৩ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

৩ সপ্তাহের গর্ভবতী- কি আশা করা যায়

আপনার শিশু দ্রুত বিকশিত হচ্ছে এবং শুধুমাত্র এটাই ন্যায্য যে আপনাকে এটি সম্পর্কে সবকিছু জানতে হবে । এই প্রবন্ধের মাধ্যমে আপনি উত্তেজনাপূর্ণ গর্ভাবস্থার তৃতীয় সপ্তাহে ভ্রূণের বিকাশ এবং অন্যান্য গর্ভাবস্থার মাইলফলকগুলি, যা এই সপ্তাহের শুরুতে পেতে শুরু করেন ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ৩য় সপ্তাহ

এটি আপনার গর্ভাবস্থার তৃতীয় সপ্তাহ এবং ভাল খবর এটা যে, ভ্রূণটি ইতিমধ্যেই বিকাশ শুরু করেছে । এই সপ্তাহে আপনার শিশুটি ১০০টি কোষ দিয়ে গঠিত একটি ছোট্ট বল, যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে । ক্ষুদ্র বলের একটি অংশ বা ব্লাস্টোসিস, যা প্ল্যাসেন্টায় বিকশিত হবে, গর্ভাবস্থার তৃতীয় সপ্তাহে গর্ভাবস্থা হরমোন (এইচসিজি) তৈরি করতে শুরু করে । এই হরমোন ডিম্বাণু উৎপাদনের বন্ধ করে দেয় এবং ইস্ট্রোজেন ও প্রজেসেটেরনের উৎপাদনে বৃদ্ধি পায় । এই হরমোনগুলি আপনার ডিম্বাশয়টি যাতে জরায়ুর আস্তরণকে খসিয়ে না দেয়, তা নিশ্চিত করে । আপনার ছোট্ট ব্লাস্টোসিসটি আপনার সপ্তাহের তৃতীয় সপ্তাহে আপনার গর্ভাশয়ের আস্তরণে নিরাপদ ও সুরক্ষিত এবং টানেলের মাধ্যমে অক্সিজেন ও পুষ্টি গ্রহণ করে, যা কোষের ছোট্ট বলটিকে জরায়ুর প্রাচীরের রক্তবাহী নালিকার সাথে সংযুক্ত করে ।

শিশুটির আকার কি হবে?

এই সপ্তাহ খুব গুরুতর সময়, কারণ এই সপ্তাহের মধ্যেই, নিষিক্ত ডিম্বাণু নিরাপদে গর্ভনিরোধক আস্তরণের মধ্যে নিজেকে রোপণ করে এবং অক্সিজেন ও পুষ্টি রক্তবাহী নালীর মাধ্যমে পেতে থাকে, যার মাধ্যমে উন্নয়ন শুরু করে । যদিও উন্নয়ন নিজেই আকর্ষণীয় তবে ৩ সপ্তাহের গর্ভবতী শিশুর আকার নগণ্য । প্রযুক্তির দিক থেকে, শিশুর দৈর্ঘ্য ০.০ ইঞ্চি এবং শিশুর ওজনের ০.০ গ্রাম হয় ।

সাধারণ শারীরিক পরিবর্তন

গর্ভাবস্থার শুরু থেকে শেষ পর্যন্ত, গর্ভাবস্থায় শরীরের পরিবর্তনগুলি তিব্র হয় । গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহের মধ্যে, একজন মহিলা শরীর ও হাবভাবের মধ্যে যে পার্থক্যগুলি অনুভব করেন, তা বেশ অনুরূপ । আসলে, এই লক্ষণগুলির মধ্যে প্রতিটি বা গর্ভাবস্থার প্রতি সপ্তাহ শেষ হওয়ার সাথে পরিবর্তন বাড়তে থাকে । গর্ভাবস্থার তৃতীয় সপ্তাহে শরীরের কিছু পরিবর্তন হল, স্তনে ব্যথা, উচ্চতর শারীরিক তাপমাত্রা, ক্লান্তি, এবং ক্ষিদে হ্রাস পায় ।

৩য় সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

গর্ভাবস্থার লক্ষণগুলি বিভিন্ন মহিলার ক্ষেত্রে আলাদা আলাদা হলেও এখানে কয়েকটি সাধারণ লক্ষণ রয়েছে, যা আপনাকে গর্ভাবস্থার পরীক্ষার এক সপ্তাহ আগে এটি সন্ধান করতে সহায়তা করতে পারে যে আপনি গর্ভবতী কিনা ।

