গর্ভাবস্থা

৩৫ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

গর্ভাবস্থার ৩৫তম সপ্তাহ বিভিন্ন আবেগের মিশ্রিত ব্যাগ । গর্ভবতী মহিলারা সুখ অনুভব করে যে তারা প্রায়শই তাদের গর্ভাবস্থার শেষে পৌঁছেছেন । যাইহোক, একটি নির্দিষ্ট পরিমাণ উদ্বেগ থাকে, যা নির্ধারিত তারিখের কারণে অনুভূত হয় । এই সময় প্রধান ঘটনাটি হল ক্রমবর্ধমান বংশধর হিসাবে আপনার শিশু পেলেভিস অঞ্চলের মাধ্যমে বাইরের বিশ্বে আসতে প্রস্তুত ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ৩৫ সপ্তাহ

এখন আপনি তৃতীয় ত্রৈমাসিকের শেষে দিকে যাচ্ছেন, আপনার শিশুর কিছু শেষ প্রস্তুতি রয়েছে যা নিম্নরূপ:

ওজন বৃদ্ধি

আপনার শিশু বেশ কয়েক শত গ্রাম ওজন লাভ করতে পারে এবং চর্বির স্তর বৃদ্ধি করতে প্রসব পর্যন্ত তা করতেই থাকবে । চর্বি শিশুর তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং শক্তি প্রদান করতে সাহায্য করে ।

নরম মাথা

মস্তিষ্ক একটি অসাধারণ গতিতে বাড়ছে এবং শিশুর মাথার ‘নরম অংশ’ এই দ্রুত বৃদ্ধির সঙ্গে সমন্বয়বিধান করে । উপরন্তু, একটি শিশুর নরম মাথা এছাড়াও একটি মসৃণ প্রসবের জন্য সাহায্য করে, কারণ এটি আপনার শিশুকে প্রসব খালের মাধ্যমে সরতে অনুমতি দেয় ।

কিডনির কার্যকলাপ

শিশুর কিডনি এই সময়ের মধ্যে পুরোপুরি পরিপক্ক হবে ।

যকৃতের বা লিভারের কাজ

এই সময়ে শিশুর যকৃতে কিছু বর্জ্য প্রক্রিয়াজাত হতে পারে, যকৃতটি এখন সক্রিয় হতে পারে ।

শিশুর আকার কি হবে

যখন আপনি ৩৫ সপ্তাহের গর্ভবতী হন, তখন শিশুর আকার প্রায় হানিডিউ মেলনের আকারের হয় । যে প্রায় ১৮ ইঞ্চি দৈর্ঘ্য! শিশুটি এখন প্রচুর পরিমাণে ওজন লাভ করেছে এবং প্রায় ২.৩ কেজি । যেটি ১৪ ইঞ্চির ল্যাপটপকে আপনার পেটে বহন করার মতো ভারী!

সাধারণ শারীরিক পরিবর্তন

৩৫ সপ্তাহের গর্ভাবস্থায় প্রধান কিছু শারীরিক পরিবর্তন যা ঘটে:

ওজন বৃদ্ধি

বেশিরভাগ গর্ভবতী মহিলা তাঁর ওজন প্রায় ১০ কিলোগ্রামে বৃদ্ধি করেন । এই কয়েক সপ্তাহের মধ্যে ওজন দ্রুত বৃদ্ধি কারণ হল শিশুর চর্বির স্তর অর্জন করা, যা সামগ্রিক ওজন বৃদ্ধি করে ।

উন্নত শ্বাস

গত কয়েক সপ্তাহে শিশুটি ফুসফুসকে সম্পূর্ণভাবে প্রসারিত হতে বাধা দেওয়ার কারণে আপনি হয়তো শ্বাস নিতে অসুবিধা বোধ করেছেন । তবে, প্রসবের প্রস্তুতির জন্য, শিশুটি পেল্ভিসের স্থানের দিকে নেমে আসে, তাই ফুসফুসের উপর চাপ কিছুটা কমিয়ে ফুসফুসের সংকোচনকে হ্রাস করে ।

