২ সপ্তাহের গর্ভবতী – কী আশা করা যায়?

২ সপ্তাহের গর্ভবতী - কী আশা করা যায়?

গর্ভবতী হওয়া হচ্ছে একটি উত্তেজনাপূর্ণ, ভীতিকর এবং নম্র অভিজ্ঞতা । এটা অজানা এবং অপ্রত্যাশিত কিছুর মধ্যে একটি দু: সাহসিক অভিযান । প্রতি সপ্তাহে, আপনি আপনার এবং আপনার নিজের শরীরের চারপাশের জগত সম্পর্কে আরো জানতে শিখবেন । আমরা এই সময় সম্পর্কে ভয়গুলি হ্রাস করতে এবং ভবিষ্যতে এই আনন্দদায়ক যাত্রার মাধ্যমে আপনাকে প্রতি সপ্তাহে যতটা সম্ভব জ্ঞান সরবরাহ করে সহায়তা করতে এখানে এসেছি ।

গর্ভাবস্থায় আপনার শিশু – ২য় সপ্তাহ

যাত্রার শুরুতে আপনাকে স্বাগতম । এটা ঠিক যে, কোন মানুষের জীবনের সবচেয়ে উত্তেজনাপূর্ণ যাত্রা আপনি শুরু করতে যাচ্ছেন এবং এটি পুলক, শিহরণ, অশ্রু, ও হাসি দিয়ে ভরা হবে । প্রতিটি মুহূর্ত শীঘ্রই সবচেয়ে স্মরণীয় হয়ে যাবে এবং প্রত্যেকটি আগামী অভিজ্ঞতা আপনি অবাক করে দেবে ।

গর্ভাবস্থার দ্বিতীয় সপ্তাহটি হ’ল যখন আপনি একটি ডিম্বানু ছেড়ে দেবেন, যা একটি শুক্রাণু দ্বারা নিষিক্ত হতে পারে । এর অর্থ, এখনও আপনি গর্ভবতী হননি । বিভ্রান্ত? আসুন আরো পরিষ্কারভাবে বুঝে নিন ।

আপনার বাকি তারিখ আপনার গত মাসিক সময়ের প্রথম দিন থেকে গণনা করা হয় । সুতরাং, দ্বিতীয় সপ্তাহে, আপনি এমন পর্যায়ে রয়েছেন যেখানে আপনি চেষ্টা করলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বেশি থাকবে । ২ সপ্তাহের শুরুতে, আপনার ডিম্বানু ডিম্বাশয় থেকে মুক্তি পেয়েছে এবং সেটি নিষিক্ত হওয়ার জন্য প্রস্তুত । আপনার গর্ভাশয় নিষিক্ত ডিম্বানু গ্রহণ করতে ঘনীভূত হয়েছে ।

ডিম্বস্ফোটনের সঠিক দিন নির্ধারণ করা কঠিন এবং ৯ম দিন থেকে ২১ দিনের মধ্যে যে কোনো সময় হতে পারে । ডিমটি ফ্যালোপিয়ান নলে সাঁতার কেটে আসা শুক্রাণুগুলির মাধ্যমে ২৪ ঘন্টা পর নিষিক্ত হয় । শুধুমাত্র কয়েক শত শুক্রাণু নির্গত হওয়া কয়েক মিলিয়ন শুক্রাণুর মধ্যে ফেলপিয়ান টিউবে পৌঁছাতে পারে । গর্ভ নিষেকের প্রায় ১০-৩০ ঘন্টা পর জাইলোট থেকে ডিম্বাণু এবং শুক্রাণুর মূল অংশ মিশে যায়, আপনার ছেলে বা মেয়ে কি হবে তা নির্ধারণ করে (যদি শুক্রাণুতে এক্স ক্রোমোজোম থাকে, আপনার শিশু মেয়ে হয়, এবং এটি ওআই ক্রোমোজোম হলে, আপনার শিশুর একটি ছেলে হবে) ।

পরবর্তী ৩ থেকে ৪ দিনে, জাইগোট ১৬টি কোষে বিভক্ত হয় এবং যখন এটি গর্ভে পৌঁছায়, তখন এটিকে মোরুলা বলা হয় । কোষের একটি ছোট বল মোরুলা, গর্ভাশয়ের আস্তরণের মধ্যে ঢুকে পরে এবং ভ্রূণ ও প্ল্যাসেন্টা বিভক্ত প্রক্রিয়ার শুরু হয় ।

আপনার ঋতুস্রাবের মেয়াদ শেষ হয়ে যাওয়ার ২ সপ্তাহ শেষ হয়, এবং কয়েকজনের জন্য, উত্তেজনা শুরু হয় । আপনি গর্ভবতী হওয়ার চেষ্টা না করলেও আপনি প্রাথমিক গর্ভাবস্থার লক্ষণগুলি সনাক্ত করতে পছন্দ করতে পারেন এবং পিএমএস বা লেট পিরিওডের মতো লক্ষণগুলিকে সরিয়ে দিতে পারেন ।

শিশুর আকার কেমন হয়?

অনেক মহিলা বুঝতে পারেন না যে ২ সপ্তাহের মধ্যে ডিম্বাণুটি নিষিক্ত হয় না । বড় জোর, আপনি ডিম্বস্ফোটন হয় । আমরা বলি, বড় জোর, আপনার মাসিক সময়ের ১৫ দিনে, আপনার ডিম্বস্ফোটন হওয়া উচিত, তবে আপনি যদি শুধুমাত্র ২৮দিনের মাসিক চক্র আছে এমন ভাগ্যবান কয়েকজনের মধ্যে হন । যদি না হয়, তাহলে সম্ভবত আপনি ডিম্বস্ফোটন থেকে কয়েক দিন পিছনে রয়েছেন । বেশিরভাগ মহিলারা ২ সপ্তাহের গর্ভবতী হওয়ার অর্থ কী তা নিয়ে ভুল বুঝেছেন । শিশুর আকার, স্বাস্থ্য, এবং উন্নয়ন এখনও ২ থেকে ৩ সপ্তাহ দূরে রয়েছে ।

সাধারণ শারীরিক পরিবর্তন

গর্ভাবস্থায় আপনার শরীর পরিবর্তন হবে বিভিন্ন উপায় । বড় স্তনের মতো কিছু পরিবর্তন সর্বজনীন, অন্যদিকে গর্ভাবস্থায় অন্যান্য শরীরের পরিবর্তনগুলি যেমন চুলের গঠনের পরিবর্তন, বিভিন্ন মহিলাদের জন্য আলাদা হয় ।

দ্বিতীয় সপ্তাহের শুরুতে যখন আপনার শরীর ফলিকল সিমুলেশন হরমোন তৈরি করে, এটি একটি হরমোন যা প্রভাবশালী ফলিকল পরিপক্ক করতে এবং ভাঙনে সাহায্য করার জন্য দায়ী । একটি ভাঙা ফলিকলকে করপাস ল্যুটিম বলা হয়, এবং এটি প্রজেসটেরন ও ইস্ট্রোজেন উত্পাদন করে । এইগুলি গর্ভাবস্থা হরমোনগুলিও গর্ভাবস্থা বজায় রাখার জন্য শুধুমাত্র দায়ী নয়, পাশাপাশি আপনি যেসব উপসর্গগুলি ইতিমধ্যেই লক্ষ্য করতে শুরু করেছেন তার কারণও হয় ।

দুই সপ্তাহের গর্ভাবস্থার শুরুতে, কোনও প্রকৃত গর্ভনিষেক না হওয়ার কারণে, আপনার মাসিক সময়ে আপনি ঠিক একই রকম উপসর্গগুলি উপভোগ করবেন । এতে স্তনে কিছু ব্যথা, হালকা পেলভিক ব্যথা এবং এমনকি বেড়ে যাওয়া সেক্স ড্রাইভ অন্তর্ভুক্ত হবে ।

২য় সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

আপনার মাসিক সময়ের ২য় সপ্তাহের শুরুতে, আপনাকে আদর্শভাবে উর্বর হতে হবে । আপনি যদি গর্ভবতী হতে চান এবং আপনি গর্ভধারণ করার লক্ষণগুলি জানতে চান তবে আপনি সঠিক জায়গায় এসেছেন ।

  • সাদা সার্ভিক্যাল শ্লেষ্মা: আপনার সার্ভিক্সের শ্লেষ্মার আস্তরণ শুক্রাণুকে ভালভাবে ভ্রমণের অনুমতি দেওয়ার জন্য পরিবর্তিত হয় । এই সময়ে এটি আপনার যোনি থেকে সাদা স্রাবের কারণ হয় ।
  • গন্ধের অনুভূতি বৃদ্ধি: অন্যান্য গর্ভাবস্থার উপসর্গগুলির মতো, এটির কারণ হিসাবে ইস্ট্রোজেনকে দায়ী করা যেতে পারে এবং সাধারণত সকালের অসুস্থতার সূত্রপাত হয় ।

যখন ডিম্বানুর চারপাশে ফলিকল ভাঙে, তখন আপনি কিছু হালকা ছাপ দেখতে পারেন

  • হালকা ছাপ: যখন ডিম্বানুর চারপাশে ফলিকল ভাঙে, তখন আপনি কিছু হালকা ছাপ দেখতে পারেন । তবে, রক্তপাত যদি বেশি হয়, তবে এটি আরও গুরুতর অবস্থার ইঙ্গিত দিতে পারে । আপনি যদি এই লক্ষণগুলির মধ্যে কোন বিষয়ে চিন্তিত হন তবে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন ।
  • বিবিটি: গর্ভধারণের প্রথম দুই সপ্তাহকে ফলিকুলার ফেজ বলা হয় । আপনি যদি আপনার মৌলিক শরীরের তাপমাত্রা (বিবিটি) ট্র্যাকিং করেন তবে আপনি লক্ষ্য করবেন যে এটি এই সময়ে কম হবে, এবং আপনি ল্যুটাল পর্যায়ে প্রবেশ করার সময় এটি বৃদ্ধি পেতে শুরু করবে ।

যখন আপনার ডিম্বস্ফোটন শুরু হয়, এই লক্ষণগুলি আপনাকে একটি ভালো ইঙ্গিত দেবে । ২৮-দিনের চক্র না থাকলে, আপনি আপনার সময়ের ট্র্যাক করতে একটি জার্নাল ব্যবহার করতে পারেন । গর্ভাবস্থার সবচেয়ে আদর্শ সময়টি জানার জন্য বাজারে অভল্যুশন কিট এবং ফারটিলিটি মনিটর পাওয়া যায় । একবার আপনি গর্ভধারণ করলে, গর্ভাবস্থার লক্ষণগুলি সন্ধান করুন এবং অবিলম্বে আপনার ডাক্তারের সাথে কথা বলুন ।

গর্ভকালীন ২য় সপ্তাহে পেটের অবস্থা

নিষিক্ত ডিম্বাণু এখনো আপনার গর্ভের দেয়ালে সংযুক্ত হয়নি । এই অবস্থায়, আপনি আপনার পেটের মধ্যে কোনো পরিবর্তন দেখতে পাবেন না । কিছু মহিলা ডিম্বস্ফোটনের সময় পেলেভিক ব্যথার অভিযোগ করেন, এবং সম্ভবত এই সময়ে অনুভব করার মধ্যে এটি সবচেয়ে বেশি হয় ।

২য় সপ্তাহে আল্ট্রাসাউন্ড

গর্ভাবস্থা পরীক্ষার শুধুমাত্র ৪-সপ্তাহের শুরুতে নির্ভরযোগ্য হতে পারে । এই কারনেই ২য় সপ্তাহের মধ্যে একটি আল্ট্রাসাউন্ড করা হয় না । এই সময় আপনি যদি আপনার প্রজনন অঙ্গ দেখতে পান, আপনি ফেলপিয়ান টিউব নিচে শুক্রাণু দ্বারা নিষিক্ত একটি ক্ষুদ্র ডিম ভ্রমণ করতে দেখবেন । তবে ডিমটি লবণের দানার চেয়েও ছোট এবং আপনি সম্ভবত কিছু দেখতে পাবেন না । বড় জোর, গর্ভাশয়ের প্রাচীর ঘন হচ্ছে কিনা তা টেকনিশিয়ান আপনাকে বলতে সক্ষম হবে ।

কি খেতে হবে?

গর্ভবতী হওয়ার সাথে সাথে, শরীরের সর্বোত্তম কার্যকারিতাগুলির জন্য শরীরের স্বাস্থ্য নিশ্চিত করতে, স্বাস্থ্যকর ডায়েট খাওয়া সবসময় জরুরি । যাইহোক, নিয়মিত সুষম খাবার ছাড়া, আপনার কাছে দ্বিতীয় সপ্তাহের গর্ভাবস্থার খাদ্য সম্পর্কিত কোনও বিশেষ খাদ্যতালিকাগত চাহিদা থাকে না ।

স্বাস্থ্যকর ডায়েট খাওয়া সবসময় জরুরি

গর্ভাবস্থায় স্বাস্থ্যকর খাবারের বিকল্পগুলি তৈরি করা আপনার শিশুকে ভালভাবে বিকাশের জন্য দীর্ঘ পথ সাথে থাকে এবং আপনার শরীরের চাহিদাগুলি শিশুর জন্মের চাহিদাগুলি পূরণ করতে সক্ষম হয় । আপনি যদি গর্ভধারণের জন্য আগ্রহী হন, তবে উদ্ভিজ্জ সবুজ শাক, ডুমুর, সালমন, ই্যাম এবং বিভিন্ন ধরণের বেরির মতো উর্বরতা বৃদ্ধির খাবার অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন । ক্যাফিন খাওয়া কমানোর চেষ্টা করুন, কারণ এটি গর্ভধারণের সম্ভাবনা কমিয়ে দেয় । ফোলিক অ্যাসিডযুক্ত খাবার যেমন পালং শাক বেছে নেওয়া এবং ফোলিক অ্যাসিডের সম্পূরক সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলা উচিত । এই নিউরাল টিউবের অপূর্ণতা (মেরুদণ্ড কর্ডের জন্মগত ত্রুটি) সহ জন্মের অপূর্ণতার সম্ভাবনা নিশ্চিত করবে ।

টিপস এবং যত্ন

এই মজায়-ভরা, উত্তেজনাপূর্ণ সময়ে নিজের যত্ন নেওয়া কঠিন এবং বিভ্রান্তিকর হতে পারে, কারণ ইন্টারনেটে বিপুল সংখ্যক গবেষণার তথ্য রয়েছে । কোন যত্ন বাস্তবায়ন করার আগে আপনার OBGYN-এর সাথে কথা বলার কথা মনে রাখবেন । এখানে কয়েকটি বিষয় রয়েছে, যা ২য় সপ্তাহে আপনার মনে রাখা উচিত ।

করণীয়

  • আপনার মাসিক চক্রের ট্র্যাক রাখুন ।
  • একটি ওভল্যুশন কিট ব্যবহার করুন ।
  • এক দিন অন্তর যৌন সম্পর্কে লিপ্ত হন ।
  • প্রাক-ডিম্বস্ফোটন জেনেটিক পরীক্ষা নির্বাচন করুন যা হান্টিংটন রোগ, সিকেল সেল অ্যানিমিয়া এবং কিছু অন্য জেনেটিক ব্যাধিযুক্ত শিশুর সন্তান হওয়ার সম্ভাবনা আছে কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে ।

কী করা উচিত না

  • উত্তেজিত হবেন না এবং গর্ভাবস্থার পরীক্ষার জন্য যান, কারণ আপনি প্রাথমিক পর্যায়ে মিথ্যা নেতিবাচক ফল পেতে পারেন । পরীক্ষার আগে আরও এক সপ্তাহের জন্য অপেক্ষা করা ভালো ।
  • আপনার ডাক্তার দ্বারা নির্ধারিত না হওয়া পর্যন্ত পূর্বজাতীয় ভিটামিন ছাড়া অন্য কোনও ঔষধ গ্রহণ করবেন না ।

আপনাকে কি কিনতে হবে

এই পর্যায়ে, একমাত্র জিনিস যা আপনার কেনা প্রয়োজন হতে পারে, তা হল একটি গর্ভাবস্থানির্দেশক কিট, যা আপনি আগামী সপ্তাহে নিশ্চিতভাবে ব্যবহার করতে সক্ষম হবেন ।

একমাত্র জিনিস যা আপনার কেনা প্রয়োজন হতে পারে, তা হল একটি গর্ভাবস্থানির্দেশক কিট

গর্ভাবস্থা একটি অশান্ত কিন্তু আনন্দ ভরা এবং উত্তেজনাপূর্ণ যাত্রা । একটি ভালো OBGYN একটি মহান বিশ্বাসী, যিনি আপনার সমস্ত ভয় থেকে নিরাময় রাখতে পারেন । যখনই আপনি প্রয়োজন বোধ করেন তখন ডাক্তারের সাথে পরামর্শ করুন, আপনার স্পিড ডায়ালে তাদের রাখুন এবং কোনও সন্দেহ প্রকাশ করার জন্য তাদের সাথে যোগাযোগ করুন । আমরা আপনাকে জীবনভর প্রভাব ফেলবে এমন একটি দু: সাহসিক কাজে এগিয়ে যাওয়ার জন্য মঙ্গল কামনা করছি!