11 মাস বয়সী শিশুর মাইলফলকগুলি

11 মাস বয়সী শিশুর মাইলফলকগুলি

একজন নবজাত শিশুর সাথে সর্বদাই সবকিছু শুরু করার প্রথম সময় হয়ে থাকে। সারা জীবন আপনার অন্তরের গভীরে স্বযত্নে রক্ষিত থাকবে আপনার সাত রাজার ধন আদরের মাণিকের প্রথম উঠে বসতে চেষ্টা করার সময়কালটি,প্রথম নিজে নিজে তার সমস্ত খাবারটিকে খেতে পারার সময়টি এবং প্রথম উঠে দাঁড়ানোর এবং হাঁটতে পারার মুহূর্তটি(তবে অবশ্যই কারুর বা কোনও কিছুর সাহায্যের সাথে)।তবে আপনার ছোট্টটির প্রথম জন্মদিনটি যেহেতু প্রায় দোর গোড়ায় এসে উপস্থিত,তাই আপনি সম্ভবত অত্যন্ত কৌতুহলী হয়ে উঠবেন, সে আরও কি কি নতুন প্রদর্শন করাতে চলেছে সেগুলির ব্যাপারে যাতে আপনি বহু প্রতীক্ষিত এবং আপনার জীবনের সবচেয়ে মূল্যবান সেই সকল মুহূর্তগুলির কোনও একটিও মিস না করেন।

11 মাস বয়সী শিশুর মাইলফলক চার্ট

অর্জিত মাইলফলক

উদীয়মান মাইলফলক

আপনার হাত ধরা অবস্থায় সে ঘরের মধ্যে হাঁটতে সক্ষম হবে। সম্ভবত আপনার হাত ছেড়ে দেবে এবং স্বাধীনভাবে একাই চলাফেরা করতে পারবে।আবার কিছু সময় তাকে ঘরের আসবাবের উপর চড়ার চেষ্টা চালাতেও আপনি লক্ষ্য করতে পারেন।
তার খেলনা ব্লকগুলিকে তুলে ধরতে এবং সেগুলিকে একসাথে জড়ো করতে সে তার হাতের আঙ্গুলগুলিকে ব্যবহার করতে সমর্থ হবে। তার হাতের আঙ্গুলগুলির ব্যবহার করাটা কেবল আরও ভাল ও নিপূণ হবে এবং সেগুলির সাহায্যে আরও জটিল ক্রিয়াগুলি সম্পাদন করতে সমর্থ হবে যেমন চামচার সাহায্যে খেতে চেষ্টা করবে।
সে ফল,মাংস এবং দুগ্ধজাত পণ্যের মত শক্ত খাবারের দিকে গমন করবে। খুব শীঘ্রই তার মধ্যে তার নিজের স্বাদ এবং পছন্দগুলি বিকশিত হবে।যার অর্থ হল,তাকে খেতে দেওয়া সমস্ত খাবারই সে আর একভাবে সবসময় নাও খেতে পারে।
হ্যাঁ“;”নাএর মত কয়েকটি নির্দিষ্ট শব্দ সে বলতে সমর্থ হবে। সে এখনও হয়ত কথা বলায় পারদর্শীতা অর্জনে রত হতে পারে তবে সময়ের সাথে আপনার প্রশ্নের সুসংগত জবাব দিতেও সমর্থ হয়ে উঠবে।

সূত্রঃ https://www.webmd.com/parenting/baby/baby-development-11-month-old#1

11 মাস বয়সের মধ্যে একজন শিশুর কোন কোন মাইলফলকগুলি ছুঁয়ে ফেলা উচিত?

একটি শিশুর বিকাশকে মূলত তিনটি প্রধান ভাগে বিভক্ত করা যেতে পারেঃ শারীরিক বিকাশ ও সঞ্চালন দক্ষতা,জ্ঞানীয় বিকাশ এবং সামাজিক ও মানসিক বিকাশ।এই বয়সের বাচ্চারা দ্রুত বেড়ে ওঠে এবং তার থেকেও দ্রুততার সাথে সে সমস্ত কিছু শিখতে থাকে।এখন তারা আরও বেশি স্বাধীন হয়ে ওঠার জন্য আত্মপ্রত্যয়ী ও দৃঢ় প্রতিজ্ঞ হয়ে ওঠে এবং এমনকি আরও বেশি পরীক্ষা নিরীক্ষা চালাতে শুরু করে যেহেতু এখন তারা একটা নির্দিষ্ট পরিসরের মধ্যে নিজে নিজেই চলাফেরা করে বেড়াতে সক্ষম হয়ে ওঠে।

শারীরিক এবং সঞ্চালণ দক্ষতা

শারীরিক এবং সঞ্চালণ দক্ষতা

এখানে আমরা দেখব কীভাবে একটি 11 মাস বয়সী শিশুর শারীরিক এবং সঞ্চালণ দক্ষতার বিকাশ ঘটেঃ

  • কোনও জিনিসের কাছে পৌঁছানোর জন্য আপনার ছোট্টটি এখন তার অবস্থানের পরিবর্তন করতে শেখে।
  • প্রথম প্রথম আপনার সোনা হয়ত টলমল করে কিন্তু এখন সে শিখে যাবে কোনও কিছুর সাহায্য ছাড়াই উঠে দাঁড়াতে।
  • ক্রুজিংহল পরিভাষাগত সেই শব্দ,যার দ্বারা বোঝায় সাহায্যের জন্য অন্যান্য জিনিসগুলিকে অবলম্বন করে নৌযানের ন্যায় ঘষে ঘষে কোনও শিশুর হাঁটতে শেখা,যা এই বয়সের শিশুদের মধ্যে দেখা যায়।
  • যখন আপনার বাড়ির সবকটি সিঁড়ি বেয়ে বেয়ে ওঠার প্রসঙ্গ আসে,এই বয়সী শিশুদের ক্ষেত্রে এ ব্যাপারে সেরকম কোনও উন্নতি ঘটবে না।তবে যথেষ্ট সময় নিয়ে তারা তার বেশ কয়েকটি আরোহণ করতে সমর্থ হবে।
  • বয়সের এই পর্যায়ে আপনার শিশুর মধ্যে আরও ভাল সঞ্চালন দক্ষতা এবং পেশী সক্ষমতার বিকাশ হয় আর এখন অনেক জিনিসের উপরই তার গ্রিপ আরও ভালভাবে তৈরী হয়।

জ্ঞানীয় বিকাশ

জ্ঞানীয় বিকাশ

এখানে এমন কিছু জ্ঞানীয় বিকাশের উল্লেখ করা হল যেগুলি আপনার সন্তানের 11 মাস বয়সের মধ্যে তৈরী হয়ে যাওয়া উচিতঃ

  • এই বয়সে,শিশুরা নিয়মিত ভিত্তিতে তাদের সাথে যোগাযোগ করে এমন ব্যক্তি এবং ব্যবহার করা জিনিসগুলির নাম শিখতে শুরু করে
  • এই সময়ে শিশুদের মধ্যে দূরত্ব সংক্রান্ত দক্ষতা বিকাশ লাভ করতে থাকে।এটি হল তাদের সেই অবস্থা যেখন তারা বিভিন্ন বস্তু সমূহের আকার এবং আয়তনগুলি দেখতে শেখে এবং তারপর সেগুলিকে নিপূণভাবে ব্যবহার করে।
  • আপনার ছোট্ট ব্যক্তিটি এখন বুঝতে শুরু করে কীভাবে তার কাপটিকে ব্যবহার করতে হয়,সেটি থেকে পান করার জন্য কীভাবে সেটিকে তার মুখের কাছে তুলে ধরতে হয়।এমনকি যদি সে তার চিরুণীটিকে একবার দেখতে পায় তবে আবার হয়ত সেটিকে সে তুলে নিয়ে সরাসরি তার মাথার উপরেও নিয়ে যেতে সমর্থ হয়ে ওঠে।সে এখন শেখে কীভাবে কোনও জিনিস কাজ করে।
  • আপনার ছোট্টটি এখন নির্দিষ্ট কিছু জিনিসের উপর তার অসম্মতি জানাতেও সমর্থ হবে,যেমন যদি সে কোনও খবার পছন্দ না করে,তখন সে সেটিকে নাবলার জন্য তার মাথাটিকে দৃঢ়তার সাথে নাড়তে থাকবে।

সামাজিক এবং মানসিক বিকাশ

সামাজিক এবং মানসিক বিকাশ

এখানে এমন কিছু মাইলফলকের উল্লেখ করা হল যেগুলি আপনার সন্তানের মধ্যে দেখা দেওয়া সামাজিক এবং মানসিক বিকশের সাথে সম্পর্কিতঃ