গর্ভাবস্থার লক্ষণগুলি বিভিন্ন মহিলার ক্ষেত্রে আলাদা আলাদা হয়

  • ফোলা বা ব্যথাযুক্ত স্তন
  • গন্ধের উচ্চতর অনুভূতি
  • সর্বদা ক্লান্ত থাকা
  • ঘন ঘন মূত্রত্যাগ
  • কিছু কিছু খাবারের প্রতি অরুচি
  • বারবার বমি বমি ভাব ফিরে আসা
  • রক্তপাত বা আরো সঠিকভাবে বলতে হালকা ছাপ, যখন ডিম্বাণু নিজেকে জরায়ু আস্তরণের মধ্যে স্থাপন করে ।
  • সর্বদা উচ্চতর থাকা মৌলিক শারীরিক তাপমাত্রা

গর্ভাবস্থায় ৩য় সপ্তাহে পেটের অবস্থা

গর্ভাবস্থার তৃতীয় সপ্তাহের সময় শরীরের সামান্য পরিবর্তনগুলি দেখার জন্য আপনি উত্তেজিত হবেন । কিন্তু একটি ক্রমবর্ধমান পেট তাদের মধ্যে একটি নয় । আপনি ফোলাভাব অনুভব করতে পারেন, কিন্তু এটি পেটের বৃদ্ধির কারণে হয় না । আপনি প্রকৃত গর্ভবতীর মতো দেখতে হওয়া থেকে কয়েক সপ্তাহ পিছিয়ে আছেন সুতরাং, আপনি আপনার গোপন কথা যত্ন করে রেখে দিতে পারবেন, যতক্ষণ না আপনি জগতকে জানাতে প্রস্তুত না হন ।

৩য় সপ্তাহে আল্ট্রাসাউন্ড

তিন সপ্তাহের মধ্যে, আপনার শিশু একটি খুব ক্ষুদ্র ডিম হিসাবে থাকে, যাকে মারুলা বলা হয় এবং লবণের দানার মতো ছোট হয় । এটি ঘুত্রতে থাকে, অতএব আল্ট্রাসাউন্ডে সনাক্ত করা খুব কঠিন । চতুর্থ সপ্তাহের মধ্যে যদিও আপনি একটি জরায়ুর ঘন আস্তরণ দেখতে সক্ষম হবেন, তা নিশ্চিত করবে যে, ছোট্ট মারুলা তার গন্তব্যে পৌঁছেছে এবং পরবর্তী নয় মাস ধরে গর্ভাশয়ে নিরাপদ এবং সুরক্ষিত থাকবে ।

কি খেতে হবে

২টি প্রাণের জন্য খাওয়া শুরু করার আগে, থামুন এবং ডাক্তারের কি বক্তব্য তা শুনুন । ডাক্তারদের মতে, একজন মায়ের প্রথম ত্রৈমাসিকের মধ্যে ১ থেকে ২ কেজি বেশি লাভ করা উচিত । অতএব, রাশ টানুন এবং অত্যধিক খাবার খাওয়ার জন্য ব্যস্ত হবেন না । ফোলিক এসিড সহ প্রিনেটাল ভিটামিনযুক্ত স্বাস্থ্যকর খাবার প্রতিদিন খেতে থাকুন । এখানে তৃতীয় সপ্তাহের গর্ভাবস্থায় খাওয়ার জন্য আপনাকে কিছু ডায়েট টিপস দেওয়া হল ।

  • ফোলিক অ্যাসিড ভ্রূণের সঠিক বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ ভিটামিন । তাই যত তাড়াতাড়ি আপনি তা গ্রহণ শুরু করেন, ততই ভালো । গোটা শস্য এবং সবুজ শাকসবজি ফোলিক অ্যাসিড বা ফোলেট সমৃদ্ধ । সুতরাং, আপনার দৈনন্দিন খাবারের মধ্যে প্রচুর পরিমাণে এগুলি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না । এবং অতিরিক্ত নিশ্চিত হওয়ার জন্য, ফোলিক অ্যাসিডের পরিপূরক নিতে দ্বিধা করবেন না দয়া করে ।
  • যতটা সম্ভব জাঙ্ক ফুড এড়িয়ে চলুন । অতিরিক্ত চিনি এবং সাদা আটা (ময়দা) খাওয়া কমান । আপনার ডায়েট থেকে স্যাচুরেটেড ফ্যাট কমান এবং তেলে খাস্তা ভাজা খাবারের পরিবর্তে স্যালাড ও গ্রিল করা মাংস দিয়ে প্রতিস্থাপন করুন । জাঙ্ক ফুড, বিশেষ করে ফ্যাট গর্ভাবস্থায় বমিভাব এবং বমি হওয়ার ঝুঁকি বাড়ায় । তাই কোন প্রকার জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করুন ।
  • তৃতীয় সপ্তাহের জন্য আপনার গর্ভাবস্থার ডায়েটের মধ্যে প্রচুর পরিমাণে শাক সবজি; খেজুর, গাজর, আম ইত্যাদি ফল; হৃদয়ের উপকারী সম্পূর্ণ-শস্য এবং কম-চর্বিযুক্ত দুগ্ধজাত দ্রব্য অন্তর্ভুক্ত হওয়া উচিত । এগুলি খান এবং আপনার ভিতরে ক্রমবর্ধমান ছোট দেবদূতের জন্য সুস্থ থাকুন ।
  • খাবার খাওয়া বাদ দেওয়া এবং খুব তাড়াতাড়ি খাবার খাওয়ায় একটি বড় ‘না’ । আপনার খাবারের স্বাদ উপভোগ করুন এবং দিনে তিনবার স্বাস্থ্যকর খাবার খাওয়া শুরু করুন । এই অভ্যাস আপনার সাথে দীর্ঘ পথ চলবে এবং আপনার শিশুর জন্য গর্ভাবস্থায় এমনকি পরেও পুষ্টি সরবরাহ করবে ।
  • আপনার খাদ্যতালিকাগত অভ্যাস ভালোভাবে পর্যালোচনা করুন এবং যদি আপনার খাওয়ার ব্যাধি থাকে, সে ক্ষেত্রে সাহায্য পেতে পারেন । খুব দেরি হয়ে যাওয়ার আগে আপনি একজন ডায়েটিশিয়ানের সাহায্য নিতে পারেন ।দিনে তিনবার স্বাস্থ্যকর খাবার খাওয়া শুরু করুন

টিপস এবং যত্ন

তৃতীয় সপ্তাহের জন্য প্রথম এবং সর্বাগ্রে প্রয়োজনীয় টিপ হল, আপনার পছন্দ এবং বিশ্বাস অনুযায়ী স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে যোগাযোগ করা । ওই ব্যক্তি আপনার গর্ভাবস্থায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে যাচ্ছেন, অতএব, আগে আপনি একজন যোগ্য এবং ভালোকে সনাক্ত করুন । যদি আপনার আশেপাশে একজন মধ্যস্থতাকারী রয়েছেন বা আপনার পারিবারিক চিকিত্সক রয়েছেন, যিনি আপনাকে ঘনঘন পরামর্শ দিতে পারেন, তাহলে সেটা চেষ্টা করুন । এখানে তৃতীয় সপ্তাহের জন্য মনে রাখতে পারেন, এমন কয়েকটি করণীয় কাজ ও এড়িয়ে যাওয়ার কাজ দেওয়া আছে ।

করণীয়

  • আপনার শরীরের দিকে মনোযোগ দিন এবং গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলি সন্ধান করুন ।
  • নিজের বাড়িতে একটি গর্ভাবস্থা পরীক্ষা কিট নিয়ে আসুন ।
  • ফোলিক অ্যাসিড বা ফোলেটযুক্ত স্বাস্থ্যকর খাবার খাওয়া বাধ্যতামূলক ।
  • দিনে ৫বার ফল এবং সবজি খান ।
  • এগিয়ে যান এবং ফোলিক অ্যাসিডের একটি সম্পূরক বা প্রারম্ভিক ভিটামিন গ্রহণ করা উচিত ।

কী করা উচিত না

  • জাঙ্ক ফুড এড়িয়ে চলুন ।
  • ধূমপান, মদ্যপান বা ড্রাগ ব্যবহার বন্ধ করুন ।
  • এখনই জামাকাপড় কেনাকাটা করবেন না । আপনি আগামী কয়েক সপ্তাহের জন্য আপনার বর্তমান জামাকাপড়েই মাপসই থাকবেন ।
  • বিশেষ করে এই পর্যায়ে বাড়িতে বা কর্মক্ষেত্রে চাপ নেবেন না । এটি আপনার শিশুর বিকাশে বাধা দিতে পারে ।
  • আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং যে কোনো ধরনের ওষুধ গ্রহণ এড়ানো ভালো ।

কোন ওষুধ খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

৩য় সপ্তাহের জন্য আপনার শপিং বাকেট সহজ এবং মিষ্টি হবে । আপনি এখনও কেনা না থাকলে একটি গর্ভাবস্থা সংক্রান্ত বই কিনুন । শীঘ্রই কাজে লাগবে, তাই একটি হোম গর্ভাবস্থা কিট কিনুন । আপনার স্তনের বেদনা সহজে নিরাময় করার জন্য একটি আরামদায়ক তুলোর ব্রা কিনুন । আপনার গর্ভাবস্থায় এখন এবং আরও কয়েক সপ্তাহের জন্য এগুলিই আপনার প্রয়োজন হবে ।