গর্ভাবস্থা

৪০ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

অভিনন্দন এই পর্যন্ত আসার জন্য কারণ 40 সপ্তাহ মানে আপনি এবং আপনার শিশুটি আনুষ্ঠানিকভাবে একে অপরের সাথে সত্যিই শীঘ্রই দেখা করতে চলেছেন! অনেক গর্ভবতী মহিলারা সাবধানতা অবলম্বন করেন এবং গর্ভাবস্থার সাথে সম্পর্কিত বিভিন্ন উপাদান পড়ে শিশুর আগমনের জন্য প্রস্তুত হন। আমরা আপনাকেও কভার করেছি!

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – সপ্তাহ 40

গর্ভবতী হওয়ার সাথে সাথে আপনার শিশুটি লক্ষণীয় অগ্রগতি করছে। এর মধ্যে কয়েকটি উন্নয়নের মধ্যে রয়েছে:

  • চর্বিযুক্ত স্তর স্থাপন: আপনার শিশুর শরীরের 15% চর্বি দ্বারা তৈরি হয়ে যায় যা তার দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে ছোট্ট ব্যক্তিকে সাহায্য করে।
  • নখ এবং চুল বাড়তে থাকে: 40 সপ্তাহে, আপনার শিশুর নখ এবং চুলগুলি এখনও বাড়ছে এবং আরও সংজ্ঞায়িত হবে।
  • ফুসফুস অভিযোজনযোগ্যতা: ফুসফুসগুলি প্রায়শই বায়ু শ্বাস প্রশ্বাসের জন্য বিকাশযুক্ত।
  • অ্যান্টিবডিগুলিকে মজুত করা: প্লাসেন্টা তার শিশুর জীবনের প্রাথমিক months মাস ধরে সংক্রমণ থেকে দূরে রাখার জন্য প্রয়োজনীয় সমস্ত অ্যান্টিবডি দেয়।
  • দৃষ্টিশক্তি বিকাশ করে: শিশুর দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাবে এবং কেবলমাত্র এক ইঞ্চি দূরের অবজেক্টগুলিতে ফোকাস করতে পারে।
    এই উন্নয়নগুলি ছাড়াও, তার দেহে অন্যান্য উল্লেখযোগ্য পরিবর্তনগুলিও লক্ষ্য করা যায়। উদাহরণস্বরূপ, জন্মের খালের মধ্য দিয়ে আপনার শিশুর পক্ষে মসৃণ প্যাসেজ নিশ্চিত করতে, খুলির হাড়গুলি সম্পূর্ণরূপে বিশ্রী হবে না।

এছাড়াও, আপনার শিশুর দেহটি অন্যান্য বর্জ্য পণ্যগুলির সাথে মিশে যায় এমন প্লাসেন্টাটি পেরিয়ে সফলভাবে বিলিরুবিনকে ভেঙে ফেলছে। একবার বাচ্চা জন্মে এবং নাভিকটি কেটে যায়, তার দেহটি নিজে থেকেই বিলিরুবিন থেকে মুক্তি দিতে হবে। এটি সাধারণত কয়েক দিন সময় নেয়। কখনও কখনও এটি শিশুর দেহে তৈরি হয় এবং তাই শিশু জন্ডিসের সংক্রমণ করতে পারে। এটি আলোকপাত করে তার যত্ন নেওয়া যেতে পারে।
বেবি সাইজ কি

40 সপ্তাহের গর্ভবতী শিশুর আকার ওজন অনুসারে 2.7 কেজি থেকে 4 কেজি হতে হবে এবং 19 ইঞ্চি থেকে 22 ইঞ্চি লম্বা হবে (যদিও অনেক বাচ্চা ছোট বা বড় জন্মেছে তারা সুস্থ হয়েছে)। আপনার বাচ্চা এই সময়ে একটি তরমুজ আকারের হবে।

