সাধারণ 6 ধরনের ‘মায়ের অপরাধবোধ’ এবং সেটির সাথে মোকাবিলা করার উপায়

সাধারণ 6 ধরনের 'মায়ের অপরাধবোধ' এবং সেটির সাথে মোকাবিলা করার উপায়

কোনও সন্তানই একরকম নয় অনুরূপভাবেনা কোনও মা!প্রতিটি মা ভিন্নভাবে কাজ করে থাকেন;শুধুমাত্র কিছু আনার জন্য এবং একটা নির্দিষ্ট উপায়ে তাদের সন্তানের যত্ন নেওয়ার জন্য,এর অর্থ এই নয় যে,অন্যরাও তাই বলে ঠিক একই কাজ করবেন।যাইহোক,মাঝেমধ্যে মায়েরা নিজেদের উপর অত্যন্ত রূঢ় হয়ে উঠতে পারেন, কারণ প্রতিটা মাই তাঁর সন্তানের জন্য ভালো ছাড়া আর কিছুই আশা করেন না।তাঁর সবচেয়ে ভালোটা করার অনবরত এই প্রচেষ্টা একজন মায়ের মানসিক স্বাস্থ্যের উপর অতিরিক্ত শুল্কের বোঝা চাপাতে পারে এবং মায়ের অপরাধবোধঅনুভূতির কারণ হয়ে উঠতে পারে।কীভাবে আমরা এই অনুভুতির থেকে পরিত্রাণ পেতে পারি?নিম্নোলিখিত পোস্টটি পড়ুন!

মায়ের অপরাধবোধ ব্যাপারটা আসলে ঠিক কি?

যখন একজন মা সন্দেহ,অনিশ্চয়তা অথবা উদ্বেগের মধ্য দিয়ে অতিবাহিত করেন এই ভেবে যে,তিনি হয়ত তাঁর মাতৃত্বের সম্ভাব্য সকল কর্তব্যগুলি সম্পাদন করতে পারছেন না অথবা যখন তিনি অনুভব করেন যে তিনি তাঁর সন্তানের প্রত্যাশাগুলি কমিয়ে দিচ্ছেন বা মিটাতে অসমর্থ হচ্ছেন,এটা অপরাধবোধের অনুভূতি বাড়িয়ে তোলেযা মায়ের অপরাধবোধহিসেবে পরিচিত।

অপরাধবোধ কীভাবে মায়েদের প্রভাবিত করে?

মায়ের অপরাধ নানাভাবে মায়েদের প্রভাবিত করে।এখানে তার কিছু উল্লেখ করা হলঃ

1. নেতিবাচক অনুভুতির বিকাশ পেতে পারে

কিছু মা হয়ত মনে করতে পারেন যে,তাঁরা তাদের সন্তানের সাথে ভালো কাজ করছেন না এবং এটি তাঁদের নিজেদের উপর আরও কঠোর করে তুলতে পারে।যার ফল হিসেবে তাদের নিজেদের প্রতি শ্রদ্ধাটুকুও কমে যায় এবং তাঁদের মনে এই নেতিবাচক মানসিকতা বেড়ে যেতে পারে।

2. উদ্বেগ অথবা বিষন্নতার বিকাশ হতে পারে

নেতিবাচক অনুভূতি যা মায়ের অপরাধবোধ অনুভূতিটি বাড়িয়ে তোলে সেটি রাগ,অবসাদ এবং ভয়কে বাড়িয়ে তুলতে পারে এবং তা উদ্বেগ অথবা বিষণ্ণতার কারণ হয়ে ওঠে।

3. স্যোসাল বা সামাজিক মিডিয়ার উপর অনুরাগ প্রদর্শন করাতে পারে

মাঝেমধ্যে মায়েরা তাদের সন্তানের সাথে ভালো কাজ করছেন না এটা মনে করার কারণে তারা স্যোসাল মিডিয়াকে অবলম্বন করতে পারেন সেখানে ছবি পোস্ট করার জন্য অথবা তাঁদের সন্তানের সাথে তাঁদের সম্পর্কের আপডেটগুলি তুলে ধরার জন্য, যা তাঁরা হলেন ভালো মা এটা তাঁদের প্রমাণ করতে সাহায্য করতে পারে। লোকেদের থেকে প্রশংসা পাওয়া তাদের নিজেদেরকে বাজেমা হিসেবে ভাবার থেকে সাময়িক কিছুটা মুক্তি দিতে পারে

স্যোসাল বা সামাজিক মিডিয়ার উপর অনুরাগ প্রদর্শন করাতে পারে
4. নিজেকে বেশি জাহির করতে পারে

