৪ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

৪ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

অভিনন্দন! তাহলে,আপনি জানতে পেরেছেন যে আপনি গর্ভবতী? আপনি গর্বিত এবং আপনার সঙ্গী ও কাছের মানুষদের কাছে এই খবরটি দিতে মরিয়া হয়ে উঠেছেন । কেনই বা হবেন না! কিন্তু, সম্ভবত, আপনাকে প্রথমে মেডিক্যাল সেন্টারে রক্ত পরীক্ষার মাধ্যমে এটি নিশ্চিত করতে হবে । এই সপ্তাহ আক্ষরিকভাবে আপনার গর্ভাবস্থার শুরুকে চিহ্নিত করে, কারণ আপনি কেবল আপনার পিরিয়ড মিস করেছেন এবং আপনি গর্ভবতী হয়েছেন তা বুঝতে পেরেছেন । আপনার গর্বিত ও আনন্দিত হওয়া উচিত!

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ৪র্থ সপ্তাহ

গর্ভাবস্থার চতুর্থ সপ্তাহ গর্ভে ভ্রূণ রোপণের সপ্তাহ

গর্ভাবস্থার চতুর্থ সপ্তাহ গর্ভে ভ্রূণ রোপণের সপ্তাহ । ব্লাস্টোসিস্ট অবশেষে গর্ভাশয়ের আস্তরণের মধ্যে ঢুকে যায় এবং প্লাসেন্টা ও ভ্রূণ গঠনে দুটি ভাগে ভাগ হয় । এই সপ্তাহে, যখন অ্যামনিওটিক স্যাক বা তরলের ব্যাগ এবং ইয়ক স্যাক বা ডিমের অংশ, আপনার শিশুর পাচকতন্ত্রের অংশ, ছোট্ট ভ্রূণের চারদিকে গঠন করে । আপনার ছোট ভ্রূণ ৪র্থ সপ্তাহের সময় তিনটি স্বতন্ত্র অংশেও বৃদ্ধি পায় । ভ্রূণের এই তিনটি অংশ, এন্ডোডার্ম (অভ্যন্তরীণ স্তর), মেসোডার্ম (মধ্যম স্তর) এবং ইকটোডার্ম (বাইরের স্তর), পরে আপনার শিশুর দেহের অঙ্গ গঠন করে । সন্দেহ নেই, আপনার ছোট্ট আশ্চর্যের বস্তুটির বৃদ্ধি ও বিকাশের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সপ্তাহ ।

শিশুটির আকার কি হবে?

এই সপ্তাহটি একটি জটিল সপ্তাহ কারণ এটি ভ্রূণসংক্রান্ত প্রাথমিক সময়ের সূত্রপাত হিসাবে চিহ্নিত করা হয় । এই মুহূর্তে, ভ্রূণ হিসাবে থাকা আপনার শিশুর আকার, একটি পোস্ত দানার মতো । এই পোস্ত দানাটিতে দুটি স্তর থাকে, এপিব্লাস্ট এবং হাইপোব্লাস্ট, যা আপনার ছোট্টটির শরীরের অংশগুলি হিসাবে বাড়তে থাকবে । যখন আপনি ৪ সপ্তাহের গর্ভবতী, শিশুটির আকারটি কার্যত মাইক্রোস্কোপিক, তবে এটি কয়েকটি বড় বিকাশের মাধ্যমে চলছে যা অবশ্যই উল্লেখযোগ্য ।

সাধারণ শারীরিক পরিবর্তন

গর্ভাবস্থার বিভিন্ন হরমোনগুলি আপনার শরীরের মধ্যে মুক্তি পেয়েছে এবং এই সপ্তাহে এই হরমোন পরিবর্তনের সাথে সামঞ্জস্য করতে ব্যস্ত হয়ে উঠছে আপনার শরীর । আপনি শীঘ্রই প্রারম্ভিক গর্ভাবস্থার উপসর্গ সম্মুখীন হতে শুরু করবেন । আপনি বিরক্ত এবং ক্লান্ত বোধ করতে শুরু করবেন । আপনি আপনার শরীরের মধ্যে কিছু রাসায়নিক প্রতিক্রিয়া অনুভব করবেন, এবং এটা যে আপনি অনুভব করবেন তা স্পষ্ট । সবশেষে, ব্লাস্টোসিস্ট, অন্যভাবে বলতে গেলে আপনার শিশু, অবশেষে গর্ভাশয়ের সাথে যোগাযোগ করে এবং স্থায়ী হবে! এটি দেখা গেছে যে ৩০% সময় গর্ভাবস্থার চতুর্থ সপ্তাহে স্পট করার ক্ষেত্রে ইমপ্লান্টেশন রক্তপাত ঘটতে পারে । এই সময়সীমার সম্পর্কে চিন্তা করার কিছু নেই । এই কারণে, আপনি আপনার পেট বা এমনকি স্তনে যন্ত্রণা বা ব্যথা অনুভব করতে পারেন । কিন্তু চিন্তা করবেন না, আপনার শরীরের গর্ভাবস্থার পরিবর্তন প্রতিরোধ করতে তৈরি করে । আপনি শুধু ভাল খবর জানুন এবং শীঘ্রই একজন মা হওয়ার জন্য নিজেকে প্রস্তুত করুন ।