সাধারণ দেহের পরিবর্তনসমূহ

গর্ভাবস্থায় আপনার দেহের পরিবর্তন ঘটে ক্রমবর্ধমান ভ্রূণের জন্য এবং তার যত্নের জন্য। এটি জেনে রাখা গুরুত্বপূর্ণ যে শ্রমের সূত্রপাতের আগে আপনার জল ফেটে যাবে। আসলে, খুব কম মহিলাই এটি অনুভব করেন। এমনকি যদি আপনার ঝিল্লি ফেটে যায় তবে এটি ধীর গতিবেগ বা ফাঁস হয়ে যাবে বা এমনকি একটি ছোট্ট গোশ।

40 সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণগুলি

গর্ভবতী মহিলাদের নিম্নলিখিত লক্ষণগুলি অনুভব করতে পারে:

1. লেগ ক্র্যাম্পস

এই পর্যায়ে শিশুটি শ্রোণীতে নীচে নেমে যাবে, ফলে শ্রোণী অঞ্চলে অস্বস্তি বাড়বে। এটি 40 সপ্তাহে খুব সাধারণ।

2. অনিদ্রা

রাত্রে আপনাকে দুশ্চিন্তা রাখতে পারে বলে আপনি ঘুমাতে না পারলে ঠিক আছে। আপনি কিছু শিথিলকরণমূলক ক্রিয়াকলাপে লিপ্ত হতে চান যেমন বই পড়া বা জার্নাল লেখার মতো। প্রচুর বিশ্রামেরও পরামর্শ দেওয়া হয়।

3. ক্লান্তি

যেহেতু আপনি ঠিক মতো ঘুমাতে পারবেন না তাই আপনি ক্লান্ত বোধ করতে বাধ্য। সুতরাং, আপনাকে নিশ্চিন্ত করতে সহায়তা করার জন্য আপনার কাছে কিছুটা শান্তি এবং শান্ত সময় রয়েছে তা নিশ্চিত করুন।

4. সংকোচনের

আপনি যে সমস্ত ভুয়া সংকোচনের ঘটনাটি সম্ভবত অনুভব করে চলেছেন (ব্র্যাক্সটন-হিকস) আসলে ‘এতটা মিথ্যা হতে পারে না’। আপনার সংকোচনের সময়গুলি সেগুলি কতটা দূরে তা বিশ্লেষণ করতে সময় দিন। যদি দুটি সংকোচনের মধ্যে সময়ের পার্থক্য খুব কম হয় তবে আপনি সম্ভবত শ্রমের প্রাথমিক পর্যায়ে পৌঁছেছেন।

শ্রমের লক্ষণগুলি কী কী

এমনকি 40 সপ্তাহে, শ্রমের কোনও চিহ্ন নেই। তবে, আপনি এই চিহ্নগুলি শীঘ্রই উপস্থিত হওয়ার আশা করতে পারেন। এর মধ্যে রয়েছে:

  • ঘন ঘন, দ্রুত সংকোচনের ঘটনা: একবার আপনি সংকোচনের শুরু করলে যা আপনাকে অস্বস্তি করে তোলে বা নিয়মিত বিরতিতে আসতে থাকে, আপনাকে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে।
  • জলের ফুটো / বিরতি: অ্যামনিওটিক তরল ফুটো আছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন। এর অর্থ হ’ল জলটি ভেঙে গেছে বা ফেটে গেছে। আপনি সাধারণ স্রাব থেকে অ্যামনিয়োটিক তরল সহজেই পার্থক্য করতে পারেন। নিয়মিত স্রাবের বিপরীতে অ্যামনিয়োটিক তরল প্রবাহ থামবে না।