নিজেদের অপরাধ বোধগুলিকে অতিক্রম করতে আবার কিছু মায়েরা নিজেকে বেশি জাহির করতে পারেন এটি দেখাতে যে, তাঁরা তাঁদের সন্তানের জন্য অসম্ভব প্রচেষ্টা করেন এবং যন্ত্রণাও অনুভব করেনএটি তাঁদের শারীরিক স্বাস্থ্যের উপর একটা অতিশুল্ক চাপাতে পারে এবং ক্লান্তি ও অবসাদ আনে

5. আসক্তি জনিত আচরণ প্রদর্শন করাতে পারে

ধূম্রপান, মাদক সেবন,ড্রাগের ব্যবহার, অতিরিক্ত খেয়ে ফেলা অথবা অতিরিক্ত টাকা খরচের মত আচরণে আসক্তি প্রকাশের মাধ্যমে মায়ের অপরাধ বোধের সাথে মায়েরা তাদের শেষ সান্ত্বনা খুঁজতে পারে

6. পরিপূর্ণতা প্রদর্শন করাতে পারে

মাঝে মধ্যে মায়েরা তাদের মধ্যে পরিপূর্ণতার মনোভাব নির্বাচন করতে পারেন এটা দেখানোর জন্য যে,সব কিছুই তাঁদের নিয়ন্ত্রণের মধ্যেবাস্তবে,সঠিক জিনিসগুলি করার অনবরত অনুভূতি তাদের চাপ,ব্যর্থতা এবং যন্ত্রণার অনুভূতির দিকে পরিচালিত করতে পারে

একজন মায়ের মধ্যে হওয়া সাধারণ কিছু অপরাধবোধগুলি কি?

এখানে কিছু সাধারণ অপরাধবোধ তুলে ধরা হল যেগুলি মায়েদের মধ্যে হয়ে থাকে এবং তার সাথে সেই অনুভুতি গুলিকে দূরে সরানোর কিছু কার্যকর উপায়েরও উল্লেখ করা হলঃ

1. আপনার শিশুকে কেনা মশলাদার বা জাঙ্ক খাবার খাওয়ানো

সারাদিন দীর্ঘ কাজ করার পর আপনি রান্না করার মানসিকতায় না থাকতে পারেন,সেই কারণে আপনি মশলাদার জাঙ্ক খাবারের অর্ডার করতে পারেনআপনি বাচ্চার পুষ্টির নিয়ে আপোস করছেন এটি আপনার মনে হতে পারে।আপনি যা খাওয়াচ্ছেন তা যদি আপনার অপরাধ বলে মনে হয়,আমাদের কাছে তার একটি সমাধান আছে।

এটির সাথে কীভাবে মোকাবিলা করবেন

এই অপরাধবোধের সাথে লেগে থাকার চেষ্টা করবেন না কারণ এটি এমন কিছু নয় যা আপনি নিয়মিতভাবে করে থাকেন।যদি আপনি ভয় পান যে আপনার সন্তান এই জাঙ্ক খাবার গুলি খাওয়ার কারণে পুষ্টিকর খাবার গুলি খাচ্ছে না তবে আপনি সবসময়ে পরবর্তী খাবার গুলির মধ্যে এই হারিয়ে যাওয়া পুষ্টি গুলির জন্য ক্ষতিপূরণ দিতে পারেন।

2. ডেকেয়ার বা দিনের পরিচর্যালয়ে শিশুকে ছেড়ে আসা

কর্মরত মায়েদের মনে একটা বড় অপরাধবোধ হল যে,তাঁর স্বন্তানকে কোনও তত্ত্বাবধায়কের সাথে বা কোনও দৈনিক পরিচর্যালয়ে ছেড়ে আসা।

এটির সাথে কীভাবে মোকাবিলা করবেন

কর্মরত মায়েদের মনের এই অপরাধবোধ দূর করার সবচেয়ে ভালো উপায় হল এটি বুঝতে পারা যে, একটা শিশু যখন তার সম বয়সী অন্যান্য আরও বাচ্চার দ্বারা পরিবেষ্টিত থাকে তখন তার সমন্বয়,ভাষা,অঙ্গ সঞ্চালন এবং সামাজিক দক্ষতার বিকাশ হতে পারে।এছাড়াও আপনি আপনার এই অপরাধবোধের সাথে আরও যেটা করবেন সেটা হল আপনার সন্তানের জন্য সবচেয়ে ভালো একটি ডেকেয়ার সেন্টার বা দৈনিক পরিচর্যালয় নির্বাচনএই উপায়েই আপনি জানবেন যে,সবচেয়ে ভালো পরিচর্যা আপনি তাকে দিচ্ছেন।

 ডে-কেয়ার বা দিনের পরিচর্যালয়ে শিশুকে ছেড়ে আসা

3. আপনার সন্তানের উপর চিৎকার করা

বেশীরভাগ মায়েরাই মাঝেমধ্যে কখনও কখনও এই কাজটি করে ফেলতে পারেন এবং তাঁরা এটি সম্পর্কে অত্যন্তভাবে অপরাধ বোধ করেন।