  • আপনার সন্তান এখন শুধু এটি খুব ভালভাবে জানে যে কে তার মা এবং কে তার বাবা,পরিস্থিতির উপর নির্ভর করে সে আবার এমনকি এটিও জানবে যে কাকে তার সেই মুহূর্তে প্রয়োজন।
  • যদি এমন কোনও পরিস্থিতি পড়ে যেখানে অনেক মানুষের সাথে তাকে আলাপচারিতা বা যোগাযোগ করতে হয়,সেখানে তার পরিচিত ব্যক্তিদের কাছে সে স্বাভাবিকভাবেই নির্দ্বিধায় চলে যাবে এবং প্রায়শই তাদেরকে একটি উষ্ণ হাসি উপহার দিয়ে থাকে।আর যেসব ব্যক্তিদের সে চেনে না তাদের সামনে তাকে কিছুটা ভীত হয়ে উঠতে দেখা যায় এবং পরিচিত ব্যক্তিকে ছেড়ে সে কিছুতেই তাদের কাছে যেতে ইচ্ছে প্রকাশ করে না।
  • আপনার বাচ্চা এখন এক ব্যাপক পরিসরে তার আবেগঅনুভূতিগুলি প্রকাশ করতে শুরু করবে।সে এখন জানে যে কীভাবে তার অসন্তুষ্টি প্রকাশ করতে হয়,যখন সে কোনও ক্রিয়াকলাপের ফলাফল বা পরিস্থিতি পছন্দ করে না,যার মধ্যে সে রয়েছ,যেমন তার বিছানায় ছড়ানো খেলনাগুলিকে সেখান থেকে টান মেরে সরিয়ে দিলে সে তার দুর্বার ক্রোধে ফেটে পড়বে।
  • এই বয়সে শিশুরা সাধারণত তাদের সমকক্ষ বা সমবয়সী বাচ্চাদের সমান্তরাল খেলায় ব্যস্ত থাকে,যখন তারা তার সম বয়সী অন্যান্য বাচ্চাদের পাশে হয়ত খেলা করে কিন্তু অন্য বাচ্চাদের সাথে নয়।

যোগাযোগ দক্ষতা

যোগাযোগ দক্ষতা

আপনার সন্তানের মধ্যে বিকাশ পেতে পারে এমন কিছু যোগাযোগ দক্ষতার উল্লেখ এখানে করা হলঃ

  • আপনার শিশু তার ক্রিয়াকলাপগুলির দ্বারা তার চাহিদাগুলিকে নির্দেশ করতে শিখবে।
  • এই বয়সে,শিশুরা আবার হয়ত দ্বিমুখীকথপোকথনে উৎসাহ দেখাতে পারে।
  • এখন আপনার ছোট্টটি একাধিক ক্রিয়াকলাপগুলিকে অনুসরণ করতে পারে এবং এমনকি হয়ত বা আপনার বা আপনার সঙ্গীর থেকে বেশ কিছু অভিব্যক্তি এবং শব্দও অনুকরণ করার চেষ্টা শুরু করতে পারে।
  • আপনার শিশু এখন সাধারণ অনুরোধগুলিকে বুঝতে পারে যেমন তুমি কি আমাকে ঐ ব্লকটা একটু দিতে পারো?”

খাওয়া সংক্রান্ত মাইলফলকগুলি

খাওয়া সংক্রান্ত মাইলফলকগুলি

খাওয়া সংক্রান্ত যে সকল মাইলফলকগুলিতে আপনার ছোট্টটি এই বয়সে পৌঁছাবে সেগুলি হলঃ

  • আপনার ছোট্টটি এখন নিজে নিজে হাতে করে খেতে শুরু করবে এবং এছাড়াও সে আবার একটি চামচ নিয়ে এ ব্যাপারে পরীক্ষা নিরীক্ষাও চালাবে।
  • এই বয়সের মধ্যে তার মধ্যে স্বাদের বিকাশ ঘটতে শুরু করবে।
  • সে এখন পিউরি এবং চটকানো শক্ত খাবারগুলির থেকেও আরও নানা ধরণের খাদ্যগুলি খেতে শুরু করবতে পারে।
  • খাওয়ার ব্যাপারে খুঁতখুঁতে কিছু শিশু আবার হয়ত তাদের দেওয়া নতুন ধরণের খাবারগুলিকে খেতে নাও চাইতে পারে।তাই সেগুলিকে ব্যবহার করার আগে চেষ্টা করুন তাদের সামনে সেগুলিকে কমপক্ষে 8-12 বার দেওয়ার,যাতে তারা সেগুলির সাথে কিছুটা পরিচিত হয়ে উঠতে পারে।

কখন চিন্তা করতে হবে

এখানে এমন কয়েকটি বিষয়ের উল্লেখ করা হল যেগুলি আপনার শিশুর বিকাশের সময় লক্ষ্য রাখা দরকারঃ

  • এই বয়সে,শিশুদের উঠে দাঁড়াতে এবং কমপক্ষে দুএক পা হাঁটতে পারাও উচিত।অতএব আপনার সন্তান যদি এখনও হামা দিতেই না শুরু করে থাকে,আপনার সম্ভবত তাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া প্রয়োজন।
  • শিশুরা দ্রুত শিক্ষার্থী হয়ে থাকে,আর তার এই বয়সে আপনি যদি তার সবকিছুতেই সাহায্য করে থাকেন,তারা শেষ পর্যন্ত তাদের চেষ্টায় খামতি দেখাতে শুরু করে।তবে আপনার সন্তানের উঠে দাঁড়াবার সময় যদি আপনি তার পাগুলিকে স্খলিত হয়ে যেতে কিম্বা কাঁপতে লক্ষ্য করেন অথবা নানাভাবে সাহায্য করার পরেও যদি সে উঠে দাঁড়াতে সমর্থ না হয়,আপনার ডাক্তারবাবুর পরামর্শ নিন।
  • এই বয়সের মধ্যে আপনার সোনা আপনি যা কিছুই করবেন বা বলবেন সেগুলিকে অনুকরণ করার এবং অস্ফুটো বাক্যে সেগুলিকে বলার চেষ্টা শুরু করবে।যদি আপনার বাচ্চা কোনও একটি শব্দও তার মুখ দিয়ে বলতে না পারে,তখন সম্ভবত আপনার বাচ্চাকে ডাক্তার দেখানোর প্রয়োজন।
  • আপনি যদি একটি বন্ধ দরজার পিছন দিক থেকে আপনার ছোট্টটিকে ডাক দেন সে তৎক্ষণাৎ আপনার কণ্ঠ্যস্বরের শব্দ অনুসরণ করে সেদিকে ঘুরে যাবে,এমনকি যদি সে আপনাকে নাও দেখতে পায়,তবুও সে জানে যে আপনি সেখানেই আছেন,তাই সে সেদিকেই তাকিয়ে থাকবে।এক্ষেত্রে শিশুর সকল ইন্দ্রিয়গুলির সমন্বিতভাবে কাজ করা প্রয়োজনআর যদি শিশুটি এক্ষেত্রে বিভ্রান্ত হয়ে উঠছে বলে মনে হয়,সেক্ষেত্রে তার সংবেদন ক্রিয়াটি দুর্বল হতে পারে যেটি খারাপ লক্ষণ।

মাইলফলকগুলিতে পৌঁছাতে আপনার শিশুকে সহায়তা করার উপায়গুলি

আপনার শিশুকে তার 11 মাস বয়সী উন্নয়নমূলক মাইলফলকগুলিতে পৌঁছাতে সাহায্য করার কয়েকটি সহজ পদক্ষেপঃ

  • তার সাথে এমনভাবে খেলুন যা তাকে অনুশীলন করতে এবং তার নতুন দক্ষতাগুলি বিকাশ করতে সক্ষম করে এবং তাকে সামাজিক করে তুলতে পার্কে নিয়ে যায়।
  • আপনার ছোট্টটি যদি যে কাজগুলি করতে ভালোবাসে যেমন তার নিজের চিরুণী দিয়ে তার নিজে নিজে চুল আঁচড়ানো কিম্বা নিজে নিজে খাওয়া এগুলি তাকে করতে দেওয়ার মাধ্যমে আপনি তাকে স্বাবলম্বী হয়ে উঠতে সহায়তা করুন।
  • উজ্জ্বল বর্ণের নানা ছবি সহ সহজ গল্পের বইগুলি আপনার সোনার সাথে পড়ুন।আপনার ছোট্টোটি সম্ভবত তার পরিচিত ছবিগুলির নাম বলার চেষ্টা করবে যখন আপনি তাকে সেই সকল ছবিগুলিকে বইয়ের মধ্যে দেখিয়ে নির্দেশ করেন।এটি তার স্মৃতিশক্তি বৃদ্ধি এবং বাকক্ষমতার উন্নতি ঘটাতে সাহায্য করবে।
  • আপনার সন্তান এখন কোনও ক্রিয়া এবং শব্দের মধ্যে যোগ সাধন করতে পারে এবং আপনার কথোপকথনের বাইরেও আপনার শিশুর সাথে আলাপচারিতা করাটা এই সময় খুবই গুরুত্বপূর্ণ।এটি আপনার সন্তানের প্রাথমিক শব্দভাণ্ডার বৃদ্ধি করতে এবং উন্নত করতে সহায়তা করবে

সবসময় মনে রাখবেন যে প্রতিটি শিশুই তাদের যে হারে স্বাচ্ছন্দ্য হবে সেভাবেই তাদের মাইলফলকগুলিতে পৌঁছাবে।যতক্ষণ না তাদের বিকাশের পর্যায়ে উদ্বিগ্ন হওয়ার মত কোনও লক্ষণের প্রকাশ পায়,ততক্ষণ আপনার যা করা প্রয়োজন তা হল আপনার ডাক্তারবাবুর সাথে নিয়মিত ব্যবধানে সাক্ষাৎকারগুলি ঠিকঠাক বজায় রাখা এবং আপনার প্রতিদিনের সাধারণ ক্রিয়াকলাপগুলির মাধ্যমে আপনার শিশুকে তার স্বাভাবিক বিকাশে সহায়তা করে স্বাভাবিকভাবে বড় করে তোলা।