ভারি স্তন

কিছু মায়েরা এই সময় কোলস্ট্রামের স্রোত ভোগ করেন, যার মানে স্তন বেশি ভারী হয় ।

৩৫ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

৩৫ সপ্তাহে গর্ভাবস্থার সাধারণ লক্ষণগুলির মধ্যে এগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

Related Post

1. ঘন ঘন মূত্রত্যাগ

গর্ভধারণ তৃতীয় ত্রৈমাসিকের শেষে দিকে চলে যাওয়ার সাথে সাথে, শিশু একটি যোনিগত প্রসবের জন্য পেলেভিসের দিকে সরে যেতে শুরু করে । যাইহোক, এটি মূত্রাশয়ের উপর চাপ রাখে এবং এর ফলে আরো ঘন ঘন প্রস্রাব হবে ।

2. পেলেভিস অবশতা

শিশুর অবতরণের আরেকটি পার্শ্বপ্রতিক্রিয়া হল এটি পেলভিসের বিরুদ্ধে চাপ প্রয়োগ করা শুরু করবে । এই চাপটি পেলভিসের চারপাশে কিছু স্নায়ুতে স্থাপিত হতে পারে, যার ফলে আপনি ওই অঞ্চলে নমনীয়তা অনুভব করবেন ।

3. হজমে সমস্যা

শিশুর বৃদ্ধির সাথে সাথে, ধড়ের মধ্যে স্থান হ্রাস পায় এবং শরীরের অভ্যন্তরীণ কিছু অঙ্গ যেমন পাকস্থলীতে চাপ প্রয়োগ করতে শুরু করে । এটি বুকজ্বালা এবং গ্যাস্ট্রোনোমিক্যাল কষ্টের অন্যান্য রূপগুলির মতো সমস্যা সৃষ্টি করতে পারে ।

4. ব্রাক্সটোন হিক্স সংকোচন

এই গর্ভাশয়ের সংকোচনকে প্রায়ই প্রসব ব্যথা ভেবে বিভ্রান্ত হন । যদিও কিছু মহিলারা এগুলি অনুভব নাও করতে পারেন, তবুও এই ‘নকল’ সংকোচনগুলি প্রকৃত সংকোচন থেকে পৃথক হতে পারে, এগুলি অনিয়মিত হয় ।

গর্ভাবস্থার ৩৫ সপ্তাহে পেটের অবস্থা

এই সময়ের মধ্যে বিপুল পরিমাণ ওজন বৃদ্ধি পাওয়ার কারণে, আপনি যে গর্ভবতী হয়েছেন তা যাতে যে কেউ অনুধাবন করতে পারে, আপনাত পেট ততটাই বড় । এখন পর্যন্ত, গর্ভাশয় তার মূল আকারের প্রায় এক হাজার গুণ প্রসারিত হবে ।

৩৫ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

এই সময়টি খুবই গুরুত্বপূর্ণ, যখন ভ্রূণের বিকাশের উপর নজর দেওয়া হয়, কারণ শিশুটি ব্রিচ অবস্থানের দিকে অগ্রসর হয়েছে কিনা ডাক্তার তা নির্ধারণ করতে পারবেন । যদি তাই হয়, ডাক্তার সিজারিয়ান বিভাগে যেতে বলতে পারেন ।

কি খেতে হবে

৩৫তম সপ্তাহের মধ্যে, গর্ভধারণের খাদ্যতালিকায় প্রধানত ফাইবার সমৃদ্ধ খাদ্য থাকে যা অন্ত্রের চলাচলে বা মলত্যাগে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে । চলিত রীতি অনুযায়ী, কোষ্ঠকাঠিন্যের বিরুদ্ধে পরিত্রাণের জন্য দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় প্রকার ফাইবার গ্রহণ করার পরামর্শ দেওয়া হয় । কিছু ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে, এর মধ্যে ব্রোকোলি, নাশপাতি, কালো মটরশুটি, এবং ওটমিল অন্তর্ভুক্ত ।