৪র্থ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

৪র্থ সপ্তাহে বিভিন্ন গর্ভাবস্থার হরমোনের মুক্তি পেয়ে আপনার শরীরকে অদ্ভুত আচরণ করায় । ৪র্থ সপ্তাহের গর্ভাবস্থার কিছু সাধারণ লক্ষণ হল:

  • আপনার শরীরের প্রজেসটেরনের মুক্তির কারণে, আপনি ফোলাভাব এবং থলথলেভাব অনুভব করতে পারেন ।
  • পেট হালকা খিঁচ ইমপ্লান্টেশনের একটি ফল এবং আপনার এটা সম্পর্কে চিন্তা করা উচিত নয় । কিন্তু আপনি গুরুতর খিঁচ অনুভব করলে, এটি সম্পর্কে সব কিছু আপনার ডাক্তারকে বলুন ।
  • গর্ভাবস্থায় ব্লাস্টোসিসের ইমপ্লান্টেশনের ফলে গোলাপী, হালকা লাল বা বাদামী লাল রং-এর স্পটিং হতে পারে । আবার, দুদিনের বেশি সময় ধরে চলতে থাকার বিষয়ে চিন্তা করার মতো কিছুই নেই ।
  • অস্থির হরমোনগুলি আপনার মেজাজকে সম্পূর্ণ দোলাচল করে দেবে । আপনার এর উপর কোন নিয়ন্ত্রণ থাকবে না । শুধুমাত্র আপনার চারপাশে মানুষ যেন আপনার পরিস্থিতি বুঝতে পারে এবং আপনার সঙ্গে সহযোগিতা করে, তার জন্য প্রার্থনা করুন ! যাইহোক, এগুলি শুধুমাত্র ১২ সপ্তাহের জন্য স্থায়ী হবে !
  • সকালের অসুস্থতা সবচেয়ে সাধারণ একটি উপসর্গ । প্রায় ৯০% মহিলা বমি ভাব বা বমি হওয়ার মতো সকালে অসুস্থতা ভোগ করতে পারেন । এটা ৯ সপ্তাহের পরে ভাল হয়ে যায়, তাই ধৈর্য রাখুন !
  • আপনার শরীরটি ছোট ভ্রূণকে একটি সুস্থ শিশু হিসাবে বিকাশ করার জন্য সত্যিই কঠোর পরিশ্রম করছে । কিন্তু আপনি খুব ক্লান্ত বোধ করবেন, তা সুস্পষ্ট । তবে প্রথম ত্রৈমাসিকের পরে এটি আরও ভাল হবে ।
  • ক্রমবর্ধমান গর্ভাবস্থা হরমোনগুলি আপনার স্তনকে ক্লান্ত এবং নমনীয় করে তোলে ।

প্রায় ৯০% মহিলা বমি ভাব বা বমি হওয়ার মতো সকালে অসুস্থতা ভোগ করতে পারেন

গর্ভাবস্থায় ৪র্থ সপ্তাহে পেটের অবস্থা

গর্ভাবস্থার চতুর্থ সপ্তাহে আপনার পেট হালকা ফুলে উঠবে

আপনার শরীরের প্রোজেস্টেরন মুক্ত হওয়ার কারণে গর্ভাবস্থার চতুর্থ সপ্তাহে আপনার পেট হালকা ফুলে উঠবে, তবে আপনি গর্ভবতীর মতো দেখতে হওয়ায় এখনও অনেকটা সময় দেরি আছে । আপনার শিশু এই সপ্তাহে শুধু একটি ভুট্টা বীজের আকারে হয়, তাই, ধৈর্য ধরুন, আপনার গোপন কথা গোপনি আছে !

৪র্থ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

৪-সপ্তাহের আল্ট্রাসাউন্ডে যা দেখতে পাবেন তা হল ছোট্ট বিন্দু

এই সপ্তাহে আপনার শরীরের ভিতরে অনেক কিছু ঘটছে । ব্লাস্টোসিস্টটি গর্ভাশয়ের আস্তরণের মধ্যে স্থায়ী হয় এবং এটি ভ্রূণ ও প্লাসেন্টা গঠনেও বিভক্ত হয় । আপনার শিশুর মেরুদণ্ড, মস্তিষ্ক, এবং ব্যাকবোন বিল্ডিং ব্লক ইত্যাদি এবং শিশুর স্নায়ু টিউব ইতিমধ্যে গঠিত হয় । অ্যামনিওটিক স্যাক এবং ফ্লুইড আপনার শিশুর জন্য প্রতিরক্ষামূলক কুশন তৈরির কাজ করছে এবং আপনি ৪-সপ্তাহের আল্ট্রাসাউন্ডে যা দেখতে পাবেন তা হল ছোট্ট বিন্দু, যাকে গ্যাস্টেশনাল স্যাক বলা হয় । হতাশ হচ্ছেন? হতে হবে না । শুধু ধৈর্য রাখুন । আপনি আপনার গর্ভাবস্থা অগ্রগতি হিসাবে সবকিছু দেখতে পাবেন এবং অনুভব করতে পারবেন ।

