২৯ সপ্তাহের গর্ভবতীঃ কী আশা করা যায়?

২৯ সপ্তাহের গর্ভবতীঃ কী আশা করা যায়?

আপনি সফলভাবে আপনার গর্ভাবস্থার ২৯তম সপ্তাহে পদত্যাগ করেছেন । এটি তৃতীয় ত্রৈমাসিক এবং আপনি উদ্বিগ্ন ও সমানভাবে উত্তেজিত হওয়া আবশ্যক, কারণ আপনি আপনার আনন্দের ছোট্ট বান্ডিলের জন্মের এক ধাপের কাছাকাছি রয়েছেন । এটি আপনার সন্তানের যত্ন এবং এটিকে আপনি কিভাবে সাজাবেন তা ভাবার জন্য একটি ভাল সময় ।

আপনি যেন প্রায়ই আপনার কাছে আসা উপদেশ দ্বারা বিব্রত বোধ করবেন না । স্থিতিশীল থাকুন এবং এই পর্যায়ে কি কি সঞ্চয় রয়েছে তার চিহ্নগুলির উপর নজর রাখুন ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ২৯ সপ্তাহ

আপনার শিশু ক্রমবর্ধমান হয় এবং বহুদিন ধরে যে ক্ষুদ্র লাথি এবং কনুইয়ের ধাক্কার জন্য এতদিন অপেক্ষা করে ছিলেন অবশেষে তার অনুভূতি হতে শুরু করবে । আপনার শিশু এখন ওজন বাড়িয়ে তুলছে, কারণ মাথার আকার তার মস্তিষ্কের বিকাশের সাথে ক্রমশ বৃদ্ধি পায় । শিশুর ফুসফুস ও পেশী পরিপক্ক হতে শুরু করে এবং কঙ্কালের বিকাশ শুরু হয় । হাড়গুলি শক্ত ও শক্তিশালী হয়ে ওঠে এবং শিশুর আরও ক্যালসিয়াম প্রয়োজন হয় ।

শিশুর আকার কি হবে?

শিশুর আকার সাধারণত ১৫.২ ইঞ্চি লম্বা হবে, এবং সে প্রায় ২.৫ পাউন্ড ওজনের

যখন আপনি ২৯ সপ্তাহের গর্ভবতী হবেন তখন শিশুর আকার সাধারণত ১৫.২ ইঞ্চি লম্বা হবে, এবং সে প্রায় ২.৫ পাউন্ড ওজনের (১.১ কেজি), যা প্রায় একন স্কোয়াশের আকারের হয় । পরবর্তী ১১ সপ্তাহের মধ্যে শিশুর দৈর্ঘ্য একটু বাড়তে পারে, তবে এই সময়ের মধ্যে ওজন দ্বিগুণ বা তিনগুণ হতে পারে ।

সাধারণ শারীরিক পরিবর্তন

২৯ সপ্তাহে, আপনার পেটটি বেশ ভালোভাবে দৃষ্টিআকর্ষণ করবে, এবং আপনি সম্পূর্ণভাবে বাঁধতে সক্ষম হবেন না । গর্ভাবস্থায় গুরুত্বপূর্ণ শারীরিক পরিবর্তনের একটি হল ওজন বৃদ্ধি । আপনি আদর্শভাবে প্রায় ৮ কেজি থেকে ১১ কেজি অর্জন করেছেন, তবে এই ঘটনা বিভিন্ন জনের মধ্যে বিভিন্ন রকমের হয় । আপনি নিম্নলিখিতগুলি বিবেচনা করতে পারেন:

  • আপনার স্তন বড় এবং ভারী হয়, তাই একটি সহায়ক ব্রা পরিধান করা উচিত (একটি স্পোর্ট ব্রা বা একটি নার্সিং ব্রা ভালো হতে পারে) ।
  • মাতৃত্বের আন্ডারওয়্যারের জন্য অনেক বিকল্প রয়েছে, আপনি এমন একটি চয়ন করুন যা আপনার সবচেয়ে আরামদায়ক মনে হয় ।

২৯ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

এই কয়েকটি উপসর্গ যা আপনি ২৯ সপ্তাহে উপভোগ করবেন:

  • আপনার বুকজ্বালার অভিজ্ঞতা অবিরত থাকবে ।
  • ক্রমবর্ধমান শিশু আপনার ফুসফুসের উপর চাপ প্রয়োগ করে, তাই আপনার শ্বাস নিতে অসুবিধা হতে পারে ।
  • কোষ্ঠকাঠিন্য এবং অর্শ (রেক্টাল এরিয়াতে ফোলাভাব) বাড়তি শিশুর ওজনের কারণে হতে পারে ।
  • হরমোনের উৎপাদনের কারণে লাইটহেডেড বা লঘুমস্তিষ্ক অথবা স্মৃতিভ্রষ্ট হওয়া এবং মনোযোগের অভাবের সমস্যার সম্মুখীন হতে পারেন ।
  • আপনি পিঠে এবং পায়ে ব্যথার অভিজ্ঞতা পেতে পারেন ।
  • প্রসারিত ত্বকের কারণে পেটের এলাকায় চুলকানি হওয়া ।
  • বড় শিশুযুক্ত পেটের কারণে ঘুমানোর সময় অস্বস্তি হবে ।
  • ঘন ঘন মূত্রত্যাগ ।

