শিশুদের জন্য ইউক্যালিপটাস তেল – এটি কি নিরাপদ?

শিশুদের জন্য ইউক্যালিপটাস তেল – এটি কি নিরাপদ?

এসেনশিয়াল তেলগুলি দীর্ঘকাল ধরে বিভিন্ন অসুস্থতার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়ে আসছেতাদের বিভিন্ন ঔষধি গুণাগুণ থাকার কারণে এগুলি এখন ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এ জাতীয় একটি তেল যা শ্বাসকষ্টজনিত সমস্যাগুলির ঘরোয়া প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়, তা হল ইউক্যালিপটাস তেল এটি অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত। এটি বিভিন্ন ধরণের উপকারিতাগুলির জন্য, আপনার বাচ্চার যদি সর্দি বা শ্লেষ্মার সমস্যায় ভুগছে, তবে আপনি এটি ব্যবহার করার জন্য প্রলুব্ধ হতে পারেন, তবে এটি কি আপনার সন্তানের উপর ব্যবহার করা উচিত? এটি বাচ্চাদের পক্ষে নিরাপদ কিনা তা আপনার বোঝা গুরুত্বপূর্ণ।

ইউক্যালিপটাস তেল কি?

ইউক্যালিপটাস গাছের পাতা থেকে ইউক্যালিপটাস তেল পাওয়া যায়। ইউক্যালিপটাস তেল ওষুধগুলিতে সুগন্ধি হিসাবে ব্যবহৃত হয় এবং কিছু শিল্পকর্মেও ব্যবহার করা হয়। এটি একটি বর্ণহীন তরল এবং মিষ্টি ও দৃঢ় কাঠের গন্ধযুক্ত। ইউক্যালিপটাসের ৭০০টিরও বেশি প্রজাতি বিশ্বে পাওয়া যায়, যার মধ্যে কেবল ৫০০টি প্রজাতি প্রয়োজনীয় তেল উত্পাদন করতে ব্যবহৃত হয়।

ইউক্যালিপটাস তেল ব্যবহারের কি কোন উপকারিতা আছে?

ইউক্যালিপটাস তেল নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, কাশি, সর্দি এবং অন্যান্য শ্বাসকষ্টজনিত রোগের চিকিত্সার জন্য প্রাকৃতিক থেরাপি হিসাবে ব্যবহৃত হয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও জোরদার করতে সহায়তা করে। এটি শ্বাসযন্ত্রের সংবহন উন্নত করে এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত। ইউক্যালিপটাস তেলে উপস্থিত সিনেওল একটি জৈব যৌগ যা বিভিন্ন ব্যথা এবং প্রদাহ হ্রাস করার মতো অনেক উপকার করে।

ইউক্যালিপটাস তেল নিম্নলিখিত সমস্যাগুলির জন্য একটি নিরাময় হিসাবে প্রস্তাবিত দেয়:

  • ঠান্ডা এবং ফ্লু এসেনশিয়াল তেলগুলি ক্ষতিকারক অণুজীব এবং টক্সিনগুলিকে শরীর থেকে পরিষ্কার করে, যা সাধারণ সর্দি এবং ফ্লু সৃষ্টি করে।
  • চুল পড়া ইউক্যালিপটাস তেল অলিভ এবং নারকেল তেলের সাথে মিশিয়ে চুলকে ময়েশ্চারাইজ করতে এবং খুশকি ও মাথায় চুলকানির চিকিত্সার জন্য ব্যবহার করা হয়। ইউক্যালিপটাস তেল চুলের পুষ্টিতেও সহায়তা করে।
  • অ্যালার্জি ইউক্যালিপটাস তেল সাইনাস ও অ্যালার্জির চিকিত্সা করতে সহায়তা করে এবং একটি রুম ফ্রেশনার হিসাবেও ব্যবহৃত হয়। ইউক্যালিপটাস তেলের অ্যান্টিমাইক্রোবায়াল বৈশিষ্ট্যগুলিও জীবাণুগুলিকে মারতে সহায়তা করে।

ইউক্যালিপটাস তেল কি শিশুদের জন্য নিরাপদ?

অভিভাবকদের মধ্যে একটি সাধারণ প্রশ্ন হল ইউক্যালিপটাস তেল বাচ্চাদের জন্য নিরাপদ কিনা। যদিও এটি সত্য যে ইউক্যালিপটাস তেলের অনেক উপকারী বৈশিষ্ট্য রয়েছে, ঠান্ডাজনিত সমস্যায় ভোগা শিশুর জন্য ইউক্যালিপটাস তেল ব্যবহার করা নিম্নলিখিত কারণে অনিরাপদ হতে পারে:

  • ইউক্যালিপটাস তেলে খুব বেশি সিনেওল থাকতে পারে যা ছোট বাচ্চাদের শ্বাসকষ্ট এবং স্নায়ুতন্ত্রের সমস্যার কারণ হতে পারে। সিনেওলের পরিমাণ কেমোটাইপ বা উদ্ভিদের প্রজাতির উপর নির্ভর করবে।
  • এমনকি আপনি যে বিভিন্ন ধরণের এসেনশিয়াল তেল ব্যবহার করেন তাতে সিনেওলের পরিমাণ বেশি না থাকলেও এর মিশ্রণগুলি শিশুদের ক্ষতি করতে পারে। এই যৌগগুলি আপনার শিশুর ত্বকে জ্বালা বা চুলকানির সংবেদন সৃষ্টি করতে পারে।
  • ইউক্যালিপটাস তেল যদি খাওয়া হয় তবে বমি বমিভাব, ডায়রিয়া ও পেটে ব্যথা হতে পারে এবং অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া যেমন শ্বাসপ্রশ্বাসের সমস্যা ও হুইজিং হতে পারে। এর প্রয়োগের চরম ক্ষেত্রে কোমা এবং সেজার হতে পারে।
  • এই তেল কিছু বাচ্চাদের হাঁপানির আক্রমণকেও ট্রিগার করতে পারে।

ঠান্ডার জন্য ইউক্যালিপটাস তেল ব্যবহার করা

আপনি যদি কোন শিশুর বন্ধ নাকে ইউক্যালিপটাস তেল ব্যবহার করতে চান তবে এটির সঠিক ও নিরাপদ উপায়টি জানা গুরুত্বপূর্ণ। এছাড়াও, আপনার এটিও জানা উচিত যে কী ধরণের ইউক্যালিপটাস তেল শিশুদের জন্য নিরাপদ। আপনার বাচ্চাদের জন্য ইউক্যালিপটাস গ্লোবুলাস ব্যবহার এড়ানো উচিত, কারণ এটি ২ বছরের কম বয়সী শিশুদের পক্ষে নিরাপদ নয়। ইউক্যালিপটাস রেডিয়াটা ব্যবহার করা যেতে পারে, তবে এটি কেবল শিশু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার পরেই ব্যবহার করা উচিত।

শিশুদের জন্য ইউক্যালিপটাস তেল কিভাবে ব্যবহার করবেন

আপনি যদি কিছু সতর্কতা অবলম্বন করেন তবে আপনার বাচ্চার নাকের শ্বাসনালী প্রশমিত করতে এবং খুলতে আপনি ইউক্যালিপটাস তেল ব্যবহার করতে পারেন।

  • ঠান্ডা লাগার ক্ষেত্রে ইউক্যালিপটাস তেল ব্যবহার করতে টিস্যু বা তুলোর বলের উপর দুটি ফোঁটা তেল দিয়ে আপনার শিশুর থেকে নিরাপদ দূরত্বে রেখে দিন।
  • বন্ধ নাকের জন্য, এক বাটি ফুটন্ত জলে তিন ফোঁটা তেল যোগ করুন এবং এটি শিশুর ক্রিবের নীচে রাখুন। ক্রমবর্ধমান বাষ্প এসেনশিয়াল তেল ছাড়ে এবং আপনার বাচ্চাকে স্বাচ্ছন্দ্য দিতে পারে।
  • সন্তানের মুখ বা নাকের কাছে তেলটি প্রয়োগ করা উচিত নয়, কারণ এটিতে তার শ্বাসকষ্ট হতে পারে।
  • যদিও ইউক্যালিপটাস তেল কিছু সতর্কতার সাথে ব্যবহার করা যেতে পারে, তবে তার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে এটি শিশুদের জন্য প্রস্তাবিত নয়। সুতরাং এখানে কিছু বিকল্প পদ্ধতি রয়েছে যা আপনি ইউক্যালিপটাস তেল ব্যবহার না করে চেষ্টা করতে পারেন।

শিশুর সর্দি জমার চিকিত্সার জন্য ইউক্যালিপটাস তেলের বিকল্প

সর্দি জমা না শ্লেষ্মা জমাট বাঁধার চিকিত্সা করার জন্য কোন এসেনশিয়াল তেল ব্যবহার করার পরিবর্তে, আপনার বাচ্চার স্বাচ্ছন্দ্যের জন্য নিচে উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করতে পারেন। এর মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

. ন্যাসাল অ্যাসপিরেটর

একটি ন্যাসাল অ্যাসপিরেটর শিশুর নাক থেকে শ্লেষ্মা পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। এটি শিশুর শ্বাসনালীকে সাফ করার জন্যও ব্যবহার করা যায়, যাতে শিশু সহজে শ্বাস নিতে পারে।

. গরম জলের সেঁক

গরম জলের সেঁক দেওয়ার সাহায্যে আপনার শিশুর নাক, গলা বা তার বুকে আটকে থাকা ঘন শ্লেষ্মা আলগা হতে পারে। একটি ছোট সূতির কাপড় গরম জলে ডুবিয়ে নিন এবং অতিরিক্ত জল নিঙরে বার করুন। শ্লেষ্মা জমার প্রতিকারের জন্য আক্রান্ত স্থানে গরম জলের সেঁক প্রয়োগ করুন। মনে রাখবেন যে আপনার গরম কাপড়টি সরাসরি আপনার সন্তানের বুকে লাগানো উচিত নয়। তাছাড়া, কাপড়টি উষ্ণ হতে হবে, অন্যথায় বেশি গরম হলে আপনার শিশুটি আঘাত পেতে পারে।

আপনার শিশুর উপর ইউক্যালিপটাস তেল ব্যবহার করার আগে যে বিষয়গুলি মনে রাখা উচিত

সন্দেহ নেই, ইউক্যালিপটাস তেল বেশ কয়েকটি উপকার করে, তবে এটি শিশুদের জন্য বিশেষত ১০ বছরের কম বয়সী শিশুদের পক্ষে উপযুক্ত নয়। শিশুদের ক্ষেত্রে ইউক্যালিপটাস তেল ব্যবহারের ফলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে, যা হালকা থেকে মারাত্মকও হতে পারে। যদি আপনি আপনার শিশুর উপরে ইউক্যালিপটাস তেল ব্যবহার করেন এবং তেলে শ্বাস নেওয়ার পরে সে শ্বাস নিতে কোন অসুবিধা অনুভব করে, অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। কিছু লোক মনে করেন যে পাতলা ইউক্যালিপটাস তেল ব্যবহার শিশুর ক্ষতি করবে না, তবে এটি সঠিক নয়। এমনকি পাতলা ইউক্যালিপটাস তেলও শিশুর ক্ষতি করতে পারে। মনে রাখবেন: ইউক্যালিপটাস তেল শিশুদের পক্ষে নিরাপদ নয়। সুতরাং, আপনার শিশু এবং টডলার বা হাঁটতে শেখা শিশুদের জন্য এই তেল ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত।

এমনকি অল্প পরিমাণে বা পাতলা ইউক্যালিপটাস তেল শিশুদের মধ্যে মারাত্মক প্রতিক্রিয়া দেখাতে পারে এবং এটি থেকে দূরে রাখার পরামর্শ দেওয়া হয়। আপনার শিশুর শ্লেষ্মা দূর করতে প্রস্তাবিত বিকল্প সমাধানগুলির মধ্যে একটি ব্যবহার করুন।