কি খেতে হবে

স্বাস্থ্যকর খাবার সুস্থ শিশুর গঠনের একটি চাবিকাঠি । এখন পুরো নয় মাস ধরে বিভিন্ন শস্যের আটা, পাতাযুক্ত সবজি, বিভিন্ন লেবু, জল, মাংস, মাছ, দুগ্ধজাত দ্রব্য এবং পাঁচবার ফল আপনার খাবারের একটি অংশ হবে । আপনি যদি ফোলিক এসিড বা ফোলেট সহ জন্মপূর্বকালীন ভিটামিন গ্রহণ শুরু না করে থাকেন তবে তাড়াতাড়ি শুরু করুন । নাহলে এটা আপনার শিশুর সুস্থ বৃদ্ধি এবং উন্নয়নের জন্য সংকটপূর্ণ হবে ।

কিন্তু আজকের দিনে একটি জিনিস রয়েছে যা আপনার খাদ্যতালিকা থেকে বের করে দেওয়া দরকার এবং এটি হল ক্যাফিন । ক্যাফিন একটি পরিষ্কারক পদার্থ, যা ক্যালসিয়াম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ গর্ভাবস্থার পুষ্টকর পদার্থগুলিকে দুয়ে সরিয়ে দেয় এবং তাই এটি এড়ানো উচিত । যদি আপনি সকালে ক্যাফিন দিয়ে শুরু করেন, তাহলে আপনার পক্ষে এটা ছাড়া একটু কঠিন হতে পারে । একবারেই পুরোপুরিভাবে এটি ছাড়তে হবে না । শুধু একটু ধীর ধীরে করুন । কিছু স্বাস্থ্যকর পানীয় এবং কিছু সুস্বাদু প্রোটিন খাবার দিয়ে ক্যাফিন প্রতিস্থাপন করুন । আপনি এখন থেকে কি খেতে হবে, তা সম্পর্কে খুব সতর্কতা অবলম্বন করা আবশ্যক ।

টিপস এবং যত্ন

আপনি যদি এই সপ্তাহে সফলভাবে পরীক্ষা পরিচালনা করতে সক্ষম হন এবং আপনি গর্ভবতী হয়েছেন তা বুঝতে পেরেছেন, তবে এটি শুধুমাত্র আপনার ডাক্তারের সাথে দেখা করার ও চূড়ান্ত করার সময় নয়, পাশাপাশি আপনার মেডিকেল বীমা চেক করারও সময় এবং এটিতে খনন শুরু করতে ও কীভাবে আপনি প্রারম্ভিক গর্ভাবস্থা থেকে ডেলিভারি পর্যন্ত এর দ্বারা উপকৃত হবেন তা শিখতে হবে । অন্যান্য করনীয় কাজ এবং এড়িয়ে চলা কাজের মধ্যে অন্তর্ভুক্ত:

করণীয়

  • নিজের জন্য একটি গর্ভাবস্থা পরীক্ষা কিট কিনুন ।
  • স্বাস্থ্যকর খাবার খান ।
  • পাঁচবার ফল এবং সবজি খান ।
  • ফোলিক অ্যাসিড সহ প্রসবকালীন ভিটামিনের একটি সম্পূরক নিন ।

কী করা উচিত না

  • জাঙ্ক ফুড এড়িয়ে চলুন ।
  • ধূমপান, মদ্যপান বা ড্রাগ ব্যবহার বন্ধ করুন ।
  • ক্যাফিন ছাড়ুন ।
  • স্বচ্ছন্দে আয়েশে বা আরামে থাকুন যখন আপনার শরীর এটির জন্য প্রার্থনা করে ।
  • আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং যে কোনো ধরনের ওষুধ গ্রহণ এড়িইয়ে চলুন ।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

৪র্থ সপ্তাহের জন্য আপনার শপিং বাকেট অসম্পূর্ণ থাকে । গর্ভাবস্থা সম্পর্কিত একটি বই, গর্ভাবস্থার পরীক্ষা কিট এবং আরামদায়ক তুলো ব্রা যদি আপনি কিছু কিনে নিন যদি না করে থাকেন । আপনি এই তালিকায় প্রসারিত প্যান্ট, লেগিন্স এবং অন্যান্য জিনিস যা পেটের উপর আলগা থাকে তা এই তালিকায় রাখতে পারেন । আপনার স্কিনি জিন্সের বোতামগুলি আপনার ফোলা পেটে একটু অস্বস্তি বোধ করতে পারে । সুতরাং, কিছু অতিরিক্ত কেনাকাটা বিবেচনা থেকে লজ্জা পেয়ে দূরে থাকবেন না ।