৪০ সপ্তাহে শ্রম প্রেরণা

এটি করার একাধিক উপায় রয়েছে।

Related Post

ঝিল্লি ফেলা

ডাক্তার তার গ্লাভস আঙুলটি জরায়ুর ভিতরে রাখবেন এবং ঝিল্লিটি ঝুলিয়ে দেবেন। এটি প্রোস্টাগ্ল্যান্ডিন উত্পাদন করতে সহায়তা করে যা জরায়ু নরম করতে এবং শ্রম প্ররোচিত করতে সহায়তা করে। এই সময়, আপনি তীব্র বাধা এবং কিছুটা রক্তপাত অনুভব করতে পারেন। এই পদ্ধতিটি কিছুটা অস্বস্তিকর হতে পারে।

জরায়ুর প্রসারণ বা পাকা

সার্ভিক্স শ্রমের জন্য প্রস্তুত না হলে ডাক্তার নির্দিষ্ট ওষুধের সাহায্যে শ্রম প্ররোচিত করতে পারে। প্রোস্টাগ্ল্যান্ডিনস নামক সিন্থেটিক medicationষধ শ্রমকে প্ররোচিত করবে এবং এটি মুখে মুখে বা যোনিতে canোকানো যেতে পারে।

অ্যামনিয়োটিক থলেটি ভাঙ্গাচ্ছে

অ্যামনিয়োটিক থলিতে শ্রম শুরু করতে ফেটে যাওয়া যায়। একে বলা হয় অ্যামনিওটমি। এখানে, চিকিত্সক একটি পাতলা প্লাস্টিকের হুক ব্যবহার করে অ্যামনিওটিক থলেটি ভেঙে ফাটিয়ে ফেলবেন। এটি তখনই করা হয় যখন শিশুর মাথা নীচু হয়ে যায় বা আংশিকভাবে জরায়ুর জরায়ুর জন্য। কিছু মহিলার জন্য, জল ভাঙ্গার কয়েক ঘন্টার মধ্যে শ্রম ঘটতে পারে। তবে এটি মনে রাখা উচিত যে এটি প্রতিটি মহিলার ক্ষেত্রে পরিবর্তিত হয়।
Pitocin

এগুলি সিন্থেটিক হরমোন যা শ্রমকে প্ররোচিত করতে পারে বা সংকোচনগুলিকে আরও শক্তিশালী করে তুলতে পারে।

গর্ভাবস্থার 40 সপ্তাহে বেলি

নির্ধারিত তারিখের দুই সপ্তাহ পরে, আপনি যদি এখনও গর্ভবতী হন তবে এটি আনুষ্ঠানিকভাবে পোস্ট-টার্ম। 12% থেকে 13% মহিলাদের একটি পোস্ট-টার্ম গর্ভাবস্থা থাকে। সুসংবাদটি হ’ল বাচ্চাটি অবশ্যই কোনও এক সময় আসবে এবং খারাপ খবরটি এটি আরও দুই সপ্তাহ সময় নিতে পারে।

40 সপ্তাহ আল্ট্রাসাউন্ড

এই পর্যায়ে শিশুর একটি আল্ট্রাসাউন্ড চিকিত্সকদের শিশুর ফুসফুসগুলি কতটা বিকশিত তা জানতে দেয়। শিশুর গতিবিধি নিরীক্ষণ করতে এবং সংকোচনের সময় তার হার্টের হার কীভাবে ধরে যায় তা দেখতে একটি স্ট্রেস-টেস্ট পরীক্ষা করা হবে। যদি পরীক্ষার ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে জরায়ুর অভ্যন্তরের চেয়ে শিশু বাইরে বাইরে আরও ভাল করবে তবে শ্রম প্ররোচিত হতে পারে।

কি খেতে?

নীচে 40 বছরের সপ্তাহের গর্ভাবস্থার খাবারের আইটেমগুলির একটি তালিকা দেওয়া আছে যা এই সময়ের মধ্যে একজন মা গ্রহণ করতে পারেন।

  • টোস্ট: এটিকে হালকা রাখতে হবে তবে পর্যাপ্ত পরিমাণে বজায় রাখতে হবে যে এটি হজম সিস্টেমকে স্ট্রেইট না করে প্রচুর শক্তি দেয়।
  • পাস্তা: বেল্যান্ড পাস্তা পরামর্শ দেওয়া হয় কারণ শ্রমের সময় ঘটে এমন কঠোর পরিশ্রমের জন্য এটি একটি ভাল কার্ব-লোড সরবরাহ করে।
  • জেল-ও বা অ্যাপসস: এগুলি গ্রাহক এবং শক্তি বুস্টার হিসাবে কাজ করা সহজ।
  • শরবেট বা পপসিকল: এটি নিজেকে হাইড্রেটেড রাখতে এবং সামান্য শক্তি সরবরাহ করতে সহায়তা করে। সেগুলি যদি ফল থেকে তৈরি হয় তবে এগুলি পাশাপাশি ভিটামিন সরবরাহ করবে।

টিপস এবং কেয়ার

নীচে এমন কিছু টিপস দেওয়া হয়েছে যা একজন মা নিজেকে আরামদায়ক রাখতে অনুসরণ করতে পারেন।

এর

  • স্তনবৃন্তকে উদ্দীপিত করে: স্তনবৃন্ত উদ্দীপনা হরমোন অক্সিটোসিন প্রকাশ করে যা জরায়ুতে সংকোচনের কারণ হয়ে থাকে। তবে এটি অবশ্যই করা উচিত যদি চিকিত্সক এটি অনুমোদন করে।
  • পদচারণা: হাঁটা শিশুর জন্মের খালের নীচে আরও সরানোর অনুমতি দিয়ে শ্রম প্রেরণে সহায়তা করে। এটি সংকোচনের অভিজ্ঞতা থাকলে মহিলারা যে অস্বস্তি বোধ করে তা হ্রাস করে।
  • মশলাদার খাবার: মশলাদার খাবার খাওয়ানো শ্রমকে প্ররোচিত করে তা প্রমাণিত হয় না, তবে শ্রম উদ্দীপনার জন্য প্রচুর রসুন এবং জিরা রয়েছে এমন খাবার খাওয়ার চেষ্টা করতে পারেন।
  • যৌন মিলন: এটি শ্রমকে প্ররোচিত করতে সহায়তা করে এবং একই সাথে আপনার অংশীদারকে পরিণত করে এবং আপনি একে অপরের কাছাকাছি বোধ করেন।

অকরণীয়

  • ধূমপান: এমনকি ধূমপান না করলেও, দ্বিতীয় হাতের ধূমপানের সংস্পর্শে আসা অনাগত সন্তানের শ্বাসকষ্টজনিত রোগ নিয়ে আসতে পারে।
  • ক্যাফেইন: অনিদ্রা বাড়িয়ে তোলা ছাড়াও কফি সন্তানের ডায়াবেটিসের সম্ভাবনা বাড়ানোর জন্য পরিচিত।

আপনি কেনাকাটা করতে হবে

আনন্দের বান্ডিলটি বের হওয়ার আগে একজন মায়ের হাতে থাকা কয়েকটি জিনিস হ’ল:

  • ডায়াপার
  • হাত স্যানিটাইজার যা অ্যালকোহল মুক্ত
  • জলকোষ এবং খুব নরম যে ক্রাইব গদি প্রটেক্টর প্যাড
  • নিপলে সিএলডি
  • প্রশান্তকারক এবং বোতল মুছা
  • বুকের দুধ খাওয়ানো

উপসংহার

শিশুর এখন যে কোনও সময় বাইরে আসতে প্রস্তুত, শ্রম শুরুর দিকে ইঙ্গিত করতে পারে এমন সমস্ত লক্ষণগুলি লক্ষ্য রাখুন। এছাড়াও, পর্যাপ্ত ব্যবস্থা করুন যাতে সময় এলে আপনি কোনও অসুবিধা ছাড়াই হাসপাতালে যেতে পারেন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু