৪২ সপ্তাহের গর্ভবতী – কি আশা করা যায়

৪২ সপ্তাহের গর্ভবতী - কি আশা করা যায়

আপনি ৪২ সপ্তাহের গর্ভবতী হলে, আপনি আনুষ্ঠানিকভাবে আপনার গর্ভাবস্থার শেষ সপ্তাহে রয়েছেন । আপনি আপনার শিশুর দেখা পেতে নিশ্চয়ই আর অপেক্ষা করতে পারবেন না । খুশি, ভয়ে চাপে, এবং উদ্বিগ্ন রয়েছেন – গর্ভাবস্থার শেষ সপ্তাহে মনের এই অবস্থা হয় । তাই না? শীঘ্রই আপনার ছোট্টটি এই জগতে আসবে এবং আপনি আসলে তার ছোট হাত ও পা স্পর্শ করতে সক্ষম হবেন । কিন্তু আপনি যখন ৪২ সপ্তাহের গর্ভবতী হন তখন একটি শিশু গর্ভের ভিতরে কেমন দেখায় । খুঁজে বের করুন!

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ৪২ সপ্তাহ

আপনার শিশু এই সময় প্রায় একটি কুমড়ো বা তরমুজের আকারের হয় । এমনকি যদি সে এখনও এই পৃথিবীতে অবতরণ করতে পারেনি, সেক্ষেত্রে সে আপনার পেটের ভিতরে নিরাপদ এবং ক্রমাগত উন্নয়নশীল! প্রতিটি শিশু আলাদা, এবং তেমনি প্রতিটি হবু মাও আলাদা হন । অতএব, বহিরাগত কারণগুলি আপনার সন্তানের প্রসবের বিষয়ে আপনাকে উদ্বিগ্ন করতে দেবেন না, কারণ অনেক সময় নির্দিষ্ট তারিখ ভুলভাবে গণনা করা হয় বা ডিম্বস্ফোটনের সময় দেরিতে হয়, যা আপনার প্রসবের তারিখের বিলম্বের কারণ হলে আপনার মনে হতে পারে ।

শিশুর আকার কি হবে?

৪২ সপ্তাহে আপনার শিশুর প্রায় ২.৫ থেকে ৩ কেজি ওজন হয় এবং প্রায় ২০ ইঞ্চি লম্বা হয় । এবং সে এখনও ক্রমবর্ধমান । যেহেতু সে এখনো তার চেহারা সম্পূর্ণরূপে তৈরি করেনি, তাই আপনার ডাক্তার এই সপ্তাহে আপনাকে অনুপ্রাণিত করবেন । তাই যদি সে বেরিয়ে আসতে লজ্জা পায়, তবে আপনি কয়েকদিনের মধ্যে তাকে আপনার হাতে ধরতে পারবেন ।

গর্ভাবস্থার ৪২ সপ্তাহে পেটের অবস্থা

আপনার গর্ভাবস্থা ৪২ সপ্তাহে পৌঁছানোর সময় আপনার পেট সর্বাধিক পরিমাণে প্রসারিত হয়েছে । শিশু সম্পূর্ণরূপে বিকশিত হওয়ার সাথে সাথে, আপনার গর্ভাশয় তার সর্বাধিক বিস্তৃত হয়, এবং আপনি একটি পূর্ণ বৃত্তাকার পেট বহন করবেন ।

সাধারণ শারীরিক পরিবর্তন

৪২ সপ্তাহের গর্ভবতী হওয়া সত্যিই ক্লান্তিদায়ক এবং কঠিন হতে পারে! আপনি আপনার গর্ভাবস্থার শিখরে পৌঁছানোর সময়, উদ্বেগ বোধ করাটা স্পষ্ট ।

আপনি ক্লান্ত বোধ করবেন, এবং সহজ কাজ করাও একটি চ্যালেঞ্জের মতো মনে হবে । এখন আপনি এডেমা, পেট ফাঁপা, এবং মথ্যা সংকোচনে অভ্যস্থ হয়ে যাবেন । কিন্তু আপনি আপনার প্রসবের খুব কাছাকাছি রয়েছেন, তাই ইতিবাচক বোধ করা আবশ্যক এবং আপনার শিশু এখন যে কোনো মিনিটে আসতে পারে ।

৪২ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

৪২ সপ্তাহের গর্ভবতী মানে আপনি ৯ মাস এবং ২ সপ্তাহের গর্ভবতী । হ্যাঁ, এটির মানে অনেকটাই, কিন্তু এটা সত্য । এই সময়ে আপনি আপনার গর্ভাবস্থার সব লক্ষণের সঙ্গে সম্পূর্ণ পরিচিত হবেন । গর্ভাবস্থার ৪২ সপ্তাহেও আপনি যে সমস্ত উপসর্গগুলি আগে অভিজ্ঞতা করেছিলেন সেগুলিও থাকবে । অনিদ্রা, পায়ে যন্ত্রণা বা খিঁচ, পিঠে ব্যথা, পেলেভিক ব্যথা, ঘন ঘন প্রস্রাব- এই সব লক্ষণগুলি এখনও প্রবল হবে । যাইহোক, এই সময় প্রায় সংকোচন আরো তীব্র হবে । এডেমার নিয়মিত লক্ষণও থাকবে । এছাড়াও, এখন আপনি আরো ক্লান্ত এবং দুর্বল বোধ করবেন । দৈনিক ঘরের কাজগুলি সম্পাদন করা একটু ক্লান্তিকর হলেও এতে চিন্তা করবেন না যত তাড়াতাড়ি আপনার শিশু এই পৃথিবীতে প্রবেশ করবে । কিন্তু প্রসবের লক্ষণগুলির জন্য আপনার নজর দেওয়া উচিত এবং হাসপাতালে যাওয়ার জন্য সর্বদা প্রস্তুত থাকুন, এখন যে কোন সময় এটি হতে পারে ।

৪২ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

এই মুহূর্তে আপনার শিশুর আল্ট্রাসাউন্ড সত্যিই উত্তেজনাপূর্ণ হতে পারে যেহেতু আপনি তাকে সম্পূর্ণরূপে বিকশিত দেখতে পারেন । এখন পর্যন্ত আপনার শিশু পুরোপুরি বেড়ে গেছে, এবং তার সমস্ত অঙ্গ কাজ শুরু করছে । গর্ভাবস্থার ৪২ সপ্তাহে, শিশুর ফুসফুস পরিপক্ক হয় এবং সে নিজের ভরসায় বেঁচে থাকার জন্য প্রস্তুত । ভার্নিক্স কোসেওসা (শিশুর ত্বককে ঢেকে রাখে এমন পাতলা আস্তরণ) ইতিমধ্যেই ছড়িয়ে দেওয়া হয়েছে বলে আপনার শিশুর ত্বক একটু শুষ্ক হবে । গর্ভাবস্থার ৪২ সপ্তাহের মধ্যে জড়িত ঝুঁকিগুলির কারণে, ডাক্তার শিশুকে আরও ঘনিষ্ঠভাবে নিরীক্ষণ করবেন ।

প্রসবের লক্ষন কি কি?

আপনার প্রসবের আগে এই সময়ে আপনি যে সাধারণ শারীরিক পরিবর্তনগুলি অনুভব করতে পারেন, তা হল:

১) সংকোচন

এই সময়ে আপনি একটি মিথ্যা সংকোচন এবং একটি প্রকৃত সংকোচনের পার্থক্য পরিষ্কারভাবে করতে সক্ষম হবেন । তাই আপনি যদি যন্ত্রণাদায়ক সংকোচনের অভিজ্ঞতা শুরু করেন, তাহলে আপনার প্রসব যন্ত্রণা শুরু হয়েছে । এবং যদি এটি আপনার দ্বিতীয় প্রসব হয়, তবে ভাল খবর এটি প্রথমটির থেকে সহজ এবং আগে হবে ।

২) জল ভাঙা

যদি আপনার জল ভাঙে এবং অ্যামনিওটিক তরলও নির্গত হতে শুরু হয় তবে অবিলম্বে আপনার ডাক্তারকে কল করুন । এটি একটি চিহ্ন যে আপনার প্রসব কয়েক ঘন্টার মধ্যেই শুরু হবে ।

৩) মিউকাস বা শ্লেষ্মা প্লাগ

আপনি যদি হালকা রক্তের সাথে একধরনের পুরু শ্লেষ্মা নির্গত হওয়া অনুভব করেন, তবে এটি একটি সংকেত যে শীঘ্রই আপনার প্রসব শুরু হবে! এটি আপনার সার্ভিক্সকে প্রসবের জন্য প্রস্তুত হচ্ছে তার ইঙ্গিত ।

যদি যন্ত্রণাদায়ক সংকোচন শুরু হয়, তাহলে আপনার প্রসব যন্ত্রণা শুরু হয়েছে

৪২ সপ্তাহে প্রসব প্ররোচনা

আপনার গর্ভাবস্থায় ৪২ সপ্তাহ পর্যন্ত পৌঁছান তবে আপনার ডাক্তার প্রসব প্ররোচনার সুপারিশ করবেন । ডাক্তার নিম্নলিখিত পদ্ধতিতে প্রসব প্ররোচিত করতে পারেন:

১) জল ভাঙা

আপনার ডাক্তার একটি প্লাস্টিকের হুকের মতো যন্ত্র দিয়ে অ্যামনিওটিক স্যাক চিরে দেন । এর মাত্র কয়েক ঘন্টার মধ্যে সংকোচন হতে পারে ।

২) সার্ভিক্সকে পরিপক্ক করা

এটি রাতারাতি যোনিতে প্রোস্ট্যাগল্যান্ডিন নামে একটি ওষুধ সন্নিবেশ করে সম্পন্ন করা হয় । এটি সার্ভিক্সকে প্রসারিত করতে সাহায্য করে ।

৩) সংকোচন উত্তেজক

অক্সিটোসিন হরমোনের একটি সিন্থেটিক সংস্করণ একটি আইভি ব্যবহার করে ইনজেক্ট করা হবে । এই কয়েক ঘন্টার মধ্যে সংকোচন শুরু করিয়ে দেবে ।

৪) ঝিল্লি খুলে ফেলা বা বিচ্যুত করা

এই পদ্ধতিটি ৪৮ ঘন্টার মধ্যে প্রসব প্ররোচিত করতে ডাক্তার দ্বারা ব্যবহৃত হয় । ডাক্তার অ্যামনিওটিক স্যাকের চারপাশে সোয়াইপ করার জন্য একটি আঙুল ঢুকিয়ে দেন, যা অক্সিটোসিন হরমোন প্রকাশ করে, যার ফলে ৪৮ ঘণ্টার মধ্যে প্রসব হয় ।

কি খেতে হবে?

পেট ফাঁপা এবং কোষ্ঠকাঠিন্য এড়ানোর জন্য আপনি একটি স্বাস্থ্যকর খাদ্য এবং পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়া নিশ্চিত করুন । আনারস খাওয়ার সুপারিশ করা হয় কারণ এতে ব্রোমেলাইন থাকে, যা পেশীগুলির সংযোজক টিস্যুগুলিকে নরম করে তুলতে সহায়তা করে । সালমন এবং সার্ডাইন মাছগুলি ডিএইচএ-এর দুর্দান্ত উত্স, এটি খাওয়ার ফলে আপনার বুকের দুধে ডিএইচএ স্তরগুলি বাড়বে । এছাড়াও, অস্বাস্থ্যকর জাঙ্ক খাবার খাওয়া থেকে বিরত থাকুন এবং পরিবর্তে তাজা ফল যেমন আপেল, কিউই ইত্যাদি খান ।

টিপস এবং যত্ন

গর্ভাবস্থার ৪২ সপ্তাহের জন্য গুরুত্বপূর্ণ চেকলিস্ট:

করণীয়

  • বিশ্রাম নিন এবং খুশি থাকুন ।
  • আপনার ডাক্তারের সঙ্গে একটি খোলাখুলি আলোচনা করুন ।
  • দীর্ঘক্ষণ হাঁটুন ।
  • যোগব্যায়াম করুন ।

কী করা উচিত না

  • পেট ফাঁপা এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে এমন মশলাযুক্ত ও জাঙ্ক খাবার খাওয়া এড়িয়ে চলুন ।
  • প্ররোচনার জন্য প্রাকৃতিক পদ্ধতি অনুসরণ করবেন না যা আপনার এবং আপনার শিশুর স্বাস্থের ঝুঁকি আনতে পারে ।
  • শিশুর প্রসবের বিষয়ে বেশি চাপ নেবেন না এবং শ্রম প্ররোচনা ও সি-সেকশন সংক্রান্ত সিদ্ধান্ত ঝোঁকের মাথায় নেবেন না ।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) এমন কোন উপায় আছে যা আমার জল ভাঙতে সাহায্য করতে পারে?

৪২ ঘণ্টার গর্ভবতী অবস্থায় এখন পর্যন্ত প্রসবের কোনও লক্ষণ দেখা না দিলে এটি সত্যিই উদ্বেগজনক হতে পারে । কিন্তু আপনি যে কোন ধরনের প্রাকৃতিক প্ররোচনা পদ্ধতি অনুশীলন করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন । আপনার জল ভাঙার স্বাভাবিক উপায়ের মধ্যে যৌন সঙ্গম, দীর্ঘক্ষণ হাঁটা, গভীরভাবে উবু হয়ে বসা এবং সামনের দিকেভ ঝোঁকার মতো বিভিন্ন ব্যায়াম অন্তর্গত ।

আমার স্তনবৃন্তগুলি ঘষা কি প্রসবের কারণ হবে?

স্তনের মালিস স্বাভাবিকভাবেই প্রসবকে প্ররোচিত করার একটি দুর্দান্ত উপায় হিসাবে বিবেচিত হয় । আপনি আপনার বুড়ো আঙুল ও তর্জনী দিয়ে স্তনবৃন্ত ও তার চারপাশের অংশ মালিস করতে পারেন, কারণ এটি অক্সিটোসিন হরমোন প্রকাশ করে যা গর্ভাশয়ের সংকোচনের কারণ হয় ।

কিন্তু এই ধরনের পদ্ধতিগুলি জটিলতার কারণ হতে পারে এবং শিশুর ও মায়ের ক্ষেত্রে বিপজ্জনক হতে পারে বলে মতামত রয়েছে । সুতরাং, দয়া করে কোনও মেডিকেল পেশাদারের সাথে পরামর্শ করুন এবং যেকোন অপ্রীতিকর অভিজ্ঞতা এড়ানোর জন্য তাঁর পরামর্শ অনুসরণ করুন ।

গবেষণায় দেখা যায় যে প্রায় ৮০% শিশু তাদের নির্দিষ্ট তারিখ থেকে দেরি করে জন্ম নেয় । এটির মূল কারণটি হল ভুল তারিখের ভুল গণনা, তাই আপনার শিশুটি এখনও পৌঁছায়নি সে বিষয়ে আপনাকে বিরক্ত হতে হবে না । পরিবর্তে, আপনার ছোট্টটির আগমনের জন্য প্রস্তুতি শুরু করুন!