এটির সাথে কীভাবে মোকাবিলা করবেন

প্রথমত,আপনার এই বিস্ফোরণের মূল কারণটি কি সেটি প্রতিস্থাপন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।যদি আপনি এটা স্থাপন করতে সক্ষম হন ,তবে আপনার এটির পুনরাবৃত্তি না করার চেষ্টা করা উচিত।আর তার সাথে আপনার সন্তানের ভুল সম্পর্কে তার সাথে শান্তভাবে কথা বলা উচিত এবং তাকে ব্যাখ্যা করে ব্যক্ত করুন যে তার কাছ থেকে আপনি কি আশা করেন ,এটি আপনাকে আপনার অপরাধবোধ থেকে বেরিয়ে আসতে সাহায্য করতে পারে।

4. সব কিছু প্রদান করতে সক্ষম না হওয়া

আপনার বাচ্চার বন্ধুদের কাছে এমন কিছু জিনিস থাকতে পারে যা আপনার সন্তানের কাছে নেইএটার কারণ হতে পারে হয়ত আপনি এটা আপনার সন্তানকে দেওয়ার প্রয়োজন মনে করেন নি অথবা এটা দেওয়ার মত সামর্থ্য হয়ত আপনার নেই।এটাও মায়ের অপরাধবোধের কারণ হতে পারে।

এটির সাথে কীভাবে মোকাবিলা করবেন

এটা বোঝা গুরুত্বপূর্ণ যে, কোনও বস্তুগত জিনিসের মূল্যই ভালোবাসা এবং যত্নকে প্রতিস্থাপন করতে পারে না।অতএব,কিছু জিনিসকে যদি আপনার সন্তানকে দেওয়ার সামর্থ্য আপনার না থাকে আপনি সেই সকল জিনিসের উপর নজর দিতে পারেন যেটি আপনি তাকে দিতে পারতেন।প্রতি সময় আপনার সন্তানের সাথে যুক্তিসম্মত ও বাস্তবসম্মত হয়ে চলুন এবং তারপর তা কেবল আপনাকে সাহায্যই করে না এটি আপনার সন্তানের চারিত্রিক গঠনের বিকাশেও সাহায্য করে থাকে।

সব কিছু প্রদান করতে সক্ষম না হওয়া

5. নিজের জন্য একা সময় পেতে স্ক্রীন টাইমের ব্যবহার

আপনি কি রাতের খাবার তৈরি করার সময় কিম্বা নিজে কিছুটা বিশ্রাম করার সময় আপনার বাচ্চাকে টেলিভিশনের সামনে প্রায় বসিয়ে রেখে যান?এটি আপনার মধ্যে অপরাধবোধ জাগাতে পারে।

এটির সাথে কীভাবে মোকাবিলা করবেন

সংযমের মধ্যে বাচ্চারা টেলিভিশন দেখতে পারে এবং সে ক্ষেত্রে কোনও ক্ষতি হয় না।আপনার এই অস্বস্তিবোধটাকে দূর করার জন্য এমন কিছু অনুষ্ঠান নির্বাচন করা নিশ্চিত করুন যেগুলি থেকে আপনার বাচ্চা উপকৃত হতে পারে।

6. ফরমূলা বা কৌটার দুধ খাওয়ানো

নতুন মায়েদের মধ্যে ভীষণ সাধারণ একটা অপরাধবোধ হল তাদের সন্তানদের ফরমূলা বা কৌটার দুধ খাওয়ানো।

এটির সাথে কীভাবে মোকাবিলা করবেন

প্রতিটি মায়েরই এই ফরমূলা বা কৌটার দুধ নির্বাচন করার ক্ষেত্রে বিভিন্ন এবং ন্যায়সঙ্গত বৈধ কারণ আছেখাওয়ানোর সমস্যা,বাচ্চার খাওয়ার সমস্যা,কাজের সীমাবদ্ধতা ইত্যাদি।এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে,আপনার বাচ্চাকে ফরমূলা দুধ খাওয়ানো সম্পুর্ণরূপেই ঠিক আছে।এখানে কোনও সন্দেহ নেই যে স্তন দুধ হল বাচ্চাদের জন্য সবচেয়ে সেরা,কিন্তু ফরমূলা খাওয়া শিশুরা যথারীতি স্বাস্থ্যকর।আপনার এই অনুভূতি গুলি সরিয়ে ফেলা উচিত এবং আপনার সন্তানের এটার উপরেই সবচেয়ে ভালো উৎসাহ ছিল এটা অনুভব করুন।

একজন মহিলার কাছে সবচেয়ে সুন্দর অভিজ্ঞতা হল একজন মা হয়ে ওঠা।মাতৃত্বের স্বাদ উপভোগ করুন এবং কখনও নিজের প্রতি খুব বেশি রূঢ় হবেন না।