গর্ভকালীন ২৯ সপ্তাহে আপনার পেটের অবস্থা

এই পর্যায়ে, আপনার পেট যথেষ্ট বড় এবং এখনও ক্রমবর্ধমান । শিশুর আন্দোলন এখন দৃশ্যমান, এবং আপনি আপনার পেটে আপনার হাত রাখতে এবং আপনার ছোট্টটির নড়াচড়া অনুভব করতে পারেন ।

আদর্শভাবে, শিশু এই পর্যায়ে বেশ সক্রিয় এবং গর্ভাশয়ের মধ্যে খিঁচ অনুভব করতে পারেন । লাথির গণনা অপরিহার্য । শিশুটি ২ ঘণ্টার মধ্যে প্রায় ১০ বার লাথি মারবে । আপনি যদি ভ্রূণের কার্যকলাপ হ্রাস লক্ষ্য করেন, ভয় পাবেন না । পেটের উপর একটি মৃদু মালিস করুন অথবা কিছু বরফ জল পান করুন এবং আপনার এক পাশে ভর দিয়ে শুয়ে থাকুন । যদি কোন কার্যকলাপ না হয়, আপনার ডাক্তারকে ফোন করুন অথবা হাসপাতালের এমারজেন্সি রুমে যান ।

২৯ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

এই সপ্তাহে আল্ট্রাসাউন্ড আপনাকে দেখাবে কত দ্রুত আপনার শিশু বৃদ্ধি পাচ্ছে । লাথি এবং ঠেলাগুলি আরো ঘন ঘন এবং শক্তিশালী হয়ে উঠছে, কারণ শিশুর ভিতরে স্থানান্তরের জন্য সামান্যই স্থান আছে । মাঝে মাঝে, আপনি ভিতরে আকস্মিক টানের মতো আন্দোলন অনুভব করতে পারেন । আপনার শিশুর হেঁচকিও উঠছে ।

আপনার শিশুকে এই মুহূর্তে আল্ট্রাসাউন্ডে একটু গোলগাল লাগতে পারে, এখন তার ত্বকের নিচে কিছু সাদা চর্বি তৈরি হচ্ছে, যা সে ইতিমধ্যে পাওয়া বাদামী চর্বি থেকে আলাদা, এবং তার ভাঁজযুক্ত ত্বক নির্গত হয় । শিশুর শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য ফ্যাট অপরিহার্য (বাদামী চর্বি) এবং তাদের ক্রিয়াকলাপের জন্যও এটি একটি শক্তির উত্স (সাদা চর্বি) ।

শিশুর এখন তার উন্নয়নের পর্যায়ে রয়েছে, এবং শিশুর সামগ্রিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটছে । তার মস্তিষ্ক, অত্যাবশ্যক অঙ্গ এবং দাঁত উন্নয়নশীল হতে শুরু হয়েছে । স্বাস্থ্যকর খাবার খেতে এবং পুষ্টিকর খাদ্যের জন্য এটি অপরিহার্য । আপনার শিশুর জননেন্দ্রিয়গুলির বিকাশ শুরু হয় এবং এখন এটি আল্ট্রাসাউন্ডে আরও স্পষ্ট হতে পারে ।

লাথি গণনা এখন একটি গুরুত্বপূর্ণ কার্যকলাপ । আপনি প্রতিদিন শিশুর লাথি বা এমনকি নড়াচড়ার একটি ট্র্যাক রাখতে হবে । যেহেতু ভ্রূণের লাথি মারা শক্তিশালী, তাই আপনি এবং আপনার সঙ্গী উভয়ই আপনার শিশুর এই ছোট্ট আন্দোলন এবং বন্ধনটি অনুভব করতে পারেন ।

কি খেতে হবে?

সঠিকভাবে খাওয়া স্বাস্থ্যকর গর্ভাবস্থার গোপন কথা । আপনি কী খেতে পারেন এবং কী খেতে পারবেন না তা জানা অপরিহার্য । আপনার শিশু একটি দ্রুত গতিতে ক্রমবর্ধমান হয়, এবং তাই আপনার তার বৃদ্ধি প্রয়োজনীয়তা পূরণ করা উচিত । গর্ভধারণের ২৯ সপ্তাহের খাবারে লোহা, ক্যালসিয়াম এবং ভিটামিন সি থাকা জরুরি ।

আপনার শিশুর হাড়গুলি শক্ত হয়ে যাওয়ার সাথে সাথে, আপনার ক্যালসিয়াম খাওয়ার প্রায় প্রতিদিন ২০০ মিগ্রা হওয়া উচিত । আপনার ডায়েটে প্রচুর পরিমাণে লোহা সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন যাতে আপনার শিশু লাল রক্ত কণিকা তৈরির জন্য প্রয়োজনীয় লোহা নিতে পারে । সবুজ শাক সবজি, পাতলা মাংস, এবং ফরটিফায়েড সিরিয়াল লোহার ভাল উত্স ।

মিষ্টি, কেক, চকোলেট এবং অন্যান্য ফাস্ট ফুডের জন্য আপনার কিছু খাবার ইচ্ছা থাকতে পারে তবে এটি নিয়মিতভাবে সেগুলি না খাওয়ার পরামর্শ দেওয়া হয়, যদিও মাঝে মাঝে একটু আধটু খাওয়ার অনুমতি দেওয়া হয় ।

ভিটামিন সি-র সমৃদ্ধ খাদ্য শিশুর জন্য খুব ভাল, কারণ এটি রক্তবাহী নালীগুলির জন্য প্রয়োজনীয় সংযোগকারী টিস্যু তৈরি করে । শস্য, আম, মিষ্টি আলু এবং গাজর হল এমন কিছু খাবার যা ভিটামিন সি-তে সমৃদ্ধ ।

কিছু হালকা শারীরিক ক্রিয়াকলাপ সহ নিয়মিত সুষম খাবার খাওয়া আপনার গর্ভাবস্থার সময় অনুসরণ করার একটি ভাল সিদ্ধান্ত ।

টিপস এবং যত্ন

এখানে আপনি গর্ভাবস্থার যন্ত্রণাগুলিকে পরিচালনা করতে পারেন এমন কিছু সহজ উপায় রয়েছে ।

করণীয়

  • আপনি যখন পারেন তখন প্রচুর বিশ্রাম নিন, এবং এই যাদুভর সময় ভোগ করুন ।
  • স্থায়ীভাবে সীমিত বা দীর্ঘ সময়ের জন্য বসা নিয়ন্ত্রণ করুন, কারণ এটি আপনার শরীরের মাধ্যমে রক্ত প্রবাহ হ্রাস করতে পারে ।
  • আপনার বামপাশে ঘুরে ঘুমান, কারণ এটি রক্ত সঞ্চালনে সাহায্য করে ।
  • শুষ্ক এবং চুলকানিযুক্ত ত্বকের জন্য একটি ভাল ময়শ্চারাইজার ব্যবহার করুন ।
  • শক্তির জন্য প্রচুর শক্তিসমৃদ্ধ খাবার খাওয়া ।
  • প্রচুর জল পান করুন এবং ইউটিআই (মূত্রনালীর সংক্রমণ) উপসর্গগুলির জন্য নজর রাখুন ।
  • আপনি যখন পারেন আপনার পা উপরে তুলুন ।
  • সহজ ব্যায়াম অনুসরণ করুন ।

কী করা উচিত না

  • ক্ষুধা দমন করবেন না, ক্ষুধার্ত অনুভব করলে খাওয়া গুরুত্বপূর্ণ ।
  • আপনার পা মুড়িয়ে বসা এড়িয়ে চলুন কারণ এটি আপনার পায়ে রক্ত সঞ্চালন বন্ধ করে ফেলতে পারেন এবং ফোলা বা স্থায়ীভাবে ফোলা শিরা সৃষ্টি করতে পারেন ।
  • ভারী বস্তু তোলা বা শারীরিক চাপ পাওয়া এড়িয়ে চলুন ।
  • অস্বস্তি এড়াতে আঁটসাঁট কাপড় পরবেন না ।
  • অত্যধিক ওজন বৃদ্ধি হতে পারে, তাই অতিরিক্ত খাওয়া এড়ানো ভাল ।
  • আপনার পিঠে ভর দিয়ে চিত হয়ে ঘুমোবেন না, কারণ এটি রক্তের প্রবাহকে সীমিত করতে পারে ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

গর্ভাবস্থার ভয় কাটাতে পারে এমন জিনিসপত্র কেনাকাটার চেয়ে ভাল কি আছে!

এখানে কিছু মজার জিনিস আছে যা আপনি কেনাকাটা করতে পারেন:

  • আরামদায়ক এবং সুন্দর পোশাক, ঘুমনোর পোশাক, পাশাপাশি আন্ডারওয়্যার ।
  • নার্সারি (শিশুর ঘর) সাজানোর জন্য অপরিহার্য জিনিসপত্র ।
  • আপনার প্রসূতি ব্যাগের জন্য ডায়পার, শিশুর জামাকাপড়, তোয়ালে ।
  • মাতৃত্বকালীন পোশাক ।

শিশুটি এখন কয়েক সপ্তাহের জন্যই থাকবে এবং আপনি এই তথ্যটি নিজেকে স্বাস্থ্যকর রাখতে ও শিশুর জন্য আরামদায়ক আবাস তৈরি করতে ব্যবহার করতে পারেন ।