টিপস এবং যত্ন

এখানে কয়েকটি টিপস রয়েছে যা এই সপ্তাহে পর্যাপ্ত যত্নগুলি নিশ্চিত করবে:

করণীয়

  • প্রসব কোচ নিয়োগের ফলে গর্ভবতী নারীদের সাহায্য করা যেতে পারে, যে প্রসব কোচ একজন মহিলাকে শারীরিক ও মানসিক সমর্থন প্রদান করে । কিছু গবেষণায় দেখানো হয়েছে যে, ওষুধের প্রয়োজন হ্রাস পায়, কারণ এটি একটি ভাল সহায়তা কাঠামো সরবরাহ করতে সক্ষম ।
  • গর্ভধারণের ৩৫তম সপ্তাহে পৌঁছানো মহিলারা প্রায়শই উদ্বিগ্ন হন । বন্ধু এবং পরিবারের মতো লোকজনদের সাথে কথা বলার মাধ্যমে চাপ দূর করতে সাহায্য হতে পারে ।
  • পা ফুলতে পারে, তবে পায়ের পাতা উঁচুতে রাখতে কিছু বালিশ বা বই ব্যবহার করতে পারেন এবং ফোলাভাব কমাতে পারেন ।
  • শিশুর প্রতি কোন জটিলতা সৃষ্টিকে প্রতিরোধ করার জন্য যোনির চারপাশে ব্যাকটেরিয়া আছে কিনা তা স্ক্যান করুন ।
  • যদি আপনাকে অকাল প্রসবে যেতে হয়, তার জন্য হাসপাতালে যাওয়ার একটি রুট খুঁজে বের করুন ।
  • কেগাল ব্যায়াম করার চেষ্টা করুন এবং শুরু করুন, কারণ এটি পেলভিক পেশী জোরদার করতে সাহায্য করে ।

কী করা উচিত না

  • হাঁচি হওয়া বা হাসতে থাকায়র সময় যথাযথ যত্ন নিন কারণ এটি অচেতনে প্রস্রারের কারণ হতে পারে । এটি শিশুর চাপে মূত্রাশয়তে চাপ প্রয়োগ করার কারণে হয় ।
  • কফি, তৈলাক্ত খাবারের মতো অম্বল বা বুকজ্বালাকে বাড়িয়ে দেয় এমন খাবার এড়িয়ে চলুন, কারণ গর্ভাবস্থার এই পর্যায়ে হজমের সমস্যাগুলির ঝুঁকিপূর্ণ ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

নির্ধারিত তারিখের দিকে এগিয়ে যাওয়ার ফলে, প্রসবের লক্ষণগুলির উপর নজর রাখতে রক্ত দেখা যাচ্ছে কিনা বা সাধারন কিছু তরল দেখা যাচ্ছে কিনা তা নজর রাখুন । এটি সারভিক্সকে আটকে রাখে যে মিউকাস প্লাগ, তা অপসারণ হওয়ার ফলে হয় । এটা হওয়ার দুই দিন বা তার সামান্য পরেই রসব যন্ত্রণা শুরু হওয়ার ঝোঁক থাকে ।

উপসংহার

গর্ভাবস্থার ৩৫তম সপ্তাহটি হল প্রত্যাশার সেই সময় যখন শিশুটি তার আসার পথেই রয়েছে । এই সময় হবু মা প্রায়ই দুর্বল বোধ করেন এবং বন্ধু ও পরিবারের সমর্থন অত্যন্ত গুরুত্বপূর্ণ । যেহেতু প্রসব কোনো মুহূর্তে শুরু হতে পারে, তাই রক্ত দেখা দেওয়ার মতো শ্রমের লক্ষণগুলিতে সতর্ক নজর রাখতে হবে ।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু