতো কিনুন । মৌখিক যত্নের এবং স্যানিটেশনের পণ্যগুলিও কেনা উচিত, কারণ আপনার হ্রাসপ্রাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে সংক্রামণ হওয়ার সম্ভাবনা বেশি । স্বাস্থ্যকর খাবারের উন্নয়নের জন্য বাদাম, ফল এবং দই-এর মতো খাবার সঞ্চয় করুন ।

দ্রুত প্রস্তুতি নিন এবং একটি নিরাপদ ও স্বাস্থ্যকর গর্ভাবস্থার জন্য নিয়ম অনুসরণ করুন ।